নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমন্ত গাধা

ইফতি সৌরভ

.... এবং বোকা

ইফতি সৌরভ › বিস্তারিত পোস্টঃ

করোনা যুদ্ধে বাংলাদেশের চিকিৎসক সমাজের প্রথম শহীদ (মৃত্যুবরণকারী) ডা. মঈনউদ্দিন

১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১০

ডা. আবুল হাসনাৎ মিল্টন মহোদয়ের হুবহু নকল (কপিকৃত) পোস্ট:

কেন চোখ সজল হয়ে আসছে বারবার? কেন আমি কেঁদেই চলেছি? মঈনউদ্দিন তো আমার কেউ না। ঢাকা মেডিকেলে ছয় বছরের জুনিয়র ছিল এ আর এমন কী! গত অক্টোবরে সিলেট মেডিকেলে আমি লেকচার দিতে গেলে এক ফাঁকে এসে দেখা করে গেছে, যেন কতকালের পরিচিত ছোট ভাইটা আমার। সিলেট মেডিকেলের মেডিসিনের সহকারী অধ্যাপক, অনেক নাম করা চিকিৎসক।

নভেল করোনাভাইরাসে সংক্রমিত হলে সবাই বলেছে, বাসায় থাকো, ভাল হয়ে যাবে।
ওর ভাল লাগে না। নিজে চিকিৎসক হয়ে টের পায় কোথাও একটা সমস্যা হচ্ছে। সিলেটের কোভিড চিকিৎসার জন্য ডেডিকেটেড শামুসুদ্দিন হাসপাতালে ওকে অক্সিজেন দিয়ে রাখা হয়।
আমি সিলেটে অনেকের সাথে কথা বলি। সাধারণ রোগীদের ক্ষতি হবে বলে ওকে সিলেট মেডিকেলের আইসিইউতে নেওয়া হয় না।
মঈন ছোট্ট করে একটা মেসেজ পাঠায় এফডিএসআরের মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুনকে। ও চিকিৎসার জন্য ঢাকায় আসতে চায়। পদমর্যাদার ঘাটতিতে ওকে আমরা এয়ার অ্যাম্বুলেন্সে আনতে পারি না।
তা মেনেও নেই, তখনো সে অতটা খারাপ হয়নি। শুধু নাক থেকে অক্সিজেনের নল সরলেই অসুস্থ বোধ করে। ওকে ঢাকায় আনার জন্য অ্যাম্বুলেন্স খুঁজতে গিয়ে আমরা টের পাই, দেশের সামনে না জানি কী অপেক্ষা করছে। কোনো অ্যাম্বুলেন্স ওকে আনতে রাজি হয় না। বহু কষ্টে একটা অ্যাম্বুলেন্স যোগাড় করে ওকে ঢাকায় এনে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। বিএমএর মহাসচিব দুলাল ভাই আগে থেকেও ওর ভর্তির ব্যবস্থা করে রেখেছিলেন। গত দুদিন ধরে অবস্থার অবনতি হলে ওকে ভেন্টিলেটরে নেওয়া হয়।
আজ সকাল সাতটার দিকে মঈনউদ্দিন আমাদের সবাইকে ছেড়ে চলে গেছে না ফেরার দেশে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। পিপিইর নামে দেওয়া রেইন কোট আর এন৯৫ এর নামে দেশী কাপড়ের মাস্ক তাকে সুরক্ষা দিতে পারেনি। জীবন দিয়ে তাই সে প্রমাণ করে গেল, কত অনিরাপদ বাংলাদেশের চিকিৎসকসহ সকল স্বাস্থ্যকর্মীরা!

আল্লাহ ডা. মঈনউদ্দিনকে বেহেশত নসীব করুন এবং করোনার এই দুর্যোগের কালে লুটপাট সিন্ডিকেটের সবাইকে আরও বেশি বেশি লুটপাটের তওফিক দান করুন। আমিন!

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: চেয়ারম্যান, ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটস (এফডিএসআর)।

বাংলাদেশ প্রতিদিন পত্রিকার লিংক

অনেকেই বিদেশ থেকে ডাক্তার আনতে চাওয়াতে খুশি ছিলেন, অনেকেই বলেছেন, ডাক্তাররা পালিয়েছেন, ইত্যাদি ইত্যাদি। দুর্নাম আর গুজব বাতাসের আগেই সবার কাছে পৌঁছে যায়, কিন্তু সমাজের সত্যিকার ভালো মানুষগুলো প্রচারের আশায় কাজ করেন না, তারা করেন নিজ বিবেকের তাড়নায়।
সমগ্র বিশ্বের স্বাস্থ্য খাতের অরাজকতার অবস্থা করোনা এসে দেখিয়ে দিল!

