নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সাধ্যমত অসহায়দের সাহায্য করা

জল ও ছবি

এসো মহৎ হতে চেষ্টা করি, সাধু হই কিন্তু সাধু সেজে না থাকি। অপদার্থ মানুষকে অনুসরণ করে নিজের মনুষত্বকে বিকিয়ে না দেই। অর্থ আর বড় বড় অট্টালিকার সামনে মাথা নত না করি, জন্মেছি যখন লড়াই করেই বাঁচবো।

জল ও ছবি › বিস্তারিত পোস্টঃ

হায়রে বৃদ্ধ ভাতা !

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২০

আমি ১৩/০৮/২০১৫ ইং তারিখে বিশেষ কাজে রংপুর সোনালী ব্যাংক ধাপ শাখায় দুপুর ১টায় যাই। ব্যাংকের গেটে গিয়ে আমি থমকে দাঁড়াই কয়েকশ বৃদ্ধ নারী পুরুষ ব্যাংকের গিজ গিজ করতেছে দেখে। যেন পুরো ব্যাংকে ভাসমান বৃদ্ধ মানুষের মিছিল। অনেক কষ্টে ভিতরে প্রবেশ করে হতবাক হই কিছু কঙ্কালষাড় বৃদ্ধ মানুষ যারা চোখে ভালো করে দেখেনা, চোয়াল বসে গেছে ব্যাংকের ফ্লোরের মধ্যে শুয়ে আছে দেখে। অনেক কষ্টে ক্যাশ অফিসারের ডেক্সের কাছে দাঁড়িয়ে দেখি ডেক্সের নিচ থেকে এক বৃদ্ধ লোক কোকাচ্ছে। আমি একটু হেলে জিজ্ঞাস করলাম কি হয়েছে ? উনি অস্পষ্ট স্বরে আমাকে কিছু বলল। আজ তাদের বয়স্ক ভাতা দেবার কথা তাই সকাল ৯টা থেকে ব্যাংকে বসে আছেন। নাম জানতে চাইলাম বলল জোবেদ। আমায় ইশারায় পেটে হাতে দিয়ে বোজাচ্ছেন ক্ষুধা লেগেছে। আবার অনেক কষ্টে ব্যাংক থেকে বের হয়ে একটা মিষ্টি ও সিংগাড়া কিনে ওনাকে দিলাম।
আজ এই অসহায় হাড্ডিশার বৃদ্ধ মানুষদের দেখে মনে হলো আমাদের দেশের ভিক্ষুকরাও মনেহয় অনেক ভালো আছেন। বৃদ্ধদের মাসে ৪০০ টাকা হারে যে বয়স্ক ভাতা দেয়া হয় তা ভিক্ষুকদের মাসিক ইনকামের চাইতে অনেক কম। তাছারা এই অসুস্থ্য দুর্বল অসহায় মানুষদের টাকা দেবার যে পদ্ধতি তা খুবই অমানবিক। সামান্য মাসিক ৪০০ টাকা নেবার জন্য ঘন্টার পর ঘন্টা ব্যাংকে বসে থাকা মোটেই কাম্য নয়।
বর্তমান সরকার মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার। তাই তারা কেবল মুক্তি যোদ্ধাদের নিয়ে ব্যস্ত অন্যদিকে তাকাবার সময় তাদের নেই। নিসন্দেহে মুক্তি যোদ্ধারা জাতীর শ্রেষ্ট সন্তান। আজ অসহায় বৃদ্ধ অচল মানুষদের যে মাসিক ভাতা ৪০০ টাকা হারে দেয়া হচ্ছে তা কোন ক্রমেই গ্রহনযোগ্য নয়, তাই সরকার মহোদয়ের নিকট আকুল আবেদন বৃদ্ধ ভাতা ৪০০ টাকার পরিবর্তে কমপক্ষে ২০০০ টাকা করা হউক। অসহায় দুর্বল বৃদ্ধরা ঘন্টার পর ঘন্টা ব্যাংকে টাকার জন্য বসে থাকবে তা অমানবিক। আমরা সবাই ডিজিটাল বাংলার স্বপ্ন দেখি তাই এমন কোন পদ্ধতিতে বৃদ্ধ ভাতা প্রদান করা হউক যেন বৃদ্ধরা বাড়িতে বসেই ভাতার টাকা হাতে পান।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.