নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারন একটা মানুষ …………পৃথীবির প্রতিটি মানুষের কিছু আশা-আকাঙ্কা থাকে, থাকে সীমাহিন স্বপ্ন। যেখানে সে তার জীবনকে সাজায় একিবারে নিজের মত করে। আমারো তেমন একান্ত কিছু স্বপ্ন আছে, যা আমাকে ভালো কিছু করার প্রেরনা যোগায়।

অপূর্ব আহমেদ জুয়েল

ছোট্ট এই জীবনে অজানার অনেক কিছুই থাকে । তাই নিত্য দিনই জানার ক্ষদ্র চেষ্টা করি।

অপূর্ব আহমেদ জুয়েল › বিস্তারিত পোস্টঃ

ব্যাংক লুটেরাদের মচ্ছব: একটা দেশ কীভাবে বেদখল হয়ে যায়!

২২ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৫৭


আচ্ছা এই যে শেখ হাসিনা রেজিমের গত ১০ বছরে প্রায় ডজন খানেক ব্যাংক থেকে লক্ষ কোটি টাকার বেশি লুটপাট করা হলো (সর্বশেষ বেসরকারি খাতের অন্যতম সফল আর্থিক প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক থেকে প্রায় ৫০ হাজার কোটি টাকা লুটপাট হলো), এগুলো কার টাকা? সরকারের? সরকার দলের লোকজনের? না, এই টাকার বেশিরভাগ আপনার, আমার, বাংলাদেশের খেটে খাওয়া মানুষের তিল-তিল করে জমানো টাকা। জীবন-যৌবন বন্ধক রেখে প্রবাসে খেটে খাওয়া মানুষের পাঠানো রেমিটেন্স। ৪০ লক্ষ পোশাক শ্রমিকের জীবনী শক্তি নিংড়ে নিঃশেষ করে দেওয়া পরিশ্রমের ফসল রপ্তানি আয়।

আফসোস! দেশের মানুষের বিশেষ করে মধ্যবিত্ত, গরীব, খেটে-খাওয়া মানুষের অর্জিত, ব্যাংকে সঞ্চিত এই বিপুল পরিমাণ টাকা লুটপাট ও পাচার করে শেখ হাসিনার ঘনিষ্ঠ দুই ব্যবসায়ী গোষ্ঠী নাকি এখন সিংগাপুরের শীর্ষ ধনীদের কাতারে!! কী অবাক করা কাণ্ড!! আগে বিদেশী বেনিয়া ব্রিটিশরা, পাকিস্তানিরা এই দেশের সম্পদ লুট করে বিদেশে পাচার করেছে, এখন বাংলাদেশের দস্যুরা। নিঃসন্দেহে, শেখ হাসিনা সরকারের আগেও বাংলাদেশ থেকে রাজনীতিক, ব্যবসায়ী দুর্বৃত্ত শ্রেণি টাকা লুটপাট ও পাচার করেছে, কিন্তু কোন সরকারের সরাসরি আশ্রয়-প্রশ্রয়ে এত বিপুল বিক্রমে ব্যাংক খাত লুটপাটের কোন নজির বাংলাদেশে গত ৭০ বছরে নাই।

নিন্দুকেরা জানতে চান, ব্যক্তি শেখ হাসিনার দায় কতটুকু? ব্যক্তি শেখ হাসিনার দায় আছে কি নাই সেটি সময় বলে দিবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্পষ্টত দায় আছে, এবং সেটি দুইভাবে। প্রথমত, তিনি ক্ষমতায় আসার পর সবগুলো সরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে সেখানে গণহারে নিজ দলীয় ক্যাডারদের পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছেন। যাদের দৃশ্যত একমাত্র মন্ত্রই ছিলো কীভাবে দুই নম্বরি করে টাকা কামানো যায়! এই যাদের ইচ্ছা, তাদের হাতে দেশের ব্যাংক খাত কে তুলে দিয়েছে? শেখ হাসিনার সরকারের নীতি। মূলত, এই লোকদের প্রত্যক্ষ-পরোক্ষ নেতৃত্ব, যোগসাজশেই সরকারি ব্যাংকগুলোর লুটপাট সম্পন্ন হয়েছে। এতেই অবশ্য শেখ হাসিনা সরকার ক্ষান্ত হয় নাই। বেসরকারি খাতের সফল ব্যাংক ইসলামি ব্যাংকসহ কিছু আর্থিক প্রতিষ্ঠানকে “রাজাকার-মুক্ত” করে ”একাত্তরের চেতনা” প্রতিষ্ঠা করার প্রয়াসে সরকারি গোয়েন্দা সংস্থা ও রাজনৈতিক পেশিশক্তি ব্যবহার করে এই ব্যাংকগুলোকে দিনে-দুপুরে জবরদখল করা হয়। ফলাফল: এই ব্যাংকগুলোকেও ফোকলা করে জনগণের প্রায় লক্ষ-কোটি টাকা লুটপাট করা হয়েছে। নিজেদের প্রশ্ন করেন, এসআলম গ্রুপের হাতে দেশের আর্থিক খাতের এতগুলো ব্যাংক কে তুলে দিয়েছে? আপনি কি মনে করেন, শেখ হাসিনা ছাড়া বাংলাদেশে আর কারও এত বড় ক্ষমতা আছে? না, কারো নাই। সুতরাং এই লুটপাটের সরাসরি দায় শেখ হাসিনাকেই নিতে হবে।

