নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

আমার এ ব্লগ পড়াতেই আনন্দ!

২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৫

আপনি যখন আমার এ লেখাটা পড়ছেন, হতে পারে, আপনি একাকীত্বে ভুগছেন। আপনার সঙ্গী সাথীরা এ সময়ে কেউ চুটিয়ে আড্ডা দিচ্ছে এবং সেখানে বেশীরভাগ সময়েই পরনিন্দা, পরচর্চা চলছে, কেউ বা নিজ কর্মস্থলে ব্যস্ত, কেউ টক শো কিংবা হিন্দী সিরিয়ালে নিমগ্ন, আবার কেউ বা হয়তো ফেইসবুকে সেলফী নিয়ে আত্মপ্রচারে অথবা পরের ছিদ্রান্বেষণে হুমড়ি খেয়ে আছেন। কেউ এই ছুটির দিনে অঘোরে ঘুমুচ্ছে, কেউ চায়ের কাপ হাতে একটা বই খুলে তার রসাস্বাদনের চেষ্টা করছে। কেউ আপন মনে নানা পরিকল্পনা আঁটছে। ভাগ্যবানদের কেউ কেউ হয়তো প্রিয়জনকে সাথে নিয়ে বৃষ্টি দেখছে, গুন গুন করে রবীন্দ্রসঙ্গীত গাইছে। কিন্তু আপনি এ সময়ে ব্লগ লিখছেন, কিংবা ব্লগ পড়ছেন। কেন? আপনি কি সত্যিই বন্ধুহীন? অন্তর্মুখী (Introvert)? না, তা হয়তো নয়। আপনি ঠিকই একজন সামাজিক ব্যক্তি; সামাজিক সব দায়িত্বগুলো পালন করার পরও আপনার নিজের জন্য একটু ইনটেলেকচুয়াল স্পেস প্রয়োজন। সেই স্পেসটুকুই বের করে আপনি বোধকরি ব্লগিং এর জন্য নির্ধারিত রাখেন। ফেইসবুকে হয়তো বন্ধু- পরিজনদের সাথে কানেকটেড থাকা যায়, আলাপচারিতাও করা যায়, কিন্তু সেখানে ইনটেলেকচুয়াল এক্সারসাইজের কোন স্পেস নেই।

হয়তো এ সময়ে আপনার আর করার কিছু নেই। ঘরে একলা, সন্তানেরা বা মাতা পিতারা বা ভাই বোনেরা কেউ কাছে নেই, প্রিয়জন কাছে নেই, কিংবা কাছে থাকলেও সে তার কাজ নিয়ে ব্যস্ত, আপনারও হাতে অনেক কাজ থাকলেও সেসব করতে ইচ্ছে করছে না। টিভি দেখতে ইচ্ছে করে না, টক শো গিলতে খুবই টক লাগে, খেলাধূলা পাগল আপনি খেলাধূলার ধারা বিবরণী শুনতে বা দেখতেও এখন আর ইচ্ছুক নন। এমতাবস্থায় আপনি ব্লগ খুলে বসলেন, ভাল একটি লেখা পড়ে, কিংবা সেখানে মন্তব্য করতে গিয়ে আপনার নিজের কিছু কথা লিখে আপনার মনটা ভাল হয়ে গেল। ব্লগে এ লেখাগুলো লেখেন কোন বিখ্যাত লেখক নয়, আমার আপনার মতই সাধারণ লেখক, তাদের আটপৌরে জীবনের কাহিনী, কল্পনা কিংবা অভিজ্ঞতা নিয়ে। তবুও এই কাঁচা হাতের লেখাগুলো পড়তেই আপনার ভাল লাগে। কারণ, কিছু কিছু এসব লেখার সাথে আপনি নিজেকেও রিলেট করতে পারেন। কী নেই এই ব্লগে? গল্প, কবিতা, ছড়া, কল্প কাহিনী, ট্রাভেলগ, নয়ন জুড়ানো ছবি ব্লগ, এক চোখে, দু’চোখে, মনের চোখে দেখা রাজনীতি, ধর্মবাণীর পক্ষে বিপক্ষে বিতর্ক, সামাজিক সমস্যা নিয়ে আলোচনা, সঙ্গীত নিয়ে আলোচনা এবং সেই সাথে উপরি পাওনা হিসেবে কিছু পছন্দের সঙ্গীতের লিঙ্ক, কিংবা কারো ভাল লাগুক বা না লাগুক, স্রেফ শখের বৃত্তিগুলোকে মেলে ধরে আপন মনের মাধুরী মিশিয়ে কিছু লেখা জোখা।

এসব অতি সাধারণ এবং কখনো কখনো কিছু অসাধারণ লেখা পড়ে, মন্তব্য করে আপনি আনন্দ অনুভব করছেন, এটাই লেখকের বড় পাওনা। তার নিজের জন্যেও এটা একটা বড় আনন্দ যে তার ভাবনাগুলো নিয়ে পাঠকও ভেবেছে, ভাবছে এবং এর সূত্র ধরে তাদের নিজের অভিজ্ঞতার কথাও সবাইকে জানাচ্ছে। এসব করতে করতে আমরা কোন কোন সময় একে অপরের বিপদের কিংবা হতাশা, দুর্ভাগ্যের কথা জেনে ব্যথিত হই, তাদের খুশীর খবর জেনে আনন্দিত হই, তাদের ভাল লাগা কোন বই এর বা গানের কথা জেনে নিজেরাও একটা ভাল বই পড়ে ফেলি কিংবা একটা ভাল গান শুনে ফেলি, তাদের ভ্রমণ কাহিনী পড়ে কোন স্বপ্নের দেশ সম্বন্ধে জেনে ফেলি। কিছু কিছু ঝগড়া বচসা যে এখানে হয়না তা নয়, তবে সে ক্ষেত্রেও শুভবুদ্ধিসম্পন্ন কেউ না কেউ এগিয়ে আসেন, একটা ফয়সালা করে দেন। তাতে কেউ সন্তুষ্ট হন, আবার কেউ কেউ সন্তুষ্ট না হয়ে রাগে কিংবা অভিমানে ব্লগ ছেড়ে চলে যান। তাদের চলে যাওয়ার পর, বিশেষ করে যারা নিয়মিত লিখে থাকেন তাদেরকে আমরা মিস করা শুরু করি, তাদের প্রতি আবেদন জানাই ফিরে আসার, কেউ কেউ অচিরেই ফিরে আসেন, কেউ দীর্ঘ বিরতি নেন, আবার কেউ চিরতরেই হারিয়ে যান। কিন্তু হারিয়ে গিয়েও তারা একেবারেই হারান না। তাদেরকে নিয়ে ব্লগারগণ মাঝে মাঝেই স্মৃতি তর্পণ করেন, সেখানে নতুন পুরনো অনেক ব্লগারই অংশ নেন। এসব পড়ে দীর্ঘদিন পরে হলেও হয়তো তাদের কেউ কেউ সাড়া দেন।

