নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ তার স্বপ্নের চাইতেও বড়মানুষ তার স্বপ্নের চাইতেও বড়

নিরপেক্ষ মানুষ

একজন সত্যিকারের ভাল মানুষ হিসেবে বেঁচে থাকাটাই লক্ষ্য।ভালবাসি স্বপ্ন দেখতে।অজীবন মানুষের সেবা করে যেতে চায়http://www.facebook.com/7Irfan2

নিরপেক্ষ মানুষ › বিস্তারিত পোস্টঃ

ইউনিলিভারের পিউর ইট : পানির ফিল্টার কিনার আগে একবার ভেবে দেখুন..

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৩২

খাওয়ার পানিতে ময়লা নিয়ে অনেকদিন ধরে বেশ ঝামেলায় ছিলাম।তাই এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ঠিক করা হল পানির ফিল্টার কিনতে হবে।চটকদার বিজ্ঞাপন দেখে ঠিক হল "ইউনিলিভারের পিউর ইট" ফিল্টারটিই কিনা হবে।তখন তো আর জানতাম না সামনে আমাদের জন্য কি অপেক্ষা করছে ! দোকানে গিয়ে দেখি এই ফিল্টারের উপর ৪০০০ টাকার ট্যাগ লাগানো যা বাজারের অন্যান্য ফিল্টারগুলোর প্রায় ২ গুণ !! তারপর এটি ভাল হবে বলে কেনা হল।তারপর বাসায় এনে ফিল্টারে ২ লিটার পানি দেওয়ার পরও দেখি কোন পানি জমা হয় না !! ভাল করে চেক করে দেখি এই ২ লিটার পানি ফিল্টারের নিচের খালি যায়গায় জমা হবে তারপর বাকি পানিগুলো মূল জায়গায় জমা হবে ! তাতেও কোন সমস্যা হত না যদি ঐ ২ লিটার পানিগুলো খাওয়া যেত।কিন্তু সমস্যা হচ্ছে ঐ পানিগুলো ব্যবহার করার কোন উপায়ই নেই ! নিরাপত্তার জন্য কিছুদিন পর পর ফিল্টার পরিষ্কার করার সময় এগুলো ফেলেই দিতে হবে।তারমানে আপনি যদি বছরে ২ বার এ ফিল্টার পরিষ্কার করেন তাহলে আপনাকে ৪ লিটার পানি ফেলেই দিতে হবে।আর বর্তমান সময়ে ৪ লিটার খাওয়ার পানি কেমন মূল্যবান তা আপনার অজানা থাকার কথা নয়।তাও এই ভেবে শান্তি পেলাম যে, যাক অবশেষে পানির সমস্যা থেকে মুক্তি পাচ্ছি। কিন্তু কেনার মাস দুয়েক পরেই দেখি যে ছাঁকুনিতে পানি ১ম ফিল্টার হবে তা ময়লায় নষ্ট হয়ে গেলো। তা কিনতে গিয়েই শুনি এটার দামই ২০০ টাকা :o !! তারমানে দাঁড়াচ্ছে যেহেতু ২মাস পরপরই এটা পাল্টাতে হচ্ছে তাতে বছরে শুধু এটা কিনতেই যাচ্ছে ১২০০ টাকা !! আচ্ছা তাতেও কোন সমস্যা নেই।তারপর মাস তিনেক যেতেই দেখি ফিল্টারে পানি দিলেই তা জমা না হয়ে বাইরে চলে যাচ্ছে ! সমস্যা কি চেক করে দেখি লাইফ ইন্ডিকেটরের মেয়াদ শেষ।এতো তাড়াতাড়ি কেন এটার মেয়াদ শেষ হল ? তার উত্তর মিললো দোকানদারের কথায়।দেড় হাজার লিটার পানি ফিল্টারিং করার পরপরই এটা পরিবর্তন করতে হবে !! তারমানে কোন কারণে যদি এক মাসেই দেড় হাজার লিটার পানি ফিল্টারিং করা হয়ে যায় তাহলে ১ মাস পরপরও এটা পরিবর্তন করতে হবে !! তবে একটা পরিবারে সাধারণত ৩ মাসেই দেড় হাজার লিটার খাওয়ার পানি ব্যবহার হয়।তো যেহেতু এটা আর ব্যবহার করা যাবে তাতে এটা নতুন কিনতে হবে।তা করতে গিয়েই শুনি আরেক সিস্টেম ! শুধু এটা কিনতে পাওয়া যাবে না ! আরো দুটো যন্ত্র সহ ৮০০ টাকা দিয়ে পুরো সেটটাই কিনতে হবে !!! তারপর যেহেতু বছরে এটা চারবার পরিবর্তন করতে হবে তাতে শুধু এর পিছনেই যাচ্ছে ৩২০০ টাকা !!! তাহলে এবার হিসাব করেন বছরে এই ফিল্টারের পিছনেই আপনার কত টাকা যাচ্ছে > ৪০০০+ ১২০ + ১২০০ + ৩২০০ = ৮৫২০ টাকা !!! এবার আপনিই ঠিক করেন এটা কিনে কিছুদিন পর পর পকেট থেকে টাকা খসাবেন নাকি অন্য ফিল্টারগুলো কিনবেন



