নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঢাকার বাসিন্দা- মানুষকে ভালবাসি আর ভালবাসি প্রকৃতিকে

ঢাকাবাসী

প্রকৃতিকে ভালবাসি।

ঢাকাবাসী › বিস্তারিত পোস্টঃ

আপনার লিভারটাকে সুস্হ রাখুন- প্রাকৃতিক খাবার খেয়ে

১০ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫১



আসেন আমরা আমাদের শরীরটা নিয়ে একটু ভাবি। এটা খারাপ হলে মনে রাখবেন দুনিয়াটাই খারাপ হয়ে যাবে আপনার কাছে! টাকা পয়সা বাড়ি গাড়ি পরিবার বিদেশে ট্যুর পুত্র কন্যা গার্ল ফ্রেন্ড কিছুই ভাল লাগবেনা। বিশ্বাস করুন।

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপুর্ণ একটা অর্গান হল এই লিভার। এর কাজ রক্তের রাসায়নিক পদার্থগুলোকে সুষম রাখা, বাইল নামক একটা পদার্থ তৈরী করে খাদ্য হজম ও পুস্টিকে শরীরে শোষন করার জন্য সহায়তা করা। ঐ জিনিসটা না হলে জীবিত প্রানী বাঁচতে পারেনা। বিস্তারিত না লিখে শুধু এটুকু জানুন বাঁচতে হলে লিভার দরকার, সুম্হ লিভার।



আধুনিক যুগে খাবার দাবারের ভেজাল সহ রাসায়নিক পদার্থের পরিমান ও মানের কারণে আমাদের লিভারটাকে প্রয়োজনের চাইতে বেশী পরিশ্রম করতে হয়। সেজন্যই লিভারটাকে ভাল রাখা দরকার, তাইনা? এই ভেজালের যুগে লিভারটাকে সুস্হ রাখতে হলে নীচের প্রাকৃতিক খাবারগুলো খেলে লিভার ভাল থাকে বলে জানা যায়।

রসুন:



এক কোয়া রসুণ আপনার লিভারের ভিতরের এনজাইমকে জাগিয়ে দিয়ে শরীরের বিষাক্ত পদার্থগুলো বের করে দিকতে সাহায্য করে্ তৈরী করে । রসুনে এলিসিন এবং সেলিসিয়ান নামক দুটো শক্তিশালী রাসায়নিক পদার্থ লিভারকে প্রাকৃতিক ভাবে পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়া রসুন আপনার হার্টকেও ভাল রাখে, সুতরাং রসুন বেটে পানিতে গুলে খান, কাচা খাবেন।

আঙুরফল:


এক কাপ তাজা আঙুরের রস লিভারকে পরিষ্কার টক্সিনমুক্ত করতে সাহায্য করে। দাম বেশী? মোটেই না, এক প‌্যাকেট বেনসন সিগারেটের চাইতে কম টাকায় আপনার পরিবারের একবেলার আঙুর কিনতে পারবেন!

বীট ও গাজর:


বীট ও গাজর দুটোতেই বিশেষ কিছু রাসায়নিক পদার্থ সহ বেটা কেরোটিন রয়েছে যা লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। বেটা কেরোটিন আপনার অন্যান্য অঙ্গকেও ভাল রাখে। রোজ গাজর খান। বীট খাওয়া একটু ঝামেলার মনে হয়, স্বাদও কম! গাজরের হালুয়া খেলে উপকার কম হবে, কাচাই খাওয়া যায়!

সবুজ শাক:


লিভারকে পরিষ্কার রাখতে সবুজ শাক যেমন পালং শাক এর তুলনা নেই। অবশ্য কিডনী রোগীরা পালং শাক খাবেন না। সবুজ শাকে ক্লোরোফিল আছে যা রক্ত থেকে টক্সিন বের করতে সাহায্য করে, বাইল তৈরীতে লিভারকে সাহায্য করে, লিভারকে সুস্হ রাখে। সরিষা শাক, মুলা শাক কলমী শাক সবই খুব ভাল। দামেও সস্তা, আপনার বাসায় রাধতে পারলেই হল। ভাল করে গরম পানিতে ধুয়ে খাবেন, শাকে সবজীতে চাষী ভাইরা প্রচুর কেমিকাল দেন। সাবধান!

