নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart---Helen Keller

জুন

ইবনে বতুতার ব্লগ

জুন › বিস্তারিত পোস্টঃ

চিঠি

০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৬





প্রিয় বকুল,

অনেকদিন পর আজ তোকে চিঠি লিখতে বসলাম। যদিও আজকাল চিঠি লেখাটা বড্ড সেকেলে হয়ে গেছে। কিন্ত তোর নিশ্চয় মনে আছে কলেজ লাইফে ছুটির সময় আমরা যখন দেশের বাড়ীতে বেড়াতে যেতুম সেসময় কত চিঠিই না লিখেছি এক জন আরেক জনাকে।সেই দিনগুলো আজ কোথায় চলে গেছে তাই ভাবি এক একসময়।

আমি আজ কিছু দিন হলো দেশের বাইরে আছি। তোর জামান ভাই সকাল বেলা অফিসে চলে যায় আমি সারাদিন একাই কাটাই। সেই সাথে রান্না বাড়া ঘর গুছানো টুকটাক লেগেই আছে। তুইতো জানিস আমি সেই তখন থেকেই একটু খুতখুতে স্বভাবের।



শপিং আর কি করবো বল ? এখানেতো আর শাড়ী, থ্রিপিস পাওয়া যায় না। ব্যাগ, জুতো, কসমেটিক্স আর কত! তাই ভেবে চিনতে ল্যপটপ টা নিয়ে এসেছি, তাতে কখনো তাস খেলে কখনোবা টুকটাক লেখালেখি করে সময় কাটছে।

এবার আসার সময় দুটো মোটা মোটা ঈদ সংখ্যা ম্যাগাজিন নিয়ে এসেছি । গত বারের মত এবার আর ভুল করিনি। সেবার বাংলায় লেখা কোন কিছু না পড়তে পেরে কিযে কষ্ট হয়েছিল। আমি আবার কম্পিউটার থেকে ডাউনলোড করে কিছু পড়ে আরাম পাইনা। ওতে বেশ অনেকগুলো গল্প আর ইন্টারেষ্টিং প্রবন্ধও রয়েছে বুঝলি। একটাতে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনে বিভিন্ন নারী নিয়ে একটি গল্পও আছে। মৃনালিনী দেবীর জন্য কষ্টই লাগলো। এটা পড়তে গিয়ে তোর কথা মনে হলো।



তোর কথা বল ? কেমন আছিস ? ছেলেমেয়ে সব ভালোতো? যদিও তারা দুজনই বিয়ে হয়ে সংসারে থিতু হয়েছে তাতে কি? ওরাতো আমাদের কাছে সেই ছোট্ট শুভ আর রিমি হয়েই আছে তাই না ?



স্বপন ভাই এর কথা আর জানতে চাচ্ছি না। যদিও তুই কোনদিন স্বীকার করিসনি, ভেঙ্গে গেছিস, কিন্ত মচকে যাসনি। তোর এই আত্মমর্যাদার ব্যাপারটা আমি সন্মান করি । কোন মেয়ে স্বীকার করতে চায় যে তার স্বামী কন্যার বয়সী মেয়েকে নিয়ে প্রকাশ্যে স্বামী স্ত্রীর মত সংসার সাজিয়ে বসেছে।

এটা যে তোর জন্য কত লজ্জাস্কর আমি বুঝি বকুল। এত ব্রিলিয়ান্ট ছাত্রী হয়েও অল্প বয়সে প্রেমে পড়ে লেখা পড়া সব ছেড়ে গৃহিনী হয়ে বসলি। এত ভালোবাসার পাত্রের এই আচরণ বড় কষ্টদায়ক। তুই হয়তো নিভৃতে জ্বলতে জ্বলতে খাক হয়ে এখন অঙ্গারে পরিনত হয়েছিস। তোর এই আত্মত্যাগের কথা আমি প্রায়ই ভাবি।

সেজন্যই তো ইদানীং আমি তোর বাসায় খুব কম যাই। আমার স্বামী সোহাগী হাসি হাসি মুখটা তোকে দেখাতেও আমার কেন জানি ভীষন অপরাধী মনে হয়। তারপর ও তোর সাথে আমার নিয়মিত ফোনে কথা হয়। মনে মনে ভাবি ‘যাক আমার মুখটাতো আর দেখতে হচ্ছে না ওকে’। বুকটা হাল্কা হয়ে আসে তখন।

আসার আগে গিয়েছিলাম লতার সাথে মনিরার বাসায়। ওকে দেখে আমার কি যে খারাপ লাগছিল বলে বোঝাতে পারবোনা। তোর সাথে মনে হয় অনেকদিন ওর যোগাযোগ নেই। তাইতো বলছিল মনিরা। ওকে দেখলে তুই চিনতে পারবি না বকুল। হাড়ের উপর শুধু চামড়া কিন্ত সেই মিষ্টি হাসিটা আজও তেমনি আছে জানিস। এক বছর আগে পিছে স্বামী সন্তান হারানো ! এতবড় দুটো শোক সামলে ও যে কি করে বেঁচে আছে তাই ভাবতে অবাক হই।

সেলিম ভাই বড্ড অকালে ওকে ফেলে চলে গেল না ফেরার দেশে। কে ভেবেছিল কালোকুলো বেটে মনিরাকে দেখে এমন লম্বা চওড়া সুপুরুষ সেলিম ভাই পাগল হয়ে যাবে। সেদিন মনিরার একটি কথায় আমি স্তম্ভিত হয়ে পড়ি। কি বলেছিল জানিস বকুল ?

সেলিম ভাইয়ের কথা উঠতেই বল্লো,

'তোদের সেলিম ভাইয়ের কাছে আমি কৃতজ্ঞ, আমি তাকে সবসময় বলতাম “ভাগ্যিস সেলিম তুমি আমাকে যেচে বিয়ে করেছিলে, নইলে কতবার কত পাত্রপক্ষের কাছে যে আমাকে বাতিল হতে হতো, তুমি অন্তত সেই অপমান, সেই লজ্জা থেকে আমাকে বাঁচিয়ে দিয়েছো"।

মনিরার কথা শুনে আমার গায়ে কাটা দিয়ে উঠলো। কি নির্বিকার ভাবে নিজের কথাগুলো বলছিল ভাবতেও পারবি না। মনে হলো আমাদের সমাজের কালো মেয়েদের ভয়ংকর দিকটা কি সহজ ভঙ্গীতেই না তুলে ধরলো।



ঘরের ভেতর যেন দম বন্ধ হয়ে আসছে আমার। বারান্দায় গিয়ে দাড়ালেই দেখা যায় ঐ যে দূরে এক্সপ্রেসওয়ে দিয়ে হলদে বাতি জ্বালিয়ে ভীষন জোরে ছুটে চলেছে অফিস ফেরত লোকজন।দুপুর পর্যন্ত সুর্য্যদেব মাথার উপর চড়া রোদ বিলিয়ে গেছে ।মাঝে মাঝে রোদের ভাপে উষ্ণ হয়ে ওঠা মাটি থেকে মিষ্টি এক সুঘ্রান জানালা ফুড়ে এসে আমাকে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে ধরছিল যেন।

