নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

ছবি ব্লগঃ উদয়াস্তের অনুরাগ

০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৩৩

আমি কোন পেশাদার চিত্রগ্রাহক তো নইই, এমনকি সেলফোন ক্যামেরায় চিত্রগ্রহণের সময় শিশুতোষ ক্লিক করা ছাড়া অধিক ধৈর্য বা আগ্রহ কোনটাই থাকে না। তবুও মনের আনন্দে ছবি তুলে থাকি, যা কিছু দৃষ্টিনন্দন, চোখ ও মন জুড়িয়ে দেয়, স্মৃতির কথা মনে করিয়ে দেয় কিংবা মননে কিছু ভাবনার সঞ্চার করে, সেলফোনে স্টোরেজ স্পেস থাকলে তারই ছবি তুলে থাকি। আমার ফোনে ‘জিবি’ স্পেস কম, তাই অধুনা একটা বিরক্তিকর সমস্যার সম্মুখীন হচ্ছি, ক্যামেরা কাজ করে না। জানিয়ে দেয়, ‘নতুন স্পেস ক্রয় করো, নতুবা পুরনো ছবি ও ভিডিওকে চিরতরে বিদায় জানাও’। কিন্তু হায়, আমি যে পুরাতন জড়াজীর্ণকে আঁকড়ে ধরে থাকতে ভালবাসি! নতুনকেও চাই, তবে পুরাতনকে ফেলে দিয়ে নয়। এভাবেই এ যাবত নতুন পুরাতনের মাঝে একটা সমন্বয় করে ছবি তুলে এসেছি এবং সেগুলোর কিছু কিছু এ ব্লগেও পোস্ট করেছি।

প্রাতঃকালে কিংবা সন্ধ্যার পর হাঁটাহাঁটি করার সময়টাই প্রধানতঃ আমার ছবি তোলার সময়। এ সময়টাতে প্রকৃতি এক বিস্ময়কর মায়াময়ী রূপমাধুরী এবং সেই সাথে সন্যাসীসদৃশ মৌন গাম্ভীর্য ধারণ করে থাকে। সকালের সময়টাতে পাখিদের কাকলি শোনা যায়, সন্ধায় যা স্তব্ধ হবার আগে কলতানে পরিণত হয়। ফুল, ঘাস, পাখি, গাছপালা, আকাশ, আকাশের মেঘ এবং আকাশে ওড়া উড়োজাহাজ, অরুণোদয়, অস্তরাগ, নদীর ধাবমান স্রোত কিংবা শান্ত জলধারা, এসবই সাধারণতঃ আমার সেলফোন গ্যালারিতে ঠাঁই পেয়ে থাকে। কর্মজীবি মানুষের কঠিন মুখাবয়বও আমার আগ্রহের বিষয় হয়ে থাকে। এসব নিয়েই আমার আজকের ছবিব্লগ। মরুভূমির জলদস্যু, কাজী ফাতেমা ছবি, নীলবরফ, জোবাইর, মোঃ মাইদুল সরকার, জুন, ডঃ এম এ আলী প্রমুখের চোখ ধাঁধানো ছবিব্লগ গুলোর পাশে এসব ছবিকে নিতান্তই সাদামাটা মনে হবে, তবুও ছবিগুলোর সাথে অনেক অনুরাগ, আগ্রহ আর মায়াময় স্মৃতি জড়িয়ে আছে বিধায় এখানে রেখে গেলাম, মাঝে মাঝে এসে দেখবো বলে।

ছবিগুলো সময়ের উল্টোক্রমে, অর্থাৎ ‘শেষেরটা আগে’ হিসেবে সাজানো হয়েছে। সবাইকে হৈমন্তিক শুভেচ্ছা! ক্ষণস্থায়ী হেমন্তের সকাল-বিকেল-সন্ধ্যাগুলোকে উপভোগ করতে থাকুন!

ঢাকা
২৪ কার্ত্তিক ১৪২৯
০৯ নভেম্বর ২০২২

দুঃখ প্রকাশঃ পোস্টটা রাতে পোস্ট করে পরেরদিন খুব ভোরেই রওনা হয়েছিলাম তিন দিনের জন্য শ্রীমঙ্গল সফরের উদ্দেশ্যে। ফলে, পাঠকদের মন্তব্যের জবাব যথাসময়ে দিতে পারিনি বলে আন্তরিক দুঃখ প্রকাশ করে মন্তব্যকারী পাঠকদের উদ্দেশ্যে স্যরি বলছি।