এভোকাডো:


প্রচুর পুস্টিতে পরিপুর্ণ ফলটি শরীরে গ্লোটাথায়োন তৈরি করতে সাহায্য করে যা লিভারকে বিষাক্ত পদার্থ থেকে মুক্ত রাখে। এটাকে আমি খুব গুরুত্ব দিচ্ছিনা কারণ এটা আমাদের দিশী ফলের পর্যায়ে পড়েনা। দামও অস্বাভাবিক বেশী! পারলে খাবেন না পারলে ক্ষতি নেই।

আপেল:


আপেলে পেকটিন আছে যা খাদ্যনালী থেকে বিষাক্ত পদার্থ বের করে দিয়ে পরিষ্কার রাখতে সাহায্য করে। আরে সেই পুরোনো প্রবাদ মনে নেই? এন এপল এ ডে কিপস দি ডকটর এওয়ে! আপেল পারলে রোজ একখান করে খান। এক ঈদে একটা জামা কম কেনেন, আপেল খান। বাঁচুন বেশীদিন, সুস্হভাবে।

অলিভ অয়েল:


অল্প পরিমানে অলিভ অয়েল লিভারের জন্য খুবই উপকারী, শরীরের বিষাক্ত পদার্থকে বের করতে সাহায্য করে, ফলে লিভারের কাজ কমে যাওয়াতে লিভার ভাল থাকে। সোয়াবীন তেল তো খান তার বদলে মাঝে মাঝে অলিভ অয়েল কিনুন, আত্মীয় বন্ধুদের সাথে ফোনে আজাইরা প‌্যাচাল কম পেরে টাকা বাঁচিয়ে অলিভ অয়েল দিয়ে তরকারী রাধুন। যারা বড়লোক তাদের বলছিনা।

ব্রকলী ও বাঁধাকপি।


ভিটামিনে পরিপুর্ণ, লিভারের জন্য খুব ভাল। অন্যান্য রোগের জন্যও উপকারী, দামও সস্তা, খেতে থাকুন।


লেবু:


এই সাইট্রাস ফলটিতে প্রচুর ভিটামিন সি আছে যা টক্সিনকে পানিতে মিশে গিয়ে বের হতে সাহায্য করে, লিভার ভাল থাকে। সকালে খালি পেটে হালকা গরম পানিতে দু চামচ লেবুর রস লিভারের জন্য দারুণ উপকারী। সকালে খালি পেটে লেবুর আরো বহুরকম উপকারিতা আছে, সেটা বলার জায়গা এটা না। সকালে খালি পেটে হর রোজ আধা কাপ লেবুর রস খান, পেট ভাল থাকবে হাড়ের জোর ভাল থাকবে আরো কত কি! জীবনটা আনন্দে ভরে যাবে। ট্রাস্ট মি। এসিডিটির সমস্যা থাকলে পরামর্শ নিবেন ডাক্তারের।

আখরোট:


আখরোটে প্রচুর এমাইনোএসিড আরজিনাইন আছে যা শরীরের এমোনিয়া টক্সিনকে হজম করে। আখরোটে গ্লুটাথায়োন এবং ওমেগা -৩ ফ্যাটি এসিড আছে যা স্বাভাবিক ভাবে লিভারকে ডিটক্সিফাই করে। খাবার সময় আখরোট ভাল করে চিবিয়ে খাবেন। অবশ্য এর দামটা একটু বেশী, দেশের সব জায়গাতে খুব বেশী পাওয়া যায় না। না খেতে পারলে খাবেননা ব্যাস! আরো কত আইটেম আছে না?

ফুলকপি বাঁধাকপি:


লিভারকে বিষমুক্ত করতে সহায়তা করে। এটা সবাই খেতে পারেন, শীতকালে মানে আজকাল তো পানির দাম, খেতে থাকুন, ভাজি তরকারী স্যুপে যেভাবে খুশী!

হলুদ:


বাঙালী রান্নাঘরে খুব দরকারী মশলাটি লিভার ও হৃদযন্ত্র দুটোর জন্যই দারুণ উপকারী। কাচা খাওয়া একটু সমস্যা তরকারীতে যা আসে তাই ঠিক আছে তাছাড়া কাঁচা হলুদ জ্যুস করে খেতে পারেন, হার্টের জন্যও দারুণ উপকারী।