দ্বিতীয়ত, আরেকভাবে এই সংশ্লিষ্টতা খুঁজতে পারেন। গত ১০ বছরে এই শীর্ষ লুটপাটের নেপথ্যের হোতাদের কোন একজনকেও দৃষ্টান্তমূলক শাস্তি দূরে থাক, এমনকি চিহ্নিতও করা হয়েছে? হয়নি। বরং আমরা দেখেছি তাদের বিভিন্নভাবে রাষ্ট্রীয় সুরক্ষায় আড়াল করা হয়েছে। কেন নেপথ্যের কারিগরকের চিহ্নিত ও সাজা হয়নি? উত্তর কি এটা যে যারা সাজার আয়োজন করবেন ও সাজা দিবেন, এই লুটের ভাগের অংশ তারাও পেয়েছেন? নিজেই উত্তর খুুঁজুন। আকলমান্দ্ কে লিয়ে ইশারাই কাফি।

এই যে একাত্তরের চেতনার নামে রাতের অন্ধকারে ব্যালট বাক্স দখল করে জনগণকে ভোটাধিকার বঞ্চিত করা, দেশে গুমের মতো নিকৃষ্ট মানবতা বিরোধী অপরাধ চালু করা, এবং একাত্তরের চেতনাকে ঢাল বানিয়ে জনগণের কষ্টার্জিত লক্ষ-কোটি টাকা লুটপাট -- আপনি কি মনে করেন ৩০ লক্ষ শহীদের রক্তের সাথে করা এই বেঈমানীর দায়ে শহীদরা শেখ হাসিনা ও তার পোষ্যদের ক্ষমা করবে?

প্রশ্ন উঠতে পারে, এই লুটেরাদের রাম রাজত্বে জনগণের কি ব্যাংকে টাকা রাখার ঠেকা পড়েছে? না, পড়ে নাই। মানুষের উচিত নিজেদের টাকার নিরাপত্তার জন্য টাকা দিয়ে ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগ করা, আর কিছু না পারলে জমি-সোনাদানা কেনা। কারণ যে হারে লুটপাট হচ্ছে, কিছু ব্যাংক পথে বসলে আশ্চর্য হবেন না। তখন, আপনার টাকার নিরাপত্তা কেউ দিবে না। সরকার নাকি আবার আইন করেছে যে, ব্যাংক দেউলিয়া হলে আপনি ক্ষতিপূরণ হিসেবে সর্বোচ্চ এক লক্ষ টাকা পাবেন! মানুষ ঠকানোর কী সুন্দর আয়োজন! চেতনার ষোলকলা পূর্ণ!

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৬

সোনাগাজী বলেছেন:




যেসব ব্যাংক লালবাতি জ্বালায়েছে কিংবা ক্যাপিটেল হারায়ে (সোনালী, রূপালী, অগ্রণী ) বারবার "নিজদের রিক্যাপটেলাইজ করেছে", সেসব ব্যাংকের কাষ্টমারদের কেহ নিজের জমা দেয়া টাকা হারায়েছেন কিনা?