এইসব সুখ দুঃখের, হাসি-কান্নার দোলাচলে দুলতে দুলতেই লেখকেরা এখানে লিখে চলেছেন, পাঠকেরা পড়ে চলেছেন, এভাবেই এ ব্লগটা প্রায় এক যুগ পার করে দিল। আজ আমি এখানে আছি, কাল হয়তো থাকবো না, কিন্তু আমার লেখাগুলো এখানে থেকে যাবে বলে বুকে আশা বেঁধে রাখি। নিকট কিংবা সুদূর ভবিষ্যতে কেউ এমন একটা লেখা পড়ে আন্দোলিত হবেন, স্পর্শিত হবেন, এমন একটা ক্ষুদ্র আশা মনের ভেতর পোষণ করতেই পারি। আর তা না হলেও কিছু যায় আসে না। আমার নিজেরই কোনদিন যখন নিজের লেখা পড়তে ইচ্ছে হবে, তখন নিভৃতে বসে একদিন এই ব্লগবাক্সটা খুলে বসতে পারি (ততদিনে আই ডি আর পাসওয়ার্ডটা মনে থাকলেই হলো!), যেমন করে আমাদের সময়ে বালিকারা আকাশে মেঘ দেখলে পুতুল বিয়ে দেবার জন্য তাদের পুতুল বাক্স খুলে বসতো।



ঢাকা
২৯ এপ্রিল, ২০১৮
সর্বস্বত্ব সংরক্ষিত।




আজকের সকালটা শুরুতে বেশ রৌদ্রকরোজ্জ্বলই ছিল। সকাল আটটার দিকে মেঘের আনাগোনা শুরু হয়। সাড়ে আটটার সময় আকাশটাতে হঠাৎ করে রাতের আঁধার নেমে আসে। শুরু হলো গাছ দোলানো ঝড়ো বাতাস, আকাশ থেকে নেমে এলো মুষলধারায় বৃষ্টি।

মন্তব্য ১০১ টি রেটিং +২৫/-০

মন্তব্য (১০১) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৩

সনেট কবি বলেছেন: ব্লগারদের মনের কথা তুলে ধরেছেন।

২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৫

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। প্রথম মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা...

২| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৮

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর একটি লেখা।

আমার কাছে ব্লগ এক আনন্দের জায়গা। যেদিন ব্লগে ভালো ভালো লেখা দেখি, সেদিন মুখে খুশিতে লালা এসে পড়ে, ঠিক ভালো এবং পছন্দের খাবার দেখলে যেমন মুখে লালা এসে পড়ে।

পত্রিকা পড়েও এত কিছু জানা যায় না, চেনা যায়, বুঝা যায় না কিন্তু ব্লগ পড়ে এক আকশ আনন্দের সাথে সাথে কিছু জানা যায়।

২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:০২

খায়রুল আহসান বলেছেন: সহজ সরল সুন্দর একটি লেখা - ধন্যবাদ, এমন সরল সুন্দর প্রশংসার জন্য।
মুখে খুশিতে লালা এসে পড়ে? - তুলনাটা বোধহয় ঠিক হলোনা। তবে আপনার বক্তব্য বুঝতে পেরেছি।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩০

আখেনাটেন বলেছেন: চমৎকার কিছু কথা লিখেছেন। আমরা অনেকেই কখনও ভাবি নি যে নিজের কিছু কথা কোথাও শেয়ার করব। কিন্তু এই ব্লগ সেই সুযোগ করে দিয়েছে।

যেহেতু আমরা অনেকেই ফেসবুকের হাউকাউ থেকে দূরে থাকছি। তাদের জন্য অবসর সময়ের একটি অংশ এই ব্লগ সুখের সঞ্জীবনী। সামুকে তাই প্রাণঢালা অভিনন্দন এই সুযোগ করে দেওয়ার জন্য।

আমরাও নানা ইস্যুতে নিজের খেয়ে বনের মোষ তাড়ালাম জাতির ভালোর জন্য। আদৌ যদি ভালো কিছু হয়। নিজেরাও কিছু ভালোত্বের পাঠ নিতে পারলাম জ্ঞানী মানুষদের সাহচর্যে।

আজকের বৃষ্টি বাদলার দিনে আপনার এই লেখাটির জন্য অসীম শুভেচ্ছা রইল।

২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৯

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রথম তিনটে স্তবকের প্রতিটি কথার সাথেই আমি একমত। আর শেষ লাইনটি পড়ে অত্যন্ত প্রীত হ'লাম। প্লাসেও অনুপ্রাণিত।
ধন্যবাদ ও শুভেচ্ছা!

৪| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩৬

তারেক ফাহিম বলেছেন: অভ্যাসকে মানুষ যেকোন মুল্যেই সফল করা নিয়ে ব্যস্ত।

ব্লগ পড়া নিয়মিত অভ্যাসে দাঁড়িয়েছে।

অবসরেতো কথাই নেই।

মনের কথাগুলো তুলে ধরলেন শ্রদ্ধেয়।
দিনের শুরুতে আপনাকে দিয়েই শুরু করলাম।

২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১২

খায়রুল আহসান বলেছেন: আমার ব্লগ পাঠ করেই দিনের ব্লগিংটা শুরু করলেন জেনে প্রীত হ'লাম।
মন্তব্যের জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা!

৫| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩৮

জুন বলেছেন: অত্যন্ত চমৎকার কিছু কথা লিখেছেন যা মনে হলো আমারই মনের কথা। তবে হয়তো আপনার মত গুছিয়ে লিখতে পারবো না প্রিয় ব্লগার :)
শেষের ছবিদুটো দারুন , আমি অবশ্য প্রথমে ভেবেছি কাপড় শুকোতে দেয়া। মনে মনে ভাবছি এমন শিল্পিত কথামালার সাথে এমন অশৈল্পিক দৃশ্য !! ভালো করে চেয়ে দেখি উইন্ড চাইম :`>

আপনার ছবির উত্তরে আমিও দুটো ছবি দিলাম আজ সকালের পশ্চিম আকাশের । মনে হয় এমন আকাশ দেখেই কবিগুরু লিখেছিলেন ওরে ঝড় নেমে আয় :)


৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৬

খায়রুল আহসান বলেছেন: অত্যন্ত চমৎকার কিছু কথা লিখেছেন যা মনে হলো আমারই মনের কথা - লেখকের জন্য এটা খুবই একটা মন খুশী করা কথা, অসংখ্য ধন্যবাদ।
কালকের মত আজও, বরং কালকের চেয়েও একটু বেশী, আকাশটা দুপুর সাড়ে এগারটায় এমন অন্ধকার করে আসলো-যে কেউ মনে করতে পারে এখন রাত সাড়ে এগারটা। আজ আর ছবি তুলিনি। উইন্ডচাইমটার শব্দ আনায়া খুব অবাক হয়ে শুনতো।
আপনার ছবিদুটো সুন্দর। আর আকাশের সুবাদে এবং আপনি স্মরণ করিয়ে দেওয়ায় চমৎকার গানটাও শোনা হলো।
মন্তব্যে এবং (প্রথম) প্লাসে অনুপ্রাণিত।
শুভকামনা...

৬| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৫

ইমরান আল হাদী বলেছেন: ব্লগে এসে যেমন আনন্দ পাই তেমনি প্রিয় বন্ধুদের সাহচর্যে যেতে, আড্ডা দিতেও ভালোলাগে, ভালো মন্দ থাকবেই,মূল বিষয় আমি কি নিবো, কোথায় থাকবো কোথায় যাবো।ধন্যবাদ প্রিয়.....