শুনুন, লিভার ট্রান্সপ্লানট্ আমাদের দেশে এখনো ভাল করে শুরু হয় নি, একবার নস্ট হলে ওটা মেরামত করা কঠিন, আমার মত মধ্যবিত্তের টাকায় কুলোবেনা, মৃত্যুর জন্য ওয়েট করা ছাড়া উপায় থাকবেনা! তেলে ভাজা, গুরুপাক খাবার কম কম খান, লাল মাংশ (খাসী গরু) কম খান। পানি খান প্রচুর, দিনে দেড় লিটার, মানে ৮ গ্লাস। জীবন তো একটাই, গেলে আর পাবেননা! তার উপর আপনি যদি বেশী অসুস্হ হন তাহলে মধ্য বিত্ত নিম্নবিত্ত মানুষের পরিবারের উপর টাকা পয়সার চাপ পড়ে। তাই নিজে বাঁচুন পরিবার নিয়ে আনন্দে ভাল ভাবে থাকুন।

সুত্র:
http://www.collective-evolution.com/2014/07/06/19-super-foods-that-naturally-cleanse-your-liver/

মন্তব্য ৩৯ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৯

কথাকথিকেথিকথন বলেছেন: এমন কর্মব্যাস্ত জীবনে এসব স্বাস্থ্য সচেতনতা মেনে চলা কঠিন । তারপর দেহের সার্থে কিছু কিছু মেনে চললে কিছুটা হলেও শরীরটা আরাম পাবে । তাছাড়া এতো সব কিছু তো করছি এই শরীরের প্রয়োজনেই ১

চমৎকার পোস্ট । হৃদযন্ত্র ভালো রাখুন, হৃদয় উর্বর হবে, বেশি বেশি ভালোবাসা জন্মাবে !!

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০০

ঢাকাবাসী বলেছেন: হৃদযন্ত্র ভাল রাখুন... ভালবাসা জন্মাবে!! আজকাল ওটার বড় অভাব। খুব ভাল লিখেছেন। অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৬

পবন সরকার বলেছেন: উপকারী পোষ্ট। প্রিয়তে নিয়ে নিলাম।

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০১

ঢাকাবাসী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৩

শাহরিয়ার কবীর বলেছেন:
রসুন ভালো কিন্তু কাচা রসুনে অ্যলার্জি বা মাইগ্রেন সমস্যা দেখা দেয় ।

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০১

ঢাকাবাসী বলেছেন: হয়ত, তবে সবার জন্য না মনে হয়। আপনাকে ধন্যবাদ ভাই।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৪

শাহরিয়ার কবীর বলেছেন: আখরোট আমার খুব প্রিয় !

ভালো থাকুন।

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০২

ঢাকাবাসী বলেছেন: আখরোট আমারও প্রিয় তবে ঢাকাতে পাওয়া গেলেও দাম বেশী। বাইরে থেকে আনাতে হয়। আপনাকে ধন্যবাদ।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৯

প্রামানিক বলেছেন: রসুন কাঁচা খেলে মুখে গন্ধ হয়, রান্না করে খেলে কি উপকার কম হয়?

উপকারী পোষ্ট। ধন্যবাদ আপনাকে

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০৪

ঢাকাবাসী বলেছেন: কাঁচা রসুন চিবিয়ে খেতে পারবেননা, কঠিন ঝাঁঝ, ভর্তা করে রস বানিয়ে খাবেন, গন্ধ হবেনা। হ্যাঁ অবশ্যই রান্না করে খেলে গুনাগুন কমে যাবে। আপনাকেও ধন্যবাদ।

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১১

সুমন কর বলেছেন: তথ্যবহুল পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।

১১ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০৩

ঢাকাবাসী বলেছেন: ধন্যবাদ আপনাকে সুমন কর।

৭| ১১ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: মুল্যবান লিখাটির জন্য অশেষ ধন্যবাদ, সরাসরি প্রীয়তে গেল ।
শুভেচ্ছা রইল ।

১২ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৯

ঢাকাবাসী বলেছেন: হ্যালো, আমার ব্লগে এসে মন্তব্য করার জন্য অনেক আন্তরিক ধন্যবাদ। শুভেচ্ছান্তে।

৮| ১১ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১৪

আহসানের ব্লগ বলেছেন: এভোকাডো এটার বাংলা নাম কি ? কোথায় পাবো ?

