নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঢাকার বাসিন্দা- মানুষকে ভালবাসি আর ভালবাসি প্রকৃতিকে

ঢাকাবাসী

প্রকৃতিকে ভালবাসি।

ঢাকাবাসী › বিস্তারিত পোস্টঃ

ঘুরতে গেছিলুম ইউরোপ- ১০

২৯ শে মে, ২০১৬ দুপুর ১:২০



ল্যুভ মিউজিয়াম দেখে মুগ্ধ হয়ে রাতে ঘুমুতে পারিনি। ছবিগুলো নাড়াচাড়া করলুম। ভোরের দিকে একটু ঘুমালুম। সেদিনই যাবার কথা আইফেল টাওয়ার দেখতে যাবার তবে ক্লান্ত থাকায় আর গেলুমনা, হোটেলেই বিশ্রাম নিলুম। পরদিন সকালে ট্রনে চেপে আইফেল টাওয়ার।পানথা স্টেশন থেকে আধ ঘন্টার পথ। হপ্তার টিকিট কাটা ছিল, তাই কম পয়সাতে যাওয়া যায়। অনেকে ভাবতে পারেন ইউরোপে এসে খালি খরচের কথা কেন বলছি! আসলে আমার মত অনেকে আছে যারা ভ্রমনপিয়াসী কিন্তু ট্যাঁকে অত জোর নেই তাদের অনেক হিসেব করে ঘুরতে হয় কিনা তাই আর কি। হপ্তার টিকিট বা মাসিক টিকিটের খবর না জানলে বা ব্যবহার না করলে প্রতি ট্রিপে ৫- ৬ ইউরো খরচ করা বেশ কঠিন হতে পারে। আরেকটা কথা বলতেই হয় আমাদের দেশে পাবলিক পরিবহন একটা অদৃশ্য বস্তু যা পর্যটকরা দেখেনইনা আসলে দেখা্ই যায় না। এদেশে বাসে চড়া অসম্ভব, ট্যাক্সি কাকে বলে জানা দেখা পাওয়া মানে আকাশের চাঁদ পাওয়া, সিএনজি এক অদ্ভুত বাহন কোন নিয়ম টিয়ম নেই! মন্ত্রীরা পর্যটন নিয়ে লাখো টাকা খরচ করে শো আর মেলা করে লোক দেখানো বক্তৃতা করে, আসলে পর্যটনের প্রতি কারো কোন মাথা ব্যাথা আছে বলে মনে হয় না। যাক গে ধান ভানতে শিবের গীত হয়ে গেল মনে হয়!
প্রথমেই চোখে পড়ল আইফেল টাওয়ারের পাশেই নদী।

নদী দিয়ে ভেসে চলেছে সুন্দর ট্যুরিস্ট বোট, ঘন্টাখানেকের জার্ণী। সাথের বন্ধুটি বলল আগে বোটে চড়ি তারপর আইফেল টাওয়ার দেখা। লাইন ধরে বোটে টিকিট কেটে উঠলুম। তেমন আহামরি কিছুনা। তবু প্যারিসের অভিজ্ঞতা আর কি। তবে বোটে চড়তে ভাড়াটা বেশ মোটা অংকের টাকা লাগল, বিরাট লম্বা লাইন তো ছিলই।

আইফেল টাওয়ারের নাম করা হয়েছির এটার ডিজানার আর নির্মাতা গুস্তাভ আইফেল এর নামে।
১৮৮৯ সালে ৩২৪ মিটার বা ১০৬৩ ফুট উঁচু এই টাওয়ারটি বানানো হয়। এটাই দুনিয়াতে সবচাইতে বেশি দর্শকের দেখা টাওয়ার। শুধু ২০১৫ সালেই প্রায় ৬৯,০০,০০০ দর্শক এটাতে চড়েছেন।
বানাবার পর প্রায় ৪১ বছর এটা পৃথিবীর সবচাইতে উঁচু মনুষ্য নির্মিত স্হাপনা ছিল। আজও এটা ফ্রান্সের দ্বিতীয় সর্বোচ্চ স্হাপনা। দর্শকদের জন্য তিনটা লেভেল আছে উঠবার। সিড়ি দিয়ে বা লিফট দিয়ে ওঠা যায়। তবে উঠতে পয়সা লাগে, জনপ্রতি কয়েক হাজার টাকা। ভাবলুম সবাই উঠছে আমিও উঠি। লিফটে উঠলুম আর নামলুম হেঁটে। ভালই লাগল। অনেকে উঁচুতে ইস্পাতের গায়ে হেলান দিয়ে প‌্যারিস দেখছে, ভাল লাগে।



