নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দয়া করে বাজারের অল্প দামের বই, ইজতিহাদ কারি মুফতি নয় বা আলেম নয় এমন কারো বই, বা ঢাকা আরিচায় পাওয়া বই পড়ে ইমান নস্ট করবেন না।

জ্বালো ইসলামের আলো

দয়া করে বাজারের অল্প দামের বই, ইজতিহাদ কারি মুফতি নয় বা আলেম নয় এমন কারো বই, বা ঢাকা আরিচায় পাওয়া বই পড়ে ইমান নস্ট করবেন না।

জ্বালো ইসলামের আলো › বিস্তারিত পোস্টঃ

নামাজ সম্পর্কে মুসলিমদের ৫ টি ভূল ধারনা!!

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:১০

★ ১. দেহ নড়লেই নামাজ নষ্ট:
অকারণ নড়াচড়া নামাজের খুশু, খুজু নষ্ট করে, এর মানে এই নয় যে প্রয়োজন বোধেও নড়া যাবেনা। কখনো সেজদার জায়গা থেকে পাথর সরানোর দরকার হতে পারে, আর পুতে থাকা পাথর সরানোর উপায় কি? অথবা গর্ত? নির্দিধায় সরে বামে বা ডানে, সামনে বা পিছনে কিছুটা সরে যেতে পারেন, তবে বার বার নয়। কাঠ মার্কা পাথর হয়ে স্টিল ভাব নিতে গেলেও তো নামাজে আপনার সমস্যা হবে। আপনি পেছনের কাতারে একা আসা কেঊ আপনাকে টেনে নিলে যেতে পারেন, কোলে নিতে পারেন বাচ্চাকেও, আবার দরজা লাগিয়ে নামাজ পড়ছেন, কেঊ ডাকলে খুলে দিতে পারেন দরজাটিও। নামাজ ভংগের কোন কাজ না করলে কোন সমস্যা নাই। সাহু সেজদা প্রযোজ্য না।

★ ২. কথা বললেই নামাজ নষ্ট:
নামাজ পড়ার সময় নামাজ এর বাইরে কোন কথা বললে নামাজ ভংগ হবে, কিন্তু আপনার আম্মা যদি আপনাকে ডাকেন, আর আপনি নামাজে আছেন কিন্তু আপনার আম্মা রা জানেন না, তবে ডাকে সংক্ষেপে সাড়া দিতে পারেন। নামাজ পড়ে আসছি বলতে পারেন। ছোট বাচ্চাকে সংক্ষেপে বলতে পারেন "বসে থাকো", তবে বার বার নয়।

★ ৩. আশ পাশে তাকালেই নামাজ শেষ:
হাদীস শরীফে নামাজে আশ পাশে তাকানো নিষেধ করা হয়েছে। কিন্তু সবক্ষেত্রে নয়। আশ পাশ থেকে কোন সাপ, বিচ্ছু ইত্যাদি যেতে দেখলে তা মেরে আবার নামাজে দাঁড়াতে পারেন। নয়তো তা অন্য কারো ক্ষতি করতে পারে যে তা দেখেনি। তাছাড়া মোবাইল বেজে উঠলে এক হাত দিয়ে বের করে কেটে দেওয়াতে কোন ক্ষতি নেই। বরং না বের করলে ফোন বাজতেই থাকলে অন্য সবার মনোযোগ নষ্ট হবে। যাতে বার বার না হয় তাই প্রথমবার ই ফোন বন্ধ করে দিন কোন সমস্যা নেই। সাহু সেজদা দিতে হবেনা।
আবার যদি ১ বা ২ বা ৩ রাকাতের আগেই দুই দিকে সালাম ফিরিয়ে ফেলেন, নামাজ ভাঙার কোন কাজ না হয়ে থাকলে নামাজ প্রথম থেকে পড়তে হবেনা, দাঁড়িয়ে বাকিটা পড়ে নিন। এমনকি মসজিদ থেকে বাড়িতে এলেও প্রথম থেকে নয়, বাকী থাকা টা পড়লে হবে। এই দুই সময় সাহু সেজদা দিতে হবে।