পথের ওপাশে সার দেয়া গাছগুলো কেমন যেন ফিকে হতে হতে এক একবার ঝাপসা হয়ে গেল, আবার এসে হাজির তার সবুজাভ স্নিগ্ধতা নিয়ে।



জানিস বকুল, তারপর বিকেল থেকেই কিন্ত আকাশজুড়ে রোঁদ আর মেঘের খেলা চলছিল । সাদার সাথে ছাই, কখন যে তার রঙ পাল্টে কৃষ্ণ বর্ন ধারন করলো সেটা চোখেই পরেনি আমার। আর দেখ এখন সন্ধ্যা নামতেই শুরু হলো অঝোর ধারায় বৃষ্টি। বিদেশ বিভুই আমি একা একা বারান্দায় দাঁড়িয়ে উপভোগ করতে চাইছি বিদেশী বৃষ্টিকে।



হাত বাড়িয়ে ছুঁয়ে দেখলুম একটু খানি । ঠিক ঠিক আমার দেশের মতই শীতল পরশ বুলিয়ে দিল আমার কোমল করতলে। আবার ঝুপ করেই শেষ হয়ে গেল সেই অঝোর বর্ষন। এখন আবার নিকষ কালো রাতের আকাশ, আর তা থেকে ঝুলে থাকা উজ্জ্বল তারা গুলো যদি দেখতি, এত কাছে এসে দাড়িয়েছে মনে হচ্ছে হাত বাড়ালেই ছোয়া যাবে তার টুলটুলে গাল।



আমি বসেছি গল্প লিখবো বলে। কত কিছু ভেবে সারা হলো কিন্ত লেখার মত মাথায় কোন কিছুই আসছে না। বৃষ্টির অঝোর ধারার মত আমার মাথা থেকেও সব কিছু যেন সরে যাচ্ছে আস্তে আস্তে।

কর্তা অফিস থেকে এখনো ফিরেনি । কি জানি এত দেরী করছে কেন বুঝতে পারছি না। রান্নাবাড়া শেষ। মুরগীর ঝাল ঝাল তরকারী তার খুবই পছন্দ। আজ তাই রান্না করেছি সাথে আলু আর বেগুন মিশিয়ে ভাজিও করেছি। সব ঢাকা দেয়া আছে। আসলেই চট করে মাইক্রোওভেনে গরম করে নিলেই হবে।

পুরোনো দিনগুলো আজকাল বড্ড উদাস করে দেয় । ফাঁক পেলেই চিরুনী চালানোর মত দুহাতে স্মৃতি হাতড়ে চলি। দু একটা তুলে ঘুরিয়ে ফিরিয়ে দেখে আবার রেখে দেই মনের মনিকোঠায় যত্নের সাথে,যেন এক টুকরো হীরক কুচি।

আজ এখানেই শেষ করি কেমন। অনেক ভালো থাকিস।

শুভেচ্ছান্তে

মিলি

মন্তব্য ১৪২ টি রেটিং +৩৫/-০

মন্তব্য (১৪২) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৬

নাছির84 বলেছেন: ঝরঝরে শব্দে শোক-তাপ ভালবাসার চিঠি। প্রতিটি চরিত্রকে দেখতে ইচ্ছে হচ্ছে...

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৫৫

জুন বলেছেন: এমন সব মানুষ জনকে আমাদের প্রায় সবার আশেপাশেই দেখা যায় নাছির । পোষ্ট পড়া আর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪১

ইনসোমনিয়াক দাঁড়কাক বলেছেন: ভাল লাগল

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০১

জুন বলেছেন: ইনসোমনিয়াক দাঁড়কাক
ভালোলাগলো জেনে অনেক ভালোলাগলো

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এক ঝাঁপি বকুলের সুভাস..........

ভালো লেগেছে জুন আপা :)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০৩

জুন বলেছেন: যাক এই ইট কাঠ পাথরের নগরীতে বকুলের সুবাস পাওয়া চাট্টিখানি কথা নয় মাইনুদ্দিন মইনুল :)
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে :)

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২৬

সুমন কর বলেছেন: চিঠির কথা বা কাহিনী ভাল লাগল। সত্য নাকি ??

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

জুন বলেছেন: কিছুটা সত্য কিছুটা কল্পিত সুমন কর।
ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ :)

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

সন্ধ্যা প্রদীপ বলেছেন: 'সেজন্যই তো ইদানীং আমি তোর বাসায় আর যাই না। আমার স্বামী সোহাগী হাসি হাসি মুখটা তোকে দেখাতেও আমার কেন জানি ভীষন অপরাধী মনে হয়।'

খুব কম মানুষই অন্যের জন্য এভাবে চিন্তা করতে পারে আর যখন কেউ এত সূক্ষ্ম চিন্তা করে তখন বোঝা যায় যে তার প্রতি ঐ ব্যক্তির রয়েছে অকৃত্রিম টান।
শুভেচ্ছা রইল। :)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

জুন বলেছেন: সন্ধ্যা প্রদীপ স্বাগতম আমার ব্লগে ।
জী ঠিকই ধরেছেন আপনি , কল্পনার মানুষটির প্রতি আমার অসম্ভব টান থাকবে। মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আর শুভকামনা :)

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৪২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ৪ নম্বর লাইকটা আমি দিলাম --- যেন সব দেখতে পাচ্ছি -- এত ঝরঝরে বর্ণনায় লিখেছেন আপু ---- অসম্ভব সুন্দর

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

জুন বলেছেন: মন্তব্য আর সাথে আছেন তার জন্য অসংখ্য ধন্যবাদ লাইলী আরজুমান খানম লায়লা । আর যোগ চিন্হের জন্য রইলো শুভকামনা ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বহুদিন পর…বহু বহু দিন পর এমন কিছু পড়লাম।

নিঃশব্দ ভালোলাগা…

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

জুন বলেছেন: আসলেই চিঠি লেখা যে একটি শিল্প আমরা তা ভুলেই যাচ্ছি প্রযুক্তির এই যুগে । নিঃশব্দ ভালোলাগার জন্য অনেক অনেক ভালোলাগা বোকা মানুষ বলতে চায় ।

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:২১

আবু শাকিল বলেছেন: হাড়ের উপর শুধু চামড়া কিন্ত সেই মিষ্টি হাসিটা আজও তেমনি আছে।
যারা প্রবাসে থাকে তাদের হাসিটাও তেমন নি থাকে বলে আমি মনে করি।প্রবাস মানেই সুখ।কষ্ট টা কখনো ই দেখানো হয় না।আপনার বেলায় হয়ত সুখ সবসময় কাজ করে।

এইবার দেশে গিয়ে মোটা মোটা ঈদ সংখ্যা নিয়ে এসে ভাল কাজ করেছেন।অবসরে ভাল সময় কাটাতে পারবেন।লেপু অন করে আর কতক্ষন থাকা যায়।এমন কি লেপু তে বই পড়তে মজা নাই।
আঙুল ভিজিয়ে পৃষ্টা উল্টানোর মজাই আলাদা।

মনে আনন্দ নিয়ে চিঠি পড়লাম।ভাল লেগেছে।
প্রবাসে ভাল থাকুন সব সময় শুভ কামনা ।


০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:০১

জুন বলেছেন: আবু শাকিল চিঠির মিলির সাথে আমাকে গুলিয়ে ফেল্লেন নাকি !
আমিতো কবেই চলে এসেছি ঢাকায় :(
জী পৃষ্ঠা উল্টিয়ে নতুন বইএর ঘ্রান নিতে নিতে পড়ার মজাই আলাদা।
সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৩৭

নিদেল শরিফ বলেছেন: ভাল হ্যেছে...