ওখানে প্রচুর খাবারের দোকান আছে, নাস্তা কফি খেতে পারেন, আবার ঘুরতে পারেন। স্যুভেনিয়ার কিনতে পারেন, দাম সস্তাই। সোয়া'শ বছর হয়ে গেছে আজও আইফেল টাওয়ার দাড়িয়ে আছে সগর্বে। ওরকম একখান টাওয়ার বাংলাদেশে বানানোই সম্ভব না আর যদি বানায় তো বছর খানেকের মধ্যেই.....তদন্ত কমিটি।

সন্ধ্যের মধ্যে ঘোরা ফেরা শেষ, মনে করলুম হোটেলে ফেরৎ যাব তখন বন্ধুটি বলল রাতের আইফেল টাওয়ার এক অপুর্ব দর্শনীয় জিনিস! ভাবলুম ঠিক আছে দেখি। ওমা সন্ধ্যে হতেই আইফেল টাওয়ারের গায়ে চমৎকার সব আলো জ্বলে উঠল। চারিদিক অপুর্ব আলোয় ভরে গেল। আবার ছবি তোলা। আলোকিত আইফেল টাওয়ার দেখতে দেখতে রাত হয়ে গেল।
ট্রেনে চেপে হোটেলে ফিরলুম তখন বেশ রাত।
পরদিন প‌্যারিসের বানিজ্যিক এলাকেগুলোতে ঘোরা ফেরা করে হোটেলে ফিরলুম। মালপত্র গুছিয়ে গেলুম কাছের এক জর্ডানী হোটেলে দুপুরের খাবার খেতে। খেয়ে দেয়ে দুপুরের ট্রেনে চেপে লুজান, সুইজারল্যান্ড।

মন্তব্য ৪৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৬ দুপুর ১:৫৬

শামছুল ইসলাম বলেছেন: আইফেল টাওয়ার সম্বন্ধে অনেক কিছু জানা হলো।

ভাল লেগেছে।

ভাল থাকুন। সবসময়।

২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:১৪

ঢাকাবাসী বলেছেন: প্রথম মন্তব্যকারী হিসেবে আপনাকে আন্তরিক ধন্যবাদ। ভাল থাকবেন চিরন্তর।

২| ২৯ শে মে, ২০১৬ দুপুর ২:২৫

ঝালমুড়ি আলা বলেছেন: ইউরোপ সম্পর্কে অনেক কিছু জানা হল । ধন্যবাদ ।

২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:১৪

ঢাকাবাসী বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

৩| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:১২

পলক শাহরিয়ার বলেছেন: আপনার আগের পোস্টগুলোর মত এটাও ভাল লাগল।
আগস্টে ইউরোপ যাবার প্লান আছে। বিভিন্ন শহর/দেশে ঘোরাঘুরির জন্য ট্রেন/বাসের টিকেট কি আগেই করে রাখা ভাল হবে নাকি গিয়েও করা সম্ভব।

২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:২২

ঢাকাবাসী বলেছেন: ভাল লাগাতে পেরে আমারও ভাল লাগল্। না না ওসব দেশে টিকিটের অত ঝামেলা নেই, গিয়েও করা যায়। শহরের ভিতরে ট্রেনের টিকিট আগে কাটতে হবেনা, আপনি সাপ্তাহিক বা মাসিক টিকিট কাটলে কোন ঝামেলাই নেই। আন্তর্জাতিক ট্রেনে মানে সুইজারল্যান্ড- ফ্রান্স বা সুইজারল্যান্ড- ইতালী তো বেশ কিছু সিট খালিই দেখলুম। শহরের বিতরে চলাচলের জন্য সরকার মাথা ঘামায় ফলে সাধারণ মানুষ আরামে চলাচল করে, কোন মন্ত্রী নেতার জন্য রাস্তা বন্ধ হয় না! মনে রাখবেন আমাদের ঢাকার মিরপুরে যত লোক তাকে পুরা সুইজারল্যান্ডে অত মানুষ নেই। খালি ফার্মগেটে যত মানুষ হাটছে তত মানুষ জেনেভা শহরে নেই! ধন্যবাদ আপনাকে।

৪| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:৩৩

অদৃশ্য বলেছেন:



বরাবরের মতো চমৎকার... এই আইফেল টাওয়ার নিয়ে অনেক লিখা পড়েছি... এখানে অনেকের আত্মহত্যার প্রবণতা নাকি বেড়ে যায়... বা অনেকেই এখানে আত্মহত্যা করতে আসে... এ পর্যন্ত অনেকেই এখান থেকে পড় বা ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে এমন বেশ কিছু লিখা পড়েছি...

