নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

আল বিদা, শাহরু রামাদান!

১৫ ই জুন, ২০১৮ রাত ১১:২৬

আলহামদুলিল্লাহ! মাসজিদে এশার নামায পড়ে বাসায় ফিরে এলাম। কিন্তু মনটা যেন পড়ে আছে সেখানেই। আজ মাত্র ২৫ মিনিটেই নামায শেষ। ইমাম সাহেব ঘোষণা দিলেন আগামী কাল ঈদের প্রথম জামাত শুরু হবে সকাল আটটায়। পরেরটা নয়টায়। অন্যান্য দিনের মত আগামীকাল ফজরের জামাত শুরু হবে ০৪-১০ এ নয়, ০৪-৪০ এ। অর্থাৎ দৈনিক রুটিনে পরিবর্তন আসবে। রমজানের শুরুতে প্রথম ৬ দিন দেড় পারা করে পবিত্র ক্বোরান থেকে তিলাওয়াত হতো, সময় লাগতো পৌনে দু’ঘন্টার মত। তারপর থেকে ২৭ রমজান পর্যন্ত এক পারা করে পড়া হতো, সময় লাগতো দেড় ঘন্টা। দু’জন হাফেজ সাহেবেরই উচ্চারণ পরিষ্কার ছিল, তাই সময় একটু বেশীই লাগতো। তাও ভালো, তুফান মেইল চালিয়ে তারা তাদের তিলাওয়াতকে দুর্বোধ্য করে তুলেন নাই। আমি তাদের তিলাওয়াত মোটামুটি অনুসরণ করতে পারতাম। ২৭ রমজানের পর থেকে সুরা ক্বিরাত দ্বারা নামায পড়ানো হতো, সময় লাগতো এক ঘন্টা পাঁচ মিনিট। এখন মাত্র ২৫ মিনিট। বাসায় ফিরে এসে ডিনার করে উঠেও মনে হচ্ছে, কালকে এরকম সময়ে হয়তো তারাবীর ১৬ রাকাতে ছিলাম।

মোক্তাদি হিসেবে এক, দেড় কিংবা পৌনে দু’ঘন্টা সময় ইমামের তিলাওয়াতের প্রতি মনোনিবেশ করে থাকা নিঃসন্দেহে একটা কঠিন কাজ। তবে যারা প্রকৃত দ্বীনদার, তাদের জন্য হয়তো ততটা কঠিন নয়। কিন্তু আমি তো একজন অতি সাধারণ মুসল্লি, অনেকদিন ধরে চর্চার ফলে এখন তবু পবিত্র ক্বোরানে যেখানে যেখানে আল্লাহ রাব্বুল ‘আ-লামীন আমাদেরকে প্রার্থনার কথা শিখিয়ে দিয়েছেন, সেগুলো কিছুটা ধরতে পারি। যেখানে যেখানে শাস্তির কথা বলেছেন, সেগুলোও কিছুটা ধরতে পারি। এ ছাড়া হাফেজ সাহেবের কন্ঠস্বর এর তারতম্যের মাধ্যমেও কিছুটা আঁচ করতে পারি। যখন পারি, তখন কখনো কখনো অন্তরাত্মা শিউরে ওঠে, কখনো কখনো চোখ হয়ে ওঠে অশ্রুসিক্ত। বাকী সময়টাতে মনটা মাঝে মাঝে ভোকাট্টা ঘুড়ির মত আপন খেয়ালে কল্পনার আকাশে ঘুরে বেড়ায়। তবে সৌভাগ্যের কথা যে বেশীক্ষণ ধরে ওভাবে ওড়ার উপায় নেই। রুকু, সিজদা, বৈঠক, ইত্যাদির আহ্বানে সম্বিৎ ফিরে আসে। তখন মনে খটকা লাগে, আমি কি শুধুই আচারানুষ্ঠান পালন করছি, নাকি একাগ্রমনে এবাদত করছি? ফিরে আসি স্রষ্টার কাছে, পুনরায় মা’ফ চাওয়া, পুনরায় একাগ্র হওয়ার চেষ্টা করা, পুনরায় ভুল করা। সবশেষে মুনাজাতের সময় একে একে সবার কথা মনে করে তাদের ইহলৌকিক এবং পারলৌকিক কল্যাণ কামনা করা।

