নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিক ও রাজাকার মুক্ত ব্লগ

আমি তুমি আমরা

লেখার সর্বস্বত্ব সংরক্ষিত।আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা কোথাও প্রকাশ করা যাবে না।

আমি তুমি আমরা › বিস্তারিত পোস্টঃ

ফারদীনের জন্য কি আমরা কাঁদব না?

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১১


ফারদীন নূর পরশ; ছবি-bdnews24.com

ইদানীং যখন আবরার ফাহাদের কথা ভাবি, তখন মনে হয়, আরে এই ছেলেটাতো ভাগ্যবান। মরার পর অন্তত খুন হওয়ার স্বীকৃতি পেয়েছে, খুনীদের সবাইকে না পারা গেলেও অন্তত কয়েকজনকে বিচারের মুখোমুখি করা গেছে। আর ফারদীন নূর পরশকে দেখুন। মরার পরও তাকে "আত্মহত্যা"র অপবাদ নিতে হচ্ছে, তার বাবাকে চিৎকার করে বলতে হচ্ছে, আমার ছেলে একজন যোদ্ধা, সে আত্মহত্যা করতে পারে না।

আসল অপরাধীদের আড়াল করার জন্য প্রথমে তাকে একাধিক নারী আসক্ত পুরুষের অপবাদ দেয়া হয়েছে। বলা হল, বুশরা তার গার্লফ্রেন্ড, প্রেম সংক্রান্ত দ্বন্দ্বের জেরে তার মৃত্যু হতে পারে। দেখা গেল, গত দুবছরে বুশরার সাথে তার দেখা হয়েছে মাত্র পাঁঁচবার। ফেসবুকে দুজনের যোগাযোগ চার বছর ধরে, কিন্তু তাদের চ্যাট হিস্ট্রিতে এমন কোন বিষয় নেই, যাতে কোন রোমান্টিক এংগেল প্রতিষ্ঠিত হয়। ফারদীন একজন বিতার্কিক ছিল, বুশরার সাথে যোগাযোগটাও ছিল মূলত বিতর্ককেন্দ্রিক।

সেই অপপ্রচার হালে পানি না পাওয়ায় বলা হল, মূলত সে মাদকাসক্ত, মাদক কেনার জন্য সারারাত ঢাকা শহর চষে বেড়িয়ে শেষ পর্যন্ত চনপাড়ায় রায়হান গ্যাং-এর কাছে গেছে মাদক কিনতে। তখনই দাম নিয়ে বচসার এক পর্যায়ে সে খুন হয়েছে। বন্ধুরা প্রতিবাদ করে বলল, অন্য কোন প্রকার মাদক দূরে থাক, ফারদীন কখনো ধূমপানও করেনি। এমনকি সিগারেটের গন্ধও নাকি সহ্য করতে পারত না।মাদকের বিষয়টি ফারদিনের পরিবারও কোনোভাবে মেলাতে পারছে না। তার মা–বাবা বলছেন, বুয়েটের কোনো শিক্ষার্থীকে মাদক সংগ্রহ করতে হলে এত দূর যেতে হয়? ঢাকা মেডিকেল কলেজ এলাকায় কোন জিনিস পাওয়া যায় না? তাঁর মা–বাবা বলছেন, তারা ছেলেকে কোনোদিন ধূমপান করতেই দেখেননি। সেই ছেলে পরীক্ষার আগের দিন রাতে মাদক কিনতে চনপাড়া যাবে, সেটা তাঁদের কাছে অবিশ্বাস্য মনে হচ্ছে।