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৩

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ে আপনার ভাবনাটা এখানে শেয়ার করলেন, এজন্য ধন্যবাদ। ব্লগ যতদিন পাঠকের জন্য আনন্দের জায়গা থাকবে, ততদিন এর পাঠকসংখ্যা বৃদ্ধি পেতেই থাকবে। সবাই হয়তো মন্তব্য করেন না, কিন্তু আমাদের লেখা অনেকেই পড়েন, বিলক্ষণ তা জানি।
শুভেচ্ছা জানবেন।

৭| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: খুব চমৎকার একটা লেখা। যেখানেই থাকুন, যেই জীবনেই থাকুন; আল্লাহ আপনাকে ভালো রাখুক।

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫০

খায়রুল আহসান বলেছেন: আপনার এ নেক দু'আর জন্য কৃৃতজ্ঞ বোধ করছি। অশেষ ধন্যবাদ।
প্লাসে অনুপ্রাণিত হ'লাম।

৮| ২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ,





সামু এখনো বিজ্ঞান, টেকনোলজি, চিকিৎসা, গঠনমূলক রাজনৈতিক সমালোচনায় পিছিয়ে।:(


,

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:২৩

খায়রুল আহসান বলেছেন: এগিয়ে থাকার মানদন্ডটা জানা নেই, তাই মনে করি, হয়তো পিছিয়েই আছে। তবে এখানেও আমি ওসব বিষয়ে অনেক ভাল আলোচনা পেয়েছি।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২০

শায়মা বলেছেন: ভাইয়া আমারও ব্লগ পড়াতেই আনন্দ ছিলো অনেক অনেক বেশি, এখনও আছে চোখ বুলিয়ে গেলেও, আর থাকবেও হয়তো আরও অনেকদিন। বাসায় এসে ডেস্কটপ অন করেই আমি ব্লগের পাতাটা খুলে রাখি। আর বাসায় না থাকা মানেই আমি ব্লগে নেই। মোবাইল বা অন্য কোনো ডিভাইসে খুব একটা ব্লগে আসি না। বাইরে যখন চলি তখন আমি পথ, পথচারী বা অন্যান্য কিছু দেখি এবং ভাবি। মাঝে মাঝে বইও পড়ি কিন্তু ব্লগ বা অনলাইনে কিছুই না। আর আমার কর্মক্ষেত্র থেকে ভুলেও না। আমি যখন যেখানে থাকি সেখানেই মনোযোগী হই।


ব্লগ লেখাটা এক বিশাল নেশা ছিলো আছে এবং থাকবেও। শুধু ক্রমান্বয়ে তার ধরণ বদলেছে, বদলেছি আমিও। অনেকেই রাগ করে চলে গেছে, হতাশ হয়ে, কেচাল বাঁধিয়ে বা বাঁধানোর চেষ্টা করে। যারাই এভাবে যায় তাদেরকে আমি পরাজিত সৈনিকই বলবো। কারণ ব্লগ নিজের ভেতরের অনুভূতি, লেখা, পড়া, টাইমপাস বা জানার আগ্রহ বা ইচ্ছা থেকেই আসে। ব্লগকে ভালোবাসলে এইসব অহেতুক যুক্তি দিয়ে মনকে মানানো যায় না।

এই লেখা এবং পড়ার অভ্যাসটা একদম অন্যরকম। সৃজনশীলতা বাড়াবারও এক সহজ পথ। যে কোনো সময় যে কেউ যে কোনো
বিষয়ে লিখতে বললেই লিখে ফেলতে পারার আশ্চর্য্য সাহস জন্মে গেছে আমার। শুধু তাই নয় ব্লগের বিভিন্ন ঘটনা আমাকে শান্ত মাথায় পরিস্থিতি মোকাবেলা করার সাহস ও শক্তি জন্মিয়েছে। যুক্তি শিখিয়েছে সাথে বাড়িয়েছে ধৈর্য্য । ব্লগের কাছে কৃতজ্ঞতার শেষ নেই আমার।

যে যা বলে ভাই, আমার কোনো কথাতেই কান নাই..... হা হা হা

ভালোবাসি ব্লগটাকে। বন্ধুদেরকে তো বটেই শত্রুদেরকেও বা হেটারসদেরকেও। কারন তারাই আমাকে আমি হবার শক্তি যুগিয়েছে। সবার জন্য তাই আমার অফুরান ভালোবাসা। :)

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৬

খায়রুল আহসান বলেছেন: দীর্ঘ মন্তব্যের জন্য ধন্যবাদ, খুব ভাল বলেছেন।
ব্লগিং এর শুরু থেকে আমার লেখাগুলো আপনার মনযোগ লাভ করেছে, সেটাও আমার এগিয়ে চলার পথে অনুপ্রেরণা ছিল। আর আপনার প্রায় সব লেখাগুলোই তো আপনার সিগনেচার পোস্ট। লেখকের নামোল্লেখ না থাকলেও পাঠক বলে দিতে পারে ওগুলো কার লেখা!
আমিও ব্লগিং শুধু ঘরে বসেই করি, কখনো সেলফোন থেকে নয়। হাফ হার্টেড ব্লগিং আমার কম্মো নয়।
আমি যখন যেখানে থাকি সেখানেই মনোযোগী হই - এটা সাফল্যের প্রথম সোপান! :) ---আপনি একজন অভিজ্ঞ ব্লগার, তবে আপনাকে আরও অনেক ঊর্ধ্বে আরোহণ করতে হবে! :)
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত। ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

১০| ২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৮

কানিজ রিনা বলেছেন: অসাধারন সুন্দর অনুভুতির কথা এটা সব
ব্লগারদের মনের অনুভুতির কথা বলে
ফেলেছেন। সারাদিনে দুইচার বার ব্লগে
না আসলে মনে হয় কি যেন অপুরন্তি রয়ে
গেল। মন্তব্য করে তো মনে হয় নিজের
অনুভুতি লিখে দিলাম। কেউ একজন আমাকে
বিদ্রুপ করেছিল আমি চব্বিশ ঘন্টা ব্লগে
কাটাই। সে কথার জবাব আজকে আপনার
লেখায় তুলে দিলেন। তাই শ্রদ্ধাভরে অভিনন্দন।
ব্লগে আশার আগে সময় পেলেই বইতে মুখ
গুজে থাকতাম, এখন দিনে যতবার পারি
লগইন করি। যেদিন রাতে ঘুম হয়না।
সারা রাতই ব্লগ পড়ি। কারন এখানে গল্প
কবিতা থেকে শুরু করে নানান রকম লেখা
থাকে পড়তে মজাই আলাদা।
আমি কখনও জীবনের সুখ অনুভব করিনা
যন্ত্রনা দুঃখ ভুলে থাকি এব্লগের লেখার পড়ার
আনন্দ এর থেকে বেশী আনন্দ আর নাই।
সব ব্লগার বৃন্দকে অভিনন্দন সহ আপনাকে
অশেষ ধন্যবাদ।

