নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঢাকার বাসিন্দা- মানুষকে ভালবাসি আর ভালবাসি প্রকৃতিকে

ঢাকাবাসী

প্রকৃতিকে ভালবাসি।

ঢাকাবাসী › বিস্তারিত পোস্টঃ

দুনিয়ার সবচাইতে বড় কয়েকটা যানবাহন

১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৯

দুনিয়াতে বেশ কিছু ভয়ংকর রকমের বড় গাড়ি বানানো হয়েছে যা পরে আর বানানো হয় নি। আসুন তাদেরকয়েকটা সম্পর্কে জানি আর ছবি দেখি।

# ডজ পাওয়ার ওয়াগন।

উপরের গাড়িটার নাম ডজ পাওয়ার ওয়া্গন। শত কোটিপতি জনাব শেখ হামাদ সাহেব, দেশের বাড়ি আরব আমিরাত, তিনি তার নিজের সখের জন্য অর্ডার দিয়ে বানিয়েছেন। এটাতে চারটে শীতাতাপ নিয়ন্ত্রিত শোবার কামরা একটা ড্রইং রুম আর বাথরুম আছে। এটাই পৃথিবীর বৃহত্তম পিকআপ ট্রাক।


# পৃথিবীর সবচাইতে বড় ডাম্প ট্রাক Bel Az 75710

উপরের ছবিটা পৃথিবীতে সবচাইতে বড় ডাম্প ট্রাকের ছবি । এটাতে দুটো ইন্জিন আছে যা থেকে মোট ৪৬০০ হর্স পাওয়ার তৈরী হয়! এটা কত বড় বুঝতে ওর নীচে গাড়িটার ছবি দেখুন বা লোকদের ছবি দেখুন।


## মাইনিং ফ্যাকটরি

বিশাল এক কারখানা তবে মোবাইল। এটা মাইনের কাজে লাগে। এটা চালাতে ১৬.৫ মেগাওয়াট বিদ্যুৎ লাগে যা দিয়ে আড়াই হাজার পরিবারের একটা এলাকাতে বিদ্যুৎ দেয়া যাবে!


### ৬ লাখ টনের জাহাজ। এত বড় যে ওটার পিছনে পর্বতগুলানও ছোট দেখাচ্ছে! এটা নেচারাল গ্যাসকে লিকুইডে রুপান্তর করে! লম্বায় ৬০০ ফুট।

সবচাইতে লম্বা লিমোজিন।

১০০ ফুট লম্বা লিমোজিন, ক্যালিফোর্ণিয়াতে বানানো। এটার ২৬ টা চাকা আর চালাতে দুজন ড্রাইভার লাগে। এটাতে একটা সুইমিং পুল, কিং সাইজ বেড আর সান ডেক আছে। পেছনে হেলিকপ্টার ল্যান্ড করার জায়গা আছে। গাড়িতে হেলিকপ্টার ল্যান্ড করানোর কি দরকার জানিনে বাপু!


কিং অফ হেলিকপ্টারস

###অত বড় হেলিকপ্টার বানানো হয়েছে খুব ভারি বস্তু উঠানোর জন্য যা গাড়িতে নেয়া সম্ভব না বা ইকনমিকাল না।
এটা ৩০০০০ পাউন্ড ভার নিতে পারে যা হেলিকপ্টারের দুনিয়াতে সর্বোচ্চ।


## গুস্তাভ শেরার -
জার্মান কামান

#উপরের টা একটা বিশাল কামান দ্বিতীয় মহাযুদ্ধে ব্যাবহৃত।এটার আরেক নাম ব্যাড বয়। ইনি ৭ টন ওজনের একটা গোলাকে ৩০ মাইল দুরে নিক্ষেপ করতে পারে। যুদ্ধে ফ্রান্সের বড় বিল্ডিংগুলো ধ্বংশ করতে জার্মানরা এটাকে কাজে লাগিয়েছিল। এটা চালাতে রেল লাইন লাগে নাহলে ইনি চলতে পারেননা! এটা ব্যাবহারে অনেক অসুবিধাও ছিল তবে সাইজ দিয়েই ইনি চ্যাম্পিয়ন! গোলা গুলো একেকটা ট্যাংকের সমান!



####### এসপিএমটি বা সেলফ প্রপেলড মডুলার ট্রান্সপোর্ট।

#অনেকগুলো আলাদা মডুল নিয়ে এটা বানানো প্রত্যেকটা মডুল আলাদা চলতে পারে তবে একসঙ্গে হলে এটা সবচাইতে ভারি বস্তু বহন করতে সক্ষম। ২য় ছবিতে দেখা যাচ্ছে একটা পুরো অয়েল রিগ বহন করে তিনি চললেন!


