নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

সময় গেলে সাধন হবে না

০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৩:২৫



আওয়ামীলীগ তার রাজনৈতিক পথচলায় কোন কোন ক্ষেত্রে কয়টি বড় ভুল করেছে, আজকে তা নিয়ে লিখবো এবং জানার চেষ্টা করবো। তবে এটি পরিপূর্ণ ভাবে আমার চিন্তা-ভাবনা থেকে লিখা, অন্যদের দ্বিমত থাকতেই পারে; তা গ্রহণীয়।

আমি বলবো সবচেয়ে বড় ভুল ছিলো দু’টি এবং নতুন করে যোগ করেছে আরো একটি ভুল!

প্রথম ভুলটিঃ বঙ্গবন্ধুর মৃত্যুর আগে পলিসিগত ভুল, যার খেসারত দিতে হয়েছিলো বঙ্গবন্ধুর জীবন দিয়ে!
দ্বিতীয় ভুলটিঃ ২০০৯ সালে এসে রাজনৈতিক ভুল সিদ্ধান্তে ৫৭ জন সেনা অফিসারের জীবনাবসান!!
এবং
তৃতীয় ভুলটিঃ ‘কোটা সংস্কারের পক্ষে থাকা সাধারণ আন্দোলনরত শিক্ষার্থীদের উপর গণপিটুনী-আক্রমণ-গ্রেফতারের মাধ্যমে দমন নীতি অবলম্বন!!!

মতামত এবং পূর্বাপর আওয়ামী রাজনীতির পথপরিক্রমা নিয়ে বলছিঃ-

প্রথম ভুলে নেতা বঙ্গবন্ধুর জীবন দিয়েছে ঠিকই তবে সেক্ষেত্রে বঙ্গবন্ধু’র এবং দলীয় যেসব ভুল ছিলো সেটা জনগণ কখনোই ভুলবে না। যার শেষ পরিণতি বঙ্গবন্ধুর মৃত্যু দিয়েই সমাধি টানা হয়েছিলো! যদি ও আওয়ামীলীগ সেই অবস্থা থেকে রিফর্ম করে জনগণের সামনে আসতে সময় লেগেছিলো দীর্ঘ ২১ বছর!

অতঃপর দ্বিতীয় ভুলটি ও করলো আওয়ামীলীগ! আর এই ভুলটি ছিলো এমন এক ভুল, যার কারণে আওয়ামীলীগ তার রাজনৈতিক জীবনে অনেক বড় একটি ধাক্কা খেয়েছিলো বলে মনে করি। যদিও এর একটি হিসেব কিংবা জবাব ভবিষ্যতে আওয়ামীলীগ পাবে বলেও ধারণা করি। সেই যাই হোক, তবুও এই জাতি পিছনের কথা ভুলে গিয়ে আওয়ামী সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছিল। বিধিবাম, রক্তে যাদের রক্তচোষা স্বভাব, তাদেরকে শুধাই কিভাবে?! অতঃপর-

তৃতীয় ভুলটিঃ সাধারণ শিক্ষার্থীরা আপনার সরকারের কাছে, কোটা সংস্কার -ই তো চেয়েছিলো, নৌকার সংস্কার তো আর চায় নাই! আপনিও কথা দিয়েছিলেন এবং তাৎক্ষণিক সংসদে গিয়ে সাধারণ শিক্ষার্থীদের দাবীটি যৌক্তিক বলে মেনে নিয়ে তা বাতিল করবেন বলে ও কথা দিয়েছিলেন। অতঃপর দীর্ঘদিন সাধারণ শিক্ষার্থীদের অপেক্ষার পর আপনারা একের পর এক তারিখ দিয়ে ছাত্র-ছাত্রীদের দাবীকে একটি অযৌক্তিক দাবী বলে প্রচার করতে লাগলেন! এমনকি আপনার পেটোয়াবাহিনী দিয়ে সাধারণ শির্ক্ষীদেরকে লাঞ্চিত সহ নারী ছাত্রীদের শ্লিলতাহানী ও করিয়েছেন! দুঃখজনক হলেও সত্যি যে, ১৯৯৯ সালে বাঁধনের বস্ত্র যারা হরণ করেছিলো আজ আবার তারাই সাধারণ ছাত্রীদের গায়ের বস্ত্র নিয়ে টানাটানি করছে!!!