এবার শুরু হল নতুন নাটক। ফারদীনকে নাকি পুলিশের সোর্স ভেবে পিটিয়ে হত্যা করা হয়েছে।ডিবি মতিঝিল বিভাগের উপ কমিশনার রাজীব আল মাসুদ বললেন, “ফারদিন হত্যার ঘটনায় মাদক সংক্রান্ত কিছু বিষয় পেয়েছি আমরা। আমরা সাসপেক্ট করছি তাকে মাদক ব্যবসায়ীরা পিটিয়ে হত্যা করেছে। সে অনুযায়ী আমাদের টিম কাজ করছে।" এরই মধ্যে হত্যাসহ ২৩ মামলার আসামী সিটি শাহীন নামের একজনকে ক্রসফায়ারেও দেয়া হল, সেদিন রাতে চনপাড়ায় সাদা গাড়ির একটা সিসি ফুটেজও রিলিজ করা হলো। বলা হল, এই গাড়িতে করেই তখন ফারদীনের লাশ নিয়ে যাওয়া হয়েছে ডাম্প করার জন্য।Newsbangla24.com এর এ সংক্রান্ত তথ্যসমৃদ্ধ রিপোর্ট দেখে নিতে পারেন এখান থেকে

এতগুলো অপপ্রচারের পর ভেবেছিলাম এবার হয়ত সত্যটা বের হবে। সে আশায় গুড়েবালি। স্পটলাইট থেকে চনপাড়া-রায়হান গ্যাং পুরাই উধাও এবার। বলা হচ্ছে, ফারদীন আত্মহত্যা করেছে। প্রথমে বাবুবাজার ব্রীজে গিয়েছিল ঝাঁপ দিতে। কিন্তু জায়গাটা জনবহুল হওয়ায় সে চলে আসে সুলতানা কামাল ব্রীজে। তাহলে এই চনপাড়া বস্তি নিয়ে এত কথা হলো কেন? সিটি শাহীনকে ক্রস ফায়ারে দেয়া হল কেন? সাদা গাড়ির যে সিসি ফুটেজ রিলিজ করা হল, সেটাতে আসলে কি ছিল? কারা ছিল? কেন ছিল?

হয়ত এই প্রশ্নগুলোর কোন উত্তর পাব না। ফিরে আসি ফারদীনের আত্মহত্যার বিষয়ে। ফারদীন সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় যতটুকু আসছে তাতে তাকে বেশ মূল্যবোধসম্পন্ন আর মানসিকভাবে শক্তিশালী বলেই মনে হয়েছে, এরকম চরিত্রের সাথে আত্মহত্যা কোনভাবেই যায় না। অথচ ডিবি যুগ্ম কমিশনার হারুন বলছেন, ফারদীন আত্মহত্যা করেছে তার ফলাফল নিয়ে হতাশা থেকে। কারণ প্রথম সেমিস্টারে ৩.১৫ পাওয়ার পর ২য় সেমিস্টারে সে পেয়েছিল ২.৬৭।হ্যা, ছাত্রজীবনে পরীক্ষার ফলে উত্থান-পতন থাকতেই পারে।লক্ষ্যনীয় বিষয় হচ্ছে, ফারদীন থার্ড ইয়ারের ছাত্র। তার ফার্স্ট ইয়ারের রেজাল্টের কথা জনসম্মুখে ঘোষণা করলেও হারুন সাহেব তার সেকেন্ড ইয়ারের রেজাল্ট নিয়ে কোন কথা বলেননি।

এ মূহূর্তে নিজের অন্তত দুজন ব্যাচমেটের কথা আমার মনে আছে, যারা নিজেদের বুয়েট লাইফের শুরুর দিকে অন্তত এক বিষয়ে ফেল করলেও পরের কোন এক সেমিস্টারে একজন পেয়েছিল ৩.৯৭, অন্যজনকে ৪.০০ পেতে দেখেছি। খুঁজলে বুয়েটে প্রতি ব্যাচে, প্রতি ডিপার্টম্যান্টেই এমন ছেলেপেলে পাওয়া যাবে, যারা এক সেমিস্টারে কোন কারণে একটু খারাপ করে ঠিক পরের সেমিস্টারেই কাঁপিয়ে দিচ্ছে। তাছাড়া ল্যাগ খাওয়া অনেক ছেলেপেলেই (যারা নিজেদের ব্যাচের সাথে পাশ করতে পারেনি, পরবর্তীতে জুনিয়র ব্যাচের সাথে পাশ করেছে) প্রোফেশনাল লাইফে এসে অনেক ভাল করছে। তাই রেজাল্টের এই অজুহাত আমার কাছে কোনভাবেই গ্রহণযোগ্য মনে হচ্ছে না।