★ ৪. একটু ত্রুটি হলেই সাহু সেজদা দিতে হবে:
নামাজে ওয়াজিব কাজ বাদ পড়লে বা অতিরিক্ত হইলে অথবা ভুলের সন্দেহ হইলে সাহু সেজদা দিতে হয়, নামাজ ফিরে প্রথম থেকে পড়া লাগেনা। তাই বলে এই ভুল যদি এমন সময় করেন যখন আপনি কোন ইমামের পেছনে নামাজ রত অবস্থায় আছেন। তাহলে সাহু সেজদা দিতে হবেনা। আর একা থাকা অবস্থায় রুকুর যায়গায় সেজদার তাসবিহ, সেজদার যায়গার রুকুর তাসবিহ পড়লেও সাহু সেজদা দিতে হবেনা। কারণ উভয় জায়গায় যে কোনটি পড়া যায়, আমাদের দেশে প্রচলিত তাসবীহ ছাড়া যে কোন দোয়া পড়া যায়। যেমন "আল্লাহুম্মা ইন্নাকা আফুউউন তুহিব্বুল আফওয়া ফাআফুআন্নি"। যা সাধারণত আমরা রমজানে ইফতারের সময় পড়ি।

★ ৫. নামাজের পদ্ধতি একটাই:
অনেকে সড়ক পথে বা নৌ পথে যাতায়াত ও ভ্রমনের কালে নামাজ আদায় করেন না, হয়তোবা জানেন না যে নামাজ সব জায়গাতে পড়া যায়। হয়তো এটাই জানেন যে নামাজ শুধু ওযু ছাড়া হয়না (অথচ পানি না পেলে তায়াম্মুমে নামাজ হতে পারে), তারা জানেন শুধু পশ্চিম দিকেই ফিরে, দাঁড়িয়ে, রুকু সিজদাতেই নামাজ হতে পারে। অথচ বাস, সি এন জি, জিপে থেকেও নামাজ পড়া যায়, আরোও নামাজ পড়া যায় পানির ভেতর কাজে থাকা অবস্থায় এমনকি যদি বুক বা গলা পর্যন্ত ডুবে থাকে তবু। আর মাটি পবিত্র, তাই গায়ে মাটি লেগে থাকলেও পড়া যায়।। আমি বা আপনি যে আল্লাহর প্রতি প্রকৃতপক্ষেই অনুগত, তার প্রমান এসবের মাধ্যমেই দিতে পারি, আর এতে আছে অন্য ধরণের শান্তি। সুখে থাকলে, পরিবেশ পেলে নামাজ পড়বো আর একটু এদিক ওদিক গেলে পড়বোনা। তাহলে হলো? আল্লাহ রহমান রহিম, নামাজের সময় আমার ও আপনার চেষ্টা তিনি কবুল করতেই পারেন। নামাজ খাটের উপর হবে, নামাজ মনে মনে, ইশারায় কিভাবে পড়তে হয় তা পরে প্রশ্ন করে জেনে নিতে পারবেন।
তবে উড়ন্ত বিমান, চলমান হেলিকপ্টারে নামাজ হবেনা। কারণ সেজদা মাটির সাথে যুক্ত থাকা শর্ত।
আজ আর নয়। আল্লাহ আমাদের সবাইকে ভালো রাখুন। আমিন।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪০

অভ্রনীল হৃদয় বলেছেন: অজানা অনেক কিছুই জানা হলো। ধন্যবাদ শেয়ার করে জানিয়ে দেওয়ার জন্য।

২| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১:২৬

বাকি বিল্লাহ বলেছেন: সাহু সিজদাহ ব্যাপারটা একটু ক্লিয়ার করলে ভাল হয়। অনেক অনেক ধন্যবাদ।