এখন আপনারা কোটা সংস্কার আন্দোলনের মত একটি গণমানুষের আন্দোলনকে বিএনপি-জামায়াত ট্যাগ দিতে গিয়ে গণমানুষকেই বিএনপি-জামায়াত তথা বিরোধী দল বানিয়ে ফেলেছেন!!! যেই কারণে আপনাদের রাজনৈতিক দলটাকে যেসব মানুষ এতদিন মনে প্রাণে আগলে রাখার চেষ্টা করতো, ভালোবাসতো প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলোকে ঘৃণা করার মাধ্যমে; এখন তারাই আওয়ামীলীগকে কোটা সংস্কারের মতো একটি বিষয় নিয়ে ততটুকুই ঘৃণা করতে শুরু করেছে।

এ ঘটনার পর খোদ সাধারণ আওয়ামীলীগ-ছাত্রলীগের অনেকে দলটির প্রতি নৈতিক সমর্থন ও হারিয়ে ফেলেছে। হতে পারে আওয়ামীলীগ গায়ের জোরে হয়ত আর কিছুদিন ক্ষমতায় থাকবে, ব্যস এতটুকুই। কিন্তু সেটা বেশিদিন কখনোই হতে পারে না! কারণ মানুষের নৈতিক সমর্থন হারিয়ে বেশিদিন ক্ষমতায় থাকা যায় না। আর এই বার যদি আওয়ামীলীগের পতন হয় তাহলে বুঝে নিবেন আগামী ২১০ বছরেও ক্ষমতার স্বাদ আস্বাদন করা লাগবেনা। এই জাতি আপনাদেরকে অনেক দিয়েছে বিনিময়ে তেমন কিছু নেয় নি। আশা করছি এরপর আপনার আওয়ামীলীগ নামক রাজনৈতিক দলটার যায়গা হবে ইতিহাসের যাদুঘরে! এর বাইরে তার ও তার সদস্য কিংবা সমর্থকদের কোন অস্তিত্ব থাকবে বলেও মনে করি না।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৩:২৯

রুপম হাছান বলেছেন: আমার মনে হয় এডমিন সাহেব এই লিখাটিও সরিয়ে ফেলতে পারেন। আমি আশা করছি, এডমিন সাহেব সময়ের যথার্থটা বুঝে প্রতিবাদের সুযোগটুকু সবার জন্য উম্মুক্ত করে দিবেন। কারণ যাদের সামনে অন্যায় হতে ও দেখে প্রতিবাদ করবেন না, খোদায়ী গজব তাদের জন্যই বরাদ্ধ রাখা আছে সৃষ্টিকর্তার পক্ষ থেকে। তাই আমরা প্রতিবাদ করে খোদায়ী গজব থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করছি মাত্র। দুনিয়াবী শয়তানী জুলুমের কাছে কখনোই মাতা নত করা থেকে নিজেকে মুক্ত রাখার চেষ্টা করা প্রতিটি মুসলমানের কর্তব্য বলে মনে করি। ধন্যবাদ এডমিন সাহেব।

২| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন, "তাই আমরা প্রতিবাদ করে খোদায়ী গজব থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করছি মাত্র। দুনিয়াবী শয়তানী জুলুমের কাছে কখনোই মাতা নত করা থেকে নিজেকে মুক্ত রাখার চেষ্টা করা প্রতিটি মুসলমানের কর্তব্য বলে মনে করি। ধন্যবাদ এডমিন সাহেব। "

-ব্লগিং করে যদি কেহ বেহেশতে যায়, সেটা আপনি হওয়ার সম্ভাবনা!