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০১

জুন বলেছেন: ভালো হয়েছে শুনে অনেক ভালোলাগা .।
ধন্যবাদ নিদেল শরিফ :)

১০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৫১

কলমের কালি শেষ বলেছেন: পুরোনো দিনগুলো আজকাল বড্ড উদাস করে দেয় বকুল। ফাঁক পেলেই চিরুনী চালানোর মত দুহাতে স্মৃতি হাতড়ে চলি। দু একটা তুলে ঘুরিয়ে ফিরিয়ে দেখে আবার রেখে দেই মনিকোঠায় যত্নের সাথে,যেন হীরক খন্ড এক।

ব্যতিক্রমী একটা লেখা পড়লাম । চিঠি আকারে কিছু স্মৃতি ঘটনার প্রকাশ আবার চিঠি শেষে মনিকোঠায় যতন করে রেখে দেওয়া ।

অনেক ভালো লাগলো । :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:১৯

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভারী সুন্দর একটি মন্তব্যের জন্য কলমের কালি শেষ। ভালোলাগার জন্য ভালোলাগা সাথে শুভকামনা আপনার জন্য :)

১১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:২২

পার্থ তালুকদার বলেছেন: খুব ভাল লাগল ভাই।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১৫

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে পার্থ তালুকদার :)

১২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৫৮

হালি্ বলেছেন: কতদিন হইলো চিঠি লিখিনা :(

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৭

জুন বলেছেন: হু আমিও লিখিনা হালি :(
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ :)

১৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০৮

ইমিনা বলেছেন: ইস, জুন আপুর মতো করে কেউ যদি আমায় সুন্দর একটা চিঠি দিতো। আমি কখনোই চিঠি পাই নি কোথাও থেকে। অথচ আমি জানি যে চিঠির বর্ণমালার আঁকাজুকির মধ্যে লুকিয়ে থাকে কতো আবেগ, প্রানের কতো স্পর্শ ...

অনেক অনেক ভালো থাকবেন জুন আপু :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১০

জুন বলেছেন: তাই নাকি ? কি করে পাবেন বলেন ইমিনা, এখন যুগ হলো ডিজিটাল এর। সেই ধ্যদ্ধেরে চিঠির জায়গা দখল করে বসেছে মেইল, ফেসবুক স্কাইপি ভাইবার কত কিছু। এক লহমায় সব নাড়ির খবর জানা যায় ।তখন কার মত এক নীল খামে করে আসা এক চিঠি নয়:( তবে সেই চিঠির আবেদন কিন্ত অনেক অনেক বেশি ছিল এসব কিছুর চেয়ে :)
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ইমিনা আর আপনিও ভালো থাকুন । শুভকামনা রইলো অনেক।

১৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৫৪

যাযাবর বেদুঈন বলেছেন: খুব ন্যাচারাল হয়েছে চিঠিটা। একটা সময় মানুষ এভাবেই নিজের সম্পূর্ণ আবেগ দিয়ে পাতার পর পাতা ভরে চিঠি লিখত। এখন আর এমন চিঠি লেখার প্রয়োজন নাই। আছে ফেসবুক।

তবে আপনার এই চিঠির মধ্যে দিয়ে বকুল চরিত্রটা স্পষ্ট ভিজুয়ালাইজ হয়েছে। তাছাড়া বকুলের প্রতি মিলির যে আক্ষেপ, যে হৃদয়ের অনুভূতি খুবই বাস্তবধর্মী লেগেছে আমার কাছে।

অশেষ ধন্যবাদ আপনাকে।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:০৫

জুন বলেছেন: আপনি প্রথম এলেন কি না বুঝতে পারছি না, তবে যাই হোক স্বাগতম আমার ব্লগে যাযাবর বেদুইন। আপনার কথাটিই বলেছি ব্লগার ইমিনার মন্তব্যের উত্তরে।
মনযোগী পাঠের জন্য অশেষ ধন্যবাদ আপনাকে ।
সাথে থাকলো শুভকামনা সবসময়ের জন্য ।

১৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারণ!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:০৬

জুন বলেছেন: পোষ্ট পড়া আর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ গিয়াসলিটন আপনাকে :)

১৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১৮

হঠাৎ ধুমকেতু বলেছেন: চমৎকার লেখা। সহজাত বর্ননা ভঙ্গি টা খুব ভাল লাগল।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:০৯

জুন বলেছেন: হঠাৎ ধুমকেতুর মত এসে আমার পোষ্টটি পড়লেন সাথে ভালোলাগলো শুনে আমারও অনেক ভালোলাগলো । স্বাগতম আমার ব্লগে সাথে শুভেচ্ছা অনুক্ষন ।

১৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৩০

দীপান্বিতা বলেছেন: সত্যি! কতদিন আর চিঠির পাঠ নেই!...চিঠি যে কি এক সুখ স্মৃতি বয়ে আনতো! কতদিন পর আপনার এই চিঠি সেই স্নিগ্ধতা দিয়ে গেল...

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১১

জুন বলেছেন: সরল সুন্দর একটি মন্তব্য দীপান্বিতা অনেক অনেক ভালোলাগলো। কোথায় হারিয়ে গেল সেই চিঠি আর ডাকপিয়নের জন্য আকুল প্রতীক্ষা ।
ধন্যবাদ আর শুভেচ্ছা জেনো .।.।

১৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৯

অপর্ণা মম্ময় বলেছেন: বকুলের জন্য শুভেচ্ছা।
ভালো লেগেছে চিঠি পড়ে।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১৩

জুন বলেছেন: অপর্না মম্ময় অনেক দিন পর আমার ব্লগে আপনাকে দেখে অনেক ভালোলাগলো । বকুলকে শুভেচ্ছা পৌছে দেব আর আপনার জন্যও রইলো শুভকামনা :)

১৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

অন্ধবিন্দু বলেছেন:







আবেগ মাখা দরদগাথা ব্যাকুলতা
সরল কথামালায় সন্তরণ
পারিপাট্য চিঠি;
সাদা খামে পরশ মেখে ভালো থাকিস সর্বক্ষণ ...

