নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

ব্লগারঃ পাঠক, লেখক এবং পর্যবেক্ষক

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৫

সামহোয়্যারইনব্লগ ওরফে 'সামু'র তথাকথিত 'স্বর্ণযুগ' এর সময় আমি এখানে ছিলাম না। এমনকি এর নামটিও জানতাম না। আমার এক ভাগ্নের মুখে প্রথম এর নাম শুনি। সে আমাকে পরামর্শ দিয়েছিল এখানে লিখতে। তারপর আরেকদিন কি যেন একটা বিষয় সার্চ করতে গেলে এর লিঙ্ক ভেসে উঠে। প্রথম দিনই 'আমি ময়ূরাক্ষী' নামের একজন ব্লগারের চমৎকার একটি পোস্ট পড়ে মুগ্ধ হই। তারপর আর দেরি না করে রেজিস্ট্রেশন করে ফেলি এবং তিনদিনের মধ্যেই 'নিরাপদ' ছাড়পত্র পাই। সেটা আজ থেকে সাড়ে সাত বছর আগের কথা। তখন থেকেই এখানে লিখে চলেছি, মাঝে মাঝে কয়েকটা ছোট ছোট অপরিহার্য বিরতিসহ। প্রথম থেকেই এখানে লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করেছি। আমি ব্লগিং এর সময় লেখকের বয়স, লিঙ্গ, পেশা, এলাকা, রাজনৈতিক মতবাদ, ধর্মবিশ্বাস কিংবা ধর্মহীনতা ইত্যাদি বিবেচনায় না নিয়ে তাকে বয়স নির্বিশেষে একজন সুহৃদ সহব্লগার হিসেবে গণ্য করে তার লেখা পড়ি ও মন্তব্য করি। যে পোস্টই পড়ি না কেন তা মনোযোগ সহকারে পড়ি এবং যথাসম্ভব প্রাসঙ্গিক ও বস্তুনিষ্ঠ মন্তব্য করতে চেষ্টা করি। সুযোগ পেলেই পোস্ট প্রসঙ্গে আমার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা মন্তব্যে উল্লেখ করি। প্রথম থেকেই তাই অনুজ অগ্রজ (হাতে গোণা কয়েকজন অগ্রজ হবে হয়তো বা) প্রায় সকলের উৎসাহ অনুপ্রেরণা লাভ করে এ ব্লগে আমার বিচরণ দুই একটা হেঁচকি ব্যতীত উপভোগ্যই ছিল, যা নিরন্তর আমাকে নিয়মিতভাবে এখানে লিখে যাবার উৎসাহ ও প্রেরণা যুগিয়েছে। কিন্তু যতই দিন এগোচ্ছে, ততই একের পর এক নোংরা পরিস্থি্তির উদ্ভব হয়ে ব্লগের পরিবেশের ক্রমাবনতি ঘটাচ্ছে। এর স্বাভাবিক প্রতিক্রিয়ায় ব্লগের পাঠক সংখ্যা দিনে দিনে হ্রাস পাচ্ছে। অনেক সময় ও শ্রম ব্যয় করে একটা পোস্ট দিলে তা দুইশত বার পঠিত হতে বেশ কয়েকদিন লেগে যায়, আগে যেটা অনায়াসেই চারশত বা ততোধিক সংখ্যায় পঠিত হতো দুই এক দিনেই। এ পরিসংখ্যানটা অবশ্য আমার মত সাধারণ ব্লগারের জন্য প্রযোজ্য, কিছু জনপ্রিয় ব্লগারের পোস্ট এর ব্যতিক্রম। তাদের পোস্ট এখনও অনায়াসে বহুল পঠিত হয়।