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪০

রুপম হাছান বলেছেন: হতে পারে চাঁদগাজী ভাই কারণ কোন কারণে সৃষ্টিকর্তা কাকে বেহেশত দান করবেন সেটা তো বলা তো যায় না। দরকার মাত্র একটি উছিলার। আমি না হয় সেই উছিলার খোঁজ করছি আমার লিখায়!

আর আপনি আমার মন্তব্যটুকু আপনার মন্তব্যে জোড়া লাগানো মানেই হচ্ছে আপনি আমার কথার উদ্দেশ্যটা বুঝতে পারেন নি। তাই বলছি, এর আগের পোষ্টটি এডমিন সাহেব সরিয়ে দিয়েছেন। এমনকি আমি তার প্রতিবাদও করেছিলাম কিন্তু তিনি সেই প্রতিবাদটুকু ও সরিয়ে দিয়েছেন। তাহলে কি বলতে পারিনা, এডমিনের অপছন্দ হলে কিংবা দায়িত্ব এড়িয়ে যেতে চাইলে আমার পোষ্টটি পুণরায় সরিয়ে দিতে পারেন?!

আপনার বুঝার জন্যেই আবার রিপিট করলাম পুরান কথাটা। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যর জন্য।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৪

তাওহিদ হিমু বলেছেন: আর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ও পরে অন্যান্য নির্বাচনে গণহারে ভোট ডাকাতি কি তাদের শুদ্ধ সিদ্ধান্ত?

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৩

রুপম হাছান বলেছেন: নির্বাচনের সাথে মূলত ভোটাধিকার প্রয়োগের জনগণই সরাসরি সম্পৃক্ত তাই এটা সবার ক্ষেত্রে এটা প্রযোজ্য নই বলে আমি আমার লিখনিতে বলিনি। কিন্তু যেটা সবার জন্যই ছিলো সেটা উল্লেখ্য তিনটা কারণ হতে পারে বলেই আমার ধারণা।

ধন্যবাদ আপনার সুন্দর প্রশ্নযুক্ত মন্তব্যটি করে সবাইকে আরো একটি বড় অপরাধ জানার সুযোগ করে দেয়ার জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

রাজীব নুর বলেছেন: মুখ থুবরে পরাজিত হতে থাকা নয় বরং ঘুরে দাঁড়ানোর নাম জীবন ....

মুখ থুবরে পরাজিত হতে থাকা নয় বরং ঘুরে দাঁড়ানোর নাম জীবন ....

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

রুপম হাছান বলেছেন: এরা কখনোই ঐক্যবদ্ধ ছিলো না বরং এরা হচ্ছে মহল্লার ঐসকল বখাটে সন্তানের মতো যারা সব সময় গাঁঞ্জা, ইয়াবা কিংবা বোতলে মত্ত থাকে! আর ভালো মানুষগুলো এসব কর্মকান্ড দেখেও না দেখার ভান করে বলেই ঐ গুটি কয়েক বখাটের ন্যায় পুরো সমাজটাই ভয়ে তটস্ত থাকে! আর এটাকেই আওয়ামীলীগ মনে করে ঐক্য!!!

কিন্তু সমাজে এখনো ভালো মানুষের সংখ্যা বেশি, যদি ভালো মানুষগুলো একসাথে জাগ্রত হয় কিংবা প্রতিবাদে অংশ গ্রহণ করে তাহলে আওয়ামীলীগের সেই ঐক্য কোনো ফলাফলই আনতে পারবে না।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৩

রাকু হাসান বলেছেন: সাহসী কথা বলার জন্য ভালবাসা নিবেন । আামারও তাই মনে হয় ।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫১

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ গ্রহণ করবেন সৎ সাহস দিয়ে উৎসাহিত করার জন্য। আমার পক্ষ থেকেও অফুরন্ত ভালোবাসা থাকলো আপনার জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন, এমনটাই প্রত্যাশা।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি এর চেয়ে বড় বড় ধাক্কা সামলেছেন। এগুলো কোন ব্যপারই না...