রিপ্লায় দিতে দেরি হবে...

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২২

সাইবার অভিযত্রী বলেছেন: ডাকাত - ঠগ - বাটপারের পাল্লায় পড়েছেন !

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২৫

ঢাকাবাসী বলেছেন: পড়ে বুঝলুম আপনার কথায় সত্যতা আর যুক্তি দুটোই আছে। তাহলে ঐ বাঘা বাঘা বলিউডের স্টাররা কি বলল এতকাল? ম্যাক্সিমাম ব্যাবসায়ীরাই মোটামুটি কম বেশী ঠগ আর চোর।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪১

১১স্টার বলেছেন: মাটির হাড়ি ৪ টা প্রথমটায় লালবালি দ্বিতীয় টা ইটের খোয় তৃতীয় টা পিট কয়লা চতুর্থ টা সাদা পাথরের খোয়া এবার তার নিচে দিয়ে দেন একটা ১৫০টাকা দামের একটা ফিল্টার বসিয়ে নিজেই তৈরি করুন পানির ফিল্টার। মাসে একবার পরিষ্কার করলেই চলবে। ;) :)

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১৭

কাজের কথা বলেছেন: আমার এক বড় ভাই, আমেরিকায় পানি বিশুদ্ধকরণ নিয়ে গবেষনা করেন। তিনি বলেছিলেন, সাউথ এশিয়ার যে সব পানি ফিল্টার মেশিন পাওয়া যায় তার মধ্যে শুধুমাত্র পিউরইটে সবচেয়ে বেশী ভরসা করা যায়। তারপর থেকেই আমি ওটা ব্যবহার করি। খরচ একটু বেশী হলেও বিশুদ্ধ পানি মোটামুটি নিশ্চত।

ওই খবর শুনে আসার বাড়িওয়ালা আমার বাসায় থেকে পানি নিয়ে বুয়েটে টেষ্ট করিয়েছিলেন এবং বলেছিলেন এই বিশুদ্ধ।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৬

ভোরের সূর্য বলেছেন: ভাই আপনার পরিবারের সদস্য সংখ্যা কতজন।উদাহরন হিসাবে আপনার পরিবারের সদস্য সংখ্যা যদি হয় ৫জন আর ৫জনই যদি বাসায় থাকে এবং দিনে ৫বার খাবার খায় তাতে যদি প্রতিবার ২গ্লাস করে পানি লাগে তাহলে দিনে লাগে ১০লিটার পানি তার মানে ১৫০০লিটার শেষ হতে মিনিমাম সময় লাগবে ৫মাস।
আপনি যে হিসাব দিলেন মানে ৩ মাসেই শেষ,তার মানে আপনার পরিবারের সদস্য সংখ্যা বেশি।তাহলেতো আপনাকে বেশি খরচ করতেই হবে।আপনার হিসাবে আপনার পরিবারের সদস্য সংখ্যা মিনিমাম ৮জন।তাহলে বছরে বিশুদ্ধ পানির জন্য প্রতিটি ব্যাক্তির জন্য ১০৬৫ টাকা খরচ খুব কি বেশি?