আকাশ পাড়ে ঐ অনেক দূরে...
স্থানঃ দিয়াবাড়ি, উত্তরা।
০৯ নভেম্বর ২০২২, সকাল নয়টা আটান্ন।


গাছের পাতার ফাঁক দিয়ে দেখা ত্রয়োদশীর চাঁদ।
বাড়ির পাশের মাসজিদের পুকুরঘাট থেকে তোলা।
০৮ নভেম্বর ২০২২, রাত ৮-০৬।


সন্ধ্যার পর পূব-আকাশে চন্দ্রোদয়।
০৮ নভেম্বর ২০২২, সন্ধ্যা ৫-৫০।


পুকুরের জলে রঙিন আলোকসজ্জা
০৮ নভেম্বর ২০২২, সন্ধ্যা ৫-৪৪


পশ্চিমাকাশে সূয্যিমামা ডুবুডুবু
০৮ নভেম্বর ২০২২, সন্ধ্যা ৫-০১


জটধারী বৃক্ষ, বহু ঘটনার নীরব সাক্ষী
২৭ অক্টোবর ২০২২, বিকেল ৩-৩৩


শান্ত সরোবর
২০ অক্টোবর ২০২২, সকাল ০৬-৪৫


সদ্য উদিত সূয্যিমামার হাসি
২০ অক্টোবর ২০২২, সকাল ০৬-৩১


জলের বুকে রঙিন কিরণ
২০ অক্টোবর ২০২২, সকাল ০৬-২৯


সাত সকালে আহাড়ের সন্ধানে একটি বক
২০ অক্টোবর ২০২২, সকাল ০৬-২৮


জাত নিমের পাতা
১৫ অক্টোবর ২০২২, দুপুর ১২-৪৫


একটি স্মৃতিময় বাঁশঝাড়
০৯ অক্টোবর ২০২২, দুপুর ১২-১১


একদা খরস্রোতা, বর্তমানে শীর্ণকায়া তিস্তা নদী। ছবিটা মহিপুর ব্রীজ থেকে তোলা হয়েছে।
০৯ অক্টোবর ২০২২, দুপুর ১১-১৪


"গাছের পাতায় রোদের ঝিকিমিকি
আমায় চমকে দাও, চমকে দাও, দাও, দাও, দাও...."
ছবিটা তোলা হয়েছে শব্দিগঞ্জ ঈদগাহ ময়দান, চিলাহাটি থেকে
০৮ অক্টোবর ২০২২, সকাল ১১-০০ টায়।


চিলাহাটি সীমান্ত এলাকায় একটি চা-বাগান। দূরের গাছপালাগুলো ভারতের ভূমিতে, চা-বাগান বাংলাদেশের।
০৮ অক্টোবর ২০২২, সকাল ৯-৫০


কাশেম আলি’র বয়স ৭০ বছর। চিলাহাটি সীমান্ত খুঁটি নং ৭৮২ থেকে মাত্র দশ গজ দূরে পথপাশের নিম্নাঞ্চল থেকে তিনি আপন মনে ঢেঁকি শাক তুলছিলেন। তিনি সেই মনোসংযোগ বিচ্ছিন্ন করে প্রশ্নকর্তার প্রশ্নের উত্তর দিতে বিশেষ আগ্রহী ছিলেন না। তাই তার সম্বন্ধে আর বিশেষ কিছু জানা যায়নি। তার সম্মতিক্রমে ছবিটি তুলি ০৮ অক্টোবর ২০২২ তারিখে সকাল ৯-১৭ মিনিটে।


The railway line connecting Chilahati of Bangladesh and Haldibari of India. The black gravel portion is in Bangladesh, the white gravel portion is ‘No Man’s Land', while the pink coloured gate seen at a distance is in India. The gate opens only when the trans- border train ‘MITALI Express’ passes through, thrice a week.
Picture taken at 09:12 am on 08 October 2022.


রফিকুল ইসলাম এর বয়স ৫৮, এই বয়সেও মাথায় ভারী বোঝা বয়ে ট্রাকে/মালবাহী ট্রেনে লোড-আনলোড করেন। তিনি দুই ছেলে এবং দুই মেয়ে সন্তানের পিতা, কিন্তু ছেলে দু’জনই অকালপ্রয়াত। কন্যা দু’জনকেই কাছাকাছি এলাকায় পাত্রস্থ করে এখন শুধু স্ত্রীকে নিয়ে তার সংসার। ০৭ অক্টোবর ২০২২ তারিখে বিকেল ৫-১৩ মিনিটে চিলাহাটি রেল-স্টেশনের কাছে আমি তার সাথে কথা বলার সময় তার সম্মতিক্রমে এই ছবিটা তুলি। কর্মক্লান্ত রফিকুল ইসলাম সে সময়ে কিছু পরিত্যাক্ত রেল লাইনের উপর বসে আয়েশ করে পান চিবুচ্ছিলেন।