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১০

খায়রুল আহসান বলেছেন: সব ব্লগারদের মনের অনুভুতির কথা বলে ফেলেছেন - খুবই প্রেরণাদায়ক কথা বলেছেন। এত চমৎকার ভাষায় প্রেরণা দিয়ে যাবার জন্য অশেষ ধন্যবাদ!
আশাকরি আরো বহুদিন ধরে আপনি ব্লগিং উপভোগ করে যাবেন। শুভেচ্ছা---

১১| ২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩০

নতুন নকিব বলেছেন:



আপনার প্রতিটা লেখায় হৃদ্যতার ছোঁয়া অনুভূত হয়। এটাও তার ব্যতিক্রম নয়। ব্লগারদের মন যেন পড়ে পড়ে অাক্ষরিক ছন্দে তার প্রকাশ ঘটিয়েছেন।

অনেক ভাল থাকবেন প্রিয় কবি ভাই।

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৯

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রতিটা লেখায় হৃদ্যতার ছোঁয়া অনুভূত হয়। এটাও তার ব্যতিক্রম নয়। ব্লগারদের মন যেন পড়ে পড়ে অাক্ষরিক ছন্দে তার প্রকাশ ঘটিয়েছেন -- আপনার এ উদার মূল্যায়নে অভিভূত হ'লাম।
আপনার দু'আ এবং শুভকামনার জন্য অশেষ ধন্যবাদ।

১২| ২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৫

খায়রুল আহসান বলেছেন: অশেষ ধন্যবাদ। অনেক অনুপ্রাণিত, একটি শব্দেই।

১৩| ২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সহজ সরল সুন্দর একটি লেখা - ধন্যবাদ, এমন সরল সুন্দর প্রশংসার জন্য।
মুখে খুশিতে লালা এসে পড়ে? - তুলনাটা বোধহয় ঠিক হলোনা। তবে আপনার বক্তব্য বুঝতে পেরেছি।
মন্তব্যের জন্য ধন্যবাদ।


আসলে তুলনাটা সুন্দর করে দিতে পারিনি। তবে আপনি আপনার মেধা, রুচিবোধ দিয়ে আমার মনের আসল কথাটি বুঝতে পেরেছেন। এই জন্য আমি খুশি।

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪১

খায়রুল আহসান বলেছেন: আপনার এমন সুন্দর কথায় আমিও খুশী হ'লাম। অনেক ধন্যবাদ।

১৪| ২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একদিন ব্লগের লেখাগুলো পুরোনো দিনের গানের মতো বেদনামধুর হবে।

লেখাটা ভালো লাগলো স্যার। --- আমাদের এখানে আজকের সকালটা মেঘ ও বৃষ্টিমুখর ছিল :)

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৫

খায়রুল আহসান বলেছেন: একদিন ব্লগের লেখাগুলো পুরোনো দিনের গানের মতো বেদনামধুর হবে - চমৎকার বলেছেন কথাটা।
আপনার মন্তব্যটাও ভাল লাগল। আজকেও গতকালের চেয়ে আরো বেশী করে আকাশ কালো করে দিনে দুপুরে (বেলা সাড়ে এগারটায়) ঘন আঁঁধার রাত্রি নেমে এসেছিল।
মন্তব্যের জন্য ধন্যবাদ, শুভেচ্ছা---

১৫| ২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৬

তারেক_মাহমুদ বলেছেন: অল্পদিনেই ব্লগকে ভালবেসে ফেলেছি, ব্লগে আসার পর থেকে ফেসবুকে কেমন যেন পানসে মনে হয়। প্রথম সামুর সাথে পরিচয় ২০১২ সালে সেসময় আমাকে সেফ না করায় মনোকষ্টে সামুতে গত ৬বছরে আর আসেনি, তবে কয়েক মাস আগে ফেসবুকের উপর বিরক্ত হয়ে আবারো ব্লগে লেখা শুরু করি।

খুব ভাল লাগলো আপনার লেখাটি যেন আমারই মনের কথা। অনেক ধন্যবাদ স্যার।

১১ ই মে, ২০১৮ সকাল ১১:১২

খায়রুল আহসান বলেছেন: অভিমান ভেঙে ৬ বছর পর ব্লগে পুনরায় ফিরে আসার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, এখন পুরোদমে ব্লগিং উপভোগ করছেন।
হ্যাপী ব্লগিং!

১৬| ২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৪

মিথী_মারজান বলেছেন: ব্লগ তো আমার জন্য সবুজে ঘেরা সুন্দর প্রকৃতির মত।
আমি ব্লগে আসি প্রাণভরে নিঃশ্বাস নিতে।
কোন কাজে বা চাপে বা প্রচন্ড অলসতায় সবকিছু যখন বিরক্ত লাগে তখন ব্লগে এসে কি যে সুন্দর কিছু সময় কাটাই!
মন খারাপের সময়গুলোতে হুটহাট কিছু একটা লিখে কেমন যেন হালকা অনুভব করি।
মন ভালোর সময়টাতে সহ ব্লগারদের সাথে টুকটাক গল্প, আন্তরিকতা বিনিময় সবকিছু খুব খুব খুব বেশি এনজয় করি আমি।

খুব ভালো লাগলো আপনার লেখাটা।
অনেক অনেক আনন্দময় হোক আপনার ব্লগিং।
এমন বটবৃক্ষের মত করেই আপনার ছায়াতলে আমাদের রাখুন।
মনে প্রাণে দোয়া করি কখনো যেন ব্লগের আইডি আর পাসওয়ার্ড আপনি না ভুলে যান।
ভাল থাকবেন।:)



১১ ই মে, ২০১৮ সকাল ১১:২৮

খায়রুল আহসান বলেছেন: ব্লগ তো আমার জন্য সবুজে ঘেরা সুন্দর প্রকৃতির মত। আমি ব্লগে আসি প্রাণভরে নিঃশ্বাস নিতে - ব্লগিং এর সুখানুভূতিটুকু এত চমৎকারভাবে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ। বাকী কথাগুলোও খুব সুন্দর করে বলেছেন।
এমন বটবৃক্ষের মত করেই আপনার ছায়াতলে আমাদের রাখুন। মনে প্রাণে দোয়া করি কখনো যেন ব্লগের আইডি আর পাসওয়ার্ড আপনি না ভুলে যান - অভিভূত হ'লাম, সেই সাথে পরের কথাটাতে বিনোদিতও। :)
চমৎকার মন্তব্য এবং লেখায় প্লাস দিয়ে অনুপ্রেরণা জানানোর জন্য অশেষ ধন্যবাদ।
ভাল থাকবেন, শুভকামনা---

১৭| ২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৬

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার লেখা স্যার। পড়ে মুগ্ধ হয়েছি। মাত্র একমাস হলো ব্লগে আছি। অনেক সিনিওয়র ব্লগারদের সাথে পরিচয় হয়েছে। এত অল্পদিনে সবার ভালবাসা পাব ভাবিনি। এই ব্লগটা একটা পরিবারের মতো। আপনার জন্য অনেক শুভ কামনা।

