নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা পড়িয়া রয় অবহেলায়, তাহা সমগ্রই আমার কী-প্যাডের, দূর্দান্ত গতি ছড়ায়। যদি কোন অন্ধ/বদ্ধ মনের দ্বার একবার খোলা যায়?\n

আসিফুজ্জামান জিকো

অাইন বিভাগ..

আসিফুজ্জামান জিকো › বিস্তারিত পোস্টঃ

শিরোানাম দেওয়া যায়নি- (২)

০৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:০৯

ট)

টাইটানিক খ্যাত পরিচালক জেমস ক্যামেরুনের সহকারী রবার্ট ব্লুসেন্স (blusence) এর সাথে কাকতালীয় ভাবে পরিচয় হলো। Internet Org: পেইজে কিছু পরামর্শ চেয়েছিলো বিশ্বব্যাপী কয়েকদিন আগে। আমি বেকার মানুষ, ন'ফুরন্ত সময় হাতে সর্বদা। গুরু গম্ভীর না হইলে ও সাবলীল পাচ সাত লাইনের কিছু ফীডব্যাক দিলেম! সেটাতে প্রায় সাড়ে তিনশো ভিনদেশী লাইকস এবং কমেন্টস করে যাচ্ছে!

সমস্যা সেটা না, সমস্যা হচ্ছে ওদের বেশীর ভাগের শব্দ গুচ্ছের (vocabulary) অর্থ আমার জানা নাই। তাই ঝামেলায় না গিয়ে স্মাইলী ব্যাবহার করে কেটে পড়ি। কোথাও কোথাও বোবা বেশ ধরে সরে আসি?

ভিনদেশীদের বেশ কয়েকজন রিকোয়েস্ট দিছে?
জিগেস করে আমার দেশ কোনটা?
- বাংলাদেশ!

ওরা সবাই একটু সময় নিয়ে রিপ্লে দিলো?
বাংলাদেশ শুনে খানিকটা গুটিয়ে নিলো!

কেন ওরা সময় নিলো সেটা জিগেস করিনি, প্রয়োজন ও নাই, তবে বুঝতে পারলাম, একটা গরীব, অশিক্ষিত দেশের ছেলেকে ওরা অনেকটা সমীহ করে ফেলেছে? সেএএএএই কমেন্টস থেককে এখনকার রিকোয়েস্ট পাঠানো অব্দি ?

( হে হে হে, আমরা দরিদ্র দেশে জন্মাইছি বইলা ব্রেইন ট্রেইন ও আমগো হবে মর্চে পড়া? বোঝাগেলো উন্নত বিশ্বটাও কুসংস্কারে ভরা? )


আম্রেকান নীল চক্ষুর কটা কইন্যা লরেন্স আনফ্রেন্ড করে দিলো দেশের নাম শুনেই! কিঞ্চিৎ ব্যাথা অনুভূত হতে গিয়ে ও হচ্ছেনা কেন জানি? তবে হওয়াটা উচিৎ ছিলো!

টিকে গেলো, বৃটিশ রবার্ট ব্রুসেন্স, ফ্রান্সের কাল্লু মাম্মা লা পেইস্তা রাশিয়ান স্বর্ণকেশী পঞ্চাশোর্ধ (দুঃখ) গ্যারেথ কিম এবং আরো কয়েকজন। ( স্মাইলী )

তন্মধ্যে রবার্ট মানে ওই ক্যামেরুন শিষ্যটির সাথে চ্যাটালাপ বেশী হচ্ছে। আমার বৃত্যান্ত জানার পরে,
ওর বৃ্ত্যান্ত জানালো। ও এখন যুদ্ধ বিদ্ধস্ত সিরিয়ায়!
কি সর্বনেশে কথা? বললো মাত্র ভোর হয়েছে, আমি সিভিল সিরিযান দের পরীখা থেকে তোমায় মেইল পাঠাই? উৎসাহ চরমে আমার?

ওখানকার যুদ্ধের ফুটেজগুলো লাইভ ধরে রাখছে রবার্ট। বলতে বলতেই বললো, এই জিকস জানো, আজ কানের ঠিক বিঘত খানিক পাশ দিয়ে সাই করে স্নাইপারের শর্ট গিয়েছে?! সাথে হাসি দিলো?

বললাম, বলো কি?
তোমার ভয় করছে না?

