নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিজান আহামেদ

কালের সময়

সকলে ভালো থাকুন

কালের সময় › বিস্তারিত পোস্টঃ

সকলের অনলাইন পাসওয়ার্ড সম্পর্কে সতর্কতা জরুরী

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৬


আমরা জীবনে অনেক ধরনের ভুল কাজ করে থাকি তার মধ্যে অন্যতম হল দুর্বল পাওয়ার্ড ব্যবহার করি। অনেকেই পাসওয়ার্ড নিয়ে বিশেষ ভাবে মাথা ঘামাতে চান না। তাই একেবারই সহজ পাসওয়ার্ড দিয়ে থাকি। অনেকে আবার নিজে ভুলে যান বলে এমন পাসওয়ার্ড দেন যা ব্রেক করা খুবই সহজ হয়। কেউ কেউ আবার পাসওয়ার্ড জটিল করতে গিয়ে হাস্যকর করে ফেলেন। হ্যাকারদের কাছে কিন্তু এগুলো ব্রেক করা কোনো ব্যাপারই হয় না। দেখে নিন এমনই কিছু দুর্বল পাসওয়ার্ড।
Starwars স্টারওয়ারস
এই বছর দ্য ফোর্স অ্যাওকেনস ছবির মু্ক্তির জন্য অনেকেরই মাথায় ঘুরছিল স্টারওয়ারস শব্দটা। তাই পাসওয়ার্ড হিসেবেও ব্যবহার হয়েছে। এই পাসওয়ার্ড ব্রেক করা কিন্তু খুব সোজা। যদি হ্যাকাররা বুঝে যান আপনার পাসওয়ার্ড
Passw0rd পাসওয়ার্ড
অনেকেই পাসওয়ার্ড শব্দটা ব্যবহার করে ভাবেন খুব বুদ্ধিমানের মতো পাসওয়ার্ড দিয়েছেন। O বদলে জিরো দিয়ে পাসওয়ার্ড লিখলে ব্রেক করাও সহজ। স্প্লাশডেটা জানাচ্ছে এটা ব্রেক করাও খুবই সহজ।
Solo সোলো
সিঙ্গল স্বাধীনচেতা মানুষরা প্রায়ই এই পাসওয়ার্ড দিয়ে থাকেন। এর সঙ্গে অনেক সময় কিছু স্পেশাল ক্যারেক্টর দিয়ে পাসওয়ার্ড জটিল করার চেষ্টা করা হয়। হ্যাকাররা কিন্তু জানাচ্ছেন এই পাসওয়ার্ড খুবই কমন।
Qwertyuiop
দেখে খুবই জটিল মনে হচ্ছে? এই বার নিজের কম্পিউটার কি বোর্ডের দিকে তাকিয়ে দেখুন। কী কী লেটার রয়েছে প্রথম সারিতে? পরপর সাজালেই পাওয়া যাবে এই পাসওয়ার্ড। হ্যাকারদের কাছে এই পাসওয়ার্ড খুবই কমন।
Princess প্রিন্সেস
অনেক মহিলাই নিজেকে রাজকুমারী ভাবতে ভালোবাসেন। তার ফল গিয়ে দাঁড়ায় পাসওয়ার্ডে। স্প্লাশডেটা জানাচ্ছে এটা কমন পাসওয়ার্ডের তালিকায় পাঁচ নম্বরে রয়েছে।
Login লগিন
পাসওয়ার্ড ভুলে যাওয়ার ভয়ে অনেকেই লগিন শব্দটাকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন। মনিটরে লগিন শব্দটা দেখেই যাতে পাসওয়ার্ড মনে পড়ে যায়। আর এতে হ্যাকারদের কেল্লাফতে।
1qaz2wsx
এটাও দেখতে খুব অদ্ভুত লাগছে তো? এ বার কি বোর্ডে 1 দেখুন। তার নিচে কোনাকুনি কী কী রয়েছে? একই ভাবে 2 এর নিচে কোনাকুনি দেখুন তো কী কী রয়েছে? এ বার বুঝেছেন তো এই পাসওয়ার্ড কত সোজা?
1234567890
এই পাসওয়ার্ড সম্পর্কে নতুন করে আর বলার কিছুই নেই। দয়া করে এটা ব্যবহার করবেন না।
Welcome ওয়েলকাম
স্প্লাশডেটা অনুযায়ী গত বছরের সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড ওয়েলকাম।
তাছাড়াও যেমন ১২৩৪৫০০০ অথবা ০১২৩ অথবা ০৯৮৭৬৫৪৩২১০ অথবা ০০০০০ এই সংক্রান্ত পাসওয়ার্ড দেয়া থেকে সকলকে
বিরত থাকতে বলা হয়েছে ।
তথ্য ইন্টারনেট ।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাসওয়ার্ডের চিন্তায় ঘুম কী হারাম করে ফেলবো? যা হবার তা হবে। আমি তো আর বারাক ওবামা নই। চিন্তার কিছু নেই।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:৪২

কালের সময় বলেছেন: ভালো =p~

২| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৯

শাহ আজিজ বলেছেন: সমাধানহীন পোস্ট। পাঠক কোন সলুশন বা কি করা উচিত তা জানলেননা। আপনি পোস্ট এডিট করে উত্তম ব্যাবস্থাপনা নির্দেশ করুন ।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩২

আবু শাকিল বলেছেন: পাসওয়ার্ড কাহিনী তে ভালই বিনোদন পাইলাম :)

৪| ২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

আমি মিন্টু বলেছেন: আপনার জীবনের পাসওয়ার্ড দেইখেন আবার বুইল্লা যাইয়েননাকা । :) ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.