নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনের কানাগলিতে স্বাগতম...

মনের কানাগলিতে স্বাগতম...

ডক্টর লেকটার

অসাধারণ নই, নই বিশেষ কেউ... তবুও আমি আর দশজনের একজন নই... কিংবা আর দশজনও কেউ কারো মতো নয়... পৃথিবীতে আমি কিংবা আমরা- সবাই ইউনিক...

ডক্টর লেকটার › বিস্তারিত পোস্টঃ

রিলিজ হলো আমাজন ইকো (Echo)/অ্যালেক্সাতে প্রথম বাংলাদেশি নিউজ স্কিল (প্রথম আলো, ডেইলি স্টার এবং দ্যা ইন্ডিপেন্ডেন্ট)

১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৩

অ্যালেক্সা কি?
অ্যালেক্সা অ্যাপলের Siri কিংবা মাইক্রোসফট এর Cortana এর মত একটা পার্সোনাল এসিসট্যান্ট প্রোগ্রাম। এর সাথে মোবাইল থেকে, Echo বা অন্যান্য ব্র্যান্ডের স্পীকার থেকে, এমনকি নির্দিষ্ট কিছু হেডফোন থেকেও কথা বলা যায়। অ্যালেক্সার সাহায্যে শুধুমাত্র মুখে জিজ্ঞেস করেই জেনে নেয়া যায় আবহাওয়া, BBC/CNN এর মতো বিভিন্ন সংবাদ সংস্থার লেটেস্ট নিউজ, এমনকি স্মার্ট ডিভাইস (লাইট, লক, প্লাগ, টিভি ইত্যাদি) চালু বা বন্ধ করা, লাইটের রঙ পালটানো, পিজ্জার অর্ডার করা, uber ডাকা সম্ভব। যদিও এর সবগুলো সুবিধা বাংলাদেশ থেকে পাওয়া সম্ভব নয়, তবুও আবহাওয়া, স্মার্ট ডিভাইস কনট্রোল, সাধারণ বিভিন্ন প্রশ্নের উত্তর ইত্যাদি জানা সম্ভব। সবচেয়ে বড় সুবিধা হলো এতে চাইলেই বিভিন্ন ডেভলপারের বানানো বাড়তি কিছু দক্ষতা (স্কিল বলা হয়) যোগ করা যায়, যেমন প্রোগ্রামিং জানা থাকলে আপনি এতে বাংলা রেডিও স্টেশন বা টিভি চ্যানেলের লেটেস্ট নিউজ, আপনার প্রতিষ্ঠান সম্পর্কিত বিভিন্ন তথ্য যোগ করতে পারবেন- যা দুনিয়ার যে কোনও প্রান্ত থেকে যে কেউ অ্যালেক্সাকে জিজ্ঞেস করা মাত্র জানতে পারবে।



অ্যালেক্সা কেন গুরুত্বপূর্ণ:
এবছরে উইনডোজ ১০ ডিভাইস থেকে অ্যালেক্সাতে এক্সেস করা যাবে, অর্থাত্‍ দুনিয়ার কম্পিউটারগুলোর বৃহত্‍ একটা অংশ অ্যালেক্সাকে পার্সোনাল এসিস্ট্যান্ট হিসেবে পাচ্ছে। ইতোমধ্যেই দুনিয়ার বড় বড় সব নিউজ এজেন্সি, DHL বা FedEx এর মতো কুরিয়ার কোম্পানী, পিজ্জা হাট বা McDonalds এর মতো ফাস্টফুড কোম্পানীগুলো তাদের প্রোডাক্টের জন্য স্কিল রিলিজ করেছে। ভবিষ্যতের পার্সোনাল কম্পিউটিং হতে যাচ্ছে AI based, যার খুব বড় একটা অংশ এখন আমাজন অ্যালেক্সার দখলে।



অত্যন্ত দু:খের বিষয় হলো বাংলাদেশে শতশত সিএসই এর ছাত্র থাকা সত্ত্বেও অ্যালেক্সার জন্যে বাংলাদেশি স্কিল এর সংখ্যা নগণ্য (দশটাও হবে না), যা আছে তার ভেতর কোয়ালিটি সম্পন্ন স্কিল কিছু নেই বললেই চলে। অবশ্য এর পেছনে বাংলাদেশিদের নতুন টেকনোলজি এর প্রতি অনীহা একটা বড় কারণ হতে পারে। কনজুমার নেই তাই হয়তো ডেভলপারও নেই।

যাই হোক, অবসরে বানানো দুটো অ্যালেক্সা স্কিল মাত্রই রিলিজ দিয়েছি আমাজন এ। প্রথম আলো এবং ডেইলি স্টার এর এ নিউজ স্কিল দুটো থেকে এদের ওয়েবসাইটে আপলোড করা লেটেস্ট নিউজগুলো শুনতে পাবেন রিয়েলটাইমে। অর্থাত্‍ সবসময় সর্বশেষ বাংলাদেশের খবর শুনতে পাবেন যে কোনো অ্যালেক্সা সমর্থিত ডিভাইস থেকে। এই স্কিল দুটো পশ্চিমা দেশগুলোতে বসবাসরত বাংলাদেশিদের কাজে আসবে বলে আমি আশাবাদী।

অ্যালেক্সা স্কিল লিঙ্ক:
প্রথম আলো:
https://www.amazon.com/MNAA-Prothom-Alo/dp/B0788TTV8X
ডেইলি স্টার:
https://www.amazon.com/MNAA-The-Daily-Star-Bangladesh/dp/B078VF5HCQ/

যদি এই ব্লগের কোনো অ্যালেক্সা ইউজার থেকে থাকেন, ফিডব্যাক দিলে কৃতজ্ঞ থাকবো।

ধন্যবাদ


সংযুক্তি: নতুন আরেকটি স্কিল রিলিজ করা হয়েছে (দ্যা ইন্ডিপেন্ডেন্ট)।
দ্যা ইন্ডিপেন্ডেন্ট:
https://www.amazon.com/MNAA-The-Independent-Bangladesh/dp/B078XM7YQ9/

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫২

রাজীব নুর বলেছেন: কঠিন বিষয়।

২| ১৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৮

অরিন্দম চক্রবত্রী বলেছেন: I am an alexa user in India,it is available here,we have numerous india specific skills and voice sets,how to download bd skills,I can't see here in tha app.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.