নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাছাকথা কমু

হাসনাইন হাসনাত

আমি ভাই সাদাসিদে মানুষ; হাছা কথা কই । আম্মুয়ে শেখাইছে মেয়েদের সম্মান করতেহয় সবসময়। তাই ই অভ্যাসে পরিনত হয়েগেছে। আর রাজনীতি- সেটা একটু একটু বুঝি। ভালো ও লাগে মোটামুটি। যাই হোক, সবই ঠিকঠাক চলে শুধুমাত্র খাওয়া-দাওয়া ছাড়া ।

হাসনাইন হাসনাত › বিস্তারিত পোস্টঃ

ক্ল্যাস অফ ক্ল্যান

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:২০

বাবাঃ চারদিকে শত্রুরা ঘিরে ফেলছে ! কি করবো ?
ছেলেঃ এটাক দাও ।
বাবাঃ ফোনে মেগাবাইট নাই ।
এভাবেই দেখাগেছিলো এই বিজ্ঞাপনটা । আরো আগ্রহ বাইরা গেছে এই গেমের প্রতি আমার ।একবার মহল্লার এক ছোটভাই আইছিলো তার মেইলটা ঠিক করাইতে । তার মেইলে ঢুকতে পারেনা । আমি ঠিক কইরা দিয়ে কইলাম- এতো তাড়া ক্যান তোমার ?
ভাই- পরে কথা কমু, ওয়্যার এটাক আছে । আমি মোটামুটি কিছু বুইঝা ওঠার আগেই সে আমার সামনে থেকে বিদায় । কিছুই বুঝলাম না । কিসের যুদ্ধ ? কিসের এটাক ? মাথার মধ্যে ঘুড়পাক খাইতেছিলো । আসলে কিসের যুদ্ধে যাইতাছে এই পোলা ?

যাইহোক- পরে শুনলাম ডিটেলস । এটা একটা গেম । অনলাইন গেম । নিজেও এই এপসটা নিলাম স্মার্ট ফোনে। আইডি ও খুললাম নিজে নিজে । বাহ ভালোই তো । এদিকে মহল্লার দুই ছোটভাই মিল্লা আমারে লইয়া কাড়াকাড়ি শুরু করছে । তন্ময় আর জনি । জনি কয়- ভাই আমার ক্ল্যানে খেলবো, আর তন্ময় কয়- নাহ আমার ক্ল্যানে । কার ক্ল্যানে খেললে কি হইবো হেইডা না বুঝলেও, আমার ডিমান্ড যে কিঞ্চিৎ বৃদ্ধি পাইয়াছে ইহা বুঝিতে পারিলাম। আমি কইলাম- চিন্তা কইরা লই আগে , কার ক্ল্যানে খেলুম। কইয়া ই বাসায় ঢুকলাম। বাসায় ঢুকেও গেটের সামনে কিছুক্ষন বিতর্ক শোনা গেছে হেগো ।পরের দিন রাইতে বন্যারে ফোন দিলাম ধরেনাই। ব্যাক দিছে রাত্র ২টার পর। সরি দোস্ত, এটাক ছিলোরে। ছোট বড়ো অনেককে ই দেখলাম ক্ল্যানে। নিজে বাদ দিলাম তখন- যখন দেখলাম রাতে ২টা ৩টা এমনকি ৪টায় ও জাগতে হয় মাঝে মাঝে।

এবার ক্ল্যানের ভবিশ্যত নিয়ে কথা।টাউন হলের (ক্ল্যানের একেকটা স্টেপ) পর টাউন হল আপডেট হচ্ছে, এদিকে জেম বেচা কেনা হচ্ছে। গেম অথরিটি জেমস বিক্রি করছে ডলারের বিনিময়। আমরা কিনেও নিচ্ছি সেই জেমস। রেগুলার খেলে সবগুলো স্টেপ কমপ্লিট করতে প্রায় বছর দেড়েক সময় লাগবে। তারপর সবগুলো স্টেপ ম্যাক্স হবে। এই দেড় বছরে শুধু ক্ল্যানের পেছনে ডাটা খরচ হবে প্রায় ৫০গিগাবাইট । মানে ৫০ জিবি। প্রতি গিগাবাইট ডাটার দাম ৮০টাকা হলে ৪০০০টাকা খরচ হবে ডাটা বাবদ।
এবার আসি সময়ের হিসেবে। প্রত্বেকটা খেলোয়ার যদি দৈনিক গড়ে ২ঘন্টা এই ক্ল্যানের পেছনে ব্যয় করে, তাহলেই শুধু দেড় বছরে ক্ল্যান কমপ্লিট করা পসিবল। আর নচেত পসিবল না। তাহলে দুই বছরে সময় ব্যয় হলো এক হাজার পচানব্বই ঘন্টা মানে টানা ৪৬দিন। একটু ভেবে দেখুন-এই ৪৬দিনে আপনি এক মিনিটের জন্য ও নিজের কাজে একটু সময় ও ব্যয় করতে পারলেন না। বিনিময়ে কি পেলেন আপনি ?আপনার চোখের ক্ষতি, সময়ের ক্ষতি, অর্থের ক্ষতি ইত্যাদি ছাড়া ?

বাংলাদেশ সরকার একবার কিছুদিনের জন্য বাংলাদেশে কয়েকটা অনলাইন যোগাযোগ মাধ্যম বন্ধ করছিলেন। আপনাদের কাছে আকুল আবেদন- আমাদের এই জেনারেশনকে ক্ল্যান নামক মরন কামড় থেকে বাঁচান। বাঁচান আমাদের রাজস্ব। আর নাহয় হঠাত দেখবেন- আ্মাদের দেশ থেকে হাজার হাজার কোটি টাকা রাজস্ব হাতছাড়া হয়েগেছে এই ক্ল্যান দিয়ে। সরকার যেই উদ্দেশ্যে সবার হতে স্মার্টফোন ধরিয়ে দিচ্ছে তার ফায়দা লুটবে তৃতীয় পক্ষ।
https://www.facebook.com/hasnat.net

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সুন্দর

২| ২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ৮:৩৭

হাসনাইন হাসনাত বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.