নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা পড়িয়া রয় অবহেলায়, তাহা সমগ্রই আমার কী-প্যাডের, দূর্দান্ত গতি ছড়ায়। যদি কোন অন্ধ/বদ্ধ মনের দ্বার একবার খোলা যায়?\n

আসিফুজ্জামান জিকো

অাইন বিভাগ..

আসিফুজ্জামান জিকো › বিস্তারিত পোস্টঃ

আমি শুধু জানতে চাইছি এসব বলবো কোথায়? শুনবে কে?

১৫ ই মার্চ, ২০১৮ রাত ১২:৩৮

বিমানটির নাম US Bangla Airlines.
অামি গত প্রায় অাধা ঘণ্টা ধরে ওয়েবসাইট, পেজ, লিংক সার্চ করেও এই US Bangla'র পূর্বে ব্যবহৃত U and S এর Abbreviations বের করতে পারিনি।
কেউ জানলে বলবেন?

অামরা বাঙ্গালী সব সময় চাকচিক্য দেখে মানুষ থেকে পণ্য নির্বাচন করে তার মুল্যায়ন করি। মনে হচ্ছে এই US Bangla Airlines এর অাগের US টি হলো বাঙ্গালীকে ভড়কানোর জন্যে অামেরিকা নামটি ব্যবহার করিয়ে অতিরিক্ত ব্যবসা করে নেওয়া। তা না হলে এই কোম্পানীটির মালিক, স্টাফদের সাথে দূর দুরান্তের কোন দুঃসম্পর্কীয় ভাবে ও আমেরিকা বা তার কোন অঙ্গরাজ্যের কোন চেনাজানা নেই।

আমি শুধু এই কোম্পানীর কথা বলতে অাসিনি যারা ১৭ বছর অাগের পোড়া মার খাওয়া দম যায় যায় ধাচের ইঞ্জিনের কোন বিমানকে দুরদুরান্তের ট্রীপে পাঠায় যেকোন সময় ক্রাশ নিশ্চিৎ জেনে ও!

অামি শুধু বি অার টি সি কর্মকর্তাদের কথা বলতে অাসিনি যারা বরাদ্দকৃত টাকা ভাগ বাটোয়ারা করে খেয়ে জাপান চীন থেকে নতুনের বদলে পরিত্যক্ত হিনো গাড়ী একটু মডিফাই করে নতুন বলে রাস্তায় নামিয়ে দেয় যেকোন সময় ব্রেক ফেল করলে রাস্তায় রক্তাক্ত লাশ দেখা যায়।

অামি শুধু বলতে অাসিনি হাজারে হাজারে মেয়াদোত্তীর্ণ ট্রলার পদ্মা, মেঘনা যমুনা দিয়ে অতিরিক্ত যাত্রী বোঝাই করে ঢুকে যায় নদী নালা হয়ে বাংলার প্রত্যন্ত অঞ্চলে। যাদের একটি ডুবলে সাত দিন ধরে ডেডবডি ভাসে বাংলার জলে।

অামি শুধুই বলতে অাসিনি এসব যেই সব মণ্ত্রণালয়ের অান্ডারে তাদের এক শ্রেণীর অসাধু কর্মকর্তা কর্মচারীদের কিছু টাকা ঘুষ দিলে মেয়াদোত্তীর্ণ বাস টু লঞ্চ রোড পারমিট পায় অনায়াসে।

আমি শুধুই বলতে অাসিনি যেসব পুলিশ, অাইন শৃঙ্খলা বাহিনী রাস্তায় থাকে এসব তদারকি করতে, তাদের হাতে পাচশো টাকা গুজে দিলে আবারো কালো ধোয়া ছাড়তে ছাড়তে যানগুলো পার্মিশন পায় রাস্তায় যাত্রী ভুগিয়ে পয়সা কামাবার।

অামি শুধু এ বলতে অাসিনি যে এই ৭১টি মৃত গল্পের দায় প্রত্যক্ষ এবং পরোক্ষ্য ভাবে ওদের যারা দেখে ও দেখেনি ১৭ বছর বা তার ও অধিক পুরানো বিমান আরো কয়টি কোন কোন কোম্পানীতে কতো গুলো রোজ উড়ছে আর নামছে?

