নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীটা বিজয়ীদের কর্মীদের না!

১০ ই জুন, ২০১৮ দুপুর ২:৫৩



জীবনে দুজন মানুষকে ফলো বা অনুসরণ করা উচিতঃ আমার দৃষ্টিকোণ থেকে-

০১। পত্রিকার হকারঃ- যত ঝড় তুফান হোক সে ঠিক সকালে আমার/আপনার বাসায় পত্রিকা পৌঁছে দিবে। মায়ের অসুখ, সন্তানের মৃত্যু ... এইসব ট্র্যাজেডি তাদের জীবনেও আসে। তবু ও রোজ সকালে আমার/আপনার বাসায় পত্রিকা পৌঁছে দেয়। ঝড় তুফান সাইক্লোনে যদি পত্রিকার হকার তার কাজটি নিয়মিত করতে পারে তবে আমি কিংবা আপনি কেন পারবো না?

০২। ভিক্ষুকঃ- সে তার উদ্দেশ্যে অটল, যে যা ইচ্ছে মনে করুক তার কিছু যায় আসে না। এত কিছু ভাবলে জীবন চলে না। আপনি যখন কঠিন কোন কাজ শুরু করবেন তখন আশে পাশের মানুষ আপনাকে নিরুৎসাহিত করবে। যাদের কাছ থেকে সহযোগিতা আশা করেছিলেন; তাদের অনেকেই আপনাকে সহযোগিতা করবে না। আপনি যদি কাজটা করতে ব্যর্থ হন তাহলে তারা বলবে, আগেই বলেছিলাম আপনাকে দিয়ে হবে না। যদি আপনি সফল হন তাহলে তারা আপনার পাশে দাঁড়িয়ে যাবে। একজন সফল মানুষের বন্ধু হবার সুযোগ কেউ হাতছাড়া করতে চায় না।

সত্যিকারর্থে এই পৃথিবী কর্ম করে যাওয়া মানুষের জন্যে না; পৃথিবীটা বিজয়ীদের। বিজয়ীদের এক মাত্র পরিচয়, তারা বিজয়ী... কোন রাষ্ট্র নায়ক শয়তান হলেও তিনি বিজয়ী। বিখ্যাত গায়ক লম্পট হলেও তিনি বিজয়ী! শিক্ষকরা প্রায় সময় আবেগিত হয়ে বলে উঠেন, উমুক সফল ব্যক্তি এক সময় তার ছাত্র ছিলো। সফল ছাত্রটি ধর্ষক হলেও কিন্তু সে সফল!

অন্যদিকে পরাজিত হবার অপরাধে নিখুঁত ভাল মানুষটি অনাদারে বোঝা হয়ে পড়ে থাকে সকলের কাছে। কারণ পরাজিতদের গল্প কেউ শুনতে চায় না; এমনকি পরাজিতরা ও না !

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৮ দুপুর ২:৫৭

লাবণ্য ২ বলেছেন: ভালো লিখেছেন।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৭

রুপম হাছান বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যটির জন্য। ভালো থাকুন।

২| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: হ্যা, ঠিকই বলেছেন।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:১৪

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যটির জন্য। ভালো থাকবেন।

৩| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:১২

সাহসী সন্তান বলেছেন: ইতিহাস হয়তো পরাজিতদের পক্ষে কথা বলতে লজ্জা পায়, তাই সেখানে কেবল বিজয়ীদের কথাই লিপিবদ্ধ থাকে। পরাজিতদের কথা কেউ মনে রাখে না। এমনকি যে পরাজিত হয় সেও না...

পোস্টে আপনার দ্বিতীয় উদাহরণটা ঠিকঠাক মত খাটে নাই। একজন ভিখারী কখনোই একজন আদর্শ কর্মীর সুন্দর উদাহরণ হইতে পারে না। যদিও ভিক্ষা করাটাও একজন ভিখারীর নৈমিত্ত্বিক একটা কাজ। সেক্ষেত্রে আপনি অন্য কোন উদাহরণ টানলে ভাল হইতো।

তারপরেও পোস্টে ভাল লাগা! শুভ কামনা জানবেন!

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:২২

রুপম হাছান বলেছেন: আমি হয়তো কর্মের কথা বলেছি, সেটা যেকোনো পর্যায়ের হোক। যাই হোক আপনার সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ জানবেন। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৪| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:২৩

পদ্মপুকুর বলেছেন: আপনার পর্যবেক্ষণ ভালো, তার চেয়ে ভালো সাহসীর মন্তব্য।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:২৬

রুপম হাছান বলেছেন: আপনার মন্তব্যে কৃতার্থ করেছেন বলে ভালো লাগলো। আর আপনার এমন সুন্দর মন্তব্যেকে না ভালোবেসে পারা যায়? ধন্যবাদ জানবেন আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন এমনটাই প্রত্যাশা।