বিগত বছরগুলোর অভিজ্ঞতা থেকে বলতে পারি, আগামীকাল থেকে এ রুটিনে ছেদ পড়বে। মাসজিদে কাটানো সময়ের স্থায়ীত্ব তুলনামূলকভাবে অনেক কমে যাবে। এই একটা মাস যে কল্যাণের আশায় ডুবে ছিলাম, সে আশার তীব্রতা কমে আসবে। এ একটা মাস জুড়ে মনের মাঝে যেমন একটা বিশুদ্ধতা নিজস্ব ভাবনায় অনুভব করতাম, সেটাও ধীরে ধীরে তিরোহিত হবে। এটা ভেবেই মনটা খারাপ হয়ে যাচ্ছে। কত সুন্দর একটা মাস অতিবাহিত করলাম! দেহ মন কত সুন্দরভাবে একটা রুটিন মেনে চলতো। স্রষ্টার একটা অনির্বচনীয় আনুকূল্য সবসময় ভেতরে ভেতরে অনুভব করতাম, সেটা ধীরে ধীরে অপসৃয়মান হতে থাকবে। আগামী রমজান আমরা কে কে পাবো আর কে কে পাবোনা, তার হিসেব তো একমাত্র স্রষ্টার কাছেই রয়েছে। প্রতিবছর একটা মাস আমরা আত্মশুদ্ধির একটা সুযোগ লাভ করি। সেটার সদ্ব্যবহার কেউ করতে পারি, কেউ পারিনা। নিশ্চিত নই, আমি নিজে কতটুকু পারলাম। তাই ব্যথা ভারাক্রান্ত মনেই রমজানের এই শেষ রাতে রমজানকে বিদায় জানাচ্ছি- আল বিদা, শাহরু রামাদান! পুনরায় যেন তোমার দেখা পাই। ততদিন পর্যন্ত অন্তরের অন্তঃস্থলেই যেন থাকে তোমার কল্যাণময় স্মৃতি!



ঢাকা
১৫ জুন ২০১৮
সর্বস্বত্ব সংরক্ষিত।

মন্তব্য ৪০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৮ রাত ১১:৩০

শামচুল হক বলেছেন: আগে প্রথম হই পরে পড়বো।

১৫ ই জুন, ২০১৮ রাত ১১:৩৩

খায়রুল আহসান বলেছেন: আচ্ছা, তবে সময় করে পড়বেন কিন্তু! :)

২| ১৫ ই জুন, ২০১৮ রাত ১১:৩৬

শামচুল হক বলেছেন: পুরোটাই পড়লাম, ঠিকই বলেছেন খারুল আহসান ভাই, রোজার একমাস যারা রোজা রাখতো এবং তারাবীর নামায নিয়মিত পড়তো তাদের জীবন যাপনের সিডিউল পরিবর্তন হয়েছিল, আগামী কাল থেকে আবার আগের নিয়মে জীবন যাপনের অভ্যাস করতে হবে।

১৬ ই জুন, ২০১৮ সকাল ১০:২৯

খায়রুল আহসান বলেছেন: কিন্তু এই সিডিউল পরিবর্তনটা ভাল লাগছেনা, মনে হয় যেন আগেরটাই ভাল ছিল!
মন্তব্যের জন্য ধন্যবাদ। ঈদ মুবারক!

৩| ১৫ ই জুন, ২০১৮ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: ঈদ মোবারাক ৷

১৬ ই জুন, ২০১৮ সকাল ১০:৫৫

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও জানাচ্ছি ঈদের শুভেচ্ছা- ঈদ মুবারক!
ভাল থাকুন, সপরিবারে।

৪| ১৫ ই জুন, ২০১৮ রাত ১১:৪৪

সৈয়দ তাজুল বলেছেন: খায়রুল ভাই,

ঈদুল ফিতরের শুভেচ্ছা লন,




আপনি নিজে আপনার সন্তানের কুরআনি শিক্ষক। সেখানে আপনার থেকে এমন প্রাপ্তি অনাকাঙ্ক্ষিত কিছু না। আমি কিন্তু ভাই এক রাকাতো খতমে তারাবি পড়িনি। ইচ্ছে করেই। এই স্পিড ও বেতনভোগের কারণে। অনেকে পবিত্র কুরআনকে সম্পূর্ণই বিগড়ে দেয়! অর্থের পার্থক্য আকাশ পাতাল দাঁড় করায়। যারা বুঝতে পারে তারা তো কখনো এদের পেছনে দাঁড়াবে না। গ্রামের বাড়ির মসজিদেও আমি সূরা তারাবী চালু করেছি। রমজান উপলক্ষে গ্রামে এসেছি ২২ তারিখ। গতকাল শেষ ১০ রাকাত আমি পড়িয়েছি ভাই! কান্না চলে আসে! তাই পারি না। গুনাহগার মানুষ তো।

দু'আ করবেন ভাই।

১৬ ই জুন, ২০১৮ সকাল ১১:১২

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, সৈয়দ তাজুল
আল্লাহ রাব্বুল 'আ-লামিন আপনার সকল নেক নিয়্যাৎ এবং নেক আমলসমূহ কবুল করে নিন!
জাযাক আল্লাহু খাইরাঁ!
পবিত্র ঈদুল ফিতর এর শুভেচ্ছা- ঈদ মুবারক!

