নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অতি সহজ সরল সাধারণ যুবক সত্যের অন্বেশনে নির্ভিক অভিযাত্রী

এম. এ. হোসাইন

এম. এ. হোসাইন › বিস্তারিত পোস্টঃ

দুনিয়ার ডাইভার্সিটি কে জানো ও সম্মান করতে শিখ! কাজ কাম কর, উপার্জন কর,সেইটা দিয়া এঞ্জয় কর!

১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১৭

দুনিয়ার ডাইভার্সিটি কে জানো ও সম্মান করতে শিখ! কাজ কাম কর, উপার্জন কর,সেইটা দিয়া এঞ্জয় কর!


(ছবি সংগৃহীত )
যদি বয়স বাইশ থেকে ছাব্বিশের মাঝে হয় এর মানে একটি ড্রাইভিং লাইসেন্স, একটা ব্যাংক একাউন্ট, একটা ফুল টাইম না হলেও পার্ট টাইম জব যদিও সেটা খুব সামান্য বেতনের ও হয়, ও একটা পাসপোর্ট থাকা খুব জরুরী। এডাল্ট একটা মানুষের লাইফ এগুলা ছাড়া চলেনা।


১৮ বছর বয়সে মানুষ দুনিয়া ঘুরে ফেলে, বিশ্ব জয় করে, আর তোমাদের বাবা মা পারলে তোমাদের এডাল্ট বয়সেও এডাল্ট ডায়পার পড়ায় ফিডার মুখে গুজে রাখে। এটা করনা, সেটা করনা, এখানে ওখানে যাওয়ার দরকার কি! তুমি ছোট এগুলা নিয়া কথা বলনা, আর কত কি! এই দেশে জন্মে জিবন জিনিস সেটা বুঝার আগেই দুনিয়ার মায়া ছেড়ে ওপারে পারি দেয়া।
তোমাদের অনেকের পাসপোর্ট আছে কিন্তু সেটি তেমাদের জিম্মায় নাই, পিতা মাতার জিম্মায় আলমারিতে তালাবদ্ধ! তোমদের নিজস্ব টাকায় আমার নেপাল ,ভূটান ,ডাউকি বা দার্জিলিং যেতে ইচ্ছা করে, সেটি করা যাবেনা। নেপাল ভুটানে তো সবাই ধর্ষনকারী না এই দেশে অসংখ্য টুরিস্টরা যায়। সব দেশের মানুষ তো আমাদের দেশের মত অসভ্য না!
তোমাদের অনেকের নামে ব্যাংক একাউন্ট আছে কিন্তু তাতে তোমাদের কোনো এক্সেস নাই। কি দরকার? কেন নিজের একাউন্ট লাগবে? একটা তো তোমার নামে আছেই। টাকা আমার কাছে জমা রাখো, এমন কি টাকা যে ব্যাংকে রাখা লাগবে, কেন রে ভাই? তোমরা কি কোনো অন্যায় কিছু করতে চাইছ? তোমাদের স্বল্প আয়ের টুকু জমিয়েই কিছু করতে নিলে এত সমস্যা হবে কেন?
এগুলা করার ক্ষেত্রে ছোট হইলেও মেয়েদের বেলা তারা সবাই বিবাহ উপযুক্ত! বিবাহের বয়স হয়ে পার হয়ে যাচ্ছে! কিন্তু তার নিজস্ব পাসপোর্ট, একাউন্ট, ড্রাইভিং লাইসেন্স ও ট্রাভেলিং এর বয়স হয়নাই! যেন বিবাহ দিয়া জগতে মেয়েদের এডাল্ট বয়স ঠিক করা হয়! কার্বন ডেটিং এর মত। কার্বন ডেটিং দিয়া যেমন ফসিলের বয়স নির্ধারন করা হয়! বিয়া হইল মেয়েদের কার্বন ডেটিং!
তোমাকে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়া লাগবে, এই টাইপ বুলশিট জিনিস মাথায় না নিয়ে বলব- find your passion.. যেটা পড়তে মন চায় সেটা নিয়া পড়! সেটা যদি হিটলারের জীবনী নিয়া অনার্স করার ইচ্ছা হয় তাহলে তাই! আমার আপত্তি নাই!
sing and Dance.. art and Play, soar and fly... find what u love...দুনিয়ার ডাইভার্সিটি কে জানো ও সম্মান করতে শিখ! কাজ কাম কর, উপার্জন কর, সেইটা দিয়া এঞ্জয় কর!