## নাসা ক্রলার।

উপরেরটা নাসার বড় বড় স্পেস সাটল বহন করার কাজে ব্যাবহার করা হত। কাজটা খুব জটিল। তবে এই যানবাহনটা তা ভালই করতে পারে।



#

# কার্গো প্লেন আন্তোনভ ২২৫

#রাশিয়ার তৈরী কার্গো প্লেন আন্তোনভ ২২৫। এটার ৩২ টা চাকা আছে, ডানার দুরত্ব ২৯০ ফুট। ফুটবল মাঠেও কুলোবেনা!## #


সব শেষে একটা কথা। আমি ভাবছিলাম দুএকটা কিনে ফেলি তবে ঢাকার মেয়র সাহেবরা মানা করলেন বললেন 'রাখেন মিয়া জ্যামের যন্ত্রনায় বাঁচিনা আর আপনে আবার ঢাকা শহরে ট্রাফিক জ্যাম বাড়াবেন নাকি'?

মন্তব্য ৩৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৫

অতঃপর হৃদয় বলেছেন: অনেক অজানা জিনিস দেখলাম। ভালো লাগলো।

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৮

ঢাকাবাসী বলেছেন: ভালো লাগাতে পেরে আমারও ভাল লাগল। ধন্যবাদ প্রথম মন্তব্যকারী(নী) কে।

২| ১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর শেয়ার

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৯

ঢাকাবাসী বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।

৩| ১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৩

বাকি বিল্লাহ বলেছেন: কে লিখেছে না দেখেই পড়া শুরু করলাম। মাঝে এসে কেন যেন মনে হল এই খবর ঢাকাবাসী ছাড়া আর কে দিবে!!
উপরে গিয়ে দেখি হ্যা তাইতো :P

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০০

ঢাকাবাসী বলেছেন: হা হা হা কি যে বলেন ভাই, আমার চাইতে ম্যালা ভালেখনেওয়ালা এখানেই আছেন। আপনার ভালবাসার জন্য কৃতজ্ঞতা আর অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকুন চিরন্তর।

৪| ১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:

"আমি ভাবছিলাম দুএকটা কিনে ফেলি তবে ঢাকার মেয়র সাহেবরা মানা করলেন বললেন 'রাখেন মিয়া জ্যামের যন্ত্রনায় বাঁচিনা আর আপনে আবার ঢাকা শহরে ট্রাফিক জ্যাম বাড়াবেন নাকি'? "

-যাক, মেয়রদের কথা শুনে ভালো করেছেন, মানুষের সমস্যা হতো; এতে ব্লগারদের দুর্নামও হতো।

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৩

ঢাকাবাসী বলেছেন: আনিস সাহেব তো আমার নামে মামলা দেয়ার কথাই ভাবছিলেন! বন্ধুপুত্র সাঈদ খোকন নাক গলানোতে রক্ষা! তাই এযাত্রা ঢাকার মানুষগুলো বেঁচে গেল আর কি! ধন্যবাদ চাঁদগাজী সাহেব।

৫| ১০ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

মেটাফেজ বলেছেন: :||

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৪

ঢাকাবাসী বলেছেন: অনেক ধন্যবাদ।

৬| ১০ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

তারেক ফাহিম বলেছেন: তথ্যবহুল পোষ্টটি পড়ে গাড়ী কিনার সামর্থ না হলেও পড়ে আনন্দিত হলাম

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৫

ঢাকাবাসী বলেছেন: ওগুলো কিনে লাভ নেই কারণ চালাবার মত জায়গাই তো নেই দেশে! তাই বাদ দিন, আমিও বাদ দিয়েছি। ধন্যবাদ পাঠ ও মন্তব্যের জন্য।

৭| ১০ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১২

সুমন কর বলেছেন: এতো সব.........!! শেয়ার করার জন্য ধন্যবাদ।

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৬

ঢাকাবাসী বলেছেন: আপনাকেও ধন্যবাদ সুমন কর।

৮| ১০ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি ভাবছিলাম দুএকটা কিনে ফেলি তবে ঢাকার মেয়র সাহেবরা মানা করলেন বললেন 'রাখেন মিয়া জ্যামের যন্ত্রনায় বাঁচিনা আর আপনে আবার ঢাকা শহরে ট্রাফিক জ্যাম বাড়াবেন নাকি'?