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৯

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: বাপরে....এই জিনিসের যে এতো ঝামেলা জানতামই না......

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৩

জহির উদদীন বলেছেন: অনেক যৌক্তিক হিসাব কষলেন কিন্তু ফিল্টার বিহীন বা দুষিত পানি পান করলে আপনার নিজের ও পরিবারের স্বাস্থ্য কিঅবস্থা হবে এবং ঔষধ কিনতে ও হাসপাতালে থাকলে পকেটের কতো টাকা খরচ হবে সেই হিসেবটা করেছেন....?
আপনি হয়তো বলবেন পানি ফুটিয়ে পান করার কথা কিন্তু পানি ফুটালে পানির মিনারেল ও অন্যান্য গুনাগুন নষ্ট হয়ে যায়।
পানির যত খারাপ উপাদান গুলিকে ধ্বসং করতে বা ছাকতে ফিল্টার বদলানোতো লাগবেই....
আমি প্রায় ৬মাস যাবৎ স্বাচ্ছন্দে পিউরিট ব্যবহার করছি....কোন সমস্যা হচ্ছে না।
কথায় আছে না....ভাল জিনিষের দাম একটু বেশীই হয়...

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৪

নামহীন একজন বলেছেন: Electric filter ব্যবহার করুন। প্রথমে হয়তো কিনতে অনেক দাম পড়বে কিন্তু একবার কষ্ট করে কিনলে খরচ বলতে শুধু chemical sheet layer কিনতে হবে। যার দাম ৩০০-৪০০ টাকা। আর এটা পাল্টাতে হবে যদি পানিতে দৃশ্যমান ময়লা থাকে। আর এই ফিল্টারে এত পানি ফিল্টার করতে পারবেন যে তা দিয়ে গোসলও করতে পারবেন। কিন্তু এই ফিল্টারের দাম ৪০০০০ টাকার বেশি।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৮

শূন্য পথিক বলেছেন: ক্যামনে কী! B:-) শুধু কিনেই রক্ষা না!

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৪

আহলান বলেছেন: তাইলে হালায় যুদ্ধেই যামু না ...ফুটানো পানিই জিন্দাবাদ .... পানি ফুটায়া নরমাল কোন ফিল্টারে ঢাইল্যা খাওন ভালা .... কি দরকার পিউরইট ফিউরিটের ............

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

ইমরান হক সজীব বলেছেন: দ্বিমত পোষণ করছি । অন্য কোন ফিল্টারকে পিওর ইট এর ধারে কাছেও পাইনি । আমাদের বাসাই দুই বছর হচ্ছে ব্যাবহার করছি, অত্যান্ত ভালো সার্ভিস দিচ্ছে ।

ছাঁকনি কিন্তু ব্যাবহার না করলেও সমস্যা নেই যদি পানিতে দৃশ্যমান মইলা না থাকে । যদি আপনি ট্যাপের পানি ব্যাবহার করেন তো ছাঁকনির প্রয়োজন পড়ে না ( আশা করি আপনার ট্যাপের পানিতে দৃশ্যমান মইলা দেখা যাইনা) ।
ছাঁকনি তাদের জন্য যারা পুকুর, খাল, বিলের কাদা, মইলা মিশ্রিত পানি ব্যাবহার করেন ।
ছাঁকনি ছাড়া বাঁকি তিন স্তর বিশিষ্ট ফিল্টার পানিকে পরিস্কার করার জন্য যথেষ্ট । মেডিসিন স্তর দিয়ে যাওয়ার সমই পানির সব জীবাণু মারা যাই এছাড়া আপনি লাগানোর সমই নিজেই দেখেছেন আরও দুই স্তর ফিল্টার আছে, যেটা দিয়ে পানি যাওয়ার সময় অদৃশ্যমান মইলাও ফিল্টার হয়ে যাই । তাই নিশ্চিন্তে ছাঁকনি বাদেও ব্যাবহার করতে পারেন ।

