নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দয়া করে বাজারের অল্প দামের বই, ইজতিহাদ কারি মুফতি নয় বা আলেম নয় এমন কারো বই, বা ঢাকা আরিচায় পাওয়া বই পড়ে ইমান নস্ট করবেন না।

জ্বালো ইসলামের আলো

দয়া করে বাজারের অল্প দামের বই, ইজতিহাদ কারি মুফতি নয় বা আলেম নয় এমন কারো বই, বা ঢাকা আরিচায় পাওয়া বই পড়ে ইমান নস্ট করবেন না।

জ্বালো ইসলামের আলো › বিস্তারিত পোস্টঃ

নামাজের ব্যাখ্যামুলক ৭ আহকাম - যেখানে অনেকে ভূল করে।

২১ শে জুন, ২০১৬ বিকাল ৩:৩০

যে ফরজ কাজগুলো নামাজ শুরু করার আগেই করতে হয়, সেগুলোকে সালাতের আহকাম বলা হয়। ব্যাখ্যামুলক আরকান দেখতে ক্লিক করুন Click This Link
সালাতের আহকাম মোট সাতটি। যথা-
------------- ----------------------
১. শরীর পাক হওয়া : প্রয়োজন মতো অজু-গোসল বা তায়ামুমের মাধ্যমে শরীর পাক পবিত্র করা। ওযুর পর গোড়ালী বা কোথাও শুকনা থাকলে, অথবা নাপাক জিনিস পাওয়া গেলে == নামাজে দাঁড়ালেও ছেড়ে দিয়ে ওযু করে নিতে হবে। একবার এক সাহাবীর নামাজ শেষে রাসুল ( স : ) তার গোড়ালি শুকনা দেখে আবার ওযু করে নামাজ পড়তে বলেছিলেন। (রিয়াদুস সালেহীন)

২. কাপড় পাক হওয়া, অর্থাৎ কাপড় পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া।
কাপড় নতুনটা বেড়াতে আর পুরাতন টা নামাজে = এই কাহিনী বাদ দিতে হবে। আমাদের প্রধানমন্ত্রীর সামনে, বা কোন জেলা প্রশাসক এর সামনে যেতে কত ভাল জামা পরা যায়, আর নামাজে কার সামনে যাচ্ছেন??

৩. জায়গা পাক হওয়া (নামাজ পড়ার স্থান পাক হওয়া)। দুনিয়ার সব জায়গা ই মসজিদ। যদি সেখানে মুর্তি না থাকে আর নাপাক না থাকে । অনেকে পুতুল খুপ (!) পছন্দ করে, বিভিন্ন দিবসে গিফট করে অন্যকে। .. যে পুতুল ভাংগা হয়েছিলো ১৪৫০ বছর আগে কাবা ঘরে।

৪. সতর ঢাকা (পুরুষের নাভীর উপর থেকে হাঁটু পর্যন্ত ঢেকে রাখা এবং মহিলাদের মুখমণ্ডল হাতের কব্জি এবং পায়ের পাতা ছাড়া সমস্ত শরীর ঢেকে রাখা)। স্টাইলিশ ছেলে রা নাভি ঢাকতে জানেনা, পারেওনা। সিস্টেম থাকেনা। চেস্টা করলে হয়।।

৫. কিবলামুখী হওয়া (কাবার দিকে মুখ করে সালাত আদায় করা)। কাবা কোন দিক বুঝতে না পারলে বাতাস, গাছের পাতা, টয়লেট এর দিক ইত্যাদি ভেবে কাবা নির্ধারণ করা। এরপর ভুল হলেও সমস্যা নাই। কিন্তু আন্দাজে দাঁড়ালে হবেনা। নামাজ হবে এই বিশাল সাওয়াব গুলো পাওয়া যাবেনা।

৬. ওয়াক্ত হওয়া (সালাতের নির্ধারিত সময় হওয়া)। ফরজ ও সুন্নাত, ফরজের ওয়াক্ত শুরু হলে শেষ হওয়ার আগ পর্যন্ত নামাজ পড়া। আবার নিষিদ্ধ সময়ে নামাজ থেকে বিরত থাকা।

৭. নিয়ত করা (যে ওয়াক্তের সালাত আদায় করবে মনে মনে তার নিয়ত করা)। ঠিক করতে হবে কোন ওয়াক্ত আর কত রাকাত। এটাই ওকে। আন্দাজে দাঁড়িয়ে ২ রাকাতে সালাম ফিরিয়ে ফেললাম, ওটা সুন্নাত। নাহ হবেনা। আগেই ঠিক করতে হবে । ভুলে সালাম ফিরালে বাকিটা আদায় করতে হবে।

==== দেখুন সাহু সেজদা ও যে ১৫ টি ভুল অনেকে করেন Click This Link

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.