ব্লগে নিয়মিতভাবে লিখে যাবার কারণে আমি নিজেই বুঝতে পারি, আমার লেখায় আগের চেয়ে কিছুটা হলেও উন্নতি হয়েছে। তবে আমি লক্ষ্য করেছি যে নিয়মিতভাবে লিখে যাবার কারণে আমার চেয়েও দ্রুত এবং অধিকতর উন্নতি সাধিত হয়েছে আমার পরে যোগদান করা বেশ কয়েকজন ব্লগারের। তাদের মধ্যে দু'জনের নাম তাৎক্ষণিকভাবে মনে পড়ছে। এদের একজন ওমেরা এবং অপরজন মিররডডল। প্রথম জন বেশ কিছুদিন ধরে বিনা ঘোষণায় ব্লগে অনুপস্থিত রয়েছেন, অপরজন এখনও সোৎসাহে লিখে চলেছেন। দু'জনই ভালো লিখেন, দু'জনেরই সেন্স অভ হিউমার চমৎকার। এত দেরিতে ব্লগে যোগদানের পরেও সেই সময়ের ব্লগকে আমি আমার বিবেচনায় অত্যন্ত প্রাণবন্ত পেয়েছি। তবে ব্লগে লিখতে পড়তে গিয়ে আমার স্বভাবজাত অনুসন্ধিৎসা বশতঃ আমাকে প্রায়শঃ পিছু হটতে হয়েছে। আর এ পিছু হটা মানে কিন্তু ব্লগ পরিত্যাগ নয়, ব্লগের একেবারে গোড়ায় গিয়ে দেখে আসা, তখন ব্লগটা কেমন ছিল। আমি তখনকার দিনের ব্লগিং দেখে বিস্মিত হয়েছি, চমৎকৃত হয়েছি। তখনও ঘন ঘন 'ক্যাচাল' হতো, তবে সারবত্তাসমৃদ্ধ লেখা থাকতো তার চেয়ে অনেক বেশি। ঝগড়াঝাটি হতো প্রচুর, কিন্তু মানবিক বিষয়াবলীতে সবাই একাট্টা হয়ে এগিয়ে আসতো। এখনও যে ভালো পোস্ট আসে না, তা নয়। তবে সংখ্যাটা অনেক কমে গেছে। এর কারণ, অনেক সুলেখক ব্লগ ছেড়ে চলে গেছেন, নতুনরা যারা আসছেন তারাও কিছুদিন চুপ করে সবকিছু পর্যবেক্ষণ করে নীরবে প্রস্থান করছেন। এ প্রস্থানের কারণ কী, তা নিয়ে অনেক গবেষণা হয়েছে, অনেক পোস্ট ও পরামর্শও এসেছে, কিন্তু অবস্থার উন্নতির বদলে ক্রমাবনতি হয়েই চলেছে।

ব্লগের পাঠক ও লেখক সংখ্যা কমে যাবার কারণ হিসেবে মোটা দাগে যা উল্লেখ করা হয়, তার মধ্যে রয়েছে অন্যান্য সামাজিক মিডিয়ার তুলনায় এখানে রেস্পন্সের ধীর গতি, সেলফোনে মোবাইল ডাটার মাধ্যমে ব্লগে প্রবেশ করতে না পারা, একজন নবাগত ব্লগারের পোস্টের প্রথম পাতায় প্রবেশাধিকার পেতে অত্যধিক বিলম্ব, এক প্রকারের 'সিন্ডিকেট' গঠনের মাধ্যমে লেখকের পোস্টে বিরূপ ও অযৌক্তিক মন্তব্যের 'ফ্লাডিং' এবং অত্যন্ত রূঢ় ভাষায় লেখক এবং মন্তব্যকারীদের উপর আক্রমণ, ইংরেজিতে যা 'বুলিইং' নামে খ্যাত। 'ফ্লাডিং' এখন অনেক কমে গেছে, তবে গুটিকয়েক প্রশ্রয়দাতার উৎসাহে 'বুলিইং' এখনও পুরোদমে চলছে। এ প্রক্রিয়ায় একজন ছদ্মনামী নিগ্রহকারী ক্রমাগতভাবে প্রায়শঃ দাপটপূর্ণ পদ্ধতিতে অন্যকে (লেখক/মন্তব্যকারী পাঠককে) নিরুৎসাহিত, নিগ্রহ এবং হেয় প্রতিপন্ন করে থাকেন। এর কারণে বেশ কয়েকজন ব্লগার চিরতরে এ ব্লগ ছেড়ে চলে গেছেন।