মেয়র সাহেবরা ভুল বলেন নাই। এইগুলা ঢাকা শহরে এলে শুধু দেখার জন্যই তো কোটি কোটি মানুষ লক্ষ লক্ষ গাড়ি ঘোড়া নিয়ে এসে এক মাসের জ্যাম বাধিয়ে দেবে। হাঃ হাঃ হাঃ।

দুর্দান্ত কিছু ম্যানুফাকচারিং দেখলাম। ধন্যবাদ ভাই ঢাকাবাসী।

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৬

ঢাকাবাসী বলেছেন: এক্কেবারে ঠিক। পাঠ ও মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ।

৯| ১০ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০১

বিলিয়ার রহমান বলেছেন: পোস্ট পড়ে আমিও দু চারটা কেনার কথা ভাবছিলাম!


তবে পরে সিদ্ধান্ত বদলে ফেলি!


টাকা থাকলেই কি সেটি ঢাকঢোল পিটিয়ে জানাতে হবে বুঝি??? অনেকে অবশ্য সেটা করে তবে আমি করিনা! চিন্তা করেন এখনো আমার পকেটে তেরোটা টাকা আছে কিন্তু আমি কি সেই টাকার গরম দেখাচ্ছি!!!! :)

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৯

ঢাকাবাসী বলেছেন: মুদ্রাস্ফিতি আর মুল্যস্ফিতির কারণে পকেটে তেরো টাকা থাকার চান্স ক্রমেই কমে যাচ্ছে কারণ একটাকার নোট নেই হয়ে যাচ্ছে বা গেছে। আপনার গরম দেখানোটা জাস্টিফাইড। সিদ্ধান্তটা বদলে ভালই করছেন। ধন্যবাদ।

১০| ১১ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:১৯

অগ্নি সারথি বলেছেন: মাইনিং ফ্যাকটরিডার কাটারডার সামনে বুক চিতিয়ে ধরতে মুঞ্চায়!

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১০

ঢাকাবাসী বলেছেন: খাইসে তাইলে তো ওটার ড্রাইভারগুলো ভয়েই পালাবে! আপনার ভয়ে বা আপনি হারিয়ে গেলে আপনার পরিবারকে জবাব কি দিবে সেই ভয়ে! অনেক অনেক ধন্যবাদ।

১১| ১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৭

পার্থ তালুকদার বলেছেন: দারুণ পোস্ট !!

১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১২

ঢাকাবাসী বলেছেন: পার্থ হল অর্জুনের একটা নাম, তালুকদারটা সুন্দর খাপ খাওয়ালেন তো! পাঠ ও মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ।

১২| ১১ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৯

কলিমুদ্দি দফাদার বলেছেন: মাইনিং মেশিন আনলে তো ঢাকাবাসী এই গরমে লোড শেডিং এ মারা পরবে?

১২ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:২০

ঢাকাবাসী বলেছেন: একটা মেশিন সাড়ে ষোল মেগাওয়াট! অর্ধেক ধানমন্ডি সে কারেন্ট খায়! থাক ঐ মেশিন আনারই কাম নাই! মাফ কইরা দেন। ধন্যবাদ্

১৩| ১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:১২

হাসান মাহবুব বলেছেন: প্রথমটা কি চলে?

১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

ঢাকাবাসী বলেছেন: নিশ্চই চলে আর ওটা চালিয়েই শেখ সাহেব পরিবার নিয়ে আরামসে বেড়াতে যান বা অন্য কিছু, শেখকে জিজ্ঞেস করতে হবে। ধন্যবাদ।

১৪| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

জুন বলেছেন: মাথা চক্কর দিচ্ছে ঢাকাবাসী :| কি দরকার তাদের বেড রুম , লিভিং রুম, সুইমিংপুল টুল আলা গাড়ির ! তারাতো ইচ্ছে করলেই এক দৌড়ে জায়গামত যেতে পারে । এসব দরকার আমাদের যারা ঘন্টার পর ঘন্টা ত্রাফিক জ্যামে আটকে থাকি /:)
ভালোলাগার পোষ্টে প্লাস ।
+

২০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৪

ঢাকাবাসী বলেছেন: ওসব গাড়ি আমাদের কাজে কখনোই লাগবেনা ঐরকম রাস্তাই তো নেই সারা দেশে! আর যাও বা রাস্তা ছিল ওয়াসা আর সিটি কর্পোরেশন মিলে কেটে খুঁড়ে শ্যাষ! ধুলায় কোটি লোকের এজমা হচ্ছে আর কাদায় গাড়ী পিছলে আহত হচ্ছে শত শত, মরারটা আর বললুমনা। আপনার মন্তব্য পড়ে ভাল লাগা আর আন্তরিক ধন্যবাদ। আছেন কোথায়, টিম্বাকটুতে বার্মাতে নাকি শ্যাম দেশে?