১১ ই মে, ২০১৮ সকাল ১১:৫৯

খায়রুল আহসান বলেছেন: পড়ে মুগ্ধ হয়েছি - অনেক ধন্যবাদ, এ মুগ্ধতার কথাটুকু এখানে জানিয়ে যাবার জন্য।
আপনি ঠিকই বলেছেন, ব্লগটা একটা পরিবারের মতো। আপনি এই অল্পদিনেই আপনার লেখা ও মন্তব্য দিয়ে আমার মত আরো অনেকের প্রিয় হয়ে উঠেছেন বলে মনে করি।

১৮| ২৯ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০০

শামচুল হক বলেছেন: ব্লগারগের মনের কথাগুলোই তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে

১১ ই মে, ২০১৮ দুপুর ১২:১০

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ। মন্তব্যে অনুপ্রাণিত।

১৯| ২৯ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং, উন্নত ভাবনার এক নতুন জগৎ

১১ ই মে, ২০১৮ দুপুর ১২:১৯

খায়রুল আহসান বলেছেন: আপনার মন্তব্যের সাথে একমত, ধন্যবাদ। চমৎকার বলেছেন।

২০| ২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৬

সুমন কর বলেছেন: হুম, সবার মনের কথা বলেছেন। কিন্তু ইদানিং ব্লগের অবস্থা বেশ করুন লাগছে !!

১১ ই মে, ২০১৮ দুপুর ১:৫১

খায়রুল আহসান বলেছেন: সবার মনের কথা বলেছেন - ধন্যবাদ, এমন প্রেরণাদায়ক মন্তব্যের জন্য। প্রীত হ'লাম।
আমি এ ব্লগে খুব বেশী পুরনো নই, মাত্র আড়াই বছরের কিছু বেশী। এতেই মনে হচ্ছে, শুরুতে এ ব্লগটাকে যে রকম সরগরম দেখেছিলাম, এখন তার তুলনায় অনেকটাই নিষ্প্রভ। আপনারা তো আরো অনেক আগে থেকেই আছেন, আপনাদের কাছে হয়তো আরো বেশী করুণ মনে হয়।

২১| ২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:২২

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার করে আমাদের মনের কথাগুলো লিখলেন !!!!
আসলেই ব্লগার রা এক দারুন ব্লগিয় বন্ধনে আবদ্ধ !!!
আপনার ছবিগুলো বেশ মন ভালোকরা আপনার উইন্ডচাইমের টুং টাং মনে।
অনেক ধন্যবাদ আমাদের সাথে আমাদের একজন হয়ে থাকার জন্য।

১১ ই মে, ২০১৮ বিকাল ৩:১৯

খায়রুল আহসান বলেছেন: আসলেই ব্লগার রা এক দারুন ব্লগিয় বন্ধনে আবদ্ধ - এটা এখানে যারা নিয়মিত ব্লগিং করেন, তারা সবাই উপলব্ধি করেন। তবে, তর্ক বিতর্ক এবং সেই সাথে কিছুটা রেষারেষিও ব্লগিং এর একটা অবিচ্ছেদ্য অংশ, যা মেনে নিয়েই এখানে ব্লগিং করতে হয়।
মন্তব্যে এবং প্লাসে অনেক অনুপ্রাণিত হ'লাম। ধন্যবাদ ও শুভেচ্ছা!

২২| ২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমার এ ব্লগ পড়াতেই আনন্দ :)

বাহ! দারুন মুগ্ধতা শিরোনামে :)

রাত হয়ে যা্ওয়া ভোরে ঝড় বৃষিট মাথায় তখন আমি পথে!
ঝুম বৃষ্টিতে পথ চলাতেও এক ভিন্ন মজা :)

++++++

১১ ই মে, ২০১৮ বিকাল ৩:৪০

খায়রুল আহসান বলেছেন: তিন তিনটে হাসিমাখা মুখ আর চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ। :)
প্লাসে অনুপ্রাণিত।
শুভকামনা---

২৩| ২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৩২

জাহিদ অনিক বলেছেন:



কোন এক বৃষ্টিস্নাত সকালে নিঃশ্বাসের সাথে জড়িয়ে নিতে নিতে চায়ের মগের ধোয়া কিংবা আনমনে দেখতে দেখতে বৃষ্টির আগমনী বার্তা অথবা দূরবর্তী প্রিয়জনের কথা ভাবতে ভাবতে কিছুটা ভেবেছেন প্রিয় এই ব্লগ ও ব্লগবাসীর কথা। ভেবেছেন ব্লগারদের অপরিপক্ক হাতে লেখা লেখাগুলোর কথা।
হতেও পারে একই সময়ে একই রকমভাবে এরকমই কিছু ভেবেছে অন্য কেউ।

লেখাটা ভালো লাগলো। মিথষ্ক্রিয়ার চেষ্টা কিংবা ধরণটা ভালো লেগেছে।

১১ ই মে, ২০১৮ বিকাল ৩:৫৪

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ে এত সুন্দর করে নিজের ভাবনার কোথাগুলো জানিয়ে যাবার জন্য ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা...

২৪| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:১৬

সৈয়দ তাজুল বলেছেন:
শিরোনামের সাথে ব্লগ পোস্টের মিল,
ব্লগ পোস্টে ব্লগারদের মনের কথা তুলে ধরা
আপনার জন্য থাকলো অজস্র ভালবাসা।

১১ ই মে, ২০১৮ বিকাল ৪:৪৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্যের জন্য। প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

২৫| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:৫১

ধ্রুবক আলো বলেছেন: শিরোনামে আপ্লুত হয়ে গেলাম। লেখাটা পরে পড়ছি, একটু ব্যস্ত আছি :)

১১ ই মে, ২০১৮ বিকাল ৫:৩৪

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। মন্তব্যে আমিও অভিভূত হ'লাম। প্লাসে অনুপ্রাণিত।

২৬| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর শিরোনামে সুন্দর কথন।

+++

১২ ই মে, ২০১৮ ভোর ৬:২০

খায়রুল আহসান বলেছেন: সুন্দর শিরোনামে সুন্দর কথন
খুবই সুন্দর হয়েছে আপনার এ বচন! :)
ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

২৭| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৯

মোস্তফা সোহেল বলেছেন: লেখাটি পড়ে কেমন যেন মন খারাপ হল।আবার খুব ভালও লাগল।
ব্লগে আমি লেখার চেয়ে পড়তেই ভালবাসি।

১২ ই মে, ২০১৮ সকাল ৭:২২

খায়রুল আহসান বলেছেন: লেখাটি পড়ে আপনার ভাবনাটুকু এখানে শেয়ার করার জন্য ধন্যবাদ। ব্লগে আপনি অনেক সময় দেন, এটা আপনার মন্তব্যের সংখ্যা দেখেই বোঝা যায়। পড়তে থাকুন, লিখতে থাকুন, হ্যাপী ব্লগিং!