আপনার এই '' ঘুরতে গেছিলুম ইউরোপ '' কয়েকটা পর্বই আমার পড়া হয়েছে... দু'টি বা তিনটি বাদ পড়ে গ্যাছে সম্ভবত... ফাঁকে ওগুলোও পড়ে ফেলছি...

আপনার এই ভ্রমণ অভিজ্ঞতাকে আমাদের সাথে শেয়ার করুন যতটুকু আপনার পক্ষে সম্ভব... আমাদের জানার পরিধি বাড়ুক...
শুভকামনা...

২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:৪০

ঢাকাবাসী বলেছেন: চমৎকার কতগুলো কথা লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। নাহ আজকাল আত্মহত্যা টত্যা করতে লোকে আইফেল টাওয়ারে আসেনা মনে হয়, অন্তত আমি প‌্যারিস থাকার সময় কেউ আত্মহত্যা করেনি। আমার সীমিত ক্ষমতায় আমি যতটুকু পারি লিখছি। চেষ্টা করেছি কিছু টিপস দেয়ার। আরো কিছু জানার থাকলে বলবেন প্লিজ। আবারো ধন্যবাদ। ভাল থাকুন।

৫| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৫:০১

সেতু আমিন বলেছেন: খুব ভালো লিখেছেন। রেড এল্যাট গেমস খেলার সময় আইফেল টাওয়ার দেখে বাস্তবে দেখার খুব ইচ্ছে ছিল. জানিনা বাস্তবে দেখা হবে কিনা।

২৯ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:২২

ঢাকাবাসী বলেছেন: নিশ্চই হবে। আইফেল টাওয়ার দেখাটা কোন ব্যাপারই না। আমার শুভেচ্ছা রইলো। ধন্যবাদ আপনাকে।

৬| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৫:৪৪

কলাবাগান১ বলেছেন: দেশের মানুষ এখন ভালই আছেন...আমাদের সময় প্যারিস কেন .... কলকতায় ও ভ্রমন করতে পারি নাই টাকা পয়সার অভাবে

২৯ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

ঢাকাবাসী বলেছেন: হয়ত হতে পারে। তবে আপনাদের সময়টা কোনটা আমি ঠিক জানিনা, আমি চল্লিশ বছর আগেও জাপান থাইল্যান্ড চীন হংকং ঘুরেছি। এখনো টাকা পয়সার খুব একটা পরিবর্তন হয় নি। যাহোক আমার আন্তরিক শুভেচ্ছা আপনার জন্য থাকবে আপনি ইচ্ছা করুণ আর ঘুরে আসুন। জীবনটা খুব ছোট সময়ের, পরের বার পরের বার করতে করতে জীবনটাই শেষ হয়ে যাবে। চলে যান যেকোন দিন। আপনাকে আমার আন্তরিক ধন্যবাদ। ভাল থাকবেন।

৭| ২৯ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

সুমন কর বলেছেন: আলোকিত আইফেল টাওয়ারের ছবি দিলেন না ! এ পোস্টে ছবি কম হয়ে গেছে।

কেমন আছেন?

২৯ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

ঢাকাবাসী বলেছেন: আর বলবেননা বৃস্টি শুরু হলো যে, তার উপর সাংঘাতিক ঠান্ডা। ছবি টবি মাথায় উঠেছিল। ভিজেই খানিকটা বেড়ালুম। আপনাদের শুভেচ্ছা নিয়ে সৃস্টিকর্তার কৃপাতে ভাল আছি। আপনি? অনেক অনেক ধন্যবাদ সুমন কর। ভাল থাকুন চিরকাল।

৮| ২৯ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ছবিগুলো দারুণ। বোঝা গেল উপভোগ করেছেন যাত্রা।

০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:২০

ঢাকাবাসী বলেছেন: হ্যালো, মনে হচ্ছে ম্যালাদিন পর আপনাকে পেলুম! কেমন আছেন, হারিয়ে গেলেন নাকি? আপনার মন্তব্য পড়ে ভাল লাগল। হ্যাঁ ভাই বেশ উপভোগ করেছি যাত্রাটি। আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

