নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুলে যাও বিশ্বের সব জাতি, ধর্ম, বর্ণের সকল ভেদা ভেদ! কেবল নিজের লক্ষ্য ও গন্তব্য ঠিক করে নাও!

দুঃখী জাহিদ

কবি এবং কবিতার জন্য মগ্ন এ মন।

দুঃখী জাহিদ › বিস্তারিত পোস্টঃ

দান সদাকা বালা-মুসিবত দূর করে : ঈসা(আ) এবং ধোপার কাহিনী :

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৪২


হযরত ঈসা ( আ) এর জামানায় এক ধোপা ছিলো। তার কার্যকালাপ এ অতিষ্ট হয়ে স্থানীয় লোকজন সবাই ঈসা( আ) এর নিকট গিয়ে নালিশ জানালো,হুজুর অমুক ধোপার জ্বালাতন আর সহ্য হয় না! সে সব সময় কাপড় ধুইতে নিয়া বদলাইয়া দেয়।আপনি বদ দোয়া করুন যাহাতে সে মারা যায়।।

সকলের অনুরোধে ঈসা ( আ) ধোপার মৃত্যু কামনা করে আল্লাহ র নিকট বদ দোয়া করলেন, এবং সবাই কে খবর দিলেন আজকের এই দিনটাই ধোপার আয়ু আছে। আজ কাপড় ধোয়ার জন্য ঘাটে গেলে সে কোন ভাবেই জীবিত ফিরবে না।

হযরত ঈসা (আ) এর পাক জবানে একথা শুনে সবাই বিশ্বাস করিলো। ধোপা তার প্রতিদিন এর অভ্যাস মত তিন টি রুটি নিয়ে কাপড় ধোয়ার জন্য ঘাটের দিকে রওনা হলো, পথের মধ্যে এক ভিক্ষুক বলিলো, অনাহারে আছি আল্লাহ র ওয়াস্তে একটা রুটি খাইতে দিন। ইহা শুনে ধোপা ভিক্ষুকে একটা রুটি দান করলেন, রুটি পেয়ে ভিক্ষুক দোয়া করিলো আল্লাহ যেন তোমার জিবনের সমস্ত গুনাহ মাফ করে দেন এবং তোমার অন্তর কে পবিত্র করে দেন।

ইহা শুনিয়া ধোপা ভিক্ষুক কে আর একটা রুটি দান করে দিলেন। এবার ভিক্ষুক আবার দোয়া করলেন, আল্লাহ যেন তোমার অতীত আর ভবিষ্যত এর সব গুনাহ মাফ করে দেন।। ইহা শুনিয়া ধোপা ভিক্ষুক কে তৃতীয় রুটি টি ও দান করে দিলেন। এবার ভিক্ষুক দোয়া করিলেন আল্লাহ তোমার যাবতীয় আসমানি বালা জমীনি বালা দুর করে দিক, তোমার নেক হায়াত বাড়ায়ে দিক এবং বেহেশতে তোমার জন্য একটি বালাখানা তৈরী করুক।

এর পর ভিক্ষুক চলে গেলো আর ধোপা ঘাটে গিয়ে আপন মনে কাজে লেগে গেলো।। অপর দিকে লোকেরা অপেক্ষা করতে লাগলো ধোপার কি হয় দেখার জন্য, সকলেই বিশ্বাস তার আর বাচার উপায় নাই কিন্তু দেখা গেলো ধোপা সব কাজ শেষ করে কাপড়ের গাট্টি ঘারে নিয়ে নিরাপদ এ বাড়ি ফিরিয়া আসিতেছে।

সকলেই অবাক হলেন ঈসা (আ) এর নিকট গিয়ে বললেন আপনি যা বললেন তা সত্য হলো না। ঈসা( আ) বললেন ধোপা কে আমার নিকট নিয়ে আসো। ধোপাকে আনা হলে ঈসা(আ) তাকে জিগ্যেস করলেন তুমি সারা দিন কি কি কাজ করেছো, সে বললো আজকে ঘাটে যাওয়ার সময় এক ভিক্ষুক এর সহিত দেখা হলে আমি তাকে তিনটি রুটি দান করেছি ভিক্ষুক আমার জন্য তিনটি দোয়া করলেন।।

ঈসা (আ) বললেন,, তোমার কাপড়ের গাট্টী খোলো, গাট্টী খুললে তার ভিতর থেকে মুখে লাগাম লাগানো এক কাল সাপ বেড়িয়ে আসলো। ঈসা(আ) জিগ্যেস করলেন হে কাল সাপ তুমি এখানে কেন?? সাপের তরফ থেকে জবাব আসলো, আমার প্রতি আল্লাহ র হুকুম হলো অমুক কুয়ার পাশে অমুক ধোপা কে এমন ভাবে দংশন করো যাতে দংশন করা মাত্র ধোপার প্রাণ বাহির হয়ে যায়।

এই জন্য আমি তার গাট্রীর ভিতর ঢুকে সুযোগ এর অপেক্ষায় থাকি কিন্তু আজ সে ভিক্ষুক কে তিনটি রুটি দান করে, ভিক্ষুক তার জন্য দোয়া করে আল্লাহ তার দোয়া কবুল করে আমার নিকট একজন ফেরেশতা পাঠিয়ে দেন, সেই ফেরেশতা আমার নিকট এসে আমার মুখে এমন ভাবে লাগাম টেনে দিলেন যে আমি ধোপাকে দংশন করতে অক্ষম হয়ে পরি।

ইহা শুনিয়া ঈসা(আ) বলিলেন, "হে ধোপা তুমি নতুন করে আমল শুরু করো। ছদকার বরকতে আল্লাহ তোমার অতীত এর সমস্ত গুনাহ মাফ করে দিয়াছেন" আল্লাহ আমাদের ও এমন মন থেকে সদকা করার তৌফিক দান করুন।।

( আমিন)

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


আপনি জুতা পরার আগে চেক করে দেখবেন, যাতে জুতার ভেতর বাচ্চা সাপ লুকিয়ে না থাকে।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৩৫

ঢাকার লোক বলেছেন: Did you check the reference & it's authenticity? Could you please give it? Thanks!

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪০

ঢাকার লোক বলেছেন: Are you sure the snake was talking to Isa ( PBUH) ? or it's a story simply made up? Thanks again.

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৫৭

ঢাকার লোক বলেছেন: In case this story has no authentic reference, (which is very likely because of talking snake!) better to avoid, rather refer to Surah Baqara Ayat 261 thru 274 where Allah (SWT) Himself assures of many benefits of charity! In Ayah No. 271 Allah (SWT) says"... Charity will remove from you some of your (stains of) evil. .."

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:১৬

পাউডার বলেছেন:
খুব ভালো লাগলো। আমাদের গ্রামে প্রতিবছর শীতকালে শহর থেকে মাউলানা ভাড়া করে এনে এসব কিসসা শুনতে হয়।
এই সব কিসসা আমাদের গ্রাম-বাংলার অহংকার। আপনি ফিরি শুনালেন জন্য কৃতজ্ঞতা জানানোর ভাষা পাচ্ছিনা।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২০

রাজীব নুর বলেছেন: মজার গল্প।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.