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৩৩

নেওয়াজ আলি বলেছেন: সকালে দেশের প্রথম একজন ডাক্তার মারা গেল

১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৪৩

ইফতি সৌরভ বলেছেন: স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা খুব প্রয়োজন। পত্রিকায় রাজধানীর এক বড় বেসরকারি হাসপাতালে একজন মহিলা ডাক্তার করোনা পজিটিভ হওয়া সত্বেও ঐ হাসপাতাল কর্তৃপক্ষ কোন প্রতিরোধমূলক ব্যবস্থা না নিয়ে বরং তাকে আদেশ দিয়েছে পোস্ট করতে যে উনি তার স্বামী কর্তৃক আক্রান্ত অথচ তার স্বামী করোনাতে নেগেটিভ। ধামাচাপা না দিয়ে সচেতন হওয়া জরুরী।

২| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দুঃখজনক!

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৯

ইফতি সৌরভ বলেছেন: জ্বী! সত্যি দুঃখজনক। বর্তমান পদক্ষেপগুলি আর একটু আগে থেকে শুরু করলে হয়তোবা ভালো কিছু আশা করা যেত।

৩| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫০

চাঁদগাজী বলেছেন:


ডাক্তারের পরিবারকে সাহায্য করার দরকার, লেখক সেই বিষয়ে কিছু উল্লেখ করেননি।

লেখক নিজেই ডাক্তারদের কোন একটা সংস্হার চেয়ারম্যান; দেশের ডাক্তারেরা ও তাদের পরিবারগুলো হাসপাতাল ব্যবসা করছে, এই ইডিয়ট চেয়ারম্যান কেন তার অর্গেনাইজেশনের লোকদের জন্য "এন-৯৫"এর ব্যবস্হা করতে পারেনি?

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৭

ইফতি সৌরভ বলেছেন: আপনি খুব ভালো পয়েন্ট চিহ্নিত করেছেন।
যতদূর জানি, এ সংস্থা থেকে পিপিই সরবরাহ করা হয়েছে অথবা সংস্থাটি বিভিন্ন মাধ্যম থেকে সংগ্রহ করে তা বিভিন্ন হাসপাতালে স্বল্পমূল্যে পাঠানোর ব্যবস্থা করেছে তবে তাদের কাছেও এন-৯৫ মাস্ক সম্ভবত পর্যাপ্ত ছিল না (প্রথম দিকে কাছের এক ডাক্তারের কাছ থেকে শুনেছিলাম)।
তবে খারাপ লেগেছে এজন্য যে, একজন ডাক্তারের সুরক্ষা এবং আক্রান্ত হবার পর চিকিৎসা ব্যবস্থা যখন এই, বাকিদের যে কী হবে?

১৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২৪

ইফতি সৌরভ বলেছেন: UPDATE: মাননীয় প্রধানমন্ত্রী নিজে উনার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং উনার পরিবারে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। আসলে যারা বড় বড় পদে দায়িত্বে থেকে সৎপরামর্শ দেবার কথা ছিল সরকার প্রধান এবং জাতিকে, তাদের ব্যর্থতা আজকের অবস্থার জন্য অনেকাংশে দায়ী। তবু আশা রাখি, আমরা ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে সম্ভব হব। আপনার বিশ্লেষণ অনেকক্ষেত্রে মিলে যায়, আপনার কি মনে হয়?? মহামারী বা দুর্ভিক্ষ কত দূরে?

৪| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলা্ইহি রাজে্উন !
আল্লাহ তাকে বেহেশতে নসিব করুন, আমিন

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩০

ইফতি সৌরভ বলেছেন: আমীন। সাবধানে থাকবেন।

৫| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৩০

রাজীব নুর বলেছেন: নিউজ টা আমাকে কষ্ট দিয়েছে।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩০

ইফতি সৌরভ বলেছেন: সাবধানে থাকবেন রাজীব ভাই

৬| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৪

বিষাদ সময় বলেছেন: অত্যন্ত দুঃখজনক ঘটনা। তাঁর আত্মার মাগফেরাত কামনা করি।
তাঁর মতো সেবা নিবেদিত প্রান যদি ৫০% ডাক্তার হতেন তবে ডাক্তারদের নিয়ে কেউ কথা তুলতো না।