৯| ২৯ শে মে, ২০১৬ রাত ৯:২৯

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: খুব সুন্দর বর্ণনা দিলেন ,প্রাণ জুড়িয়ে গেল। তবে ছবি লেখা কম হয়েছে তারপরও খুব ভাল লেগেছে। ধন্যবাদ ঢাকাবাসী ভাই।

০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:২১

ঢাকাবাসী বলেছেন: আসলে শেষের দিকে এসে একটু টায়ার্ড। আপনার আন্তরিক মন্তব্যের জন্য অনেক আন্তরিক ধন্যবাদ।

১০| ২৯ শে মে, ২০১৬ রাত ৯:৪৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল লাগল, তবে ছবি আরো কিছু হলে ভাল হত। :)

০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:২২

ঢাকাবাসী বলেছেন: একদম ঠিক বলেছেন, ছবি আরো দেয়া উচিৎ ছিল। ক্ষেমা ঘেন্না করে দেবেন আর কি। অনেক ধন্যবাদ।

১১| ৩০ শে মে, ২০১৬ দুপুর ১২:২৯

কল্লোল পথিক বলেছেন:



সুন্দর পোস্ট।
আরও কিছু ছবি দিলে ভালো হত।

০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:২৩

ঢাকাবাসী বলেছেন: মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ভাই। ব্যাপারটা মনে রাখব।

১২| ৩০ শে মে, ২০১৬ বিকাল ৩:০৫

পুলহ বলেছেন: ট্রাভেলারদের আমার খুব সৌভাগ্যবান মনে হয়, আপনি সে দলেরই।
"অনেকে উঁচুতে ইস্পাতের গায়ে হেলান দিয়ে প‌্যারিস দেখছে, ভাল লাগে। "- আমার তো শুনেই ভালো লাগছে ভাই!
"সোয়া'শ বছর হয়ে গেছে আজও আইফেল টাওয়ার দাড়িয়ে আছে সগর্বে। ওরকম একখান টাওয়ার বাংলাদেশে বানানোই সম্ভব না আর যদি বানায় তো বছর খানেকের মধ্যেই.....তদন্ত কমিটি। "-- কি আর বলবো, কিছু বলার নাই।

ভালো লাগলো আপনার লেখা। শুভকামনা!

০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:২৫

ঢাকাবাসী বলেছেন: আপনাকে ভাল লাগাতে পেরে আমি ধন্য ভাই। ২য় প‌্যারাতে আমার কথাগুলো কি ভুল বললুম? উদাহরণ শত শত পাবেন! আন্তরিক মতামতের জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনি ভাল থাকবেন চিরন্তর।

১৩| ০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:১৫

বিজন রয় বলেছেন: অনেক দিন আপনার পোস্টে আসা হয়নি।

আপনি কেমন আছেন? ছবিতে আপনাকে কেমন দেখাচ্ছে।
শরীর ভালো তো?

শুভকামনা।

০২ রা জুন, ২০১৬ বিকাল ৪:২৭

ঢাকাবাসী বলেছেন: প‌্যারিসে বৃস্টিতে ভিজে রোদে পুড়ে চেহারাটা দেখার মত ছিল না মনে হয়! হ্যাঁ ভাই এখন ভাল। ব্লগে আসার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

১৪| ০৬ ই জুন, ২০১৬ সকাল ১১:০৯

দীপান্বিতা বলেছেন: ভাল লাগল

০৭ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

ঢাকাবাসী বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপনাকে।

১৫| ০৭ ই জুন, ২০১৬ রাত ৯:১১

প্রামানিক বলেছেন: অনেক কিছু জানা হলো। ধন্যবাদ ঢাকাবাসী ভাই।

১১ ই জুন, ২০১৬ দুপুর ১:৪০

ঢাকাবাসী বলেছেন: হ্যালো প্রমানিক, ভাই আগে কেউ মন্তব্য করলে নোটিশ পেতুম আজকাল বোঝা যায় না কারণ নোটিশ ফোটিশ বন্ধ, যার জন্য আপনার মন্তব্যটি আসার খবর পাইনি! আপনাকে জানাতে পেরে ভাল লাগছে। অনেক অনেক ধন্যবাদ।

১৬| ১০ ই জুন, ২০১৬ ভোর ৪:১৭

মহা সমন্বয় বলেছেন:

১১ ই জুন, ২০১৬ দুপুর ১:৪১

ঢাকাবাসী বলেছেন: আপনাকেও সালাম, আর ব্লগে এসে মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৭| ১১ ই জুন, ২০১৬ বিকাল ৪:৪২

শায়মা বলেছেন: অনেক ভালো লেগেছে ভাইয়া!!!!!! তোমার সাথে আমরাও ঘুরলাম!!!!!!!!!!

