নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল ছেলে!

জুবায়ের হাসান রাব্বী

পরিচয় দেওয়ার মত তেমন কিছু নেই। আমি নিতান্তই অলস একজন মানুষ। লেখালেখি শখ হিসেবে শুরু করলেও এখন সেটা নেশা হয়ে গেছে।

জুবায়ের হাসান রাব্বী › বিস্তারিত পোস্টঃ

প্রবাসী বাঙালিদের জীবনের কিছু কথা

০২ রা জুলাই, ২০১৬ রাত ১০:১৬

আমার পরিচিত একজন আছে, যার স্বামী বিদেশে থাকে। স্বামী প্রতি মাসে টাকা পাঠায় আর সেই টাকা দিয়ে তার রূপচর্চা থেকে সব'ই চলে। কোন মাসে টাকা পাঠাতে দেরি হলেই তার অসুবিধা হয়ে যায়। তার যেন কিছুই ভাল লাগেনা। স্বামীকে অনেক কথাই বলে থাকে।

ঈদে স্বামী টাকা পাঠাতে দেরি করার কারনে স্ত্রী রাগ করে থাকে। ঈদের শপিং করতে দেরি হচ্ছে বলে স্বামীর সাথে ঝগড়া লাগায়। স্বামী নাকি তাদের চিন্তা করে না!! কিন্তু স্ত্রীরা জানেনা, তারা যখন বিদেশি টাকা দিয়ে আয়েশ করছে, বিদেশে থাকা মানুষটা তখন দেশে টাকা পাঠানোর চেষ্টা করছে। দেশে যখন ভাল খাবার তৈরি করে খায়, তখন বিদেশে থাকা মানুষটা খেয়ে না খেয়ে কাজ করে যায়।

অনেকের ধারনা বিদেশে গেলেই টাকা আর টাকা!! তাদের কথার ভাবে মনেহয় বিদেশে কাজ না করেই টাকা দেয়!! কিন্তু ওই ধারনা করা মানুষগুলো জানেনা বিদেশে কত শ্রম দেওয়ার পরে দেশে টাকা আসে। কাজ তো দে কাজ। অফিসে বসে কাজ করুতেও শ্রম লাগে আবার হাতুরি পিটাতেও শ্রম দেওয়া লাগে। তাই বলে বিদেশে গেলে বিনামুল্যে টাকা দেয়!!

বিদেশ থেকে টাকা পাঠাতে দেরি হয়েছে বলে, আপনার ঈদের শপিং করতে দেরি হয়েছে। তাই আপনি আপনার ভাইয়ের উপর রেগে আছেন!! কিন্তু আপনি কখনও কি খোঁজ নিয়েছেন, আপনার ভাই ঈদে কিছু কিনল নাকি। টাকা দেরিতে পেয়ে বাবার উপর রাগ করার আগে জেনেছেন কি আপনার বাবা বিদেশে থেকে ঈদের জন্য কিছু কিনেছে নাকি!!

আপনি ঈদের দিন খুশি হয়ে ঘুরে বেড়াবেন, ভাল খাবার খাবেন। কিন্তু বিদেশে থাকা মানুষটা ঈদের দিন কি করে জানেন!! ঈদের দিনেও তাদের চোখের জল ফেলতে হয়। তারা পরিবার আর নিজের আপন মানুষদের সাথে ঈদ করতে পারে না। এতে চোখের পানি ঝড়বেই। অনেককে ঈদের দিনেও ডিউটি করতে হয়।

আমার ফ্রেন্ডলিস্টে অনেকে প্রবাসী বাঙালি আছে। তাদের জন্য আমার অনেক শ্রদ্ধা আছে। প্রবাসী বাঙালিদের কথা শুনলেই মন থেকে শ্রদ্ধা চলে আসে। আমার কাছে তারা একটা শ্রদ্ধার জায়গা। মাথাএ ঘাম পায়ে ফেলে, নিজের চিন্তা না করে যারা দেশে টাকা পাঠায় তারাই প্রবাসী বাঙালি। নিজের চিন্তা না করে যারা আপনজনের চিন্তা করে তারা প্রবাসী বাঙালি।

এদের আমি একজন দেশপ্রেমিক আর যোদ্ধার সাথে তুলনা করি। যারা এত কষ্ট করে টাকা পাঠায়, যারা বিদেশ থেকে টাকা এনে দেশের রাজস্ব বাড়ায়, যারা আপনজনের মুখে হাসি ফুটাতে নিজেকে বিলিয়ে দেয়। তারা তো যোদ্ধা আর সৈনিক। যেই মানুষদের প্রতি আপনাআপনি শ্রদ্ধা এসে যায়। অনেক ভালবাসা প্রবাসী বাঙালিদের জন্য। ভাল থাকুক তারা দেশ ছেড়ে বিদেশের মুখে। আর সবসময় ভাল রাখতে পারুক আপনজনদের এটাই চাই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.