১০ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রথম দুটো পোস্ট- "ফাঁসি' এবং "ধানের রোগ! ঔষধ দেবে কে?" পড়ে দুটো মন্তব্য রেখে এসেছিলাম। একবার সময় করে দেখে নেবেন।

৫| ১৫ ই জুন, ২০১৮ রাত ১১:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: আজকে কিন্তু ইবাদতের রাত। প্রর্থনার রাত। পুরস্কারের রাত। যে অন্তর আল্লাহর ইবাদতে দুই ইদের রাতে জাগ্রত থাকে সেই অন্তর এমন সময়ও জীবিত থাকবে যখন অন্য সকল অন্তর মরে যাবে। হাদীসটা মোটামুটি এরকম। আমার জন্য দোয়া করবেন সুপ্রিয় ব্লগার । ইদের শুভেচ্ছা রইলো ।

১৬ ই জুন, ২০১৮ সকাল ১১:৩৬

খায়রুল আহসান বলেছেন: আজকে কিন্তু ইবাদতের রাত। প্রর্থনার রাত। পুরস্কারের রাত - গুরুত্বপূর্ণ এ তথ্যটি স্মরণ করিয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ। আমরা অনেকেই চাঁদ রাতের আনন্দের আতিশয্যে এ তথ্যটি বিস্মৃত হয়ে যাই।
আমার জন্য দোয়া করবেন সুপ্রিয় ব্লগার - অবশ্যই আপনার কথা স্মরণে ছিল, দোয়াও করেছি। আমার জন্যেও দোয়া করবেন।
পবিত্র ঈদুল ফিতর এর শুভেচ্ছা- ঈদ মুবারক!

৬| ১৬ ই জুন, ২০১৮ রাত ১২:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি এত সুন্দর ভাবে রমজানের অভিব্যক্ত করেছেন, যে মন ছুঁয়ে গেল। সত্যিই আজ একটা অন্য শূণ্যতা মনের মধ্যে হাহাকার করে উঠলো। আর সেহেরি, তারাবি, এফতার আর নেই ভেবে। আবার এক বছর। ততদিন কত পরিবর্তন। যাক আগামীকাল পবিত্র ঈদ। আমরা আনন্দ ধারায় মেতে উঠবো। আপনাকে ঈদের শুভেচ্চা জানাই। আর আগামী বছরের অপেক্ষায় থাকি।

১৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৬

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। পড়ার পর নিজের ভাবনার কথা জানিয়ে গেলেন, ভাল লাগলো।
পবিত্র ঈদুল ফিতর এর শুভেচ্ছা- ঈদ মুবারক!

৭| ১৬ ই জুন, ২০১৮ রাত ১২:৪৪

তারেক_মাহমুদ বলেছেন: রমজান শেষ কাল ঈদ, আগামী রমজান আমাদের অনেকের ভাগ্যে নাও জুটতে পারে। আপনার সুন্দর অভিব্যক্তি পড়ে ভাল লাগলো।

১৬ ই জুন, ২০১৮ দুপুর ১:০৩

খায়রুল আহসান বলেছেন: আপনার সুন্দর অভিব্যক্তি পড়ে ভাল লাগলো - অনেক ধন্যবাদ। মন্তব্যে অনেক অনুপ্রাণিত হ'লাম।
পবিত্র ঈদুল ফিতর এর শুভেচ্ছা- ঈদ মুবারক!