সমগ্র বিশ্বের উন্মুক্ত সাইবার স্পেসে আমাদের প্রাণের ভাষা বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত এবং জনপ্রিয় করে তোলার অনন্য অবদানের জন্য 'সামহোয়্যারইনব্লগ' একদিন যথাযোগ্য পুরস্কারে ভূষিত হবে, এ আশা দুরাশা নয়। আমরাও সেদিন একজন ব্লগার হিসেবে এ গর্বের অংশীদার হবো। এ ব্লগ অনেক অন্তর্মুখী ব্যক্তির লেখালেখির জন্য একটা নির্ভরযোগ্য আশ্রয়স্থল, যারা অন্যত্র তাদের লেখা প্রকাশ করতে দ্বিধাগ্রস্ত। এখানে লেখালেখি করেই অনেক ব্লগার লেখকে পরিণত হয়েছেন বলে জানি। তাই এ ব্লগ যেন অন্যান্য ব্লগের মত হারিয়ে না যায়, সে লক্ষ্যে আমাদের প্রত্যেকের যথাসাধ্য অবদান রাখতে হবে। উপরের অনুচ্ছেদে উল্লেখিত বাধাসমূহ নিরসনের ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষ অবহিত, সচেতন ও সক্রিয় রয়েছেন বলে আমরা প্রায়শঃ তাদের ঘোষণার মাধ্যমে জানতে পারি। তাদের পক্ষে যতটুকু করা সম্ভব, সেটা তারা করুক। আমাদের পক্ষে যেটা করা সম্ভব, সেটা আমরা, ব্লগাররা করতে থাকি। একজন ব্লগারকে হতে হবে একাধারে একজন পাঠক, লেখক এবং পর্যবেক্ষক। এই তিনটি ভূমিকাতেই আমাদেরকে মূল্যবান অবদান রাখতে হবে। ভালো লেখক হয়তো অনেকেই হতে পারেন, কিন্তু একজন ভালো পাঠক ও পর্যবেক্ষক সবাই হতে পারেন না। পাঠাভ্যাস না থাকলে একজন ভালো পাঠক হওয়া যায় না। একটি ভালো লেখা ভালো পাঠককে আকৃষ্ট করতে পারে। অনেক নীরব পাঠককে আমি একজন ভালো পর্যবেক্ষক হতেও দেখেছি।