অামি শুধুই বলতে চেয়েছি, অামদের সচেতন হতে হবে। থাকতে হবে জনগনের স্পষ্ট প্রশ্ন করার জায়গা এবং জবাবদিহিতার দায়! নাহলে অামরা রোজ মরবো, পানিতে, অাকাশে, মাটিতে, দলীয় কোন্দলে, রাস্তা খোড়া টেণ্ডারবাজিতে, অামদানী রপ্তানিতে, পণ্যের অাগুন দামে আর বাবা মরে যাওয়া ভূমিষ্ট এতিম শিশুটির প্রতিটি অভিশাপের শ্বাস প্রশ্বাসে..

অামি শুধুই জানতে চেয়েছি, এসব প্রশ্ন অামি কোথায় করবো? শুনবেটা কে?

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ১২:৪৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: শুনবে। আমরা সচেতন হলে শুনতে বাধ্য হবে।

২| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ১:০৬

আসিফুজ্জামান জিকো বলেছেন: অামরা অার কবে সচেতন হবো,ভাই?

৩| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ২:০১

রিফাত হোসেন বলেছেন: হুম, ভাল বলেছেন। এরা নাকি আবার মুসলিম! বাহিরের christরাও এদের থেকে সৎ অনেক। অভাবে তো মনে হয় না, বদ অভ্যাস হয়ে গিয়েছে টাকা মারার।

৪| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ২:৪৫

শাহিন বিন রফিক বলেছেন: আমি যেদিন দেশের দায়িত্ব নিব সেই দিন আমার কাছে বইলেন।

৫| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৩:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বর্তমান দুই পরিবারের রাজনীতিতে এসব কিছুর সমাধান হবে না। চলছে, চলবে, চলবেই...

৬| ১৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:১০

খাঁজা বাবা বলেছেন: US means United States.
সম্ভবত উদ্যোক্তাদের মধ্যে কেউ প্রবাসী বাংলাদেশি ছিলেন।
তাই এমন নাম

৭| ১৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:২৬

বারিধারা ৩ বলেছেন: আমদের দেশের মানুষ শুধুই সস্তার ভক্ত - মান যাই হোক, সস্তার সাথে মানিয়ে নিতে জুড়ি নেই। কিন্তু এয়ারলাইন্স ব্যবসা সস্তায় চালানো যায়না। প্রতিটি এয়ারক্রাফট হলিংয়ে পানির মত টাকা খরচ হয়, তাই পুরনো রদ্দি মার্কা প্লেন দিয়ে কাজ সারতে হয়।

৮| ১৫ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৫৭

রাজীব নুর বলেছেন: ব্লগে আপনার মনের কথা গুলো বলবেন। যেহেতু অন্য কোথাও আর বলার জায়গা নাই। ব্লগ থেকে আপনার কথা গুলো তাদের কানে ঠিক চইলে যাবে।

৯| ১৫ ই মার্চ, ২০১৮ সকাল ১১:২২

টারজান০০০০৭ বলেছেন: যতটুকু জানা, তাহাদের ইউএস ইনভেস্টমেন্ট আছে। কোম্পানি, সার্ভিস এলেবেলে নহে। ব্যবসা, সার্ভিসে তাহাদের সুনামই আছে। তাহারা এখন কাদায় পড়িয়াছে বলিয়াই এমনকি চামচিকাও লাথি মারা যায় কিনা দেখিতেছে !

১৭ বছরের পুরাতন বলিয়া যাহারা সমালোচনা করিতেছে, তাহাদের জানা থাকা উচিত, বিমান, গাড়ি ইত্যাদি যন্ত্রগুলোর পারফরম্যান্স বয়সের চাইতে রক্ষনাবেক্ষনের উপরই নির্ভর করে। ২৫ বছর পুরাতন বিমানও অনেক পাইলটের চালানোর অভিজ্ঞতা আছে ! ইউটিউব ঘাটিলেই দেখিতে পাইবেন, দ্বিতীয় মহাযুদ্ধের ভিন্টেজ প্লেনগুলো এখনো ওড়ে। সঠিক রক্ষণাবেক্ষনই মূল কারণ। বিমানের দুর্ঘটনা যান্ত্রিক ত্রুটির কারণে ঘটিয়াছে এমনটি জানা যায়নাই। পাইলট ও ট্রাফিক কন্ট্রোলের কথা হইতে জানা যায়, পাইলট শেষ মুহূর্তেও বলিয়াছিলেন যে কোনো সমস্যা নাই। তদন্ত হইলে প্রকৃত কারণ জানা যাইবে। বিমান এখনো বিআরটিসি বা বিটিআরসি হয় নাই !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.