নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দয়া করে বাজারের অল্প দামের বই, ইজতিহাদ কারি মুফতি নয় বা আলেম নয় এমন কারো বই, বা ঢাকা আরিচায় পাওয়া বই পড়ে ইমান নস্ট করবেন না।

জ্বালো ইসলামের আলো

দয়া করে বাজারের অল্প দামের বই, ইজতিহাদ কারি মুফতি নয় বা আলেম নয় এমন কারো বই, বা ঢাকা আরিচায় পাওয়া বই পড়ে ইমান নস্ট করবেন না।

জ্বালো ইসলামের আলো › বিস্তারিত পোস্টঃ

রোজা ও ইফতার এর ভূল নিয়ত এবং সমাধান!!!

১৮ ই জুন, ২০১৬ দুপুর ২:৪৮

- নিয়ত ছাড়া ইবাদত হয়না ওযু ও হয়না। যেমন আপনি অজু করতে হলে ঠিক করতে হবে যে কেন ওজু করবেন? নামাজ নাকি কুরআন পড়তে? আন্দাজ মত বা উদ্দেশ্য ছাড়া অজু তে নামাজ হবেনা।
- আধুনিক বাংলাদেশে ক্যালেন্ডার গুলোতে রোজা ও ইফতারের নিয়ত লেখা থাকে বাংলা , আরবি ও উচ্চারণ, অর্থসহ। . অনেকে এটা নিয়ে ভোগান্তি তে পড়েন। আরবী কম জানার ফলে কস্ট করে দেখে পড়েন, কেউ মুখস্ত করেন। কিন্তু এই নাওয়াইতু আন নিয়ত কি জরুরী??

- জানতে হবে যে নিয়ত পড়া নয়, নিয়ত করা হবে। নিয়ত করা এর বাংলা আসে - সিদ্ধান্ত গ্রহন করা, ইচ্ছা পোষণ করা। এখন বলুন, সিদ্ধান্ত গ্রহন পড়া হয়? না ইচ্ছা পোষণ পড়া হয়?

- আসলে, রাতে সাহারী খেয়ে, রোজা থাকবেন কিনা এই সিদ্ধান্ত নেওয়াই নিয়ত। হতে পারে আপনি অসুস্থ, তাই সাহারী করা মানেই আবার নিয়ত হয়ে যাবেনা, ঠিক করতে হবে যে - রোজা থাকবেন, কি না?..হা প্রতিদিন রোজা রাখছেন আজও রাখবেন, এর ভেতর কিছু ঘটেনি যাতে রাখা না রাখার প্রশ্ন আসতে পারতো। এমন হইলে আলাদা।

- তাছাড়া আরবি যে নাওয়াইতু আন নিয়ত পাওয়া যায় তা সহীহ হাদীসে নেই। তাই ওই আরবি আর তার অর্থগুলো মুখে পড়তে হবেই এমন জরুরি নয়।

- হা, যারা আরবী ভাষা জানেন ও বোঝেন বাংলার মত, তারা পড়লে এক কথা, যারা পারেন না তারা মুখস্ত করেন কেন? এর চেয়ে কুরআন কে সময় দিন, কুরআন মুখস্ত করা এর চেয়ে সহজ, এবং তা কাজেও লাগবে।


- আরবি নিয়ত শুধু রোজা কেন? নামাজ, ওজু, হজ যাকাত সব ক্ষেত্রেই মুল্যহীন। মুল্যবান মনে করা পাপ, যাকে বলে বিদাত।. এরকম আরবী নিয়ত নাওয়াইতু আন নিয়ত রাসুল সাল্লল্লাহু আলাইহিসালাম এর যুগ বা সাহাবী তাবেয়ি দের যুগে ছিলোনা। এমনকি বাংলাদেশ আর ইন্ডিয়া ছাড়া অন্য কোন মুসলিম দেশে এমন নাই।।

-- সংক্ষেপে আরেকটু বলি তা হলো: যাকাতের নিয়ত কি? যেমন: টাকা আন্দাজে দিয়ে টাকা নাই এখন বলা যাবেনা ওইটা যাকাত হয়ে গেছে। সিদ্ধান্ত আগেই থাকতে হবে এটাই নিয়ত। হজ্জ আগেই হজ্জের জন্যই যেতে হবে। ঘুরতে গিয়ে হজ্জ করলে হবেনা বা খেজুর, কম্বল, যাইতুন খাওয়া যাবে এজন্য গেলেও খাওয়া হবে হজ্জ হবেনা। হেহে# বলা বাহুল্য এসব তুচ্ছ। যদিও অনেকে এসব ই করে। অনেক কে সাথে নিয়ে যায়, কুরবানি না দিয়ে বলে "দিয়েছি" টাকা ফাঁকি মেরে দেয়.... ইত্যাদি।

-------- নোট: যারা সহীহ হাদীস জানেন, মাসায়েল জানেন, ইসলাম বোঝেন, নিয়ত বোঝেন তারা আবার এটা নিয়ে যারা পড়ে, যারা জরুরি বলে তাদের সাথে তর্কে জড়াতে যাবেন না। তর্ক হারাম।

জাঝাকুমুল্লাহুল খাইর লি দিরাসা ওয়াল ফাহাম।

আরও ক্লিক করে দেখুন - সাহু সেজদা সম্পর্কিত ১৫ টি ভুল ও সমাধান

-------- মো: খালিদ সাইফুল্লাহ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৬ বিকাল ৩:৫৫

আহলান বলেছেন: প্রত্যেক কর্ম ফলই নিয়্যতের উপর নির্ভরশীল। আল হাদিস।

১৯ শে জুন, ২০১৬ সকাল ১০:০৯

জ্বালো ইসলামের আলো বলেছেন: ঠিক বলেছেন। তবে আমরা যে নাওয়াইতু আন দিয়ে নিয়ত তৈরী করেছি তা সঠিক নয়!!!!

২| ১৮ ই জুন, ২০১৬ বিকাল ৪:১৯

অপরিচিত সেই আমি বলেছেন: এইগুলা নিয়া এখন আর ভাববার মত মানুষ খুব কম আছে! আমাদের বর্তমান অবস্থাটা হইলো ঠিক এই রকম- 'হুজুর যা বলে, আমরাও তাই করি, আল্লাহু আকবার!'

১৯ শে জুন, ২০১৬ সকাল ১০:১৪

জ্বালো ইসলামের আলো বলেছেন: হেহে! ভাই, বাজারে যা আসে তাই কিনি এমন তো নয়!! একটা লাউ কিনতে গেলে যাচাই করি, নখ দিয়ে লাউ খুচে দেখি, কেন তবে ইমা / হুজুর যাচাই করবোনা যদি তিনি ভুল পড়েন???!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.