এবার আসি বিতর্ক আর স্পেন যাওয়া নিয়ে। হারুণ সাহেব বললেন, ফারদীনের স্পেন যাওয়ার জন্য ৬০ হাজার টাকার প্রয়োজন ছিল, যার ব্যবস্থা সে করতে পারছিল না। আবার তিনি নিজেই স্বীকার করেছেন, ফারদীন চারটা টিউশনি করত। হারুণ সাহেবের কি কোন ধারণা আছে, শুধুমাত্র টিউশনি আর কোচিং-এ বুয়েটিয়ানদের কি পরিমাণ চাহিদা আর এর থেকে তারা কি পরিমাণ অর্থ উপার্জন করে? বহু বুয়েটিয়ান আছে, যারা শুধুমাত্র টিউশনি করেই অনেক প্রথম শ্রেণীর সরকারী কর্মকর্তারদের বেতনের কাছাকাছি, ক্ষেত্রবিশেষে তাদের চেয়ে বেশিই উপার্জন করে। বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক প্রফেসর বলেছেন, স্পেনগামী দলের প্রতিটি সদস্যকে বুয়েট থেকে ২৫ হাজার টাকা করে স্পন্সর করা হচ্ছিল।এরপরও কি তার স্পেন গমন অনিশ্চিত ছিল?

শেষ কারণ হিসেবে তিনি বলেছেন, ফারদীনের পারিবারিক চাপের। সাংবাদিক কাজী নূর উদ্দিনের তিন সন্তানের মধ্যে ফারদীন সবার বড়। পরিবারের আর্থিক সংকটের কারণে নিজের পাশাপাশি ছোট দুই ভাইয়ের পড়াশোনার খরচও ফারদীনকে বহন করতে হচ্ছিল। আগেই বলেছি, ফারদীন চারটা টিউশনি করতে। পাশাপাশি একটা কোচিং-এ সে ক্লাস নিত। বুয়েট লাইফে নিজের দুজন ক্লাসমেটকেই দেখেছি টিউশনি করে নিজে চলার পাশাপাশি গ্রামেও টাকা পাঠাতে। তাই এই কারণটাকেও কোনভাবেই গ্রহণযোগ্য বলে মনে হচ্ছে না।

আরেকটা হাস্যকর অজুহাত তিনি দেখিয়েছেন। ফারদীনকে তার পরিবার হলে থাকতে দিত না, বাসা থেকে ক্যাম্পাসে তার আপডাউন করতে হত। নিজের বহু ব্যাচমেটকে প্রতিদিনই উত্তরা থেকে বুয়েট ক্যাম্পাসে আসা যাওয়া করতে দেখেছি। তাছাড়া চাকরি জীবনের শুরুতে নিজেও নিয়মিত আজিমপুর থেকে বনানী আসা-যাওয়া করেছি। তাই দূরত্বের অজুহাত এখানে হাস্যকর।

অনেকের কাছে মনে না হলেও আর একটা ব্যাপার আমার কাছে বেশ গুরুতপূর্ণ বলে মনে হয়েছে। ফারদীনের বাবা বলেছেন, বাসা থেকে বের হওয়ার আগে ফারদীন চুল কেটেছিল, শেভ করেছিল। যে মানুষটা আত্মহত্যার পরিকল্পনা করছে, সে কি চুল কাটা আর শেভ করার মত বিষয় নিয়ে মাথা ঘামাবে?