১২ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৩

ঢাকাবাসী বলেছেন: এভোকাডোর কোন বাংলা নাম নেই কারণ এটা দিশী ফল নয়, এদেশে পাওয়াও মুশকিল। নিউমার্কেট বা গুলশানে অভিজাত এলাকাতে পাওয়া যায়, দামটা আমার জন খুব আরামদায়ক না। আমার লেখাতেই আমি বলেছি পেলে খাবেন না পেলে ক্ষতি নেই, অন্য কিছু খান। যাহোক পড়ে মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ।

৯| ১২ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


বিশেষ করে বাংলাদেশে, খাবারের বেলায় ভয়ংকর হুশিয়ার হওয়ার দরকার।

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২১

ঢাকাবাসী বলেছেন: আমার জানামতে আর অভিজ্ঞতা থেকে নিশ্চিতরূপে জানি পৃথিবীতে সবচাইতে নিকৃস্ট অস্বাস্হ্যকর বাড়ির বাইরের খাবার পাওয়া যায় বাংলাদেশে, আর কোথাও এত ভেজাল অস্বাস্হ্যকর করাপটেড খাবার পাবেননা। এটা সম্ভব হয় দুনিয়ার সবচাইতে করাপট সরকারী.....জন্য। পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

১০| ১২ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:২৬

মারুফ তারেক বলেছেন: গুরুত্বপূর্ণ পোষ্ট
শুভকামনা জানবেন। :)

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

ঢাকাবাসী বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

১১| ১২ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: মুম্বাইয়ের এক নাম করা গ্যাস্ট্রো এন্ট্রোলজিস্ট একবার আমাকে বলেছিলেন লিভারের জন্য বেশি তেলমসলা যুক্ত খাবার খাওয়া ক্ষতিকর এবং নিয়মিত যোগব্যায়াম করা উপকারী। কাঁচা রসুন এ সেরকম কোনো লাভ হয় না। বাজারে চলতি লিভার ভালো রাখার যে ওষুধ বিক্রি হয় -- ওভার দা কাউন্টার-- সেগুলো খাওয়া ভীষণ ক্ষতিকর।

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

ঢাকাবাসী বলেছেন: লিভারের উপর সর্বশেষ তত্বটি দিলুম, পড়ে দেখবেন লিভারকে ভাল রাখার জন্য রসুন প্রচুর কাজ করে। তেল মশলা খাওয়া শুধু লিভার না পুরো শরীরের জনই ক্ষতিকর। অষুধপ্রত্র এভয়েড করতে পারলে ভাল। ওভার দ্যা কাউন্টার কোন ঔষই বিদেশে বিক্রই হয় না। বাংলাদেশে সব হয়! সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Click This Link

garlic contains many more healthful components:

Selenium – a mineral that increases the action of antioxidants – which assists the liver in detoxification.
Arginine – an amino acid important for relaxing the blood vessels, which eases blood pressure in the liver.
Vitamin B6 – helps lower homocysteine levels in the body, thus acting as an anti-inflammatory substance which inhibits inflammation in the liver.
Vitamin C – the body’s primary antioxidant defender protecting against cellular oxidation – a major contributor to liver cell damage.
When specifically concerned about supporting liver health, garlic may:

Protect Against Liver Cancer – As published in an October 2013 edition of the Journal of Agricultural and Food Chemistry, Taiwanese researchers aimed to understand the modes of cell death mechanism induced by allicin, the major phytochemical of crushed garlic in human hepatoma cells. They found that allicin induced cell death in human liver cancer cells through either autophagy or apoptosis. The researchers believe that garlic might contain a potential therapeutic agent for the treatment of liver cancer.
garlic contains many more healthful components:

Selenium – a mineral that increases the action of antioxidants – which assists the liver in detoxification.
Arginine – an amino acid important for relaxing the blood vessels, which eases blood pressure in the liver.
Vitamin B6 – helps lower homocysteine levels in the body, thus acting as an anti-inflammatory substance which inhibits inflammation in the liver.
Vitamin C – the body’s primary antioxidant defender protecting against cellular oxidation – a major contributor to liver cell damage.
When specifically concerned about supporting liver health, garlic may:

Protect Against Liver Cancer – As published in an October 2013 edition of the Journal of Agricultural and Food Chemistry, Taiwanese researchers aimed to understand the modes of cell death mechanism induced by allicin, the major phytochemical of crushed garlic in human hepatoma cells. They found that allicin induced cell death in human liver cancer cells through either autophagy or apoptosis. The researchers believe that garlic might contain a potential therapeutic agent for the treatment of liver cancer.