রংপুর থেকে চিলাহাটি যাওয়ার সময় পথপার্শ্ব থেকে তোলা প্রকৃতির ছবি, ০৭ অক্টোবর ২০২২ তারিখে দুপুর ১২-০২ মিনিটে।


টাঙ্গাইল যাবার সময় চলন্ত গাড়ি থেকে তোলা, ০৬ অক্টোবর ২০২২ তারিখে বিকেল ৫-৪৪ মিনিটে।


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলন্ত গাড়ি থেকে তোলা, ০৬ অক্টোবর ২০২২ তারিখে বিকেল ৫-৪৪ মিনিটে।


আকাশে আজ রঙের খেলা, মনে মেঘের মেলা...
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলন্ত গাড়ি থেকে তোলা, ০৬ অক্টোবর ২০২২ তারিখ, বিকেল ৫-৩৪ মিনিটে।


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলন্ত গাড়ি থেকে তোলা, ০৬ অক্টোবর ২০২২ তারিখে বিকেল ৫-২৪ মিনিটে।


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলন্ত গাড়ি থেকে তোলা, ০৬ অক্টোবর ২০২২ তারিখ, বিকেল ৫-১৪ মিনিটে।


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলন্ত গাড়ি থেকে তোলা, ০৬ অক্টোবর ২০২২ তারিখ, বিকেল ৫-১৪ মিনিটে।


টাঙ্গাইল যাবার পথে আশুলিয়া বাজারের কাছাকাছি কোথাও গম্ভীর আকাশের এ ছবিটা তোলা হয়েছিল ০৬ অক্টোবর ২০২২ তারিখে বিকেল ৩-৪৩ মিনিটে।


শান্ত প্রকৃতি, ০৬ অক্টোবর ২০২২ তারিখে সকাল ১০-৫৮ মিনিটে।


ঐ দেখা যায় পদ্মা সেতু....
১৮ সেপ্টেম্বর ২০২২, বিকেল ৩-১৪ মিনিটে

মন্তব্য ২৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রত্যেকটা ছবিই ভালো লেগেছে।

১৩ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৭

খায়রুল আহসান বলেছেন: জেনে প্রীত হ'লাম। প্রথম মন্তব্য এবং প্রথম 'লাইক' এর জন্য অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

২| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১২:০৭

আরইউ বলেছেন:



চমৎকার সব ছবি দিয়ে ব্লগটি সাজিয়েছেন, খায়রুল। সূর্যাস্তের ছবিগুলোতো দুর্দান্ত! এখানে বলে রাখি, সূর্যাস্ত আমার প্রিয় সময়।

আমিও সুযোগ পেলে ছবি তুলি মোবাইল ক্যামেরায়। স্টোরেজ একটা সমস্যা বটে তবে ফোন থেকে ক্লাউড স্টোরেজ সার্ভিস যেমন গুগল ড্রাইভে ছবি সেভ করে রাখা যায়।

কিছুদিন আগে তোলা সূর্যাস্তের এই ছবিটা শেয়ারের লোভ সামলাতে পারলামনাঃ



একটা যেহেতু শেয়ার করলামই সূর্যাস্তের পরের আরেকটা ছবিও শেয়ার করি সাহস নিয়েঃ



[ গোপনে বলি, এটা কিন্তু আসল চাঁদনা; একটা প্লানেটারি আর্ট এক্সিবিশনের বানোয়াট চাঁদ এটা]

পোস্টটির জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

১৩ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:২৩

খায়রুল আহসান বলেছেন: আপনার সূর্যাস্তের ছবিটা এক কথায় অসাধারণ! এমন চমৎকার ছবি শুধু চোখকেই তৃপ্ত করে না, মনকেও অনেক প্রফুল্ল করে তোলে। আর প্লানেটারি আর্ট এক্সিবিশনের বানোয়াট চাঁদ এর ছবিটা তো অবিশ্বাস্য রকমের বিশ্বাসযোগ্য হিসেবে প্রতিভাত হচ্ছে।
পোস্টে প্লাস, সুন্দর ছবি এবং সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।

৩| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১২:১৭

নেওয়াজ আলি বলেছেন: অনেক সুন্দর সুন্দর ছবি দিয়েছেন।

১৩ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

খায়রুল আহসান বলেছেন: এই "সুন্দর সুন্দর ছবি" সমূহ আপনি দেখেছেন, প্রশংসা করেছেন, পোস্টে 'লাইক' দিয়েছেন, এখানেই তো ছবি পোস্ট করার সার্থকতা!
আপনাকে অনেক ধন্যবাদ, এ উদারতার জন্য।

৪| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ২:১৮

আরইউ বলেছেন:



এইরে সেরেছে! প্রথম মন্তব্যটা শুধু ছবি দেখে করেছি। পোস্টের সূর্যোদয়ের ছবিগুলোকেও সূর্যাস্ত ভেবেছি। পরে ফিরে এসে বর্ননা সহ পোস্ট আবার পড়তে গিয়ে দেখি... লজ্জার বিষয় হলো দেখছি!