ফারদীন হত্যাকান্ডের পর থেকে গত প্রায় দেড় মাস ধরেই এ সংক্রান্ত নিউজগুলো ফলো করার চেষ্টা করেছি। প্রথমদিকে র‍্যাবের তদন্তে কিছুটা আশান্বিত হলেও এখন আর কোন আশা দেখা যাচ্ছে না। হয়ত কোন রাঘব বোয়ালকে বাঁচাতে হবে, তারই জন্য এখন আগের সবকিছুকে অস্বীকার করে সরাসরি আত্মহত্যা নাটক ফাদা হয়েছে। হয়ত সরাসরি জড়িত থাকা বা কোন গুরুত্বপূর্ণ তথ্য জানার কারণে সিটি শাহীনকেও ক্রসফায়ারে দেয়া হয়েছে। রিফাত হত্যার দিকে লক্ষ্য করুন। স্থানীয় সাংসদপুত্রকে বাঁচানোর জন্য নয়ন বন্ডকে ক্রসফায়ারে দেয়া হয়েছিল, মূল পরিকল্পনাকারীর আসলে বসানো হয়েছিল মিন্নিকে। মূল ফোকাসে আনা হয়েছিল রিফা-মিন্নি-নয়ন বন্ডের ত্রিভুজ প্রেম। প্যাটার্ন একই মনে হচ্ছে?

পাশাপাশি যাতে কোন ছাত্র আন্দোলন না হয়, তার জন্য আগে থেকেই গুটিকয়েক বুয়েট ছাত্র-ছাত্রীকে (এরা কি ফারদীনের বন্ধু? ব্যাচমেট? আমি কনফিউজড) দিয়ে বলিয়ে নেয়া হয়েছে, তদন্তে তারা সন্তুষ্ট। (ডিবির ব্রফিং-এ তারা গ্যাপ আছে বললেও এখন সরাসরি "সন্তুষ্ট" শব্দটাই ব্যবহার করছে তারা। র‍্যাব থেকে কোন হুমকি ধামকি দেয়া হয়েছে কিনা- কে জানে)।

পুরো প্লট গুছিয়ে আনা হয়েছে। অপেক্ষার পালা প্রায় শেষ পর্যায়ে। সাগর-রুনির মত একদিন ফারদীন হত্যাকাণ্ডও ধামাচাপা পড়ে যাবে হয়ত। আমরা বাকিরা নিজেদের জীবন নিয়ে এগিয়ে যাব। আফসোস শুধু একটাই, মরার পরেও ছেলেটাকে "আত্মহত্যা"র অপবাদ বয়ে বেড়াতে হবে :(


মন্তব্য ৪১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:



ফারদীন হ্ত্যার সম্ভাব্য কারণ কি?

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩১

আমি তুমি আমরা বলেছেন: সেটাইতো জানতে চাই। আমি একা নই, পুরো জাতি জানতে চায়।

২| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৯

নেওয়াজ আলি বলেছেন: কোনটা মিথ্যা হত্যা না আত্মহত্যা

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৭

আমি তুমি আমরা বলেছেন: যে যা-ই বলুক, আমি অন্তত ফারদীনের সাথে আত্মহত্যা এঙ্গেল মেলাতে পারিনি।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:


"লেখক বলেছেন: সেটাইতো জানতে চাই। আমি একা নই, পুরো জাতি জানতে চায়। "

-আসল ব্যাপার না'জেনেই রামায়ন লিখে বসে আছেন?

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৭

আমি তুমি আমরা বলেছেন: পুরো পোস্ট পড়েছেন?

ওহ, আমিতো ভুলেই গিয়েছিলাম। এই ব্লগে অনেক বিশিষ্ট বোদ্ধা আবার বড় পোস্ট পড়তে পারে না।

আফসোস, লিলিপুটিয়ান ব্রেন ...

