নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বাংলার মুক্তিযোদ্ধার সন্তান

গন

গন › বিস্তারিত পোস্টঃ

নিবার্চন কমিশনকে সব ক্ষমতা দিয়ে প্রধান উপদেষ্টা ঘোষনা দিলেই সব সমস্যার সমধান হয়ে যায়।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০৯


গতকাল রাতে অারটিভিতে শ্যামল দত্তের উপস্থাপনায় টক শোতে আম্লীগ নেতা জনাব ফারুক খান বললেন- ‘বিশ্বের অন্যান্য দেশের মত নির্বাচন করবে নিবার্চন কমিশন,সরকার করবে না।’ ভাল কথা।
নির্বাচন কমিশনের অধীনে-ই ইলেকশন হোক,তবে সকল ক্ষমতা নির্বাচন কমিশনকে দেওয়া হোক। সে জন্য নির্বাচন কমিশনকে সব ক্ষমতা প্রয়োগের সুযোগ দিয়ে আগামী দুই মাসের মধ্যে প্রয়োজনে আইন পাশ করা হোক। কথায় কথায় ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের কথা বলা হয়। ভারতের নির্বাচন কমিশনের যে ক্ষমতা আছে ,সেই ক্ষমতা কি আমাদের নির্বাচনের কমিশনের আছে? নির্বাচন কমিশনকে প্রধান উপদেষ্টা ঘোষনা দিয়ে প্রধানউপদেষ্টা -কাম- নিবার্চন পরিচালনা' বললে সংবিধানিক কি সমস্যা ? সরকারের হাতে সব ক্ষমতা রেখে ইলেকশন করলে সেটা নিরপেক্ষ ইলেকশন হবে না। কারন সরকার কখনও ক্ষমতার বাইরে থাকতে চাইবে না। ১৫৪ আসনে বিনা ভোট অন্যন্য আসণে ৫% ভোট নিয়ে যে সরকার ৫ বছর ক্ষমতায় থাকায় রেকর্ড করে ফেলেছে সেই সরকারকে বিম্পি বা জনগন কিভাবে বিশ্বাস করবে যে ,তারা আসলে নিরপেক্ষ? যে ইলেকশন কমিশনারের সামান্য সেনাবাহিনী নিয়োগ করার ক্ষমতা নাই,সেই কোমড় ভাংগা নির্বাচন কমিশন দিয়ে কি কোন নিরপেক্ষ ইলেকশন আশা করা যায়? সহায়ক সরকার বা তত্বাবধায়ক সরকার যে যোক্তিক কারন দেখিয়ে বিম্পি(বিএনপি) দাবী করছে,সেই চাহিদা পূরক করলেই তো সমাধান। বিম্পি চাইছে নিরপেক্ষ রেফারি। রেফারি যে কেউ হতে পারে। বর্তমান নির্বাচন কমিশনই সেই কাংক্ষিত রেফারি হতে পারে,যদি রেফারিকে বাঁশি বাজিয়ে ক্ষমতা প্রয়োগের সুযোগ দেওয়া হয়। ফাউল করলে মাঠ থেকে বাহির করে দেওয়া সহ লাল কার্ড দেখানোর ক্ষমতা থাকে। রিমোর্ট কন্ট্রোলের রেফারি নয়। ঠিক রিমোট কন্ট্রোলের নিবার্চন কমিশনও নয়। ক্ষমতা দিয়ে তাকে প্রধান উপদেষ্টা ঘোষনা দিলে আম্লীগ অথবা বিম্পি এর কোন সমস্যা থাকার কথা নয়।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৪

শাহিন-৯৯ বলেছেন: তা করলে মন্দের ভাল হয়।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৯

গন বলেছেন: মনাতব্যের জন্য ধন্যবাদ। কোনটা মন্দ? আমার কাছে তো মনে হয় এতে দুই দলের-ই দাবি পূরন হয়। দেশও বিরাট সংঘাত থেকে উদ্ধার হবে।

২| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২২

শাহিন-৯৯ বলেছেন: আমি বলেছি মন্দের ভাল মানে তত্বাবধায়ক নিয়ে সারা বছর হাউ কাউয়ের চেয়ে এটাই ভাল।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৬

গন বলেছেন: শত ভাগ সঠিক কথা। ধন্যবাদ আপনাকে

৩| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বি এন পি এখন তত্ত্বাবধায়ক সরকার চায় না। নির্দলীয় হলেই চলবে। আওয়ামী লীগকে বুঝতে হবে ৫/১০/১৫ বছর পর যদি বি এন পি ক্ষমতায় আসে তখন তাদেরও এই মিনতি করতে হবে। জানি না, বরফ কখন গলবে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.