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১২:২৬

খায়রুল আহসান বলেছেন: এটা কোন ব্যাপার নয়। আজ পোস্টের শেষের দিকে কিছু সায়াহ্ন তথা সূর্যাস্তকালীন সময়ে তোলা ছবি (সম্ভবতঃ ২০-২৫ নং ছবি) যোগ করে দিলাম। ছবিগুলো চলন্ত গাড়ি থেকে তোলা বলে হয়তো তেমন সুবিধের হয়নি।

৫| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ৭:৫৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: সকালে মন ভালো করার জন্য ছবি গুলো যথেষ্ট ছিল।

১৪ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:০৩

খায়রুল আহসান বলেছেন: অত্যন্ত প্রীতি এবং প্রেরণাদায়ক মন্তব্য। অশেষ ধন্যবাদ এ উদার মন্তব্যের জন্য।

৬| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:১৮

জুল ভার্ন বলেছেন: চমৎকার ছবি ব্লগ! বর্তমান প্রযুক্তিতে ক্যামেরার শাটার টিপলেই ছবি তোলা হয়েযায়- যা প্রায় সবাই করছে। সেক্ষত্রে ছবি তোলার জন্য চাই নিজস্বতা। অর্থাৎ ছবি তুলতে সাবজেক্ট নির্বাচন, আলোর প্রেক্ষাপন এবং সময়ের প্রেক্ষাপট। যা আপনার প্রতিটি ছবিতেই দৃশ্যমান। যার জন্য প্রত্যেকটা ছবিতে মননশীলতা ফুটে উঠেছে।

প্রসঙ্গত বলছি, আমরা যেকোনো দর্শনীয় স্থানের সামনের দিকের ছবি তুলি- যা প্রায় সব ফটোগ্রাফারই করেন। কিন্তু ছবির পেছনের ছবিতেও অনেক সৌন্দর্য লুকিয়ে আছে- সেদিকে আমাদের লক্ষ্য কম থাকে। কয়েক বছর আগে আমরা স্ব পরিবার আগ্রার তাজমহল দেখতে যাই....তখন অনেক ছবির সাথে আমি তাজমহলের পেছনের সৌন্দর্য ক্যামেরা বন্দী করেছিলাম। তেমন একটা ছবি আপনার সৌজন্যে এড করলাম।চমৎকার ছবি ব্লগ! বর্তমান প্রযুক্তিতে ক্যামেরার শাটার টিপলেই ছবি তোলা হয়েযায়- যা প্রায় সবাই করছে। সেক্ষত্রে ছবি তোলার জন্য চাই নিজস্বতা। অর্থাৎ ছবি তুলতে সাবজেক্ট নির্বাচন, আলোর প্রেক্ষাপন এবং সময়ের প্রেক্ষাপট। যা আপনার প্রতিটি ছবিতেই দৃশ্যমান। যার জন্য প্রত্যেকটা ছবিতে মননশীলতা ফুটে উঠেছে।

প্রসঙ্গত বলছি, আমরা যেকোনো দর্শনীয় স্থানের সামনের দিকের ছবি তুলি- যা প্রায় সব ফটোগ্রাফারই করেন। কিন্তু ছবির পেছনের ছবিতেও অনেক সৌন্দর্য লুকিয়ে আছে- সেদিকে আমাদের লক্ষ্য কম থাকে। কয়েক বছর আগে আমরা স্ব পরিবার আগ্রার তাজমহল দেখতে যাই....তখন অনেক ছবির সাথে আমি তাজমহলের পেছনের সৌন্দর্য ক্যামেরা বন্দী করেছিলাম। তেমন একটা ছবি আপনার সৌজন্যে এড করলাম।