শুভ কামনা জানবেন, জুন।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১৬

জুন বলেছেন: বাহ অসাধারণ এক কবিতায় আমার ম্যাড়ম্যড়ে পোষ্টটি যেন মচমচে হয়ে উঠলো অন্ধবিন্দু । আপনার জন্য ও রইলো অনিশেষ শুভকামনা আর মন্তব্যে ধন্যবাদ অনেক অনেক ।

২০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সৃজনশীলতার সব কটি দ্বার তাহলে ছুঁয়ে যাচ্ছেন?
চিঠিও বেশ লাগলো।।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১৮

জুন বলেছেন: খুব ভালোলাগলো দুর্জয় তোমার মন্তব্যটুকু ।
শুভকামনা, সতত ভালো থেক ।

২১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক দিন পর চিঠি পড়লাম। দারুণ ভালো লাগলো।


অন্যের লেখা চিঠি পড়া খুব খ্রাপ। গুরুজনের নিষেধ ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৩৯

জুন বলেছেন: তাই তো তাই তো ভারী অন্যায় হয়ে গেছে অন্যের চিঠি পড়ে ;)
ভালোলাগার কথা শুনে অনেক ভালোলাগলো মহামহোপাধ্যায় ।
শুভেচ্ছা রইলো অনেক অনেক ।

২২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২০

সায়েদা সোহেলী বলেছেন: প্রিয় মিলি ,
ভালবাসা নিস । অনেকদিন বাদে কারও কাছ থেকে চিঠি পেলাম । আমি বলে বোঝাতে পারবো না চিঠি নামের এই এক টুকরো ভালোবাসা আমাকে কতটুকু ছুঁয়ে দিয়েছে , ভিজিয়ে দিয়েছে । তোর মত অবসরের সুযোগ নেই আমার তারপরেও হটাত শুরু হউয়া বৃষ্টির মতোই তুই চলে আসিস আমার ভাবনায় , সেইসব দিনের সৃতিগুলো মেঘ হয়েই জমে থাকে রে , আছে । চল আরেকবার ফিরে যাই সেই বেলায় .।.।।।
শোন আমার কথা গুলো তোলা থাক এই বেলায় । লুকোতে চাইলেও যে তোর কাছে পারবো না .। তুই আসবি ,আমার যে তোর ভালোবাসা মাখা আহ্লাদি মুখটা দেখতে অনেক ভালো লাগে । এই পৃথিবীর সবাই কে যে বকুলের হাসি হাসতে হয় না , কেউ কেউ যে সত্যি হাসি হাসতে জানে !! সেটা দেখতে পাওয়াটাও যে অনেক সুখের !! সেই সুখ টুকু দিবি না তুই আমায় ??

-------- ভালো থাকিস সবটুকু সুখ নিয়ে

:!> :!> :)

( মাইর দিওনা যেন আবার !! চিঠি র রিপ্লাই দেবার লোভ টুকু সামলাতে পারলাম না ! কেউ চিঠি লেখে না আমায় !! /:) :( :(( )

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৩

জুন বলেছেন: কবিতো কবিই। ভাষা আর সাহিত্যে অনন্যা।
সোহেলী তোমার চিঠি পড়ে আফসোস হচ্ছে বকুলকে লেখা আমার চিঠিটাও কেন তোমাকে দিয়ে লিখিয়ে নিলাম না ।
এত্ত সুন্দর একটা মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ তোমাকে, সাথে শারদ প্রাতের শুভেচ্ছা :)

২৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২০

মামুন রশিদ বলেছেন: মন ছুঁয়ে গেল চিঠি । আহা চিঠি! কত আনন্দ বেদনা, গল্প আবেগ লুকিয়ে থাকতো এই চিঠির পরতে পরতে, লাইনের ভাজে ভাজে । সেই চিঠি আজ কোথায় হারিয়ে গেল?

চিঠি পড়ে খুব ভালো লেগেছে আপু ।

ইতি,
ছোট ভাই ।

(প্রিয় জুনাপ্পীর কাছে প্রিয় ব্লগার, প্রিয় গল্পকার হওয়ার কোন ইচ্ছে নাই!)

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৫

জুন বলেছেন: মামুন তোমার মন্তব্য আমার মন কে আদ্র করে তুল্লো । দোয়া করি যেন এমন একটা ছোটভাই সারা জীবন আমার পাশে থাকে।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা ।

২৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:১০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার সরল সহজ চিঠিটা। এইটুকু জায়গাতে অনন্ত দুঃখবেদনা প্রবহমান ..।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৪৭

জুন বলেছেন: চিঠিটি পড়েছেন যেনে অনেক খুশী হোলাম রেজওয়ানা আলী তনিমা। মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৫৬

জুন বলেছেন: চিঠি পড়েছেন বলে অসংখ্য ধন্যবাদ রেজওয়ানা আলী তনিমা।
শরতের স্নিগ্ধ শুভেচ্ছা রইলো :)

২৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৭:৪০

সমানুপাতিক বলেছেন: চিঠি পড়তে ভালো লাগে । খুব ভালো লেগেছে জুন আপু । শুভকামনা রইল ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১১

জুন বলেছেন: সমানুপাতিক আমার মনের কথাটিই বলেছেন। চিঠি পড়তে আমারও ভীষন ভালোলাগে। বিশেষ করে পুরোনো চিঠি। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা আপনার জন্যও

২৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০১

একজন ঘূণপোকা বলেছেন:

মুগ্ধপাঠ। অনেক সুন্দর একটা চিঠি।

আম্রে কেউ চিঠি লিখে না :(

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১৩

জুন বলেছেন: ঘুন পোকা মুগ্ধ হলো জেনে আমিও অনেক খুশি হোলাম ।
লিখবে, লিখবে কিন্ত যুগ যে ইন্টারনেটের :(
শরত শুভেচ্ছা :)

২৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১১

রিভানুলো বলেছেন: ভালোলাগলো আপনার লেখা চিঠি ++++্

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১৫

জুন বলেছেন: আপনাকে দেখে আমারও অনেক ভালোলাগলো রিভানুলো ।
শুভকামনা রইলো আপনাদের দুজনার জন্য :)

২৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৫১

আরমিন বলেছেন: প্রিয় জুন আপু, দারুনভাবে মন ছুঁয়ে যাওয়া চিঠিটা পড়ে আর লগ ইন না করে থাকতে পারলাম না! বকুলের কাছে লেখা চিঠিটা যেমনি মন ছুঁয়ে গেছে , ঠিক তেমনি ভাবে মন ছুঁয়ে গেলো সায়েদা সোহেলী আপুর লেখা চিঠির উত্তরটি পড়ে! এই চিঠিটির এর চেয়ে ভালো উত্তর আর মনে হয় সম্ভব নাহ !

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১৮

জুন বলেছেন: প্রিয় আরমিন অনেক দিন পর আপনাকে দেখে কি যে ভালোলাগলো তা বলার নয়। সপরিবারে আপনার ফিলিপাইনের ছবিগুলো আজো চোখে ভাসে।
সত্যি বলেছেন সোহেলীর উত্তরটি অসাধারন হয়েছে।
ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ ।

২৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৯

আহমেদ জী এস বলেছেন: জুন ,




সুন্দর +++

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:১৯

জুন বলেছেন: অনেক ধন্যবাদ আহমেদ জীএস সুন্দর লাগার জন্য ।

৩০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

রাতুল_শাহ বলেছেন: কি মন্তব্য দিবো, এখনও চিঠি পড়া হয় নি, বস কে একটু বকা দিয়ে দিয়েন তো, এত চাপে রাখে কেন

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:২২

জুন বলেছেন: অক্কে, শুক্রবার ছুটির দিন আছে সেদিন পড়ে মন্তব্য করো রাতুল ;)
অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা সাথে থাকার জন্য ।

৩১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:১৭

জাফরুল মবীন বলেছেন: মোবাইল ও ইন্টারনেটের যুগে এসে কবে ও কাকে যে শেষ চিঠি লিখেছি মনে পড়ছে না।হাতে লেখা চিঠির আবেদন ও আবেগ অপূরণীয়। ভাল লাগল চিঠিটা পড়তে।ধন্যবাদ জুন আপাকে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৯