তিনি ডাক্তার দেখে তাও সর্বোচ্চ চিকিৎসা পেয়েছেন। সাধারন মানুষ এখন কোন জাগায় চিকিৎসা না পেয়ে অবর্ননীয় দুর্ভোগে আছেন। এলাকায় কোন ডাক্তার বসেন না, ফোন করলে বেশীর ভাগ চিকৎসক ফোনও ধরেন না। ডাক্তারদের পর্যাপ্ত নিরাপত্তা সামগ্রী পাচ্ছেন না এটা সত্য। এটা শুধু বাংলাদেশ না সারা বিশ্বের উন্নত দেশগুলোরও একই অবস্খা।

তাপরও চাইলে কি জুনিয়র চিকিৎসকরা কিছু নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দুরত্ব মেইনটেইন করে আর সিনিয়র চিকিৎসকরা তাদের মোবাইল নাম্বার জুনিয়রদের কে দিয়ে ফোনে বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিকিৎসা চালিয়ে যেতে পারেন না? কিন্তু তা না করে প্রায় বেশীরভাগ ডাক্তার এক রকম গায়েব হয়ে গেছেন। না তাদের এলাকায় পাওয়া যাচছে না প্রাইভেট হাসপাতালে গেলে কেউ চিকিৎসা পা্চ্ছে।
আমার বোনের কিছুদিন আগে চোখ অপরেশন হয়েছে এখন চোখ হঠাৎ লাল হয়ে যাওয়ায় হাসপাতালের নাম্বারে ফোন করলে কেউ ধরেনা । এলাকার যে ডাক্তারকে আমি বিশ বছর ধরে দেখায় তিনি চেম্বারে বসেন না এমনকি তিন দিন ফোন করে মাত্র একদিন তাকে ফোনে পেয়েছি অথচ তাঁর সাথে এক রকম আমাদের পারিবারিক সম্পর্ক , এমনকি মানুষ হিসাবেও তিনি অত্যন্ত ভাল। তারপরও্‌ এমন অবস্থা ।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৫

ইফতি সৌরভ বলেছেন: একজন স্বনামধন্য ডাক্তারের যখন এ অবস্থা, বাকিদের অবস্থা তো সহজেই অনুমেয়। ধানমন্ডিতে এক বড় বেসরকারি হাসপাতালে পিপিই'র জন্য চাপ দেওয়ায় জুনিয়র ডাক্তারকে না কি ছাঁটাই করা হয়েছে (পত্রিকা অনুযায়ী)। হাসপাতাল-ক্লিনিক-চেম্বার ব্যবসায়ীরা যদি মানবিকতা না হয়, আমরা সাধারণ জনগণের অবস্থা খুবই খারাপ হবে।

৭| ১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৬

ঢাবিয়ান বলেছেন: কি যে কষ্ট হচ্ছে এসব সংবাাদ দেখে। সরকার ফ্রন্টলাইনের এই যোদ্ধাদের জন্য কি করছে? ক্রিকেটাররাতো দেশের জন্য সামান্য জয় আনলেও ফ্ল্যাট, কোটি কোটি টাকা উপহার দেয়া হত। ফ্রন্টলাইনের এই যোদ্ধাদের পরিবারের জন্য কিছু করা এখন এই সময়ের দাবী।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৯

ইফতি সৌরভ বলেছেন: আপনার সাথে সম্পূর্ণ একমত। যদিও ১০০ কোটি টাকার প্রণোদনা এবং স্বাস্থ্য বীমা সরকার থেকে করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। দেখা যাক, কী হয়? দেশটা বাংলাদেশ!

৮| ১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৫

বিজন রয় বলেছেন: মাথানত!

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:০১

ইফতি সৌরভ বলেছেন: আপনার মতো করেই বলতে হয়,

অতৃপ্ত আত্মা নিয়ে মুক্তি ও উচ্ছ্বাসের ইতিহাসে সামিল হয়ে
অস্তিত্ব দখলের লড়াইয়ে যোগ-বিয়োগের হিসাবে,
ঈশ্বরহীন এই দশায় ( ) কোন অভিযোগ নেই!!

৯| ১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৬

বিজন রয় বলেছেন: আরে, কি করলেন!!
একবারে আমার কবিতা থেকে নিয়ে এলেন!!!!

অনেক সুখ দিলেন আমাকে।
অনেক অনেক ধন্যবাদ কবিতাটি মন দিয়ে পড়ার জন্য।

ঠিক আপনার এই পোস্টের বিষয়ে ওই কথাগুলো মিলে গেল, বাহ!!

১৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৭

ইফতি সৌরভ বলেছেন: 'অভিযোগহীন অস্তিত্ব' এর নামকরণ যেমন স্বার্থক তেমনি কবিতাটিও আমাদের মতো অসহায় মানুষের দীর্ঘনিঃশ্বাসের বাণী!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.