১৭ ই জুন, ২০১৬ দুপুর ২:৫৫

জ্বালো ইসলামের আলো বলেছেন: এইযে ভাই সাহু সেজদার ক্লিয়ার--- Click This Link

৩| ২৯ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:৩৩

রক্তিম দিগন্ত বলেছেন: নামাজের নিয়ম কানুন সেই অনেক আগে থেকেই প্রতিষ্ঠিত। কোথাও আমি নামাজের নিয়মে মোবাইলের কোন উল্লেখ দেখিনি।

তাহলে ভাই মোবাইল বেজে উঠলে এক হাত দিয়ে বের করে কেটে দেওয়াতে কোন ক্ষতি নেই। বরং না বের করলে ফোন বাজতেই থাকলে অন্য সবার মনোযোগ নষ্ট হবে। যাতে বার বার না হয় তাই প্রথমবার ই ফোন বন্ধ করে দিন কোন সমস্যা নেই। সাহু সেজদা দিতে হবেনা। এই হাদীস কোথা থেকে উদয় হল?

এটা বললোই বা কে?

২৩ শে ডিসেম্বর, ২০১৫ ভোর ৫:৩২

জ্বালো ইসলামের আলো বলেছেন: রক্তিম দিগ ন্ত @ ভাই আপনার ১ম কথা ঠিক। আর হাদিসে তো লেখা থাকবেনা যে "মোবাইল বন্ধ করার ব্যাপারে সাহু দিবেন কিনা"!! এটা থাকবে যে- নামাজের পাটির তলা থেকে পাথর সরানো যাবে কিনা? তার সাথে কিয়াস করে ইজমা হয়ে থাকে মোবাইল, সাপ বিচ্ছু, ইট, পাথর, মাটির টুকরা ইত্যাদির। ** আপনি হাদিসে পাবেন হেলিকপ্টারে কাবা তাওয়াফ হবে কিনা? পাবেনন না । বরং হাদিসে অবশ্যই এমন বিধান আছে যা দ্বারা এই প্রশ্ন মিলতে পারে (আমি জানি কিন্তু এইটা বলবোনা এখন)

আপনার জন্য ইসলামি যাবতীয় মাসয়ালা পাবেন ইসলামহাউজ ডট কম এ।

৪| ২৯ শে নভেম্বর, ২০১৫ ভোর ৬:৫২

তট রেখা বলেছেন: সুন্দর পোস্ট। জাযাকাল্লাহ খায়রান।

৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫৫

রাতুল_শাহ বলেছেন: কিছু কিছু ব্যাপার আমার অজানা ছিলো। আজকে জানলাম।

৬| ২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

দাদুচাচা বলেছেন: হাদিসের সূত্র ধরে উত্তরগুলো লিখলে আরো তথ্য সমৃদ্ধ হত।

৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ ভোর ৫:২৩

জ্বালো ইসলামের আলো বলেছেন: সবাইকে ধন্যবাদ। চেষ্টা করবো আরো ভালো লিখতে #দাদুচাচা,রাতুল শাহ,তট রেখা,বাকি বিল্লাহ ভাই।

৮| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫০

বার্তা বাহক বলেছেন: আপনার গুরুত্বপূর্ণ পোস্টটির রেফারেন্স/সূত্র উল্লেখ করা প্রয়োজন ছিল..না হলে ভুল বুঝাবুঝির অবকাশ আছে। পোস্ট এডিট করে সূত্র উল্লেখ করার অনুরোধ রইল। এড়িয়ে যাবেন না..

১৭ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

জ্বালো ইসলামের আলো বলেছেন: ব্যাস্ত ছিলাম পার্সোনাল লাইফএ। চেষ্টা করছি। থ্যাংকস ফর এডভাইস। :(

৯| ১৭ ই জুন, ২০১৬ দুপুর ২:৫৬

জ্বালো ইসলামের আলো বলেছেন: দেখুন সাহু সেজদা - ১৫ টি সমস্যা ও সমাধান Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.