জুন বলেছেন: হাতে লেখা চিঠির আবেদন ও আবেগ অপূরণীয়।
আসলেও তাই জাফরুল মবীন ।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে :)

৩২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

রাতুল_শাহ বলেছেন: শুক্রবার আসলে বিরিয়ানি খাওয়াতে হবে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০১

জুন বলেছেন: বিরিয়ানী :-* :| :( কেন কেন রাতুল :((

৩৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: সত্যি বলতাছি, এই বকুল আমি চিনি না। তবে আপনার চিঠির বক্তব্যে বোঝা কালা মহিলাটার খুব ভালো বন্ধু বকুল। যার কাছে অকপটে সব বলা যায়। হায়, চিঠির দুনিয়া এখন বিকল।

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৪

জুন বলেছেন: কি বলেন জুলিয়ান ভাই বকুল কে চিনেন না !
আমি তো অবাক হইলাম :-*
অসংখ্য ধন্যবাদ মনে করে এসেছেন বলে ।
শুভকামনা আপনার জন্য ।

৩৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৪৯

*কুনোব্যাঙ* বলেছেন: কোন মন্তব্য নেই শুধু ষোড়শ ভালোলাগা। বকুল মনিরা মিলি সবাই ভালো থাকুক।

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৯

জুন বলেছেন: বকুল, মনিরা,মিলি ,কুনো সবাই অনেক অনেক ভালো থাকুক সেই প্রত্যাশায় :)

৩৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: বিদেশে গিয়া অনেক মানুষ মিলির মত জীবন কাটায়, একা একা! প্রায়ই এরকম পুরানো দিন, পুরানো বন্ধুদের মনে পড়ে!

বিষন্ন একটা লেখা পড়লাম! ভালো লাগলো

১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:১২

জুন বলেছেন: হু তা জানি মাসুম ১৪....
তবে এই মিলি মাস খানেকের জন্য প্রবাসী :!>
ভালোলাগার জন্য অনেক অনেক ধন্যবাদ অনেকদিন পর দেখা মাসুম ছেলেটাকে :)

৩৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৫০

এহসান সাবির বলেছেন: চমৎকার চিঠি আপু।


কাগজের চিঠি খুব মিস করি। অনেক পুরানো কিছু কাগজে লেখা চিঠি আমার কাছে আছে, খুব যত্নে রেখে দিয়েছি।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০৫

জুন বলেছেন: এহসান সাবির
কাগজে লেখা চিঠির আবেদনই অন্যরকম । আমার এক প্রবীন আত্মীয়ার বাসায় গেলে উনি দেখালেন তার জীবনে পাওয়া অনেক চিঠি । হলুদ খাম, পোষ্টকার্ড, নীল খাম, বিদেশ থেকে আসা এয়ারলেটার। আমাদের কিছু চিঠি পড়তে দিলেন। এ চিঠিগুলোই ছিল আমার এই পোষ্টের মুল ভাবনা ।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে আর সাথে আছেন বলে। শুভকামনা সকালের ।

৩৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় জুনাপু,
আপনার এই লেখাটি ভালো লেগেছে। কাগজের চিঠির সাথে লুকিয়ে আছে কত স্মৃতি, কত গন্ধ আর কত কি? বহুদিন চিঠি পাই না। আফসোস, সবাই খালি ইমেইল করে। আপনাকে একটি ডিজিটাল চিঠির মাধ্যমে শুভেচ্ছা জানালাম।

ইতি
কাল্পনিক।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:১০

জুন বলেছেন: বাহ কাল্পনিকের চিঠিটাও দারুন হয়েছে । প্রিয়জনকে বলে দিও এক বার অন্তত ইমেইল না করে নীল কাগজে নীল খামে যেন তোমাকে অন্তত একটি চিঠি হলেও লিখে :)
শরত সকালের শুভেচ্ছা যেনো । আর মন্তব্যের জন্য বিশাল এক ধন্যবাদ ।

৩৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২২

আমিনুর রহমান বলেছেন:




জুনাপু আপনাকে মাইনাস দিতে ইচ্ছে করছে। ভেবেছিলাম মজা করে একটা কমেন্ট দিবো আপনার পোষ্টে এসে কিন্তু বিষণ্ণ করে দিলেন মনটাকে। সবাই ভালো থাকুক।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩৬

জুন বলেছেন: ভারী সুন্দর এক মন্তব্যে মন ছুয়ে গেল আমিনুর রহমান । শুভকামনা রইলো সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ।

৩৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৪৭

ডি মুন বলেছেন: ইশ, কেউ যদি চিঠি লিখত।

চিঠিতে কতো কথা অনায়াসে বলে ফেলা যায়। কতো আবেগ কতো অনুভূতির বাহক এই চিঠি।


শুভকামনা আপু। ভালো থাকা হোক সর্বদা।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:০৭

জুন বলেছেন: লিখবে, লিখবে চিন্তার কারন নেই ডিমুন :)
তবে মেইল এই আর কি ;)
পোষ্ট পড়া আর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ।

৪০| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৪

আমার আমিত্ব বলেছেন: আপনার চিঠি ভালো লাগল খুব।


শুভেচ্ছা নিরন্তর।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৩০

জুন বলেছেন: সর্ব প্রথম স্বাগত জানাই আমার ব্লগে আমার আমিত্ব :)
ভালোলাগার জন্য অনেক ভালোলাগা সাথে রইলো শুভকামনা

৪১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২৩

সেলিম আনোয়ার বলেছেন: কয়েকবার পড়েছি । ভাললাগা জানিয়ে গেলাম ।+

১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৯

জুন বলেছেন: আমার এই সামান্য লেখাটি বার কয়েক পড়েছেন শুনে ভীষন অবাক হোলাম, সেই সাথে অনেক ভালোলাগা সেলিম আনোয়ার ।

৪২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:২৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: জুনআপা আপনার এই অনবদ্য চিঠি বুকের গভীরে ধাক্কা দিলো।

শুভকামনা আপনার জন্য।

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৪

জুন বলেছেন: চিঠি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ আমি ময়ুরাক্ষী ।
আপনার জন্যও একরাশ শুভকামনা ।

৪৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৪

ত্রিশোনকু বলেছেন: অপুর্ব, প্রাঞ্জল।

অভিনন্দন।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৫৬

জুন বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ত্রিশংকু, দারুন ব্যাস্ততার মাঝেও সময় করে আসার জন্য :)

৪৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪০

ডট কম ০০৯ বলেছেন: এমন করে এখন আর কেউ চিঠি লিখে না। :(

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০০

জুন বলেছেন: না লিখে না ডট কম , কারো এত সময় আর ধৈর্য্য নেই :(
মন্তব্য আর সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ও দ্বিপ্রহরের শুভেচ্ছা :)

৪৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

নুরএমডিচৌধূরী বলেছেন: সত্যি সুন্দর
ভাল লেগেছে অনেক
ভাল থাকবেন

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০২

জুন বলেছেন: স্বাগতম আমার ব্লগে নুরএমডিচৌধূরী :)
ভালোলেগেছে জেনে অনেক ভালোলাগলো আমারও
আপনিও ভালো থাকুন সবসময় ।

