নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অসমাপ্ত অধ্যায়

জন্ম নিয়েছিলাম আমার মায়ের মত একজন মানুষের গর্ভে,সেই সূত্রে হয়তোবা আমিও মানুষ। কিন্তু আমার অবুঝতা কাটবার পর থেকেই চেষ্টা করে যাচ্ছি নিজ থেকে মানুষ হবার। সাধারণ আমি আর এই সাধারনের মাঝেই খুঁজে বের করার চেস্টা করি অসাধারন কিছু। সোজা সাপ্টা কথা বলতে পছন্দ করি। আমি প্রচন্ড বাস্তববাদী একজন পাবলিক। আবেগের ধার খুব কমই ধারি।

অসমাপ্ত অধ্যায় › বিস্তারিত পোস্টঃ

"দিবস" নিয়ে যত মাথাব্যাথা

২১ শে জুন, ২০১৬ রাত ৮:৫৯

“বাবাকে ভালবাসতে আবার দিবস লাগে নাকি”
“মাকে ৩৬৫ দিনই ভালবাসা উচিত”
“ভালবাসতে দিবস লাগে না”
“ভ্যালেন্টাইন ডে বলতে কিছু নাই” ব্লা ব্লা ব্লা

oh yes .. after a long tym I have got another topic to discuss, most importantly to Criticize
.

প্রতিবারের মতো এইবারও আমি অবুঝ হয়ে গেছি .. এইবারও আমি বুঝতে এসেছি আপনার কাছে .. জ্বী জ্বী আপনার কাছে, যার কাছে ৩৬৫ দিনই ভ্যালেন্টাইন ডে, ৩৬৫ দিনই বাবা-মা-ভাই-বোন-বউ দিবস ..
.

আইচ্ছা ভাই, আমারে এইটা বলেন তো, যেইদিন আপনার জন্মদিন সেইদিন কি সবাই আপনাকে “ঈদ মোবারক” জানায়? কিংবা ঈদের দিন “শুভ জন্মদিন”?? নিশ্চয়ই না?? কেনো না?? জানানো তো দরকার ছিলো .. আপনার হিসাবে তো ৩৬৫ দিনই আপনার জন্মদিন হওয়া দরকার ছিলো ..
.

বিশেষ দিবস মানে এই না যে ওই একটা দিবসেই ওই কাজটা করা হয়ে থাকে .. বিশেষ দিবস মানে “বিশেষ” কিছু করা .. যেটা আপনার আমার কারো পক্ষেই ৩৬৫ দিন করা কখনোই সম্ভব না ..
.

২১শে ফেব্রুয়ারি “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস”, এর মানে কি এই আমরা ওই একদিনই বাংলা ভাষায় কথা বলি?? বাংলায় কথা ৩৬৫ দিনই বলি, শুধু ওই একদিনে একটু বিশেষ কিছু করা ..
.

দিবস গুলার ক্ষেত্রেও সেইম জিনিস .. “বাবা দিবস” “মা দিবস” “ভ্যালেন্টাইন ডে” মানে এই না যে ওই একদিনই সবাই ভালবাসা প্রকাশ করে কিংবা ভালবাসে .. ভালবাসাটা ৩৬৫ দিনই থাকে, তবে বিশেষ ভাবে থাকে ওই “একদিন” …
.

এখন এই “বিশেষ” কিছুর বিশেষত্ব আপনি কখনোই বুঝবেন না.. বুঝলে “ভালবাসা ৩৬৫ দিনই” বলে ম্যা ম্যা ম্যা করতেন না … যেই দিন যেই দিবস, সেই দিন সেই দিবসই পালন করবে .. এটা স্বাভাবিক, অস্বাভাবিক কিছু নয়
.

একটা দিনে হোক না একটু স্পেশাল কিছু...বাবাদের জিজ্ঞেস করে দেখেন, এই স্পেশাল কিছুটা কিন্তু তারা ঠিকই পছন্দ করছে..তাদের চোখে ঠিকই পানি আনছে.. এই একটা দিনে তাদের জড়িয়ে ধরে দেখেন, তাদের চোখে ঠিকই আবেগ দেখতে পাবেন ..যেটা আপনি প্রত্যেকদিন দেখেন না, দেখতে পাবেনও না ….
.
বাবা দুরে থাকে?? প্রতিদিন উনি নিজে ফোন দিয়ে আপনার খোজ খবর নেয়?? এই একটা দিনে আপনি নিজে আগে ফোন দিয়ে দেখুন, বাবারা কতোটা খুশি হয় … সবার কাছে বাবা-মা-প্রিয়জনকে খুশি করাটাই মুল লক্ষ্য থাকে, doesn’t matter কিভাবে খুশি করা হচ্ছে, আপনি এবং আপনারা ওই খুশির মর্ম কখনোই বুঝবেন না….
.

একটা দিন ঠিকই বুঝবেন…যেইদিন আপনি “বাবা” কিংবা “মা হবেন …আপনি অনলাইনে থাকবেন, আপনার আশেপাশের সব সন্তানরা তাদের বাবা-মাকে নিয়ে ছবি ফেসবুকে দেয়, অথচ আপনার সন্তান ফেসবুকে লিখে বেড়াচ্ছে “বাবা দিবস বলতে কিছু নেই” “মাকে একদিনে ভালবাসার কিছু নেই” .. ভুলে যাবেন না, আমরা কিন্তু আমাদের বাবা-মা থেকেও বেশী স্মার্ট বাবা-মা হবো... আমাদের এক্সপেকটেশনটাও কিন্তু বেড়ে যাবে বহুগুন...
.

বুঝবেন...সেইদিন ঠিকই বুঝবেন... "দিবস" কি জিনিস

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৬ রাত ৯:৩৮

বিজন রয় বলেছেন: আপনার পান্ডিত্য অনেক বেশী। অনেক চিন্তা আপনার মাথায় খেলা করে।

২| ২১ শে জুন, ২০১৬ রাত ৯:৫৩

অবনি মণি বলেছেন: “বাবা দিবস বলতে কিছু নেই” “মাকে একদিনে ভালবাসার কিছু নেই”

৩| ২২ শে জুন, ২০১৬ সকাল ৯:৫১

বিজন রয় বলেছেন: মন্ত্রব্যের উত্তর করা ভাল।

২২ শে জুন, ২০১৬ দুপুর ১২:৩৩

অসমাপ্ত অধ্যায় বলেছেন: অযাচিত কোনো কিছুর উত্তর দেই না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.