৪| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫০

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ প্রতিবাদী লেখার জন্য। বুয়েটের জন্য লেখায়। আমি আসলে হতাশ হয়ে গিয়েছি।
রাষ্ট্রপক্ষ যখন খুন ধামাচাপা দিতে চায় তখন সাধারণ মানুষ কৈ যাবে!
তবে সব সত্য একদিন ঠিক প্রকাশ পাবে।

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৬

আমি তুমি আমরা বলেছেন: সেটাই, সত্য একদিন ঠিকই প্রকাশ পাবে, আমরা জানতে পারি আর নাই-বা পারি, প্রতিটি অপরাধীরই একদিন বিচার হবে।

আমি শুধু অপেক্ষা করে আছি সেই সময়ের।

ভাল থাকুন। শুভকামনা রইল।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৪

রাজীব নুর বলেছেন: ফারদীন আত্মহত্যা করেনি। অথচ পুলিশ বলছে আত্মহত্যা।

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৩

আমি তুমি আমরা বলেছেন: একদিন সব পাপের বিচার হবে, সবার পাপের বিচার হবে।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫০

আল ইফরান বলেছেন: ফ্যাসিস্টরা এভাবেই হত্যাকান্ডকে আত্নহত্যায় রুপান্তর করে।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১২

আমি তুমি আমরা বলেছেন: একদিন এই ফ্যাসিজম থেকেও আমরা মুক্তি পাব ইন শা আল্লাহ।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: পুরো পোস্ট পড়েছেন? ওহ, আমিতো ভুলেই গিয়েছিলাম। এই ব্লগে অনেক বিশিষ্ট বোদ্ধা আবার বড় পোস্ট পড়তে পারে না। আফসোস, লিলিপুটিয়ান ব্রেন ...

-বাংগালীরা কেন বেশী কথা বলেন? কারণ, তারা সঠিক পরিভাষায়, সঠিকভাবে, কোন কিছুকে লিখতে ও বলতে পারেন না, আবোল তাবোল বলে ও লিখে ভরায়ে ফেলেন। আপনার অবস্হা ভয়ংকর। পোষ্ট লেখার আগে মুল বিষটি জানতে হয়, সঠিকভাবে লিখতে হয়, নিজের মতামত যোগ করতে হয়।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৯

আমি তুমি আমরা বলেছেন: সোনাগাজী সাপ থুক্কু সাব কি অবাংগালি নাকি?

আসলে লিলিপুটিয়ান ড্রেন থুক্কু ব্রেনতো বড় পোস্ট পড়তে পারে না, প্রসেস করে মর্মোদ্ধার করা অনেক পরের ব্যাপার। তাই পোস্টে কমেন্ট করতে এসে তালগোল পাকিয়ে ফেলে। অবশ্য সেটাই স্বাভাবিক। কেন যে বার বার ভুলে যাই? ধিক নিজেকে।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ২:১১

হাসান জামাল গোলাপ বলেছেন: "ফারদীনের জন্য কি আমরা কাঁদব না?"
কাঁদবে একান্ত আপনজন, আমার ধারনা এর পরিবর্তে যা করা উচিত তা কিছুটা হলেও করেছেন।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৩

আমি তুমি আমরা বলেছেন: হ্যা, একান্ত আপন যারা, তারা কাঁদবে প্রিয়জনকে হারিয়ে। আর আমরা বাকিরা কাঁদব ন্যায়বিচার হারিয়ে।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:২৬

ঢাবিয়ান বলেছেন: সবচেয়ে বেশি হতাশ হয়েছি ফারদিনের ব্যাচমেটদের আচরনে। তারা কেন গেল ডিবি অফিসে? আবরার হত্যাকান্ডের মত এই হত্যকান্ডের বিচার চাইতে যদি তারা অনলাইন ও অফলাইনে জোড়ালো প্রচারনা চালাতো তাহলে জনমত তৈরী করতে সমর্থ হত। কিন্ত বাস্তবে তারা ডিবি অফিসে গিয়ে পুলিশের অবান্তর তদন্ত প্রতিব্দনকে বৈধতা দিয়ে এসেছে!! ধিক এদের।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৮

আমি তুমি আমরা বলেছেন: আমিও তাদের আচরণে অবাক হয়েছি। ডাক্তার যেখানে ময়না তদন্ত করে বলেছিল ফারদীনে বুকে আর মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে, যেগুলো কিল ঘুষির মত। রক্তপাত হয়নি, কিন্তু দাগ পড়ে গেছে। এখন তার ব্যাচমেটদের বোঝানো হয়েছে নদীতে ঝাঁপ দেওয়ার ফলে পানির আঘাতে বা ব্রীজের স্প্যানে ধাক্কা লেগেও নাকি এরকম দাগ হতে পারে। ছেলেমেয়েরা সেটা মেনেও নিয়েছে!