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৯

আহমেদ চঞ্চল গল্পকার বলেছেন: খুব ভালো লেখা ।।।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

এম. এ. হোসাইন বলেছেন: ধন্যবাদ মি. আহমেদ চঞ্চল

২| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪৫

স্রাঞ্জি সে বলেছেন: আপনার সাথে সহমত।

আমরা আমাদের ছেলেদের কে ভাবতে দিই, কিংবা তাদের চাওয়া পাওয়া কি তা আমরা চিন্তা করি না। আমরা আমাদের টা ভাবি। সন্তান এই হবে সেই হবে, হবেই হবে। তবুও সন্তানের স্বাধীন চিন্তা করতে দিই না। যার ফলে সন্তানগুলো ভবিষ্যৎ এ বিপদের সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৩

এম. এ. হোসাইন বলেছেন: আসুন আমারা সচেতন হই। চেন্জ ইউর মাইন্ড দ্যা ওর্য়াল্ড।

৩| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০৪

রিফাত হোসেন বলেছেন: মনের কথা বলেছেন

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৩

এম. এ. হোসাইন বলেছেন: চেষ্টা করছি দোয়া করবেন

৪| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৮

আঁধার রাত বলেছেন: যদি প্রতিদিন ছয়টা করে ইয়াবা খাইতে চাই? ইয়াবা খেয়ে সারা রাত বাংলা চটি পড়তে চাই? তাহলে? বলব পড় বাবা পড়?
একটা প্রবাদ পড়েছিলাম ছোটকালে “যস্মিন কালে যদাচার”। সামাজিক নিরাপত্তার অভাবের কারনে ”আমার সন্তান যেন থাকে দুধে ভাতে” সেটা নিশ্চিত করতে আমরা একটু বেশী সর্তক।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২১

এম. এ. হোসাইন বলেছেন: আপনার যে সন্তান স্কুলে, কলেজে বা বিশ্ববিদ্যালয়ে পরে সে নিশ্চই ইয়াবা ব্যবসা করে না? তার নামে মাদক চোরাচালানের মামলা নেই। তাহলে আপনি কেন সংকিত? আমারা ভুলে যাই আমাদের সন্তান ভবিষ্যতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি। যে প্রশাসনের কর্তাব্যক্তির কাছে সামাজিক নিরাপত্তার কথা চিন্তা করি বর্তমান মিডিয়ার বদৌলতে আপনি আমি সবাই দেখতে পাই বিজনেস প্লানে তারা কতদুর এগিয়ে সেটা আর বলার অপক্ষো রাখে না। ইয়াবা খেয়ে সারা রাত বাংলা চটি পড়তে চান কেন? আপনার ওয়েবপেইজে হিট বাড়ানো জন্য ? নতুন আইডিয়া ফ্রিলান্সিং এর নামে নানা ধরনের প্রতারনার ফাদ পেতে বসেছে। হাজারো চটি পেজ ভরা গুগল মামা ভালো বলতে পারবে কি পরিমান ওয়েবসাইট রয়েছে। নজর রাখুন সন্তানের উপর কিন্তু চোখ রাঙিয়ে নয় চোখ খোলে।

৫| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৯

আঁধার রাত বলেছেন: তবে নিজেদের স্বপ্নের বোঝা সন্তানের ঘাড়ে তুলে দেওয়া ফৌজদারী অপরাধ বলে আমি মনে করি।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২২

এম. এ. হোসাইন বলেছেন: হুম বিবেচনায় নেয়া হোক

৬| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: মৃত্যু মানূষের কাজ করা উচিত।
পুরুষের বিশ্রাম হবে মৃত্যুর পর, কবরে।

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৫

এম. এ. হোসাইন বলেছেন: মৃত্যু পর্যন্ত মানূষের কাজ করা উচিত ভাই এটা বলতে চেয়েছেন?

৭| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যুগ খারাপ। তাই অভিভাবকদের সচেতন হওয়া ছাড়া উপায় নেই। উন্নত দেশে ১৮-র পর সব করা যায়। কিন্তু ১৮-র আগে করা যায় না। আমাদের এখানে মদ, জুয়া, ইয়াবা সবই ১৮-র আগেই করা যায়। কোন মনিটরিং নাই। তাই আমাদের অভিভাবকদের সচেতন না হয়ে উপায় নেই...

১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৭

এম. এ. হোসাইন বলেছেন: "উন্নত দেশে ১৮-র পর সব করা যায়। কিন্তু ১৮-র আগে করা যায় না। আমাদের এখানে মদ, জুয়া, ইয়াবা সবই ১৮-র আগেই করা যায়। কোন মনিটরিং নাই। তাই আমাদের অভিভাবকদের সচেতন না হয়ে উপায় নেই" ..............এখানে আমি বলব ............আমরা একটু বেশী অনুকরণ প্রিয় পশ্চিমা সভ্যতাকে আমরা আমাদের ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক ও রাষ্ট্রীয় জীবনে আত্নীকরণ করার চেষ্টায় বিভোর সুতারং আমার সচেতন নই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.