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০১

রুপম হাছান বলেছেন: আপনি ঠিক বলেছেন বটে। একটা ভারতীয় সিআইডি ক্রাইম সিরিয়ালে একটি গল্প দেখেছিলাম। সেখানে দেখানো হলো এক লোক সাপের বিষ নিজ শরীরে প্রয়োগ করতে করতে এখন আর তাকে কোনো বিষ প্রয়োগেই হত্যা করা যায় না। একদিন তার নিজ বৌ তাকে মারার জন্য খাওয়ারে বিষ প্রয়োগ করলেন, অতঃপর সেই লোকটি বিষ দেয়া খাবারটি ভক্ষণ করে ঘুমিয়ে পড়লেন। তারপর ঘুম থেকে উঠে সন্ধ্যায় একটি অনুষ্ঠনে গেল সেখানে এক লোক তাকে গুলি করার পরেও সে মরেনি!

অনেক সময় পরে তিনি স্টেজ থেকে নেমে পিছনে কি কারণে গিয়েছিলেন। সেখানে কোনো এক লোক তার মাথায় লোহার রড় দিয়ে আঘাত করে মেরে ফেললেন!!!

ডাক্তার পোষ্ট মর্টেম করার পর অবাক হলেন, কিভাবে সম্ভব?! তারপর ডাক্তার কমিশনারকে পুরো ঘটনা খুলে খুলে বর্ণনা করলেন। ঠিক তদ্রুপ আমাদের উনি ও সেই রকম একজন মনে হয়!!! হা হা হা। সবই হজম করে ফেলে...

৭| ০৪ ঠা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

করুণাধারা বলেছেন: বিচার মানি তালগাছ আমার- এর সাথে সহমত। কিছুদিনের মধ্যেই এসব চাপা পড়ে যাবে।

আপনাকে ধন্যবাদ এই সাহসী পোস্ট দেবার জন্য।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৫

রুপম হাছান বলেছেন: সহমত প্রকাশ করছি আপনাদের সাথে তবে আমার মনে হয় একজন সাধারণ প্রতিবাদী সচেতন নাগরিক হসিবে আমাদের এগুলোকে ভুলে গেলে চলবেনা। কারণ ভুলে গেলে সমাজে সেটার বিরুপ প্রভাব ফেলতে পারে। হারিয়ে যেতে পারে সমাজ থেকে নীতি-নৈতিকার চিহৃটুকু। আর সেটা কখনোই হতে দেয়া যায় না।

আপনাকেও ধন্যবাদ রইল পোষ্টে উৎসাহ দিয়ে মন্তব্য করার জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৮| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৮:৪৭

ঢাবিয়ান বলেছেন: ২০/২২ বছরের এই তরুনদের বলা হচ্ছে সব রাজাকার, জামাত শিবির। গত দশ বছর ধরে আওয়ামিলীগ ক্ষমতায়। এই বাচ্চা ছেলেগুলো কি আদোতেই জানে রাজাকার, জামাত শিবির আসলে কি?

তারা তাদের বোঝার বয়সে দেখছে আওয়ামিলীগের তান্ডব। এদের হাতেই বিনাশ হবে আওয়ামিলীগ।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৫

রুপম হাছান বলেছেন: উচিত কথাগুলো শুনতে ও ভালো লাগে। তবে মন খারাপের কিছু নাই। সমাজ শান্ত থাকে রক্তের বিনিময়ে। আর সেটা সৃষ্টিকর্তা চান বলেই সমাজ মাঝে মাঝে উত্তাল হয়। হয়তো সেই রকম কিছু একটা সমাজে হয়েছে। আর এটা খুব শীঘ্রই শান্ত হবে বলে বিশ্বাস করি। আগুন যখন নিভে যাবে তার আগে বড় ভাবে একটি ফুলকি তুলে অতঃপর নির্তেজ হয়ে নিভে যায়।

আজকে যারা জামাত-বিএনপিকে রাজাকার ট্যাগ দিয়ে রাজনীতি করতেছেন তারাই মূলত সমাজে রাজাকার হিসেবে নিজেদের পরিচয় তুলে ধরেছেন। আর এই সত্যি একদিন সবাই জানতে পারবে। ধন্যবাদ জানবেন আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.