আমাদের বাসাই শধু প্রথম বারি ছাঁকনি ব্যাবহার করা হয়েছিল তারপর আর কখনো ছাঁকনি কিনিনি ।

১২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

পাউডার বলেছেন: কলেরপানিইখান। একটাকাও বাড়তিখরচ হবেনাকো।

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

দি সুফি বলেছেন: ৩ মাসে কিভাবে দেড় হাজার লিটার পানি শেষ হয়? হয়ত আপনার পরিবারে সদস্য সংখ্যা বেশি।
আমাদের ৫ জনের জন্য মাসে প্রায় ১৬০-১৮০ লিটার পানি লাগে! সেই হিসেবে (১৮০ লিটার ধরে) ১৫০০ লিটার পান করতে ৮ মাসের বেশি লাগার কথা!।

আপনার কাছে মনে হয়েছে খরচ একটু বেশি। কিন্তু দামের সাথে কম্প্রোমাইজ করতে গিয়ে অসুখ বাধিয়ে ফেললে, তখন খরচটা কিন্তু অনেক বেশি বেড়ে যাবে!

১৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

দি সুফি বলেছেন: আর লাইনের পানি যদি খুব ভালোভাবে ফুটিয়ে নেন, তাতে এর ভিতর কোন জীবানু থাকে না। যদিও প্রচুর গ্যাসের খরচ হবে, কিন্তু আপনার অতিরিক্ত কোন টাকা খরচ হবে না।
মূলত গ্যাসের অপচয় কমাতেই আমাদের বাসায় ফিল্টারের পানি খাওয়ার কাজে ব্যাবহার করা হয়।

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৭

হেডস্যার বলেছেন:
পানি না ফুটাইয়া কোন কিছুর উপর ভরসা করতে পারি না। সেইটা "পিউর ইট" হোক আর "ইম্পিউর ইট" হোক।

পানি ফুটাই তারপর বাজারের সাধারন ফিল্টারে ঢালি। মগে ঢালি, পান করি :>

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:
পানি ফুটিয়ে পান করলেই হয়ে যায় । এত ঝামেলার দরকার কি?

১৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৭

এম. হাবীব বলেছেন: স্বাস্থ্যই সকল সুখের মূল; তা খরচ যত বেশিই হোক না কেন! প্রথমে পানিকে ভালোভাবে ফুটিয়ে নিন; তারপর ইট,বালি,পাথরের ফিল্টারে ফিল্টারিং করে নিন; তারপর বাজারের নরমান ফিল্টারে; তারপর ইউনিলিভারের ফিউর ইট-এ ফিল্টারিং করে নিন বাচ!!!! নিশ্চিত সু-স্বাস্থ্য

তরিকা মনে হয় একটু লম্বা হইছে কেউ মাইন্ড খাইয়েন না =p~ =p~ =p~ =p~

১৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৩৪

সুমন কর বলেছেন: এক টানে পড়ে ফেললাম। অনেক ভালো হয়েছে। আরো সুন্দর গল্পের অপেক্ষায় রইলাম।

১৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৩৬

সুমন কর বলেছেন: দুঃখিত আগের মন্তব্যটি ভুলে পেষ্ট হয়ে গেছে।
তথ্যবহুল পোস্ট। অনেক মন্তব্যের মাধ্যমে আরো অনেক কিছু জানতে পারলাম।

২০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১৮

কুচকননা বলেছেন: আমাদের বাসায় এই "ইট " আছে । আপনার "ইট " আসল "ইট' ছিল কিনা !!! সন্দেহ আছে :D

