নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সঙ্কোচ নয়,প্রয়োজন সচেতনতার

জুলিয়া সুলতানা ছোঁয়া

blogger

জুলিয়া সুলতানা ছোঁয়া › বিস্তারিত পোস্টঃ

Digital যৌতুক কে না বলি।

২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২০

বর্তমানেও যৌতুক প্রথা প্রচলিত আছে বললে অনেকেই হয়তো চোখ বড় করে হা করে থাকবেন অথবা বলবেন কি পাগলের প্রলাপ করছে মেয়েটি!
না পাগলের প্রলাপ নয়।ঠিক ই বলছি।এখনও যৌতুক প্রথা আছে।তবে তা ডিজিটাল যৌতুক। বোঝা যায় না টাইপের।চলেন দেখি ডিজিটাল যৌতুক টা আসলে কি!!!....
-মেয়ের বিয়েতে কিছুই চায় না পাত্র পক্ষ শুধু মেয়ে সুখে থাকুক তাই আর কি একটু ঘর সাজিয়ে দেয়া এটা করলেই তো হয়।মেয়ের সংসার,মেয়েই থাকবে মেয়েকে দিয়ে দিতে সমস্যা কি।ইহা যৌতুক নয়।শুধুই মেয়ে কে সুখি দেখার জন্য ঘর সাজিয়ে দেয়া,তাতে মেয়ের মা-বাবা পারুক আর না পারুক তা জানার দরকার নেই।
-চাকুরীজীবি মেয়ে বিয়ে করব।কারণ তাতে ওর আর আমার টাকা দিয়ে সংসার চলে যাবে।ইহা কি এক প্রকার যৌতুক নয়??ইসলামে বলা আছে যদি তুমি সুন্দর ভাবে কোনো মেয়ের খরচ এবং ভরণপোষণ করাতে পারো তবেই বিয়ে কর।
এখন অনেকেই বলবে ম্যাডাম তাতে দুজনের যদি সমস্যা না থাকে এই ব্যাপারে,তাহলে আপনার এত সমস্যা কেনো!? না যারা ইচ্ছাকৃত ভাবে শেয়ার করে তাদের জন্যে বলছি না।বলছি তাদের জন্যে যাদের ইচ্ছা না থাকা সত্ত্বেও শেয়ার করতে হয়।
-মেয়েদের বাড়ি আছে ৫তলা এরকম মেয়ে কেই বিয়ে করব কারণ বিয়ের পর সব তো আমিই পাব।এটা যৌতুক নয় কি?মেয়ের কোনো ভাই বোন নেই।মেয়ে একা,সুতরাং এ মেয়েকেই বিয়ে করব।কারণ মেয়েদের যা আছে তা তো আমার ই হবে।ইহা যৌতুক নয়?
সেই ছোট বেলার পাঠ্যপুস্তকেও পড়ে আসি যৌতুক একটা বাজে প্রথা এবং সামাজিক ব্যাধি।তারপরও কেনো সেই শিক্ষা আমাদের মাঝে থাকেনা?কেনো বড় হতে :না হতেই বিলীন হয়ে যায়?
যৌতুক দেয়া নেয়াটা কি বাধ্যতা মুলক?
আশা করি কোনো ধর্মেই এই প্রথাকে সমর্থন করে না।শুধু হিন্দু ধর্ম ছাড়া। যদিও হিন্দু ধর্ম এ মেয়েদের বিয়ের সময় সব কিছু দিয়ে দিতে হয় কারণ বিয়ের পর তারা আর বাবার বাড়ির কিছু পায় না।তবুও আমি ওদের এ ব্যাপারটা তে একমত নয়।কারণ যেই গরীব হিন্দু লোকটি কিছু দিতে পারবে না,তার মেয়ে তাই বলে বিয়ে হবে না?
পাঠ্য বইয়ের সেই হৈমন্তির কথা মনে আছে? মনে আছে,যে যৌতুক না দিতে পারায় কেমনে মেয়েটির মৃত্যু হয়ে ছিলো?
মনে আছে সেই অপরাজিতার কথা,যে কিনা যৌতুক দিবে না বলে বিয়েই করে নি?
যৌতুক নেয়া দেয়া কোনো কালেই ভাল ছিলো না,হবেও না।ইহা একটা অভিশাপ স্বরুপ।
তাই আমাদের উচিৎ এটাকে বর্জন করা,বরং ডিজিটাল ভাবে একে সৃষ্টি না করে।তবেই আমরা সুন্দর ভাবে পতি-পত্নী দম্পতী এর সুখের সংসার দেখতে পাবো। যৌতুক দিয়ে নয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.