৮| ১৬ ই জুন, ২০১৮ রাত ২:৫২

খনাই বলেছেন: ঈদ মোবারক I
আপনার লেখাটা পরে ভালো লাগলো খুব |আমার অনেকটা আপনারই মতো মনে হচ্ছে রোজাটা শেষ হবার পর Iএবারের রোজাটা মনে হয় এই এলো আর এই গেলো I এতো তাড়াতাড়ি শেষ হলো যে বুঝতেই পারলাম না I আল্লাহর কাছে অনেক শুকুর ঊনত্রিশটা তারাবি ইমামের পেছনে পড়তে পারলাম I শেষ দশ রাতে ইমামের পেছনে কিয়ামুল লাইল পড়ার সৌভাগ্যও আল্লাহ দিলেন I নিয়ত ছিল রোজায় কোরান শরীফ খতমের |আল্লাহর ইচ্ছায় সেটাও পারলাম ই তবুও ভাবছি আল্লাহ কি কবুল করলেন যে ইবাদত করার চেষ্টা করলাম সেগুলো ? আরো একটা রোজা পর্যন্ত কি হায়াত দেবেন রোজা রাখার আর রোজার শেষ দশ দিনের রাতে কিয়ামুল লাইলের ? সেই দোয়াটাই আগামী একবছর করবো বলে ভেবেছি I এই রোজায় ভ্রান্তি ভুল ভ্রান্তিগুলো মাফ না করলে আগামী রোজাতে সেগুলোর জন্য ক্ষমা চাইবার জন্য যেন জীবিত রাখেন I

১৬ ই জুন, ২০১৮ দুপুর ২:৫৫

খায়রুল আহসান বলেছেন: আপনার চমৎকার এসব আমলগুলোর সবগুলোই যেন আল্লাহ রাব্বুল 'আ-লামীন কবুল করে নেন, সে দোয়াই করছি। আশাকরি, শেষ বিচারের দিনে এসব আমল আপনার স্বপক্ষে স্বাক্ষ্য দেবে।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। পবিত্র ঈদুল ফিতর এর শুভেচ্ছা- ঈদ মুবারক!

৯| ১৬ ই জুন, ২০১৮ ভোর ৬:৪২

সিগন্যাস বলেছেন: আপনি কি প্রাণনাশের আশংকায় আছেন?কেননা গত পোষ্টগুলোতেও দেখেছি আপনি পরের রমজান পাবেন কিনা সেটা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন।

১৬ ই জুন, ২০১৮ বিকাল ৩:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনি পরের রমজান পাবেন, এ ব্যাপারে আপনি কি নিঃসন্দেহ?

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২১

খায়রুল আহসান বলেছেন: জুন ২০১৮ মাসে পোস্ট করা আপনার তিনটে পোস্টে (এ ব্লগে আপনার প্রথম তিন পোস্ট) আমার মন্তব্য রেখে এসেছি। নোটিফিকেশন যাচ্ছেনা, তাই এখানে জানিয়ে গেলাম। একবার সময় করে পরে দেখবেন।

১০| ১৬ ই জুন, ২০১৮ সকাল ৯:৫০

কবি হাফেজ আহমেদ বলেছেন: পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছাসহ ভালোবাসা জানবেন ভাইয়া।
ঈদ মোবারক!

১৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, কবি হাফেজ আহমেদ। অভিভূত হ'লাম।
আপনাকেও জানাচ্ছি পবিত্র ঈদের শুভেচ্ছা- ঈদ মুবারক!

১১| ১৬ ই জুন, ২০১৮ সকাল ১০:০৪

অদ্ভুত_আমি বলেছেন: ঈদ মুবারক ।
রমজান নিয়ে আপনার অনুভূতির সাথে সর্ম্পূণরূপে সহমত জ্ঞাপন করছি । আমার মনের কথাগুলিই যেন আপনি লেখনির মাধ্যমে প্রকাশ করেছেন । আল্লাহ আমাদের সকল ইবাদতগুলি কবুল করুন এবং পরবর্তি রমজান পর্যন্ত নেক হায়াত দান করুন ।

১৬ ই জুন, ২০১৮ রাত ৮:৪১

খায়রুল আহসান বলেছেন: আল্লাহ আমাদের সকল ইবাদতগুলি কবুল করুন এবং পরবর্তি রমজান পর্যন্ত নেক হায়াত দান করুন - আমীন!
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ঈদের শুভেচ্ছা জানবেন।

১২| ১৬ ই জুন, ২০১৮ সকাল ১১:১৪

টারজান০০০০৭ বলেছেন: তাই ! আগামী রমজান কে পাবে কে জানে !! ভালো থাকবেন !

১৬ ই জুন, ২০১৮ রাত ৯:৩০

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ে এখানে মন্তব্য এবং ঈদ শুভেচ্ছা রেখে যাবার জন্য অনেক ধন্যবাদ।
আপনাকেও জানাচ্ছি ঈদের আন্তরিক শুভেচ্ছা - ঈদ মুবারক!