২১| ০১ লা অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩৪

সাদা মনের মানুষ বলেছেন: আমি যেকান সেখান থেকে পানি খেয়ে নেই সমস্যা হয়না, দেশের আনাচে কানাচে ঘুরি ফিল্টারিং পানি পামু কই, টিউবওয়েল, পুকুন, নদী, ঝর্ণা এমন কোন উৎস নাই যেখানকার পানি আমি খাইনি।

২২| ০১ লা অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৪৯

মাথা ঠান্ডা বলেছেন: তাইলে কি ফিল্টার কিনুম না?

২৩| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১৮

অ্যানোনিমাস বলেছেন: তবুও, কাজ চালানোর জন্য বেস্ট

২৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

নীল-দর্পণ বলেছেন: পিউর ইট কেনার খুব ইচ্ছে ছিল। ভাগ্যিস কিনিনি :D

২৫| ২৩ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৩৪

ভারসাম্য বলেছেন: সপ্তাহ খানেক আগে অফিসের জন্য কিনেছি একটা। আগে বাইরে থেকে সাপ্লাই দিয়ে যেত। মাসে ৪/৫ শ লিটারের মত খরচ হত। বিল আসতো এক হাজারের বেশি। সে হিসেবে প্রতি লিটার প্রায় ৩ টাকা পড়ত। তাও সমস্যা ছিল না যদি ওদের পানিতে পূর্ণ ভরসা করা যেত। আসলে ওদের পানিতে কিছু প্রব্লেম পাবার পরই পিয়্যুর ইট এর ডিসিশান নিয়েছিলাম।

আমার হিসাব সহজ। ৪০০০ টাকা ( আমার ৩৭০০ টাকা পড়েছিল) খরচ করে যে পানি পাব তা দিয়ে তিন-চার মাস চলে যাবে। বাইরে থেকে পানি নিলেও ওই একই খরচ পড়ত। তারপর থেকে প্রতি লিটারে দেড় টাকার মত পড়বে, যা বাইরের অর্ধেক। খরচও কমল। তার চেয়ে বড় ব্যাপার হল, পিয়্যুর ইটের উপর মনে হয় ভরসা করা যায়।

বাসা-বাড়ির জন্য অবশ্য পানি ফুটিয়ে নর্মাল ফিল্টারে ফিল্টার করে পান করা লাভজনক। তাও ওয়াসা/তিতাস এর সস্তা পানি/গ্যাস এর সাপ্লাই আছে বলে। গ্যাস সিলিন্ডার আর ডীপ টিউবওয়েল ব্যাবহার করতে গেলে যে খরচ আর পরিশ্রম হত, সে হিসেবেও পিয়্যুর ইট লাভজনক।

তবে পিয়্যুর ইট -এর খরচাও কম না, যা আপনি এই পোষ্টে বললেন। জীবনযাত্রার খরচ যেভাবে বেড়েছে তাতে, বাসাবাড়িতে যারা ওয়াসা/তিতাস এর পানি/গ্যাস সাপ্লাই পাচ্ছি তাদের জন্য পানি ফুটিয়ে নর্মাল ফিল্টার এ ব্যাবহার করাই ভাল।

২৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৫:৫৬

একজন ভালো মানুষ বলেছেন: কানাডা থেকে দেশে আসার পর ছোট বাচ্চাটার জন্য খাবার পানি নিয়ে বিপাকে পরেছিলাম। পরে ৯০০০ টাকা দিয়ে একটা রিভার্স অসমসিস ফিল্টার কিনে দিয়েছি বাবার বাসায়। ওইটা অনেক ভাল ছিল। তাদের ফোন নাম্বার তা শেয়ার করলাম যদি আপনাদের কন হেল্প হয় ০১৬৩৬৮৩০৮৮৮ বাংলাদেশ ওয়াটার ট্রিটমেন্ট লিমিটেড নাম, হোম ডেলিভারি করেছিল ফ্রিতে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.