৫| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:২৮

আকিব হাসান জাভেদ বলেছেন: পরাজিত মানুষের নাম কতলোক জানে । বিজয়ীরা পতাকা উচিয়ে দাড়িয়ে থাকে আমরা বিজয়ী । আমার নাম বিজয় ।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:৩২

রুপম হাছান বলেছেন: প্রশ্নটা অবান্তর নই বলে মন্তব্যে সাহসী বলেছেন বটে।

আর আপনার দ্বিতীয় অংশে পড়ে মজা পেলাম এবং হাসলাম। ভালো লাগলো। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যে জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৬| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সামুর নতুন ট্রেন্ড !!
যার যা মনে আসে
বিচ্ছ্ন্ন টুকরো ঘটনা
অথবা বিষয়কে তুলে
ধারা হচ্ছে। বিচ্ছিন্ন
এই লেখাগুলোই একদিন
সাহিত্যের মর্যাদা পাবে
বলে আমার বিশ্বাস!!

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:৩৭

রুপম হাছান বলেছেন: হা হা হা। এজন্য মনে হয় আমাদের নতুন করে ৯ম-১০ম শ্রেণীর বিজ্ঞান পড়া দরকার বেশি বেশি করে। তা না হলে অতীতে যা পড়ার দরকার হয়নি কারো জন্যেই, এখন কেনো দরকার পড়ে সবার জন্যে?!

এটাই তো সামু’র সম্পদ। জানা-অজানা এবং যার যা ভালো লাগে সেটা লিপিবদ্ধ করার জন্যই তো সামু’র জম্ম হয়েছে। সহজ কে কেনো আপনারা সব সময় কঠিন করে তুলতে চান? হা হা হা।

তবুও আপনার মন্তব্য সাধুবাদ জানাচ্ছি যে আপনার অভিজ্ঞতা শেয়ার করে কৃতার্থ করেছেন বলে। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যটির জন্য।

৭| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:৩৭

ক্স বলেছেন: এজন্যেই তো পঞ্চম শ্রেণিতে পড়া মেয়ে যদি প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করে, তাহলে পরাজয়ের যন্ত্রণা থেকে মুখে এসিড মেরে অথবা ধর্ষণ করে বিজয়ের আনন্দ নিতে চায় বাস্তবের নায়কেরা।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:৩৯

রুপম হাছান বলেছেন: একদম সত্যি কথা। আর এদেরকেই সমাজ পৃষ্ঠপোষকতা করে এবং বিজয়ীর মর্যাদা দান করে। এজন্যই তো আমার লিখার শিরোণাম করা হয়েছে...

অনেক অনেক ধন্যবাদ জানবেন আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৮| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৩:৪৪

কাইকর বলেছেন: বাহ....সুন্দর বলেছেন

১১ ই জুন, ২০১৮ সকাল ১০:১৬

রুপম হাছান বলেছেন: প্রশংসা করার জন্য ধন্যবাদ জানবেন। যদিও এটা নেহায়েত আমার একটি ধারণা থেকে বলছিলাম। ভালো থাকবেন আশা করছি।

৯| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪৩

রাজীব নুর বলেছেন: আমি আপনার সাথে একমত না। কিন্তু আপনার মতামতকে সম্মান জানাই।

১১ ই জুন, ২০১৮ সকাল ১০:২০

রুপম হাছান বলেছেন: আপনার চিন্তাধারার প্রতিও আমার অগাধ শ্রদ্ধা রয়েছে। তবে এটি একটি ধারণা থেকে বলেছি কারণ অন্য পেশার লোকদের অনেক সময় কর্মে না গেলেও সমস্যা হয় না কিংবা জীবিকা ধারণে বেগ পেতে হয়না। সেক্ষেত্রে আমার ধারণা শুধুই এই দুই চরিত্রের লোকের কর্মতে গ্যাপ দিলে সমস্যা হয় তাদের জীবন- জীবিকার।

অনেক ধন্যবাদ ভাই রাজীব নূর আপনাকে কারণ আমি দ্বিমত পোষণকারীদের খুবই শ্রদ্ধার সাথে গ্রহণ করে থাকি। কারণ সেখানেই আমার শেখার আছে। ভালো থাকবেন সব সময় এমনটাই প্রত্যাশা।

১০| ১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই জন্যই সময় এখন শেখ হাসিনার। অবৈধভাবে হলেও তিনি বিজয়ী...

১১ ই জুন, ২০১৮ সকাল ১০:২২

রুপম হাছান বলেছেন: হা হা হা। বরাবরই আপনি আনন্দ দিয়ে মন্তব্য করতে পছন্দ করেন বলেই আমারও আপনাকে অনেক ভালো লাগে ভাই ‘আমার’। সত্যি বলেছেন বলেই আমার লিখার তাৎপর্যটা আরো বেশি মনোমুগ্ধকর হয়েছে বলেই প্রতিয়মান করছি। হা হা হা।

অনেক অনেক ধন্যবাদ জানবেন আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকুন সব সময় এমনটাই প্রত্যাশা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.