৪৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

মোঃমোজাম হক বলেছেন: বাহহ, আগে এভাবেই বুঝি চিঠি লিখতেন B-)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৩

জুন বলেছেন: টাঙ্গাইলের মিষ্টি খেয়ে এইরকম একটা তিতা মন্তব্য মোজাম ভাই :-* দুক্ষ পাইলাম /:)
তবে আসছেন বইলা এক ট্রাক ধইন্যাপাতা ;)

৪৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৫১

মোঃমোজাম হক বলেছেন: হুম এটা তিতা মন্তব্য হবে কেন? আমরা যারা চিঠি লেখার যুগে জন্ম নেইনি ( :P ) তাদেরকে চিঠি কি তা বুঝতে হবেতো।




আপনাকে অনেক ধন্যবাদ আমার পত্রমিতার কথা মনে করিয়ে দেয়ার জন্য B-)

২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:০৩

জুন বলেছেন: আপনার লেখা পড়ে আমারো মনে পড়লো "আহা কি দিনগুলি না ছিল পত্র মিতালী, ডাকপিয়নের জন্য জানালা দিয়ে হা করে থাকা :(
অনেক ধন্যবাদ মোজাম ভাই পুনরাগমনের জন্য :)

৪৮| ০১ লা অক্টোবর, ২০১৪ সকাল ৮:৪৮

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: মা দূর্গার যেমন দশ হাত থাকে তেমনি তোমারো অনেক গুলো গুন আছে যা মাথার পিছন থেকে উঠে এসে চারপাশে ছড়িয়ে আছে।

একটা জীবন্ত চিঠি পড়লাম যেখানে এক ফোটা কৃত্রিমতা নেই।

০১ লা অক্টোবর, ২০১৪ সকাল ১১:২৮

জুন বলেছেন: তোমার মন্তব্যগুলো অসম্ভব ভালোলাগা স্পর্শ করে যায় ডাইরেক্ট টু দ্যা হার্ট। তবে আজ থেকে নয় .....সেই প্রথম ক্ষনটি থেকে তা মনে হয় তুমিও জানো।
অনেক অনেক ভালোলাগা মন্তব্যে

৪৯| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:১৭

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল আপু।

০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৪

জুন বলেছেন: আপনার জন্যও রইলো চলে যাওয়া ঈদের শুভেচ্ছা এহসান সাবির :)
একই মন্তব্য দুটো আসায় একটি মুছে দিলাম কেমন ?

৫০| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৪

তুষার কাব্য বলেছেন: আহ ...! চিঠি....সেইসময়.... :((

১৩ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:২১

জুন বলেছেন: সত্যি চিঠি লেখা আর পাওয়ার সেই দিনগুলো সত্যি মিস করি তুষার কাব্য ।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ /
যান্ত্রিক ত্রুটির কারনে একই কমেন্ট অনেকগুলো হওয়ায় বাকিগুলো মুছে দিলাম, আশাকরি কিছু মনে করবেন না :)

৫১| ১২ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩৯

তুষার কাব্য বলেছেন: ওররে বাব্বা....এইসব কি :P ..১১ টা কমেন্টস কি করে গেল.. X( সামু'র তো দেখি সত্যি মাথা খারাপ হয়ে গেছে..কত্তদিন পর আসলাম এখানে আর এভাবে স্বাগতম জানালো.. ;)

১৩ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:২৬

জুন বলেছেন: অনেক দিন পর এসেছেন তাই স্মরনীয় করে রাখার প্রচেষ্টা আমার ব্লগের =p~
সামুর সমস্যার কারণে আমিও মন্তব্যের জবাবগুলো দিতে পারছিলাম না ।অনেক অনেক দিন পর আপনাকে দেখে অনেক ভালোলাগলো আর সাথে এত্তগুলো কমেন্ট :P
শুভসন্ধ্যা

৫২| ১৩ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: মনে করিয়ে দিলেন স্কুল কলেজ জীবনে কথা ! শেষ চিঠি লখা হয়েছিল মনে হয় বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়, এরপরেইতো চলে এল ইন্টারনেট আর ই-মেইল!

সবচেয়ে বেশী চিঠি লেখা হয়েছিল অস্ট্রেলিয়ায় থাকা এক বান্ধবীকে ! আর পোস্ট অফিস থেকে যখন ওর চিঠি নিয়ে আসতাম, সে যে কি এক আনন্দ ছিল, বলে বোঝানোর মত না ! খামের কোনায় কোয়ালার ছবি দেয়া একটা স্ট্যাম্প লাগানো থাকত ! সত্যিই অনেক সুন্দর ছিল দিনগুলো... :)

১৩ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩০

জুন বলেছেন: সত্যি জহির আত্মীয়স্বজন ছাড়াও বিভিন্ন দেশের কলম বন্ধুদের পাঠানো চিঠিগুলো কি অসাধারণ দিন গুলো যে ছিল । পিওনটার জন্য জানালায় দাঁড়িয়ে আকুল অপেক্ষা কই গেল সে সব ।
চিঠির সাথে দেশ বিদেশের ডাক টিকিট জমানোর প্রতিযোগিতাও ছিল ।
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ আশাকরি সপরিবারে আল্লার অশেষ অনুগ্রহে অনেক ভালো আছো ।
শুভ সন্ধ্যা :)

৫৩| ১৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:২৫

আরিফ রুবেল বলেছেন: কখনও কাউকে চিঠি লেখা হয় নাই, তবে ভাবতেছি বৃদ্ধ হয়ে গেলে, যখন অনেক সময় থাকবে হাতে তখন কাছের মানুষদের চিঠি লিখব। হয়ত এত ঝড়ঝড়ে চমৎকার ভাষায় লিখতে পারব না, তবুও লিখব।

অনেক ভালো লাগা :)

১৫ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:০৪

জুন বলেছেন: স্বাগতম আমার ব্লগে আরিফ রুবেল ।
অবশ্যই লিখবেন তবে বুড়ো হলে কেন বুঝলাম না :-*
তখন তো চোখে দেখবেন্না, :(
হাত কাঁপবে কত রকম সমস্যা :((
এখুনি লিখে ফেলুন দু একটা চিঠি খুব প্রিয় কাউকে

অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য :)

৫৪| ১৫ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩৯

একাকি উনমন বলেছেন: সব সময়ের মতই সুন্দর লেখা. শুভেচ্ছা অনেক.