২| ২২ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৩২

রাজীব নুর বলেছেন: সব ব্যাংক গুলো তো বহালতবিয়তে আছে। শুধু ফার্মাস ব্যাংকের নাম পরিবর্তন হয়েছে।

৩| ২২ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

বাকপ্রবাস বলেছেন: মানুষের কাছে কিছু টাকা থাকলেই সে চাইলেও কোথাও লাগাতে পারেনা, ব্যাবসা না জানলে বিনিয়োগ রিস্কি, জায়গা জমি দরকার না হলে কিনবে কেন? টাকা ব্যাংকেই রাখতে হবে, ভোট টা বুঝেশুনে দিতে হবে অন্য কোন উপায় নাই, ভোট না হলে সরকারকে ঠেলে নামাতে হবে

৪| ২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৭

নেওয়াজ আলি বলেছেন: বেশী টাকা তুলতে গেলেই নান টালবাহানা করে। গ্রামে ব্যাংকে ৫০ হাজার তুলতেও কয়েকদিন আগে বলতে হয় সোনালি ব্যাংকে। এজেন্ট বাংকগুলো আরো ভয়ে আছে।

৫| ২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:
সোশাল মিডিয়াতে তো ভিডিও অপপ্রচার চলছিলই।
কুপির আলো সহ মিডিয়াগুলো টাকা খেয়ে কৌশলে ইসলামি ব্যাঙ্ক বন্দনা চালাচ্ছিল। ৩য় মাত্রায় তো প্রতিদিনই হয় নুরুল কবির বা আসিফনজরুল না হয় এক ভুমিদস্যু মেজর থাকছিলই।
জামাতি টাকা খেয়ে ১০ ডিসেম্বর গ্যাঞ্জাম টার্গেট করে এমনভাবে লিখছিল যেনো টাকা নিয়ে পালিয়েছে এসআলম কম্পানী। ইসলামি ব্যাঙ্ক শেষ, ইসলাম শেষ।
অতচ বাস্তবতা হচ্ছে খেলাপি তো দুরের কথা ঋণগুলোর শুরুতে গ্রেস পিরিয়ডের (ঋণ পরিশোধে বিরতি) মেয়াদ এক বছর, এখনো শেষ হয় নি।
একজন প্রতিষ্ঠিত বড় বিলিয়নার ব্যাবসায়ী কি ব্যাঙ্কঋন নিবে না?
এস আলম একটি পুরোনো অনেক বড় একটি কম্পানী। লাখ লাখ মানুষ এই কম্পানীতে চাকুরি করে। এই কম্পানী বহুবার ঋন নিয়েছে ফেরত দিয়েছে। এস আলম গ্রুপের মোট এসেট ব্যাঙ্কটির চেয়ে অনেক বেশী।
শুধু তাই না ব্যাঙ্কের বেশিরভাগ শেয়ার বেশিরভাগ মালিকানা এস আলমের। ব্যাঙ্কটির ক্ষতি হলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হবে এস আলম।


টাকা খাওয়া মিডিয়ার অপপ্রচারে বিপুল সংক্ষক আবাল গ্রাহক আতঙ্কে ব্যাংক একাউন্ট ও এফডিআর থেকে সব টাকা ৪ দিনে মোট ৫০ হাজার কোটি টাকা তুলে নিয়েছিলেন। ব্যাঙ্কের কিছুই হয় নি, ব্যাংক কাউকে বাধা দেয়নি।
ব্যাংক সবাইকে টাকা দিতে পেরেছে। আরো দিতে পারবে, ব্যাঙ্ক কাউকেই রিফিউজ করে নি।
একজন গ্রাহক একাউন্টে ৫ হাজার রেখে ৫ লাখ টাকার চেক দেয়াতে চেক ডিসনার হয়েছিল, কিন্তু সে তাৎক্ষনিক অপপ্রচারকারিদের অংশ হয়ে চেকের ছবি ফেবুতে দিয়ে বলে ব্যাঙ্ক টাকা দিচ্ছে না। ব্যাঙ্ক তাকে হাতেনাতে ধরেও গণপিটুনি দেয় নি, পুলিশেও দেয় নি।

এখন সেই বোকা গ্রাহকেরা মেয়াদ শেষের আগেই তুলেফেলা সুদ (সরি মুদারাবা) হারিয়ে আক্কেলসালামি দিয়ে আবার ব্যাংকে টাকা রাখতে শুরু করছেন।
হলুদ সংবাদ চোখ বন্দ করে বিশ্বাস করলে নিজের বিপদ সবার বিপদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.