হতাশ।

১০| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪২

হাসান কালবৈশাখী বলেছেন:


ফারদীনের জন্য কি আমরা কাঁদব না?
না কি বলতে চাচ্ছেন ফারদীনের জন্য কি আমরা রাজনীতি করব না? আবরাবের মত।


ফারদীন আত্নহত্যা করে নি, সে মাদকসেবিও নয়। এ ব্যাপারে আপনার সাথে একমত।
মাদক কেনাবেচার স্পট হিসেবে পরিচিত রূপগঞ্জের চনপাড়ার কিছু মাদক কারবারি তাকে খুন করেছে। বিশ্ববিদ্যালয় এলাকার মাদক ব্যাবসা দখল করার অপরাধে বা ব্যাবসা ক্ষতি করার অপরাধে। বা অজ্ঞাত কারনে
এই হত্যার নিশ্চিত পর্যাপ্ত মোটিভ পাওয়া গেছিল। মাদক ব্যাবসা প্রতিপক্ষের হাতে খুন হওয়া পুলিশ ও গোয়েন্দা পুলিশ খুনিদের চিহ্নিত করে মামলা মোটামোটি ক্লিয়ার করে ফেলেছিল। মিডিয়াতে তখনই পর্যাপ্ত তথ্যপ্রমান হাজির করেছিল। খুনি গুলোকে নিশ্চিত প্রমান সহ ধরে ক্রসফায়ারও সমাপ্ত।

কিন্তু বাদ সাধে বুয়েট কতৃপক্ষ।
একজন বুয়েট ছাত্র মাদক ব্যাবসায়ে জরিত হওয়া, মাদক ব্যাবসা প্রতিপক্ষের হাতে খুন হওয়া, এতে বুয়েটের ভাবমুর্তির বারোটা বাজা শুরু হয়েছিল। তার উপর তার বাপে সাংবাদিক। কাক কাকের মাংশ খায় না।
বুয়েট কতৃপক্ষ সরকারের প্রভাবশালীমহল রাষ্ট্রপক্ষ সবাই মিলে একমত হয়ে বিশ্ববিদ্যালয় ও সাংবাদিকগোষ্ঠির ইজ্জত বাচাতে যা যা করার তাই করেছে। তবে আফসোস, সাংবাদিকরা মাসব্যাপি বহু বহু চেষ্টা করেও ছাত্রলীগকে জড়াতে পারলো না।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫২

আমি তুমি আমরা বলেছেন: শেরজা তপনকে দেওয়া ১১নং মন্তব্যের জবাব দেখে নিন।

১১| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪৩

শেরজা তপন বলেছেন: 'সোনাগাজী' সাহেব কি বাঙ্গালী নন??

সেদিন একজন লিখলেন যে, ড্রাগ বিষয়ক কেলেঙ্কারির জন্য বুয়েট ইজ্জত বাঁচাতে উর্ধতন কতৃপক্ষ দিয়ে এই গেম সাজিয়েছে!
বিষয়টা নিয়ে আমিও বেশ কনফিউজড।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৪

আমি তুমি আমরা বলেছেন: আমার ধারণা লোকটা নিজেই নিজের জাতীয়তা নিয়ে কনফিউজড।সুতরাং বাকিদের মনেও এ নিয়ে প্রশ্ন থাকবেই।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫১

আমি তুমি আমরা বলেছেন: সেদিন একজন লিখলেন যে, ড্রাগ বিষয়ক কেলেঙ্কারির জন্য বুয়েট ইজ্জত বাঁচাতে উর্ধতন কতৃপক্ষ দিয়ে এই গেম সাজিয়েছে!