১৬ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৩৪

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ কবি একাকি উনমন। মনে করে এসেছেন বলে খুশি হয়েছি। শুভকামনা আপনার জন্যও ।

৫৫| ১৭ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:২৫

বলাকাবিহঙ্গ বলেছেন: জুন,
আপনার চিঠি- আমি আপনার চেয়েও বেশিবার পড়েছি।
৩০. ১৬ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:২৮ ০
জুন বলেছেন: আল্লায় বাচাইছে রোবটের দৃষ্টিতে তালিকা করছেন .......যদি মানুষের দৃষ্টিতে নির্বাচিত করতেন তাহলে আপনার এই দীর্ঘ তালিকায় আমার মত মানহীন মন্তব্কারীর নাম থাকার ১% সম্ভাবনাও ছিলনা বলাকা /:)
=p~ =p~

১৬ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৯ ০
লেখক বলেছেন: প্রীয় জুন;
"রোবোটের দৃষ্টিতে সামুর বছরের শ্রেষ্ঠতম মন্তব্যকারিগন // তালিকার প্রতিজনই কোন না কোন ব্যাপারে one of the best বলে বিবেচিত হচ্ছে।"

ব্লগার পরিসংখ্যান
পোস্ট করেছেন: ১৭৭টি
মন্তব্য করেছেন: ২০১৯৩টি
মন্তব্য পেয়েছেন: ২১৪৬৭টি
ব্লগ লিখেছেন: ৪ বছর ৭ মাস
ব্লগটি মোট ১৬৭৬২১ বার দেখা হয়েছে

"অনেকদিন পর আজ তোকে চিঠি লিখতে বসলাম। যদিও আজকাল চিঠি লেখাটা বড্ড সেকেলে হয়ে গেছে। কিন্ত তোর নিশ্চয় মনে আছে কলেজ লাইফে ছুটির সময় আমরা যখন দেশের বাড়ীতে বেড়াতে যেতুম সেসময় কত চিঠিই না লিখেছি এক জন আরেক জনাকে।সেই দিনগুলো আজ কোথায় চলে... "

আপনার জন্য প্রতিউত্তর আমি কপিপেষ্ট করে বানিয়েছি- করতে কিন্তু অনেক সময় এবং কষ্ট লাগল- মাঝে আবার আপনাকে নিয়ে এনালাইজেশন কাজ করতে হয়েছে।
আমি ক্ষুদে মানুষের মানদন্ডে আপনি এখনো ১০০% ব্যাষ্ট ।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ। অব্যশ্যই অনেক ভালো থাকবেন!!!

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৩৭

জুন বলেছেন: সামুর শ্রেষ্ঠ এক মন্তব্যকারীর মন্তব্যে আমার আধার মলিন পোষ্টটি যেন ঝলমলিয়ে উঠলো বলাকা বিহঙ্গ :)
অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

৫৬| ১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৪৯

এমএম মিন্টু বলেছেন: চিঠি লেখা শিখতে হবে আপু তাই পিয়তে নিয়ে রাখলাম

১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৯

জুন বলেছেন: এই পোষ্টও প্রিয়তে শুনে অনেক খুশী / অবাক হোলাম এম এম মিন্টু । তবে একটা কথা কি, চিঠির যে যুগ এখন অতিক্রান্ত। শেখাটা হয়তো কাজেই লাগবে না আপনার ।
যাকে লিখবেন সে হয়তো সেল এর টেক্সটে বা মেইলে উত্তর দেবে :)

৫৭| ১৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৩

বলাকাবিহঙ্গ বলেছেন: যথাসম্ভম- গত ১০ বছরেরও অধিক কাল আপনি Computer এ সাধনা করে যাচ্ছেন- ঝলমল করাতে আপনার কঠোরতম পরিশ্রম করতে হয়েছে।
ধন্যবান্তে- অনেক অনেক ভালো থাকবেন।

১৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১৮

জুন বলেছেন: ১০ বছর :-* কি যে বলেন !
সামু দিয়ে আমার হাতে খড়ি আর তার বয়স হলো ৪ বছর ৭মাস =p~

৫৮| ১৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১৯

জুয়েলইসলাম বলেছেন: ভালো লাগলো

১৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৩

জুন বলেছেন: স্বাগতম আমার ব্লগে জুয়েল ইসলাম
ভালোলাগলো জেনে অনেক ভালোলাগলো :)

৫৯| ২১ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৩

অদৃশ্য বলেছেন:



আপনার ঘরে ঢুকে লিখাটি কিছুক্ষন পড়বার পর একটু কাজে চলে গিয়েছিলাম... কিছুক্ষন আগে আবার শুরু করে মাত্র শেষ করলাম... এমন অনুভূতির প্রকাশ কাউকে স্পর্শ না করে যেতেই পারেনা... কি দারুন করেইনা শূন্যতাগুলোকে উপস্থাপন করলেন আপনি... আমি বাড়ান্দায় দাড়ানো উদাসী এক নারীকে দেখতে পাচ্ছি অনেক দূর থেকে...

জুনাপার জন্য
শুভকামনা...

২১ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

জুন বলেছেন: আমি আবার আপনাকে অনলাইন দেখে আপনার ব্লগে গেলাম । এসে দেখি আপনি আমার বাসায় আপনার পদচিনহ একে গেছেন কবি মহাশয় :)
অনেক ভালোলাগলো অনেকদিন পর অদৃশ্যকে দৃশ্যমান হতে দেখে ।

মনযোগী পাঠ আর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

৬০| ২৩ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৩

স্নিগ্ধ শোভন বলেছেন:

ভালো লাগলো আপু।

২৫ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:২২

জুন বলেছেন: অনেক ধন্যবাদ শোভন

৬১| ০১ লা নভেম্বর, ২০১৪ রাত ১২:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:



জুন আপু আপনার লেখার সম্পর্কে কিছু বলার যোগ্যতা আমার নাই।

চমৎকার হৃদয় স্পর্শী লেখা...

০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:১৮

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ কান্ডারী মন্তব্যের জন্য। ফিরে এসেছো দেখে অনেক খুশি হয়েছি । মিস করছিলাম ।

৬২| ২৭ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৯

তানজীব তন্ময় বলেছেন: চমৎকার লিখেছেন ।

২৮ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২০

জুন বলেছেন: আপনাকে প্রথম দেখলাম তানজীব তন্ময় ? যদি তাই হয় তবে স্বাগত জানাই আমার ব্লগে :)
পোষ্ট পড়া আর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ।

৬৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৫

তানজীব তন্ময় বলেছেন: আমি ব্লগে নতুন ।

২৮ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০১

জুন বলেছেন: জী আমি বুঝতে পেরেছি ভাই :)
যাচ্ছি আপনার ব্লগ বাড়ীতে ঘুরে আসতে ।

৬৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩০

মায়াবী রূপকথা বলেছেন: অসাধারন।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩৫

জুন বলেছেন: আপনার ভালোলেগেছে জেনে অনেক খুশী হলুম মায়াবী রূপকথা।
শুভেচ্ছা সবসময়ের জন্য :)

৬৫| ৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৩

কথাকথিকেথিকথন বলেছেন: চিঠিটা খুব মন ভারী করে । পুরো লেখায় যেন জীবন্ত দুঃখ লেপটে আছে ! মনের সম্পূর্ন ভাব প্রকাশের ক্ষেত্রে চিঠি থেকে বোধয় আর কোন কিছু যুতসই ছিল না, কখনো হবেও না ।

আপনার পুরো বাড়ি তো দেখি পৃথিবীর বিভিন্ন চমকপ্রদ স্থান দিয়ে সাজিয়ে রেখেছেন । আপনার ভ্রমণ পিপাসা খুব তীব্র । আবার মাঝে মাঝে দেখলাম কিছু সুন্দর কবিতাও আছে । তার মানে আপনি কবিতাও লিখেন । অবশ্য যারা ভ্রমণ ভালোবাসে তারা কবিতাও ভালোবাসে । এই কম্বিনেশানটা বেশ !!