বললো, গ্রেইট হতে গেলে কিছু জিনিস উপেক্ষা করতে হয়?

তার আগে যদি ম্রা পড়ে যাও?

তাইলে আর কি? আমার অসম্পূর্ণ কাজটা অন্য কেউ করবে! জেমসের আমার মত সহকারীর অভাব নেই?


রবার্ট আর তার দল কিছুদিন আগের সিরিয়ান মুসলিম মেয়েদের আইসিস নিধনের সেই অসীম সাহসী চ্যাপ্টারটাকে হলিউডি এ্যাকশন পর্দায় তুলে ধরবে? তবে সিরিয়ান সত্যিকার যোদ্ধা নারীগুলো হলে জীবন্ত ফোটাতে পারতো? ওরা রাজি হচ্ছেনা?

বললো কি বোকা মেয়েগুলো?
এই সুযোগ কেউ ছাড়ে?

আমিঃ তাইতো, কি আর করা?
এ্যাজ্ঞোলিনা এন টীমমেটস রাও ভালো ফোচাতে পারবে?

সায় দিলোঃ ইয়াহহহহ জিকস ( স্মাইলী )

ঠ)

তুমি কি আমাদের লিবারেশন ওয়্যারের কথা শুনেছো কিংবা, দি ওয়্যার অব 1971 সম্পর্কে কিচ্ছু?

সময় নিয়ে বললো, উউউহহহহহহ, কোথায় যেনো বাংলাদেশ, ওয়্যার, ওয়ান গ্রেট লীডার অব এ স্মল কান্ট্রী, হু ব্রিংস দি ফ্রীডম! দি গ্রেইট ম্যান এন হিজ হিস্টোরীকাল স্পীচ.. আই কান্ট রিমেম্বার ক্লীয়ারলী? ওহহহহহ, জিকস ?

বললামঃ তুমি কি ১৯৭২ সালের বৃটিশ পত্রিকার ও লাইনটা মনে করতে গিয়ে ভুলে যাচ্ছো?

- Sheikh Mujib was called the Poet of all leaders on Earth).

oh, yeasaah man, thank you, i got everythig.
আমি দ্বীতিয় বিশ্বযুদ্ধের ছবি হিটলারের সহকারী তে ছিলাম। ও সময় বিপুল পড়াশোনা করেছি স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে? তোমরা তো এক প্রকার খালী হাতেই ফ্রীডম পেয়েছো? তোমরা সাহসী জাতি, এটাও সে পড়েছে? ( মৃদু হাসলাম, ওকে বুঝেনাই, আমাদের এখন নষ্ট হবার সাহস আছে রবার্ট )


ঠ)

কয়েকদিন পর আবার। রবার্ট তখন উটের রান কিনেছে, ওটা ঝলসে খেতে ওর ছোট্ট ইউনীট ব্যাস্ত। ওর সাথে চ্যাটানোর কোন আগ্রহ পাচ্ছিনা। পকেটে ধূম্রপানের পয়সা নাই। বাবা কোর্টে উঠে গিয়েছেন মনে হয়। সাত আটবার ফোন দিলেম যদি কিঞ্চিখ অর্থ প্রাপ্তি ঘটে? এবেলা হবেনা, ওনার ফোন সাইলেন্ট!

ওদিকে পরিচালক ভাই সিরিয়ান মরুভুমিতে উটের মাংশ ঝলসে ওয়াইন দিয়ে কোপাইয়া পিনিক লইবে? আর এখানে সামান্য কিছু শুকনো নিকোটীন যুক্ত তামাক ক্ষরায় যু্বার ফুসফুস হাসফাসায়?
( ইন্ডিকেটস দি ডিফ্রান্সিয়েট, দুখী )

ঘোৎ ঘোৎ বিশ্রী শব্দে রবার্টের টেক্সটগুলো আসছে? ওপেন করি না। কাছাকাছি কেউ কে ফোন দিয়ে ফুকার ব্যাবস্থা করতে হবে? ফোনটা তুলতেই, আরেক্টা টেক্সটঃ জানতে চাইছে, জিকস টে এ্যাবাউট ইউর প্রাউডী 71 ?