এর চেয়ে লেম ষড়যন্ত্র তত্ত্ব আমি সাম্প্রতিক সময়ে শুনেছি বলে মনে পড়ে না। ব্যাপারটা এমন নয় যে, বুয়েটের কোন ছাত্র কোনদিনই যেন মাদক সেবন করেনি। শুধু বুয়েট না, খুঁজলে সব সরকারী-বেসরকারী কলেজ-বিশ্ববিদ্যালয়ে এক বা একাধিক মাদকসেবী পাওয়া যাবে। তাই বলে সব শিক্ষা প্রতিষ্ঠান কি এতজনকে খুন করিয়ে আত্মহত্যা নাটক সাজাবে?

অবশ্য হাসান কালবৈশাখীর মত কিছু ব্লগার নিজে এসব বিশ্বাস না করেও ঠিকই অপপ্রচার চালিয়ে যাবে।

১২| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:০৪

ঢাবিয়ান বলেছেন: হাসান কালবৈশাখী ভাই আর কত বিনোদন বিতরন করবেন এই ব্লগে ?

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৫

আমি তুমি আমরা বলেছেন: এককালে এই ব্লগে "পেইড ব্লগার" বলে একটা জাতের অস্তিত্ব ছিল। এনাদের মত কিছু ব্লগারের কারণে সেই জাতটা এখনো বিলুপ্ত হয়নি।

১৩| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০২

কাঁউটাল বলেছেন: সাবধান, ফারদিনের মত এরা আপনাকেও জয়বাংলা করে দিবে কিন্তু।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:০০

আমি তুমি আমরা বলেছেন: যে যুগ এসেছে, আমাদের সবারই সাবধান থাকা দরকার।

১৪| ২০ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: একদিন সব পাপের বিচার হবে, সবার পাপের বিচার হবে।

আমিও এরকম একটা ভেবে আনন্দ পাই। কিন্তু বাস্তব অন্যরকম। বাস্তবে পাপীরা ভালো থাকে।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:০১

আমি তুমি আমরা বলেছেন: দেখা যাক।

১৫| ২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: একজন যোদ্ধার উপর আত্নহত্যার দায় চাপিয়ে দেয়া মেনে নেয়া যায় না।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩১

আমি তুমি আমরা বলেছেন: কোনভাবেই মেনে নেয়া যায় না। কিন্তু সত্য কি শেষ পর্যন্ত বেরিয়ে আসবে?

১৬| ২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৪

নীল আকাশ বলেছেন: কিছু উন্মাদ ব্লগার যে এখনো ব্লগে আছে সেটা এদের মন্তব্য দেখলেই বুঝা যায়।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩২

আমি তুমি আমরা বলেছেন: শুধু উন্মাদ নয়, ব্লগে এখনও কিছু দালাল শ্রেণীর ব্লগারও বিচরণ করে।

১৭| ২২ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৭:৫৬

সোহানী বলেছেন: আর ভালো লাগে না। কেন এদের মতো ছাত্রদের মরতে হবে। এটা অবশ্যই রাস্ট্রের ব্যার্থতা।

আর সোনাগাজী ভাইকে বলছি, প্লিজ সব বিষয়ে উল্টাপাল্টা মন্তব্য বন্ধ করুন। আপনি কি বুঝে এসব মন্তব্য করেন নাকি না বুঝে? পুরো লিখাটা আবারো মনোযোগ দিয়ে পড়ুন ও বুঝুন যে লেখক কি বলতে চেয়েছে। লিখার সাথে অপ্রাসঙ্গিক মন্তব্য করা থেকে বিরত থাকার অনুরোধ থাকলো।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৪

আমি তুমি আমরা বলেছেন: আপনার সাথে একমত। এই হত্যা আর বিচারহীনতার সংস্কৃতি সার্বিকভাবে সরকার আর রাষ্ট্রেরই ব্যর্থতা। কি আর করা যাবে?