২৮| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৪

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

আপনি ব্লগে অনেক এনজয় করেন তা বুঝি।

আমার ওখানে আপনার অনেকগুলো মন্তব্য আছে, এখনো উত্তর করতে পারিনি সময়ের অভাবে, অবশ্য উত্তর করবো। তখন পড়ে নিবেন।

অনেক অনেক ভাল থাকুন।

১২ ই মে, ২০১৮ সকাল ৮:৩১

খায়রুল আহসান বলেছেন: আমি ভাল আছি, ধন্যবাদ। আপনি কেমন আছেন/ছিলেন, সেটাই জানতে চেয়েছি বহুবার। আশাকরি কুশলেই ছিলেন।
জ্বী, আমি ব্লগিং উপভোগ করে থাকি। তবে অনেক সময়ে অতি ভোজনে কিছু কিছু টক ঢেঁকুরও ওঠে বটে।
আচ্ছা, পড়ে নেব বলে আশা রাখি। নোটিফিকেশন পাওয়া যায় না, এটাই হলো বড় সমস্যা।

২৯| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৩

পদ্মপুকুর বলেছেন: কয়েকদিন পর ব্লগে ফিরেই সুন্দর একটা লেখা পড়লাম। আর উপরে শায়মার কথাগুলো আমারও মনের কথা।

১২ ই মে, ২০১৮ সকাল ৮:৫১

খায়রুল আহসান বলেছেন: আপনার এবং শায়মার- উভয়ের মন্তব্যই প্রেরণাদায়ক। প্লাসেও অনুপ্রাণিত।
ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩০| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২০

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




ব্লগবাসীর এমন দিলখোলা ( বাক্স খোলাও বলতে পারেন ) বয়ানকে যে কিভাবে স্বাগত জানাবো , বুঝে উঠতে পারছিনে !
তবে ব্লগে কেন যে ফিরে ফিরে আসি বারেবারে মনের প্যান্ডোরা বাক্সখানা খুলে; এমন দিব্য চাটনীর মতো অনুভবগুলোই যেন টেনে আনলেন সামনে । সম্ভবত পাঠকরাও আপনার লেখা পড়তে পড়তে ঝাঁপি খুলে দেখেও নিয়েছেন নিজেদের সঞ্চিত সব রত্নগুলোর সোয়াদ । আমিও তাদের দলে ।

একাকীত্বেরও একটা নিকষ ভালোলাগা আছে । সে ভালোলাগাই একটা মানুষকে তুলে ধরে ভেতর থেকে । মানুষ তখন নিজেকে চিনতে শেখে । সে-ই তার মনের জোছনায় নিমগ্ন এক একটি রাতের অপরূপা ছবি, যে ছবি জীবনের - নিজের আদলের । কেউ সে ছবি আঁকে ব্লগের ক্যানভাসে , কেউ মনের নিভৃত কন্দরে ।

ব্লগের এইসব আনন্দময় দিনরাত্রি সবার মনেই আপনার মতো দোলা দিয়ে যায় হয়তো । পাকা কিম্বা কাঁচা হাত , সব হাতেই যেন এই একই সুর বেজে যায় -------
" যখন পড়রে না মোর পায়ের চিহ্ণ এই বাটে ....."

১২ ই মে, ২০১৮ সকাল ৯:৪৭

খায়রুল আহসান বলেছেন: একাকীত্বেরও একটা নিকষ ভালোলাগা আছে । সে ভালোলাগাই একটা মানুষকে তুলে ধরে ভেতর থেকে । মানুষ তখন নিজেকে চিনতে শেখে । সে-ই তার মনের জোছনায় নিমগ্ন এক একটি রাতের অপরূপা ছবি, যে ছবি জীবনের - নিজের আদলের । কেউ সে ছবি আঁকে ব্লগের ক্যানভাসে , কেউ মনের নিভৃত কন্দরে - আপনার এ অমূল্য কথাগুলো আমার এ পোস্টের সম্পদ হয়ে রইবে চিরদিন। মন্তব্যে ৩য় ভাল লাগা + +
শেষের কথাগুলো মায়াময়... মুগ্ধতায় আচ্ছন্ন করে গেলো!
চমৎকার মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩১| ৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৮

খায়রুল আহসান বলেছেন: সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি এত এত আন্তরিক মন্তব্যের জন্য। সপ্তাহ দুয়েকের জন্য ইন্টারনেট কানেকশন এর বাইরে অবস্থান করবো। ইন শা আল্লাহ, ফিরে এসে বাকী সবার মন্তব্যের জবাব দিব। ফি আমানিল্লাহ! সবাই ভাল থাকুন, হ্যাপী ব্লগিং!

১২ ই মে, ২০১৮ সকাল ৯:৫৫

খায়রুল আহসান বলেছেন: ফিরে এসেছি। গতকাল থেকে উত্তরও দেয়া শুরু করেছি। যে দু'জন পাঠক আমার উপরের মন্তব্যটা 'লাইক' করেছেন, তাদের উভয়কে ধন্যবাদ জানাচ্ছি।

৩২| ০১ লা মে, ২০১৮ দুপুর ১:১৯

শিখা রহমান বলেছেন: আপনার এই কথাগুলো আমার মনের কথা। ভালো লেগেছে। ভালো থাকুন। শুভকামনা।

১২ ই মে, ২০১৮ সকাল ১০:১৯

খায়রুল আহসান বলেছেন: আপনার এই কথাগুলো আমার মনের কথা - কোন পাঠকের কাছ থেকে এ কথা জানতে পারাটা যেকোন লেখকের জন্যই প্রেরণাদায়ক। আপনার মন্তব্যে এবং প্লাসে আমিও অনেক অনুপ্রাণিত হ'লাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩৩| ০২ রা মে, ২০১৮ সকাল ১০:৪৪

কথাকথিকেথিকথন বলেছেন:






ব্লগ হলো নিজস্ব সময়ের নিজস্ব ক্ষণ । লিখতে কিংবা মন্তব্য করতে হলে চিন্তা করতে হয় । চিন্তা করলে মস্তিস্কের নিউরণ সরব হয় । তারা নিজেদের আরো নতুন গতিপথ খুঁজতে শুরু করে । লেখা কিংবা মন্তব্যের সময় আপনার এই ভাবনাগুলো আপনার সবচেয়ে নিকটের বন্ধু হয়ে ওঠে । এই বন্ধুদের সাথে খেলতে কেমন আনন্দ সেটা শুধু একজন লেখকই জানে ।

সুন্দর লেখা । ভাল লেগেছে বেশ । আশাকরি আইডি পাসওয়ার্ড ভুলবেন না যদি না বিধাতার ইচ্ছে জেগে ওঠে নির্দিষ্ট সময়ের সমাপ্তি ভেবে ।

১২ ই মে, ২০১৮ সকাল ১০:৫৩

খায়রুল আহসান বলেছেন: লিখতে কিংবা মন্তব্য করতে হলে চিন্তা করতে হয় । চিন্তা করলে মস্তিস্কের নিউরণ সরব হয় । তারা নিজেদের আরো নতুন গতিপথ খুঁজতে শুরু করে । লেখা কিংবা মন্তব্যের সময় আপনার এই ভাবনাগুলো আপনার সবচেয়ে নিকটের বন্ধু হয়ে ওঠে । এই বন্ধুদের সাথে খেলতে কেমন আনন্দ সেটা শুধু একজন লেখকই জানে - বাব্বাহ! এত চমৎকার করে ভাবতে পারে ক'জনা? :)
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম। অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

১১ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪২

খায়রুল আহসান বলেছেন: আপনার পুরনো পোস্ট "সেই আঁচল" পড়ে একটা মন্তব্য রেখে এসেছিলাম।

৩৪| ০২ রা মে, ২০১৮ দুপুর ১২:২৬

নীলপরি বলেছেন: একমত আপনার সাথে। অসাধারণ, আবেগময় লেখা। পড়ে আপ্লুত হলাম।
শুভকামনা।

১২ ই মে, ২০১৮ সকাল ১০:৫৮

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ে প্রেরণাদায়ক মন্তব্য রেখে যাওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি।
আন্তরিক মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।

৩৫| ০৩ রা মে, ২০১৮ সকাল ৭:২৩

সোহানী বলেছেন: সুপার লাইক খায়রুল ভাই। একদম মনের কথা, সেই পুতুল খেলার বাক্সের কথা মনে করিয়ে দিলেন। কত যে মায়ের বকুনী খেয়েছি..... তারপর ও ফিরে ফিরে আসা। ঠিক এখানে ও কত উল্টা পাল্টা কমেন্টস কিন্তু সে পান্ডুরার বাক্স ছেড়ে যাওয়াই হয় না। একটুক্ষন না হয় হাসলাম কাঁদলাম ভাবলাম আড্ডা দিলাম..............