শুভ কামনা। +

শুভ কামনা। +

১৪ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৪৬

খায়রুল আহসান বলেছেন: "প্রত্যেকটা ছবিতে মননশীলতা ফুটে উঠেছে" - অনেক ধন্যবাদ আপনার এ মূল্যায়নের জন্য। কথাগুলো আমার প্রেরণা হয়ে থাকবে।
আপনার 'ক্যামেরা বন্দী' করা তাজমহলের পেছনের সৌন্দর্য সত্যি অপূর্ব! এটি একটি ব্যতিক্রমী ছবি। পেছন থেকে দেখলেও ছবিতে তাজমহলের সৌন্দর্যের কোন কমতি হয় নাই, বরং এক অনন্য সৌন্দর্য নিয়ে যেন সেটা দাঁড়িয়ে আছে।
মন্তব্য এবং প্লাসের জন্য অসংখ্য ধন্যবাদ।

৭| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০৬

শেরজা তপন বলেছেন: চিলহাটিতে কি আপনার শৈশব বিজড়িত? বহু আগে একবার গিয়েছিলাম- রৌমারিতেও গিয়েছি।

পুরনো সেলফোন ছাড়তে না পারলে আপনি একটা কম্প্যাক্ট ডিজিটাল ক্যামেরা কিনে নিন। ইচ্ছেমত মেমোরি চিপ চেঞ্জ করতে পারবেন। মিনি জুমের জন্য ছবিগুলো চমৎকার হবে।

১৪ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

খায়রুল আহসান বলেছেন: চিলাহাটির মাটিতে জীবনে এবারই প্রথম আমার পা পড়েছে। তবে চিলাহাটিতে এক সময় আমার খালু চাকুরি করতেন। শৈশবে আমার সেই খালুর ছেলে, অর্থাৎ আমার খালাতো ভাই আমার বেস্ট ফ্রেন্ড ছিল। স্কুল ছুটির সময় উভয়ে যখন নানাবাড়ীতে আসতাম, তখন তার মুখে চিলাহাটি নামটা অনেক শুনতাম। আমার সেই খালু একসময় রৌমারিতেও চাকুরিরত ছিলেন। এবারে আমি চিলাহাটি গিয়েছিলাম এক আত্মীয়ের আমন্ত্রণ রক্ষার্থে।
আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। দেখি, কী করা যায়!
মন্তব্যে ও প্লাসে প্রীত ও প্রাণিত হ'লাম।

৮| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ছবি ব্লগ ভালো হয়েছে।

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, মন্তব্যে প্রীত হ'লাম।

৯| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন: পুকুরের আলোকসজ্জা, নদী, পদ্মার ছবি বেশ লাগলো।

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, ভালো লাগার কথাটি এখানে জানিয়ে যাবার জন্য।

১০| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:১৭

ঢাবিয়ান বলেছেন: দারুন সব ছবি। সূর্যাস্ত, চন্দ্রোদয় সবগুলোই খুব ভাল লাগল।

১৪ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৩৬

খায়রুল আহসান বলেছেন: ছবিগুলো দেখার জন্য অনেক ধন্যবাদ। ছবির প্রশংসায় এবং প্লাসে প্রাণিত হ'লাম।
শুভকামনা---

১১| ১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৪৪

রাজীব নুর বলেছেন: এক কথায় চমৎকার।

১৫ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৫৮

খায়রুল আহসান বলেছেন: অশেষ ধন্যবাদ।

১২| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পেশাদার চিত্রগ্রাহকের ছবি ভালো তুলবেন এটাই স্বাভাবিক। অপেশাদাররা যখন ভালো ছবি তুলবে সেটাই বিস্ময়।
আপনিও দেখছি চমৎকার সব ছবি তুলেছেন।

১৫ ই নভেম্বর, ২০২২ রাত ১০:১২

খায়রুল আহসান বলেছেন: "আপনিও দেখছি চমৎকার সব ছবি তুলেছেন" - আপনার এ কথাগুলো আমার জন্য অনেক প্রেরণার। ছবিগুলো আপনার ভালো লেগেছে জেনে কষ্ট করে (বিশেষ করে আমার ক্ষেত্রে) ছবি পোস্টো করা সার্থক হলো।
অনেক, অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা জানবেন।

১৩| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৭

আরইউ বলেছেন:



পরে যোগ করা ছবিগুলোও খুব সুন্দর হয়েছে; বেশ মায়া মায়া!

আমার ছবি দু'টো আপনার ভালো লেগেছে জেনে স্বস্তি পেলাম, আনন্দিত হলাম।

অনেক ভালো থাকুন।

১৬ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:০৩

খায়রুল আহসান বলেছেন: পুনঃপাঠ এবং পুনঃমন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ। আমিও স্বস্তি পেলাম, পরে যোগ করা ছবিগুলোকেও সুন্দর বলেছেন বলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.