- চোখ চকচক করলো, আমার নিকোটীন নেশা কই থন কই হারালো? যুদ্ধ বলে বলে সিনা টান টান হবে কখনো গায়ের লোম দাড়াবে, কখনো বা অঝোরে দু চোখ ভিজবে- এর চাইয়া বড় নেশা বেকার এই মস্তিষ্কে এখন অব্দি আসে নাই?
এল এস ডি র স্বাদ সি এন এস পায় নাই, তাতে কি ওসব এসডি ফেসডি, যুদ্ধনেশা অতিক্রমমের ক্ষমতা কোথায় পায়?

ঝামেলা বাধে নিজের মাথায়?
কার কথা বলবো?
এত এত মাথা নষ্ট করা ক্রাক যোদ্ধা বাংলার?
একটা রেখে আরেক্টায় যাওয়া ভার?


ভাবলাম, রামপুরা পাওয়ার হাউজ ওড়াতে গিয়ে জুয়েলের ঝাঝরা হয়ে যাওয়া আঙ্গুলগুলোর কথা বলি?

নয়তো, সেই কলা বিক্রেতা তৈয়ব আলীর কথা,চেক পোস্টে সাদাকালো ঢাকার নরপশু খানেদের বুড়ো আঙ্গুল দেখিয়ে কলার ফানার নীচে গ্রেনেড আর কাটা রাইফেল সাপ্লাইয়ের কথা? জীবন যেথায় সেকেন্ড ও নিজেকে নিয়ে ভাবতে অবসর পায়নি?

নাকি সেই দুধ ভাতে বেড়ে ওঠা রুমী- আজাদের অবর্ণণীয় অর্ধ পেটা উপোস ক্রাক হয়ে ওঠার গল্প?

রমনা থানার টর্চার সেলে লেগে থাকা আজাদের রক্তের দাগ, ক্যান্টমেন্টে আলতাফ মাহমুদকে উল্টো করে লটকে পিটিয়ে মারার গল্প বলবো? কিংবা আজাদের মায়ের ভাতহীন থাকার অধ্যায় শোনাবো?

মতিউরের স্ত্রীকে পাঠানো শেষ চিঠি খানি অনুবাদ করে দিবো? একজন বীরশ্রেষ্ঠের কবরে গাদ্দার লেখার কালো সময়টা তুলে ধরবো?

নাকি বিহারীদের শাখারী বাজারের বাঙ্গালী জবাই উৎসবে মেতে ওঠার দিনটাকে বলে যাবো? কিংবা মিরপুর- গবতলী সড়কের যাত্রীবাহী বাস থেকে নামিয়ে একসাথে পঞ্চাশ জনকে গলা কেটে বুড়িগঙ্গায় ছোড়া দেখাবো রবার্ট কে?

সব যেন স্বমস্বরে আমার মাথা থেকে বীবোর্ডে আসার জান্যে হর্তাল শুরু করেছে?

যুদ্ধ শিশুগুলো কিলবিল করে কী বোর্ডের উপর হেটে বেড়াচ্ছে? আমার ১৫ বছরের কিশোরী বোনটাকে বাবার বয়সী সাতটা বীর পাক্সতানি জানোয়ার ধর্ষনের পরে, একটা পা পাড়া দিয়ে ধরে আরেক্টা পা হ্যাচকা টানে চড় চড় করে দুভাগ করে ফেলার পর ছুড়ে দিতে দিতে সেই হাসির শব্দ কি রবার্ট সহ্য করতে পারবে?

গোলা ভর্তি ধান পুড়ে খইহয়ে যাচ্ছে, গেরস্থের উপযুক্ত কিংবা সদ্য বালিকা প্রাপ্ত মেয়েকে ধরে নিয়ে খিদে মেটাচ্ছে, যার সহযোগীতায় স্বদেশীয় কিছু কুকুর,পবিত্র টুপী আর কালো সুরমায় ভরা ছিলো নেশাতুর ওদের পিশাচীয় চোখ, এদের কথা কিভাবে না বলে রইবো?
এদের কথা বললে রবার্ট আমাকে ও মীরজাফর গাদ্দার ভাবতে পারে? আমাকে আর নাও শুনতে পারে? তবুও আমি সত্যি লুকোবো না?

মা আর বোনেদের স্তনবৃন্ত দাত দিয়ে উপড়ানোর কথা আমি লুকোবোনা? যোনীদারে বেয়নেট চার্চের কথা শুনে যদি বিদেশী টা আমায় প্রশ্ন ছোড়ে, পাক্সতানীদের মা, বোনেদের কি যোনীদ্বার নেই? না কি ওরা এখনো সেই পশু প্রবৃত্তির, মা বোনকে যারা নিস্তার দেয়নি?