১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৬

ঢাকাবাসী বলেছেন: ভারি ভাল লাগল আপনার ভাল লাগাতে। অনেকগুলো ধন্যবাদ।

১৮| ১৮ ই জুন, ২০১৬ রাত ১০:৩৪

জসিম বলেছেন:
ভাবতে ভাবতে শুধু ভাবতেই আছি এখনো. স্বশরীরে আইফেল টাওয়ার দেখা হয় নাই.
আশা করি শিগগির হবে.

লেখাতে অনেক ভালো লাগা.

ভালো থাকুন.

১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৯

ঢাকাবাসী বলেছেন: আমার আন্তরিক শুভেচ্ছা রইলো, যাতে আপনি তাড়াতাড়ি আইফেল টাওয়ার দেখে ফেলতে পারেন। প‌্যারিস গেলে আরো অনে--ক কিছু দেখার আছে যার কাছে আইফেল টাওয়ার নস্যি। আন্তরিক ধন্যবাদ আপনাকে, ভাল থাকবেন।

১৯| ১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:




ফ্রান্সে, কাজেকর্মে কি পরিমাণ আরব দেখলেন?

০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৩৩

ঢাকাবাসী বলেছেন: প‌্যারিসে প্রচুর আরবী ভাষাভাষী মানুষ আছে যাদের মধ্যে জর্ডানের দেখলুম বেশী। ওরা হোটেল রেস্তোরা চালায়, ভালই আছে, ওদের সুনামও আছে। বাঙালিরাও রেস্তোরা চালায় তবে লন্ডনের মত ওদের সুনাম নেই। আমি নিজে বাঙালী রেস্তোরাতে খেয়ে দারুণ বিরক্ত হয়েছি। ভয়াবহ বাজে খাবার। বাধ্য হয়ে দুবেলা খাওয়ার পর বাকী ক'দিন জর্ডানী বা মরক্কান রেস্তোরাতে খেয়ে দিন গুজরাণ করেছি। বেশী লাভ করতে গিয়ে বাঙালীরা খাবারের বারোটা বাজায়! মন্তব্যের জন্য ধন্যবাদ।

২০| ১৯ শে জুন, ২০১৬ রাত ১১:৪০

মানবী বলেছেন:

শুনেছি আইফেল টাওয়ার নির্মানের সময় এবং দীর্ঘদিন পর পর্যন্ত প্যারিসবাসীরা বেজার ছিলো এমন কুৎসিত এক স্থাপনা দিয়ে তাদের সুন্দর শহরটা নষ্ট করার জন্য। কালক্রমে সেই স্থাপনাই তাদের গর্ব আর পরিচয়ে নিদর্শন হয়ে উঠেছে!!!

যেকোন ট্যুরিস্ট এরিয়ায় রাইড পেলে ট্যুরিস্টরা খুশি হয়ে যায়। বিভিন্ন সিনেমা আর সিরিজে আইফেল টাওয়ারের পাশের ক্যানালে ভেসে চলা বোট দেখে প্রায় সকলের সাধ জাগে সেই অভিজ্ঞতা নেবার, তাদের ভাড়া ভয়াবহ বেশি হবারই কথা!


ভালো লাগলো আপনার প্যারিস ভ্রমনের চমৎকার বর্ণনা পড়ে, ধন্যবাদ ঢাকাবাসী।

০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৩৬

ঢাকাবাসী বলেছেন: আইফেল টাওয়ার এখন আর প‌্যারিসের সবচাইতে উঁচু স্হাপনা নয় তবু এর মর্যাদা অনেক উঁচুতে। আপনার কথাগুলো খুব ভাল লাগল্ সাথে থাকার জন্য আর প্রসংসা করার জন্য আন্তরিক ধন্যবাদ। ভাল থাকুন।