১৫| ২০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩২

জুন বলেছেন: আছি বংগ দেশেই, তবে অল্প কিছুদিনের মধ্যে অনেক দিনের জন্য চলে যাবো ঢাকাবাসী । আপনি কই আছেন ?
আর রাস্তা খোড়াখুড়ির কথা বলবেন না । মৌচাক মালিবাগ মগবাজার রামপুরা এসব এলাকার মনে হয় কোন বাপ মা নাই । এখানকার বাসিন্দারাই বা কি আমি ভেবেই পাই না । বিশেষ করে মগবাজার মালিবাগের । আমিতো জানি একদা ইস্কাটনে বহু অভিজাত এবং শিক্ষিত পরিবারের বাস ছিল । তারা কি এখন অন্য কোথাও চলে গেছে নাকি ? জানতে ইচ্ছে করে ঢাকাবাসী।

২২ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

ঢাকাবাসী বলেছেন: চলে গেছি বোলপুর, ক'দিন থাকবো, বিশ্বভারতীর দর্শন আর সঙ্গ পেয়ে ধন্য হচ্ছি। গুরুদেব ঐ পথে হেঁটেছেন তাই জেনে সেই ধুলো ছুঁয়ে ধন্য হবার যোগ্যতা দুরে থাকুক।
পৃথিবীর নিকৃস্টতম অবাসযোগ্য শহর ঢাকা নিয়ে ভাবতে ইচ্ছে করেনা, আবার ফেলতেও পারছিনে। মানুষ এত খারাপ এত লোভী অশিক্ষিত ইতর মহা দুর্নীতিবাজ হতে পারে, ধারণাই ছিলনা। মগবাজার ইস্কাটনের মত অভিজাত এলাকার ভাল মানুষরা এলাকা তো বটেই পৃথিবী ছেড়েই চলে যাচ্ছে। চীনে ভারতে মালয়েশিয়াতে প্রতি কিলোমিটার উড়াল সেতু হয় ১৩-২০ কোটি টাকাতে সেটা এদেশে বানাতে লাগে ১২০ কোটি, এক বছরের স্হলে ৬ -১০ বছর!!! ভাল থাকুন জুন।

১৬| ২০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪০

আমি ইহতিব বলেছেন: জাহাজটা কিনেন ভাই প্লিজ, ঐটা বেশী ভালো লেগেছে। জ্যামের জন্য ও চিন্তা করতে হবে না। আর মাঝে মাঝে আমাদের চড়তে দিয়েন :)

২২ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩২

ঢাকাবাসী বলেছেন: জাহাজ মানে ঐ ৬ লাখ টনের ৬০০ ফুটি জাহাজ? খাইসে এটাতো এদেশের কুনু নদীতেতো দুরে থাক বঙ্গোপসাগরে আসে কিনা ডাউট ভাই! চোট খাট একটা অর্ডার দিয়ে তারপর বর্ষাকালে কালে চিটাগাং এর বহদ্দার হাট ঢাকার মালিবাগ দিয়েই চালানো যাবে নদী টদী লাগবেনা। আপনাকে নিয়েই বেড়াবো ভাবছি! ধন্যবাদ আপনাকে।

১৭| ২২ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা
ভাগ্যিস মেয়র সাহেবের কথা রেখেছেন ;)

দারুন আনকমন তথ্যবহুল পোষ্টে প্লাস++++

২৩ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২৩

ঢাকাবাসী বলেছেন: হা হা হা, কথা না রাখলে কি হত ভেবে আতংকিত হই। অবশ্য মেয়র আসলেই শহরের দুর্ভোগের কথা ভেবে বলেছিলেন কিনা জানা নেই! কারণ মেয়র আর ওয়াসার কল্যানে সড়ক খোড়াখুড়ি আর জলজট মিলিয়ে ঢাকা এখন চরম দুর্ভোগের যন্ত্রনার নিকৃষ্টতম শহর! আপনাকে আজকাল কম দেখি মনে হয়। ভাল থাকবেন। ধন্যবাদ।

১৮| ২৩ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

দীপান্বিতা বলেছেন: 8-| :|| :>

২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:৫০

ঢাকাবাসী বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন দীপান্বিতা।

১৯| ২৮ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


বড়রা বড় বড় জিনিষপত্র চায়, খারাপ অভ্যাস

২৮ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৪২

ঢাকাবাসী বলেছেন: তাহলে কি আমরা চাইব! আমরা চাইলেও তো লাভ নাই, কারণ কেনার ক্ষমতাই নেই! পৃথিবীর ১% মানুষ পৃথিবীর ৫০% সম্পদ ভোগ করছে! ধন্যবাদ্

২০| ২৮ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৮

গর্তে পরছি বলেছেন: আপনার কোনটা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.