নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা পড়িয়া রয় অবহেলায়, তাহা সমগ্রই আমার কী-প্যাডের, দূর্দান্ত গতি ছড়ায়। যদি কোন অন্ধ/বদ্ধ মনের দ্বার একবার খোলা যায়?\n

আসিফুজ্জামান জিকো

অাইন বিভাগ..

আসিফুজ্জামান জিকো › বিস্তারিত পোস্টঃ

মানবিকতা...

১৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৪

রাস্তার মধ্যে চারপাচ জন মিলে সান্টিং দিচ্ছে একজন রে। আমরা সবাই দেখছি। তখন যার যার সাদা সার্ট আর কালো প্যান্ট টা একটু উচিয়ে দ্রুত গতিতে নিরাপদ দুরত্বে গিয়ে আবার উকি দিচ্ছি.. হাম্রাই মানবিক?


বন্ধু বান্ধব গাল্টু প্রেন্ডু লইয়া যত্ত তত্র চিপা চাপায় চেয়ার পাতা কোন স্থানে আমরা অাস্তে বসে পড়ি, ওগুলোকে রেস্টুরেন্ট বলে। তবে পচা বাসী যাহাই দেউয়া হউক তাহাই নিশব্দে গিলিয়া হাজার টেকা বিল দিয়া বের হয়ে, সামনে কোন টোকাই দু টাকা চাইলে তাহাকে কলজে কাপ্মানো ধমক দেবার নাম ই, মানবিকতা.?


দুই তলায় ডাকাতী হচ্ছে। বিশ মিনিট রাজকীয় তান্ডব চলে। আমরা বেবাক টের পাচ্ছি। বেবাকে নীচে আইসা যার যার বাড়ির কলাপসেবলের মধ্যে দাড়ায় রইলাম। চার ডাকাত দুটো ব্যাগ নিয়ে বাইর হইলো। একজনে বিড়ি ধরাইয়া খান্দানী বংশের পোলার লাহান হাইটা গলী পার হলো। তার্পর দেখা গেল নারী প্রুষ সমব্যাথী প্রায় একহাজার মানুষ প্রত্যেক গেইট থেকে বাইরাচ্ছে, ইহাই মানবিকতা..?


ডাইনিংয়ে খাইতে বসছে পরিবারের সবাই, হঠাৎ সামনের ফ্লাটের কাজের মেয়েটার গলা ফাটা কান্না। প্রায়ই ও বাসার মেম মেয়েটারে যাচ্ছেতাই মারটা দেয়! প্লেট রাইখা ছেলেটা উঠতে গেলো, দাড়াও তো দেইখা আসি? ততক্ষণাৎ বাবা আর মা, ওই ছেলে বস, তোর কি দর্কার? বেশী বুঝিস?
ছেলের মানবিকতা ওখানেই ধুলোতে মিশলো আজীবনেরর তরে! বাবা মা জানলো না, কালে কালে এই ছেলে তার বোন অথবা সহধর্মীনি র সম্মান বাচানোর ক্ষমতাটাও হারিয়ে ফেললো! এসব ই মানবিকতা?


মানবিকতা থাকলে পরে, সামান্য গদির লোভে মানুষ ভর্তি বাসে কেউ আগুন দিতে পারে?


হর্তাল করে বলে, জনসমুদ্রে কেউ নির্বাচারে গুলি ছুড়তে পারে?


টি এস সির মত জায়গায় নির্বিঘণে মানুষ কোপায় দুই চার জনে চলে যায়, আর এত্ত বন্ধু আড্ডা গান, বাংলাদেশের প্রাণ, আগামীর প্রজন্ম রা কি গাজ্ঞার নৌকা পাহাড় দিয়া ছাড়ে? নইলে একটা পটায় টটায় চিপায় চুপায় এটা সেটা করে?


এসব বুইললে তো হবেনা মামা। আমি রাঙ্গাই এলছি পিকচার। তুমি যা ই কও তাল গাছ আমার?


ঠিকাছে মাম্মা তালগাছ লাগবোনা। তুমি আম্রার ফেইস চিইনা রাইখো, রাস্তার মধ্যি বেকায়দায় পড়লি এই ক্ষ্যাত অমানবিকরে ঠাস কইরা পাইয়া যাবা? ওদিন তালগাছ মনে চাইলে দিও, নাইলে নাই...


সেদিন এক আমেরিকান মহিলার বুকে হাত দিছিলো এক স্যুট প্যান্ট পরা লোক। সে কথা তো বুইলছি, আপ্নেরা ও আবার ওরাম স্যুটাইবেন না কিন্তু?


মানবিকতা দেখাইতে হলে পরিচিত কোন অসহায় চিকিৎসা অভাবে রয়েছেন, সেদিকে যান?

বাসা থেকে বের হয়ে, চলতি রাস্তায় জীবনের টানা পোড়েনের ভিত্রে ও নিজ শহর, গ্রামের গরীব, এতিম, বৃদ্ধ, বৃদ্ধা দের সামর্থ্যানুযায়ী কিছু দেন?


বাড়ির পুরোনো গরম কাপড় গুলো দলামুচ কইরা সামনের শুক্রবারে এলাকায় দান করেন?


মৌলিকের খবর নাই...? আসলে সব কিছু করার একটা লেভেল অাছে। আমার বাবায় রিকশা চালায়, আমি বেন্সুন টানী, ব্যাপার্টা মানান সই?


হোয়াট এভার, পক্ষ্য বিপক্ষ্য নিতে আসি নাই। নিউট্রাল প্রাণী। তবে এই যে কিছু লোক চ্যাতছে তার প্রধান কারন এটা মনে হয়। দেখতে মানান সই লাগে নাই এই আর কি?


আর চ্যাতা পাব্লিকেরা যাগো সুখ, ত্যারা করুক, চুল্কাইয়ো না- দাউদ, এক্সিমা, ঘাউ হবে ভাউ, ত্যাশে তোমার টেকাতেই ওষুধ কেনন লাগবো?


সুপ্রভাত, যত বড় মুখ না তত বড়ই কথা? এমন যারা ভাবতেছেন, তাহারা ব্লক/আন্টুপ্রেন্ডু কইরা দিবেন নিজ দায়িত্বে। দিন ভালো কাটুক সবার...

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.