২১| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

জুন বলেছেন: অনেক আগেই আপনার এই ভ্রমন কাহিনী পড়েছি কিন্ত পাসওয়ার্ড জটিলতায় আর কিছু বলা হয়ে ঊঠেনি ঢাকাবাসী। খুব প্রাঞ্জল ভাষায় লেখা স্বপ্নের শহর প্যারিসকে তুলে ধরেছেন। আপনি যখন ভ্রমন কাহিনী লিখে থাকেন আর নিজের ও পরিচিত জনের ছবি দিতে ইতস্তত বোধ করেন তাহলে এরপর থেকে শুধু আমাদের জন্য সে জায়গার কিছু ছবি তুলবেন অনুরোধ রইলো। তাহলে আপনার বর্ননার সাথে ছবি দেখেও আমাদের আঁশ মিটবে।
বর্তমান প্যারিসকে তো অনেক ছবিতেই দেখা যায় তাই একটা গান দিলাম যাতে ইউরোপের বহু ইতিহাসের সাক্ষী প্রিয় এই পুরনো শহরকে দেখতে পারবেন । আমার মতই পাত্র পাত্রীর দিকে নজর না দিয়ে ব্যাকগ্রাউন্ড দেখেন , মেলাতে পারেন কি না আপনার দেখা প্যারিসকে ?
an evening in Paris

০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৪৩

ঢাকাবাসী বলেছেন: আপনার উপদেশটা মনে রাখব। ষাটের দশকের আমার প্রিয় নায়ক শাম্মী কাপুরকে দেখে মনটা ভরে গেল আবার কষ্টও পেলুম, বছর কয় হল তিনি মারা গেছেন। মুম্বাইর চেম্বুরে তার সাথে আমার দেখা হয়েছিল বছর ত্রিশেক আগে, দারুণ মানুষ! তখনকার বোম্বে আর এখনকার মুম্বাইর সাথে তো কোনই মিল নেই, আকাশ পাতাল পার্থক্য। আন্তরিক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন চিরন্তর। (আজকাল সামুর নোটিশ কাজ করেনা মনে হয় তাই কে কখন মন্তব্য করলেন বোঝা যায় না, যার জন্য আপনার মন্তব্যের জবাব দিতে বিলম্ব হল)।

২২| ০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৪৪

জুন বলেছেন: ভাই ঢাকাবাসী প্লিজ আপনি আমার উপরের মন্তব্যটি মুছে দিন। দারুন ভুল হয়ে গেছে গানের লিংক দিতে। আমি ইউ টিউব থেকে লিংক দেয়ায় অভ্যস্ত নই। তাই যেটা দিতে চেয়েছিলাম তা পারি নি। প্লিজ

০৩ রা জুলাই, ২০১৬ দুপুর ২:৫১

ঢাকাবাসী বলেছেন: হা হা হা তাতে কি, আপনার সৌজন্যে পুরোণো একটা গানের দৃশ্য তো দেখলুম আর গানটি শুনলুম। ধন্যবাদ।

২৩| ১৯ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

রোদেলা বলেছেন: ইশ,ইউরোপ খালি স্বপ্নেই দেখলাম।খুব মন খারাপ হয়ে গেল পোস্ট পড়ে :-&

২৪| ১৯ শে জুলাই, ২০১৬ রাত ১১:৫৪

আমি তুমি আমরা বলেছেন: ওরকম একখান টাওয়ার বাংলাদেশে বানানোই সম্ভব না আর যদি বানায় তো বছর খানেকের মধ্যেই.....তদন্ত কমিটি।

=p~ =p~

পোস্টে নবম ভাল লাগা রইল :)

২৫| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১:২৪

কামরুন নাহার বীথি বলেছেন: আপনার ক্যামেরায় আর বর্ণনায় আইফেল টাওয়ার দেখলাম। দারুন!!!!!!
কিন্তু রাতের আলোকোজ্জ্বল ছবি থেকে বঞ্চিত করলেন কেন ভাই???? :) ;)

২৬| ২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:১৭

কালীদাস বলেছেন: প্যারিসের পর আর লিখেননি এই সিরিজে? খুব আশা নিয়ে ঢুকেছিলাম...
আমার শহর থেকে প্যারিসে যাওয়ার ডাইরেক্ট ট্রেন আছে, জাস্ট যাব যাব করে পুরা বছরে যাওয়া হয়ে উঠেনি। যেতে চাওয়ার অন্যতম কারণও আগামী সপ্তাহে প্যারিস ছেড়ে চলে যাচ্ছে :((
যতদূর জানি, প্যারিস খুবই এক্সপেন্সিভ। সত্যি নাকি? সস্তায় খাওয়ার জন্য ম্যাকডোনাল্ডস (জবাই প্রসেস নিয়ে বেশি খুতখুতানি না থাকলে) আর এশিয়ান দোকানগুলোর বিকল্প নেই (ইন্ডিয়ান সাবকন্টিনেন্টালগুলো না)।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.