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৬

আমি তুমি আমরা বলেছেন: সোনাগাজীর একটাই সমস্যা। যোগ্যতা না থাকা সত্ত্বেও সব সময় আলোচনায় থাকতে চায়।তাই এরকম মন্তব্য না করে তার অন্যকোন উপায় নেই।

এদের একটাই চিকিৎসা। ২৪*৭ গদাম।

১৮| ২২ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩১

করুণাধারা বলেছেন: শুধুই কেঁদে যেতে হবে, কোন প্রতিবাদ বা ক্ষোভ প্রকাশ করা যাবে না... আজকাল একটা হত্যাকাণ্ডের খবর দেখলেই লাইন ধরে সব নিহতদের ছবি মনে আসে; বহুদিন পর মনে পড়ল তানভীর মোহাম্মদ ত্বকীর কথা।

বেশ! ফারদীন নাহয় আত্মহত্যাই করেছে, তাহলে বুশরা নামের নিরপরাধ মেয়েটিকে কেন জেলে আটকে রেখেছে? হয়তো এর পরের গল্প হবে মেয়েটা আত্মহত্যায় ইন্ধন দিয়েছে!! মেয়েটা কি সারাজীবনে এই ট্রমা থেকে বেরোতে পারবে? ওর পাশে কাউকে কি পাবে?

এভাবে মুহুর্মুহু টুইস্ট দিয়ে গল্প বানাতে আপনি কি পারবেন কখনো!!

@ ঢাবিয়ান, আবরার হরতাল সময় হত্যাকারীরা সিসিটিভির উপস্থিতি ভুলে গেছিল, নাহলে গল্প তো তৈরি হয়েই গেছিল চর্ম রোগে ওর মৃত্যু হয়েছে, সারা গায়ে দাগ তার প্রমাণ! কিন্তু সাধারণ ছাত্রদের হাতে ফুটেজ চলে যায়, ফলস্রুতি হত্যাকান্ড লুকানোর উপায় না পাওয়া। এবার বুয়েটের ছাত্রদের হাতে কোন প্রমাণ ছিল না, কিন্তু তারা হত্যাকে আত্মহত্যা বলার প্রতিবাদে যখন মানববন্ধন করার প্রস্তুতি নিচ্ছিল তখনই তাদের ডিবি অফিস থেকে ঠেকে পাঠানো হয়। যন্তর মন্তর ঘর থেকে ফিরে তাদের কথা বদলে গেল...

আমার মনে হয় এটা একটা মেসেজ। ফারদীনের মত যারা বাড়াবাড়ি করবে তাদের জন্য।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৩

আমি তুমি আমরা বলেছেন: আবরারের হতায়কারীরা মূলত ধরা পড়েছিল শেরে বাংলা হলের ছেলেদের সাহসিকতায়। যদ্দূর শুনেছিলাম, রাতের বেলা ওর রুমে মদের বোতল রেখে ওকেও মাদক্সেবী সাজাতে চেয়েছিল ওরা। বলতে চেয়েছিল, গণধোলাইয়ে মারা গেছে। ওর রুমের দরজা-জানালা আটকে সাধারণ ছাত্ররা সারারাত রুম পাহারা দিয়েছিল।

পরদিন পুরো বুয়েটের সাধারণ ছাত্ররা যে সাহসিকতা দেখিয়ে রাতের সিসিটিভি ফুটেজ উদ্ধার করেছিল, তার ছবিগুলো আমার অনেকদিন মনে থাকবে।

আফসোস, ফারদীন হলে ছিল না :(

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৪

আমি তুমি আমরা বলেছেন: আপনার মন্তব্য পড়ে তক্বীর কথা মনে পড়ল। আফসোস, কত দ্রুত আমরা ভুলে যাই!

১৯| ২২ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

করুণাধারা বলেছেন: ফারদীন হরতাল আসল কারণ: view this link

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৭

আমি তুমি আমরা বলেছেন: পুরো রিপোর্ট দেখলাম। শুধু বলে গেল, কোন সলিড তথ্য প্রমাণ দেখলাম না। একমাত্র আল্লাহ জানেন আসলে কি হয়েছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.