১২ ই মে, ২০১৮ সকাল ১১:২০

খায়রুল আহসান বলেছেন: সুপার লাইক এর জন্য কাউন্টলেস থ্যাঙ্কস! :)
একটুক্ষন না হয় হাসলাম কাঁদলাম ভাবলাম আড্ডা দিলাম.............. - ঠিক, ঠিক, ঠিক!
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম। ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩৬| ০৩ রা মে, ২০১৮ দুপুর ২:১১

করুণাধারা বলেছেন: ব্লগারদের সাধারণ ভাবনা নিয়ে চমৎকার পোস্ট দিয়েছেন, পোস্টটি সহজ, সরল এবং অসাধারণ!!

আমার কাছে এক আনন্দময় অভিজ্ঞতা, যার বর্ণনা আপনি দিয়েছেন। ভালো লাগে অন্যের ভাবনা জানতে, মত বিনিময় করতে, নিজের ভাবনা জানাতে। কবিগুরুর কথায়, 'দিবে আর নিবে মিলাবে মিলিবে।' মাঝে মাঝে ব্লগের কিছু লেখা পড়ে মুগ্ধ হই সেই মুগ্ধতার রেশ থাকে অনেক সময় ধরে। ব্লগ পড়তে গিয়ে একটা জিনিস লক্ষ্য করছি, আমার পাঠাভ্যাসের পরিবর্তন হয়ে গেছে। এখন একই বিষয়ে দীর্ঘ সময় পড়তে পারিনা। বরং ব্লগের পাঁচমিশালী লেখা পড়াটা অনেক আনন্দদায়ক!!

খারাপ লাগে কেউ যখন আমার মন্তব্য স্কিপ করে অন্য সবার মন্তব্যে প্রতিমন্তব্য করেন। আমি কাউকে বিরূপ মন্তব্য করি না, তবু কেন এ ধরনের ঘটনা ঘটে এটা আমি বুঝি না। তবু, মোটের উপর ভার্চুয়াল এই জগত আমার কাছে পরম উপভোগ্য। আপনার সকল পোষ্ট ভালো লাগে, যদিও নানা অসুবিধার কারণে সেটা জানানো হয় না।

ভালো থাকুন, সব সময়।

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৩১

খায়রুল আহসান বলেছেন: বরং ব্লগের পাঁচমিশালী লেখা পড়াটা অনেক আনন্দদায়ক!! - আপনি ঠিকই বলেছেন। ব্লগিং শুরুর পর থেকে আমারও পাঠাভ্যাসে অনুরূপ পরিবর্তন এসেছে।
পোস্টটি সহজ, সরল এবং অসাধারণ!! - অনেক ধন্যবাদ জানাচ্ছি এ উদার মূল্যায়নের জন্যে।
প্লাসে অনুপ্রাণিত হ'লাম। শুভকামনা---

৩৭| ০৫ ই মে, ২০১৮ রাত ১২:০৯

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: ঠিকই বলেছেন প্রিয় লেখক।নিজে লিখে মাঝে মাঝে পড়তে বসে বেশ লাগে।তখন মনে হয় এটাই লেখার স্বার্থকতা।
ধন্যবাদ খাইরুল আহসান ভাই।

ভাল থাকবেন।

১২ ই মে, ২০১৮ সকাল ১১:৪১

খায়রুল আহসান বলেছেন: নিজের লেখাগুলো পড়তে আসলেই খুব ভাল লাগে। আমি সময় পেলেই পড়ি এবং প্রয়োজনে সম্পাদনা করে চলি।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩৮| ০৫ ই মে, ২০১৮ রাত ৮:৪২

ধ্রুবক আলো বলেছেন: ব্লগে লেখা গুলো যারা লিখেন তারা বিখ্যাত কেউ নন, কিন্তু এই ব্লগারদের আমার কাছে সেরাই মনে হয়। যেমন আপনি, আপনি আমার কাছে একজন আদর্শ। নিজেকে খুব গর্বিত মনে হয়, যখন আপনার লেখা পড়ি, আপনার সাথে তাল মিলিয়ে একটা লেখা পোষ্ট করি, (যদিও আমি ভালো লিখতে পারি না)। তারপরও মাঝে মাঝে আমার খুব ইচ্ছে হয় বাবাকে গিয়ে বলি, আব্বা দেখেন এই হলো, খায়রুল আহসান ভাই, আমার একজন অত্যন্ত প্রিয় মানুষ, লেখক, ব্লগার, সহ ব্লগার, এই উনার সাথে আমি ব্লগে লিখি।

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:০২

খায়রুল আহসান বলেছেন: আপনার এ মন্তব্যটা পড়ে সত্যি সত্যিই আমি খুব অভিভূত হয়ে পড়লাম। আপনার দেয়া এ সম্মানটুকু আমি আমার লেখালেখিতে বজায় রাখার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাব।
অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা...

৩৯| ০৯ ই মে, ২০১৮ সকাল ৮:০০

সোহানী বলেছেন: ব্লগ পড়ে আনন্দ কিন্তু ৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৫ এর আর আপনার দেখা নেই......................

১১ ই মে, ২০১৮ সকাল ১০:৫৫

খায়রুল আহসান বলেছেন: এ যাবৎ প্রাপ্ত সর্বশেষ এবং আপনার দ্বিতীয় মন্তব্যটির জন্য আপনাকে ধন্যবাদ, সোহানী
আপনি হয়তো বা খেয়াল করেন নি যে ৩১ নং মন্তব্যে আমি বলেই গিয়েছিলাম যে আমি "সপ্তাহ দুয়েকের জন্য ইন্টারনেট কানেকশন এর বাইরে অবস্থান করবো। ইন শা আল্লাহ, ফিরে এসে বাকী সবার মন্তব্যের জবাব দিব।"
যাহোক, দুই সপ্তাহ লাগেনি, ১১ দিন পর ফিরে এসে আমি পুনরায় ব্লগে সামিল হলাম। সবার মন্তব্য স্কিপ করে আপনার এ মন্তব্যটারই উত্তর দিয়ে শুরু করলাম, কারণ এর মাঝে হয়তো আপনার মত আরো অনেকেরই জিজ্ঞাসার উত্তর মিলবে।