১৩| ১৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:৫৯

জাহিদ অনিক বলেছেন: ইদ মোবারাক প্রিয় কবি

১৬ ই জুন, ২০১৮ রাত ১০:১৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ।
আপনাকেও জানাচ্ছি ঈদের আন্তরিক শুভেচ্ছা - ঈদ মুবারক!
ভাল থাকুন, আনন্দে থাকুন!

১৪| ১৬ ই জুন, ২০১৮ দুপুর ১:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: সুন্দর সময় রহমতের, ক্ষমার, মাগফেরাতে এভাবেই এত দৃুততায় চলে যায়... ভাবনারও অতীত

আপনার অনুভবের গভীরতা লেখনিতে ছুঁয়ে গেল :)
আলবিদা মাহে রমজান একটা গান দেখলাম টিভিতে- আসলেই প্রিয়জন চলে যাবার বেদনায় মনটা মুচড়ে ওঠে
তবুও বিধান আসা যাওয়া- তাই যেতে দিতে হয় আবার স্বপ্নে বুক বেঁধে, তার অপার রহম ও করমের উপর আশা
রেখে -আবার যদি হয়গো দেখা, আবার যদি হয়গো মিলন পরম প্রিয়তায়

ঈদ মোবারক :) প্রিয় সিনিয়র :)

১৬ ই জুন, ২০১৮ রাত ১১:০২

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভাল লেগেছে।
ভাল থাকুন, ঈদ মুবারক!

১৫| ১৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সুমন কর বলেছেন: হুম, ঠিক বলেছেন। এই মাসে অফিসের সময়সূচির পরিবর্তন দৈনিক জীবনের বেশ পরিবর্তন করে দিয়েছিল। প্রতি রোজায় তা হয়ে থাকে। ঈদের পর আবার সেই যান্ত্রিক জীবন শুরু...............

ঈদের শুভেচ্ছা রইলো।

১৭ ই জুন, ২০১৮ সকাল ৯:৪৯

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আপনাকেও জানাচ্ছি পবিত্র ঈদের শুভেচ্ছা!!!

১৬| ১৭ ই জুন, ২০১৮ রাত ১২:২৫

মনিরা সুলতানা বলেছেন: ঈদ মোবারক আহসান ভাই।

১৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪০

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও জানাচ্ছি ঈদের আন্তরিক শুভেচ্ছা - ঈদ মুবারক!
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম। ধন্যবাদ ও শুভেচ্ছা!

১৭| ১৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:০৬

বৃষ্টি বিন্দু বলেছেন: খয়রুল আহসান ভাই, আপনাকে জানাই ঈদুল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা।
ঈদ মোবারক।

১৭ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ বৃষ্টি বিন্দু
ভাল থাকুন। আপনাকেও জানাচ্ছি পবিত্র ঈদের শুভেচ্ছা -ঈদ মুবারক!!!

১৮| ১৮ ই জুন, ২০১৮ ভোর ৬:১৮

সোহানী বলেছেন: ঈদ মুবারক খায়রুল ভাই।

নিশ্চয় এবার গার্লফ্রেন্ড নিয়ে ভালোই কেটেছে ঈদ..........। আমি ও এবার অনেকটাই বিজি ছিলাম। শুক্রবারে ঈদ হওয়াতে শনি রবিবার সময় পেয়েছি ঈদ উদযাপন করার। সব মিলিয়ে অনেক ভালো সময় কেটেছে এবং কাটছে।

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:১৯

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও জানাচ্ছি পবিত্র ঈদের শুভেচ্ছা -ঈদ মুবারক!!
হ্যাঁ, এবারে গার্লফ্রেন্ড নিয়ে খুবই ভালো কেটে যাচ্ছে ঈদের আগে পিছের দিনগুলো। কিন্তু দুঃখের বিষয় যে আর মাত্র তিনদিন পর সে আবার ফিরে যাবে তার নতুন দেশে, এই বেদনায় আমি এখন থেকে অস্থির!
আপনার ঈদও খুব ভাল কেটেছে এবং কাটছে জেনে খুশী হ'লাম। ভাল থাকুন, আনন্দে থাকুন সপরিবারে---

১৯| ২০ শে জুন, ২০১৮ রাত ১২:০৮

ধ্রুবক আলো বলেছেন: আপনি আমি, সবাই যেন রমাদান মাস বারেবারে ফিরে পায় সেই দোয়াই করি।

২০ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৮

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
আপনার দোয়ার সাথে--- আমীন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.