বিকাল পাচটা থেকে টুকরো টুকরো, খন্ড খন্ড যুদ্ধ গুলো শেয়ার করতে থাকি রাত্রি দেড়টা অব্দি। ও তখনো ঝলসানো স্বুস্বাদু উট ছুয়ে দেখেনি? দ্বীপ এসেছিলো রুমে, সিগারেট পেয়েছি আমি। আর একটা বাকি, দিয়াশলাই ঠুকে জালিয়েছি।

রবার্টকে এখন আমি সদ্য তালাক প্রাপ্ত কিশোরী একটা তারামন বিবির মুক্তিযোদ্ধা হয়ে ওঠার গল্প শোনাই? ক্ষিধে পেয়েছে সেই। ওদিকে প্রিয় আক্তার হোটেল বন্ধের বাকি বিশ মিনিট। এই যুদ্ধ পিপাসু ভিনদেশী টি ক্রমেই জোকের মত জেকে ধরতে চাইছে আমায়?


ড)

তারামন অধ্যায় শেষ হলে, হলিউড মেকার বললো, আইসিসের এই মেয়েদের গল্প গুলো তোমার ব্রক্ষ্মপুত্র পাড়ের তারামন বিবি ফিকে করে দিলো জিকসসসস....
( এই তো চেয়েছিলাম রবার্ট)

বললো, ঝটপট তোমাদের সেরা যুদ্ধ মুভিগুলোর নাম বলো তো বন্ধু?

_এবার আমার কী প্যাড গতি হারাচ্ছে?
কোনটার কথা বলবো? সেই সব সাদা কালো প্রযুক্তিবিহীন মুভি কি রবার্টের দৃষ্টি কাড়তে পারবে?
( ভাবছি হাটু গেড়ে বসে ?)

টেক্সট আসলোঃ আমি ক্ষুধার্ত? আমার প্রজেক্ট চলমান শেষ হলে মনে হয় পূ্র্ণ পরিচালক হয়ে যাবো। তোমার তারামন বিবি আর ৭১ আমার রক্তে ঢুকে গিয়েছে? তোমার দেশে বসে বসে আমি একটা মুভি বানাবো?

আমি কি সাহায্য পেতে পারি বন্ধু?

কি উত্তর দিবো আমি?

( একজন অচেনা দূরদেশীর হৃদয় কয়েক ঘণ্টায় একাত্তর দখল করতে পারলে ও, চুয়াল্লিশ বছরে ও পারেনি দেশী কোন সুহৃদের হৃদয় - এ আমার পরাজয় - আমার কোন উত্তর জানা ছিলোনা !)

তারামন বিবির নাম কয়জনের জানা আছে?
ভয়/লজ্জা নেই। আমাকে জানানো হয়নি, জানতাম না আমি ও। একগুচ্ছ পোলাপইন থেকে গুচ্ছে গুচ্ছে ছড়াচ্ছে ভাইরাসের মতন। সময়টা মন্দ লাগেনা। বাংলা ভাইরাস ছড়িয়ে যাক ছোট বড় সকল মস্তিষ্কে, দ্রুত দ্রুত।
ঝুলবে না স্বদেশ..


#বাংলা_ভাইরাস


মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:২৭

অনিকেত-সুকন্যা বলেছেন: এক নিঃশ্বাসে পুরোটা পড়লাম।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:৩৯

আসিফুজ্জামান জিকো বলেছেন: ধন্যবাদ সুকন্যা আপু। আমি ব্লগ চালাতে পারছি নাহ, এ ব্যাপারে সাহায্য ও পাচ্ছি না কোথাও? আপনারা মনে হয় পুরোনো, একটু সাহায্য দরকার?

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:২০

মাহবুবুল আজাদ বলেছেন: বাহ দারুণ

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫০

নামহীন ভবঘুরে বলেছেন: কি বলব? ভাষা খুঁজে পাচ্ছি না।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

আসিফুজ্জামান জিকো বলেছেন: সবাইকে ধন্যবাদ উৎসাহ দেবার জন্যে। হিমালয় থেকে সুন্দরবন হঠাৎ বাংলাদেশ ♥

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.