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

খায়রুল আহসান বলেছেন: আপনার দুটো পোস্ট - কারন তুমিতো মানুষ নও তুমি মেয়েমানুষ এবং জীবন যেখানে যেমন, আমার প্রবাস জীবনের ডায়রী........ বিদেশে দেশীয় চরিত!!! - পড়ে আমি মন্তব্য রেখে এসেছি।

৪০| ১১ ই মে, ২০১৮ দুপুর ২:২০

শাহারিয়ার ইমন বলেছেন: আবেগিত হলাম লেখাটা পড়ে ।সকল ব্লগারদের শুভেচ্ছা

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:৪৯

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্যে প্রীত হ'লাম।

৪১| ১১ ই মে, ২০১৮ দুপুর ২:৪৭

প্রামানিক বলেছেন: নতুন লেখা দেন না কেন?
আমার ইমেইলে আপনার ফোন নাম্বারটা দিলে খুশি হতাম। [email protected]

১২ ই মে, ২০১৮ দুপুর ১২:৫৬

খায়রুল আহসান বলেছেন: নতুন লেখা নাই, ব্লক চলছে। পরের প্রতিমন্তব্যটাতেও একই কথা বলেছি। সেখানে একটা পুরনো কবিতার লিঙ্ক দিয়েছি। সময় পেলে একবার পড়ে দেখবেন। মন্তব্য পেলে খুশী হবো।
নম্বরটা নামায পড়ে এসে দেব বলে আশা রাখি।

৪২| ১২ ই মে, ২০১৮ ভোর ৬:৫০

সোহানী বলেছেন: উত্তর পেলাম, আশা করি নতুন লেখাও পাবো খুব শীঘ্রই।...............

১২ ই মে, ২০১৮ সকাল ৮:০৪

খায়রুল আহসান বলেছেন: নতুন লেখা হাতে নেই, আসছেও না। তাই আপাততঃ এ পুরনো লেখাটা পড়লেই খুশী হবোঃ
ঘুম দিয়েছে আড়ি

৪৩| ১২ ই মে, ২০১৮ সকাল ৯:১৮

সেলিম আনোয়ার বলেছেন: শুভ সকাল খায়রুল আহসান ভাই আজকেও বোধ বৃষ্টি ভেজা দিন এমন দিনে ব্লগিং এর মজাই আলাদা। ভালো লাগলো কথা গুলো। ব্লগে অনেক রথি মহারথী আছেন। আপিও তেমন হতে চলেছেন।

১২ ই মে, ২০১৮ দুপুর ২:১৭

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, সেলিম আনোয়ার। আজকেও বৃষ্টিটা আসি আসি করেও আসলো না। আসলে ভালই হতো।
আমি একজন অতি সাধারণ লেখক হিসেবে এ ব্লগে আম জনতার কাতারেই থাকতে চাই। রথী মহারথী হতে চাই না। আর চাইলেও তা হতে পারবো না। তবুও আপনার কাছ থেকে এ কমপ্লিমেন্টটা পেয়ে ভালই লাগলো।
অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা! ভাল থাকবেন।

৪৪| ১২ ই মে, ২০১৮ সকাল ১১:০৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনিও হবে।টাইপো। :)

১২ ই মে, ২০১৮ বিকাল ৩:০২

খায়রুল আহসান বলেছেন: জ্বী, সেটা বুঝতেই পেরেছি। :)

৪৫| ১২ ই মে, ২০১৮ দুপুর ২:২৮

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগাররা আমজনতাই। আমজনতা আনন্দটা অন‍্যরকম। নিজেকে ষোল কোটি মানুষের একজন মনে হয়।এর চেয়ে আনন্দের আর কি হতে পারে।

১২ ই মে, ২০১৮ বিকাল ৩:২১

খায়রুল আহসান বলেছেন: আপনি ঠিকই বলেছেন, এর চেয়ে আনন্দের আর কিছু হতে পারেনা।
পুনরায় মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৬| ২৯ শে মে, ২০১৮ সকাল ৯:০৩

অলিভিয়া আভা বলেছেন:
আমি কিছুটা ইন্ট্রোভার্ট। আবার ঠিক তাও না। মানে পরিচিতদের সাথে হড়বড় করে কথা বলতে পারি। কিন্তু অপরিচিতদের সাথে একদম হাই হ্যালো ছাড়া কিছু এগুতে পারি না।
তাই অনলাইনে নানা ধরনের সাইট ঘুরে ঘুরে তাদের লেখা পড়েই কেটে যায় আমার অবসর বা একাকিত্ব।

আপনার মত আমারও তাই এই ব্লগ পড়াতেই আনন্দ। আপনি অবশ্য ব্লগ পড়ার পাশাপাশি ব্লগে লিখেছেনও অনেক।
আপনি এবং আপনার মত আর যারা যারা এই ব্লগে নিয়মিত লিখছেন, তারা অবশ্যই ব্লগের এসেট।

২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৩৮

খায়রুল আহসান বলেছেন: ভার্চুয়াল জগতে ইন্ট্রোভার্টরা নিজের ইচ্ছেমত পাখা মেলে উড়তে পারে। সেজন্যেই হয়তোবা এখানে এদেরই সংখ্যাধিক্য।
ব্লগের এসেট কথাটা শুনে চমকে উঠলাম। অত্যন্ত সাধারণ মানের লেখালেখি করি, মত প্রকাশ এবং মত বিনিময়ের উদ্দেশ্যে। তবে এ ব্লগে সত্যিই অনেক এ্যাসেট রয়েছে, আগে আরো অনেক ছিল। তাদের কিছু কিছু পোস্ট পড়ে আমি অভিভুত হয়ে যাই/গেছি।
পুরনো পোস্টে মন্তব্য করার জন্য অশেষ ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।

২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৪৬

খায়রুল আহসান বলেছেন: লক্ষ্য করলাম, আমার এ লেখাটা আপনি "প্রিয়" তে নিয়েছেন, এজন্য আলাদা করে একটা ধন্যবাদ অবশ্যই আপনার প্রাপ্য।

৪৭| ২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৪৮

অলিভিয়া আভা বলেছেন: ওহ হ্যাঁ, লেখাটা প্রিয়তে নিয়েছি সেটা বলতে ভুলে গিয়েছিলাম।

অনেক ধন্যবাদ কষ্ট করে ব্লগে গিয়ে দেখে আসতে হলো আপনাকে।
ভালো থাকবেন। শুভ সকাল।

০২ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৩৫

খায়রুল আহসান বলেছেন: পুনর্মন্তব্যে প্রীত হ'লাম। অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

৪৮| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০৩

তারেক সিফাত বলেছেন: ভালো লেগেছে। প্লাস আর প্রিয়তে রেখে দিলাম।

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০৯

খায়রুল আহসান বলেছেন: এজন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।
শুভেচ্ছা রইলো---

৪৯| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালো লাগলো...
ব্লগ ব্লগারদের মিলনমেলা...

১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

খায়রুল আহসান বলেছেন: ব্লগ ব্লগারদের মিলনমেলা... - ঠিক বলেছেন। এ মেলায় ভাবনার পসরার বিকিকিনি হয়।
মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.