১২| ১২ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

রায়হানুল এফ রাজ বলেছেন: উপকারী পোস্টের জন্য ধন্যবাদ।

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

ঢাকাবাসী বলেছেন: শুনে ভাল লাগল, খুশি হলুম আর আপনাকে একরাশ ধন্যবাদ।

১৩| ১২ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৫

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: ধন্যবাদ। প্রিয় করে নিলাম :)

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

ঢাকাবাসী বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপনাকে। অনেক ভাল থাকুন সবসময়।

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৪

ctghumayun52 বলেছেন: উপকারী পোষ্ট, তবে বড্ড লম্বা প্রেসক্রিপশন । প্রবীনদের জন্য কিছু সুনির্দ্দিষ্ট আইটেমের পরামর্শ দিন – যাতে এতো ভেজালের মধ্যে বসবাস করেও কিছুটা স্বস্তিতে থাকা যায় । আপনাকে শুভেচ্ছা ও আন্তরিক ধন্যবাদ ।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৭

ঢাকাবাসী বলেছেন: প্রতিদিন সকালে বা যখন খুশী লেবুর রস মিশিয়ে আদা রসুনের রস খান, খালি পেটে। ব্যাস সব রোগ টোগ থেকে দুরে রাখবে আপনাকে। ধন্যবাদ আপনাকে।

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৭

বিজন রয় বলেছেন: আপনি কেমন আছেন।

ভাল পোস্ট।

এখন কি দেশে না বিদেশে?

শুভেচ্ছা রইল।

১৫ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪২

ঢাকাবাসী বলেছেন: হ্যালো, ভাল আছি আর আপনি? হ্যাঁ নতুন একজন নাতির আগমনের অপেক্ষায় আমার জন্মস্হান থেকে প্রায় ৭৯০০ মাইল দুরে আছি! আপনাকে অনেক অনেক ধন্যবাদ আর একরাশ শুভেচ্ছা। ভাল থাকুন।

১৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৫

ইভেল বলেছেন: উপকারী পোস্ট!

১৭ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

ঢাকাবাসী বলেছেন: খুশী হলুম ইপকার করতে পেরে। ধন্যবাদ আপনাকে।

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



শিক্ষক, ডাক্তার, খাবার বিক্রেতা ও সরকার খারাপ হওয়ার পরও বাংগালীরা টিকে আছে; তবে, মুল্য দিচ্ছে

১৭ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২০

ঢাকাবাসী বলেছেন: টিকে আছে কোনমতে। চিকিৎসার পেছনে আমরা যা টাকা উড়াচ্ছি সেটা আমাদের মাথাপিছু আয়ের তুলনায় অনেক! পশ্চিমে সেটা উড়ায় ওজন কমানোর জন্য বা অতিরিক্ত পুস্টির জন্য! উপরের যাদের কথা বললেন তারা ভাল হলে আমরা কুড়িগুন ভাল থাকতুম। অনেক ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

১৮| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৬

সোহানী বলেছেন: ওয়াও দারুন পোস্টতো। কানাডায় এসে একটা উপকার হয়েছে আপনি না চাইলে ও আপনাকে উপরের প্রত্যেকটা খাবার খেতে হবে (হলুদ ছড়া)। বিশেষকরে কাচাঁ সব্জী। এখানে এসে অলিভ ওয়েলের সাথে কাচাঁ ব্রকলি ফুলকপি খাওয়া শিখেছি। সত্যিই ভালো। সাথে শুধু একটু ডিপ বা সস থাকলে ভালো।++++++++++

২৩ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৮

ঢাকাবাসী বলেছেন: বাহ ভাল সিস্টেম, আপনাকে খেতেই হবে! অর্থাৎ অসুস্হ হতে দিবেনা এরা কারণ তাতে ওদেরই ঝামেলা -- খরচ! ধন্যবাদ আপনাকে, ভাল থাকুন চিরকাল।

১৯| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

জুন বলেছেন: আপনার পোষ্ট পড়ে তাড়াতাড়ি বাজার থেকে শাক, বিট, গাজর আর বাধাকপি ব্রকোলী নিয়ে নিরামিষ রাধতে বসলাম। লিভার এমন একটি অংগ যা অনেক অত্যাচার সহ্য করে। তবে একবার বেকে বসলে কি ভয়ংকর তা কত সহজে তুলে ধরেছেন ঢাকাবাসী। এমন একটি পোষ্টে শুধু ভালোলাগা দেয়া ঠিক না। তাই প্রিয়তেও থাকলো :)
+

১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:২১

ঢাকাবাসী বলেছেন: পোস্টটির কথা সিরিয়াসলি নিয়েছেন তাতেই আমার লেখা সার্থক। আমাদের লেভেলে লিভার নিয়ে কথা বার্তা খুব একটা হয় না, কথা হয় ডায়াবেটিকস প্রেশার আর হার্ট নিয়ে। বেচারা অবহেলিতই থেকে যায়। আপনি কথা শুনছে লিভার নিয়ে ভাবছেন, তাই আপনাকে ধন্যবাদ। পাঠ ও মন্তব্যের জন্য আবার ধন্যবাদ। ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.