০১ লা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

জুন বলেছেন: পুরানো একটি লেখা এত মনযোগ দিয়ে পড়েছেন তারপর এত আন্তরিক মন্তব্য করে গেছেন তার জন্য অশেষ ধন্যবাদ কথা।
আমার কবিতার কথা বলে আমাকে লজ্জা দেবেন না ভাই। তারপরও জানাই গত শুক্রবার ৩০ শে অক্টোবর ২০১৫ এর দৈনিক সমকাল পত্রিকার সাময়িকী কালের খেয়ায় স্পর্শ নামে আমার একটি কবিতা প্রকাশিত হয়েছে। দেখতে পারেন :)

৬৬| ০১ লা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৮

কথাকথিকেথিকথন বলেছেন: আমি জানি তা হবে আমার
অনিচ্ছের অভিনয়ে ইচ্ছে ছোঁয়ার । দারুণ স্পর্শ !!
কবিতা অসাধারণ লেগেছে ।

আমিও মাঝে মাঝে ভাবি কোন একদিন কবিতা লিখতে পারবো । যাকে সত্যি কবিতা বলা হয় ।

শুভ কামনা রইলো । :)

০২ রা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

জুন বলেছেন: এ কথা বলে আমাকে লজ্জা দেবেন না ভাই। যাক এত কষ্ট করে খুজে পড়েছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ কথা কথি কেথি কথন।

৬৭| ১৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫১

খায়রুল আহসান বলেছেন: মুগ্ধ হয়ে গেলাম আপনার এ লেখাটা পড়ে। চমৎকার স্টাইল। কালো মেয়েটার কথাগুলো স্পর্শ করে গেলো!
কেউ কোথাও আমার একটা চিঠির জন্য অপেক্ষা করে আছে, কিংবা কেউ কোথাও বসে আমার কথা ভেবে একটা চিঠি লিখছে, এই দ্বিবিধ ভাবনার দুটোই খুব মনোমুগ্ধকর।
চিঠির প্রচলন যতদিন ছিলো, ততদিন মনের আবেগের একটা বিশ্বস্ত বাহন ছিলো। আজ চিঠি নেই, আবেগও অনেকাংশে স্তিমিত।
চিঠির বিলোপে আমি সন্তপ্ত। এ নিয়ে একটা কবিতাও লিখেছিলামঃ Our Lost Treasure Trove

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৯

জুন বলেছেন: আপনার ভালোলেগেছে জেনে অনেক ভালোলাগলো খায়রুল আহসান। আমাদের প্রজন্মের কাছে চিঠির যে কত আবেদন তা আজকের প্রজন্ম হয়তো ধারনাই করতে পারবে না। তাদের সব কিছু শর্টকাট।
আপনার পোষ্টটি দেখবো। বেশ কিছু দিন ব্লগে আসিনি তাই।
সুন্দর এবং প্রাসংগিক একটি মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জানবে।।

৬৮| ২৪ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৩৭

মোস্তফা সোহেল বলেছেন: চিঠি পড়তে আমার সব সময়ই ভাল লাগে।আর এই চিঠিটি তো মন ছুঁয়ে গেল।
একটি চিঠিতে মনের কথা যে ভাবে লেখা যায় আর কোন মাধ্যমেই তা সম্ভব নয়।

২৬ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩৬

জুন বলেছেন: আপনার পোষ্টেই লিখেছেন চিঠির প্রতি আপনার কি অসীম টান । তাইতো একই পতের পথিক হিসেবে আমার লেখাটি শেয়ার করেছিলাম মোস্তফা সোহেল । সময় করে এসেছেন পড় আবার সুন্দর একটি মন্তব্যও করেছেন তার জন্য আন্তরিক ধন্যবাদ জানবেন :)
একটি চিঠিতে মনের কথা যে ভাবে লেখা যায় আর কোন মাধ্যমেই তা সম্ভব নয়।
অত্যন্ত সত্যি একটি কথা ।

৬৯| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

মনিরুল ইসলাম বাবু বলেছেন: আপনার তো বহুমুখী প্রতিভা! চিঠিটা দারুণ হয়েছে।

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

জুন বলেছেন: মনিরুল ইসলাম বাবু,
বেশ পুরনো একটি লেখা এমন একটি আন্তরিক মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ।
তারপর আপনার কি আবার থাইল্যান্ড ভ্রমনে যাওয়া হয়েছে কি ? আশাকরি তা নিয়ে একটি পোষ্ট দেখবো ।

৭০| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৭

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ২৭ এপ্রিল থেকে এক সপ্তাহের বড় বন্ধ ছিল। কিন্তু পাত্তি ম্যানেজ হয় নাই। তাই ভিসারও উদ্যোগ নেয়া হয় নাই। সামনে কোনো বড় বন্ধতে উদ্যোগ নিব ভাবছি।

২৭ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

জুন বলেছেন: কিন্তু পাত্তি ম্যানেজ হয় নাই। :(
আশাকরি সামনেই সব কিছু ঠিক হয়ে যাবে মনিরুল ইসলাম বাবু :)

৭১| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১৫

আহমেদ জী এস বলেছেন: জুন ,





সাম্প্রতিক মন্তব্যের ঘরে " চিঠি" শব্দটি দেখেই ঢুকলুম ।
ঢুকে দেখি অনেক আগেই এই পোস্টে মন্তব্য করে গেছি একটি শব্দে যা আমার ঘরানার সাথে যায়না ।
চিঠি লেখা আমার একটা প্যাসন । চিঠিতে অনেক ব্রীড়াময় সাহিত্যের দেখা মেলে । অকপটে চিঠিতে অনেক কিছু বলা যায় । যেমন বলে গেছে আপনার চিঠির মিলি । ঠিকই বলেছে মিলি - চিঠি লেখাটা আজকাল বড্ড সেকেলে হয়ে গেছে ।
আজকাল চিঠির আদল নেই কোথাও, সবই ডিজিটালাইজড কনডেন্সড হয়ে গেছে । এখানে প্রানের আকুতি নেই , নেই কোনও কোমলতা , বৃষ্টির অঝোর ধারা নেই । সবই কাটখোট্টা , নিরস ।

আবারও বলে যাই - সুন্দর ...........

২৮ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৪

জুন বলেছেন: আহমেদ জী এস,
সত্যি বলতে কি আমিও আপনার এরকম ন্যানো মন্তব্যে দারুন বিস্মিত হয়েছিলাম বৈকি । যেখানে আপনার প্রতিটি মন্তব্যেই থাকে নানা রকম বিশ্লেষন আর দিক নির্দেশনা। মনে হয় ব্যস্ত ছিলেন অথবা কোথাও গিয়েছিলেন হয়তো । নাহলে আপনার প্রিয় বিষয় চিঠির মত একটি লেখায় একটি মাত্র শব্দে সত্যি বিস্ময়কর ;)
যাইহোক তারপর ও সাম্প্রতিক মন্তব্যের ঘরে অভাজনের লেখাটি দেখে আপনার পুন পদার্পনে খুশী হয়েছি অনেক সাথে বোনাস আপনার একটি দারুন মন্তব্য :)
ভালো আছেন আশা করি, ভালো থাকুন আর সতেজ থাকুন মন মেজাজকে বুড়ো আঙ্গুল দেখিয়ে B:-/ ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.