এবারে নবাগত ব্লগারদের উদ্দেশ্যে আমি কিছু আবেদন (পরামর্শ নয়) রাখছি। আমি লক্ষ্য করেছি, আপনাদের অনেকেই ব্লগে একটা লেখা পোস্ট করেই চলে যান অথবা নীরব পাঠকের ভূমিকায় থাকেন। সেটা করবেন না। একটা লেখা পোস্ট করলে অন্যের অন্ততঃ তিনটা পোস্ট পড়ুন। পোস্ট পড়ার পর, পোস্ট প্রসঙ্গে দু'চার লাইনের হলেও একটা মন্তব্য রাখুন। আপনার পোস্টে যারা মন্তব্য করেন, অবশ্যই তাদের অন্ততঃ একটা পোস্ট পড়ে আপনিও মন্তব্য রাখুন। যারা আপনার পোস্টে কোন মন্তব্য করেন নাই, তাদের মধ্য থেকেও দুই একজনের লেখা বেছে পড়ুন। কিছুদিন ব্লগে উপস্থিত থাকলেই বুঝতে পারবেন কাদের লেখা আপনার পড়তে ভালো লাগে। তাদেরকে একে একে আবিষ্কার করতে থাকুন। ইতিবাচক, কিন্তু নির্মোহ মন্তব্যের মাধ্যমে সহব্লগারদের সাথে পারস্পরিক সৌহার্দ্য গড়ে তুলুন। এগুলো করলে দেখবেন, প্রথম পাতায় প্রবেশাধিকার পেতে আপনাদের বেশি সময় লাগবে না। এখানে আমরা যারা ব্লগিং করি, সবাইকে পরিণত বয়স্ক ও মনস্ক বলে গণ্য করা হয়। এদেরকে ধর্ম জ্ঞান বা রাজনীতি জ্ঞান দানের প্রয়াস থেকে বিরত থাকুন। ধর্ম বা রাজনীতি সম্পর্কে আপনার নিজস্ব মতামত, জ্ঞান বা অবস্থান ব্যক্ত করতে পারেন, তবে তা যেন প্রচারধর্মী না হয়। প্রচারধর্মী কাজের জন্য অন্য অনেক ফোরাম রয়েছে, প্রয়োজনে সেখানে গিয়ে তা করুন। যা কিছুই লিখবেন, আপনার মৌলিক চিন্তাভাবনা থেকে লিখবেন। অন্যের কথা থেকে লিখলে অবশ্যই তা উদ্ধৃতি চিহ্ন দিয়ে লিখবেন এবং মূল লেখকের নামোল্লেখ করবেন। অন্যের কোন লেখা পুরোপুরি বা আংশিকভাবে নিজের নামে চালিয়ে দেয়ায় কোন মহিমা নেই, চৌর্যবৃত্তির গ্লানি আছে। এই ব্লগে অনেক পড়াশুনা করা ঋদ্ধ পাঠক আছেন, যাদের সতর্ক চোখ ফাঁকি দিয়ে কোন কুম্ভীলকের পার পাওয়া দুষ্কর। বয়স এবং শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে প্রত্যেক ব্লগারের নিজস্ব সম্মান এবং সম্মানবোধ রয়েছে। আপনার লেখা পোস্ট কিংবা মন্তব্যের দ্বারা তার উপর যেন কখনো কোন আঘাত না আসে। ভাষা ব্যবহারে সতর্ক থাকুন। তা যেন কখনোই রূঢ়, শিষ্টাচার বহির্ভূত কিংবা মানহানিকর না হয়। কোন পেশাকে হেয় করে লিখবেন না। মানুষ যে পেশার মাধ্যমে তার রুটি-রুজি আয় করেন, সে পেশাকে নিয়ে অসৌজন্যমূলক কোন মন্তব্য সহ্য করতে পারে না। শুদ্ধ বানান ও সঠিক শব্দচয়নে লিখতে অভ্যস্ত হতে থাকুন। কেউ কোন ভুল ধরিয়ে দিলে তার উপর ক্ষেপে না গিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে সে ভুল শুধরে নিন। শুরুতেই খুব বড় কিংবা খুব ছোট পোস্ট লিখবেন না। মোটামুটি ৮০০-১০০০ শব্দ সংখ্যার একটি পোস্ট ব্লগ পোস্ট হিসেবে উপযুক্ত এবং সর্বশ্রেণির পাঠকের নিকট সহজপাঠ্য হিসেবে বিবেচিত হয়।

ব্লগ একটি বুদ্ধিবৃত্তিক অনুশীলনের উন্মুক্ত স্থান, তবে সে চর্চাটা হতে হবে অবশ্যই শালীনতা ও শিষ্টাচারের ঘেরাটোপের মধ্যে। অন্যথায়, এটা অচিরেই একটি দুর্গন্ধময় ভাগাড়ে পরিণত হবে। সেটা যেন না হয়, সেজন্য কর্তৃপক্ষের যেমন কড়া নজর এবং প্রয়োজনবোধে 'শাসন' রাখা উচিৎ, ব্লগারদেরও তেমনি আত্ম-নিষেধাজ্ঞাবোধ প্রয়োগ করে সংযমী হওয়া উচিৎ। সবাই জানে, কোন দুর্গন্ধময় স্থানে একমাত্র দুর্গন্ধ সন্ধানকারী ব্যতীত অন্য কেউ বেশিক্ষণ টিকতে পারে না।

(শেষের অনুচ্ছেদটি একজন ব্লগারের ব্লগপোস্টে গতকাল করা আমার নিজের মন্তব্য থেকে উদ্ধৃত)


ঢাকা
০৩ এপ্রিল ২০২৩
শব্দ সংখ্যাঃ ১২১৪


মন্তব্য ৬৪ টি রেটিং +৩২/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১৯

জটিল ভাই বলেছেন:
এই প্রথম উপলব্ধি হচ্ছে যে আমরা অভিভাবকহীণ নই। এমন পোস্ট অগ্রজদের নিকট হতে নিয়মিত কামনা করি।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১৩

খায়রুল আহসান বলেছেন: প্রথম মন্তব্যটির জন্য ধন্যবাদ। মন্তব্যে লেখকের প্রতি যে আস্থা ও সমীহ প্রকাশ করেছেন, তার জন্য কৃতজ্ঞতা।

২| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৬

জ্যাক স্মিথ বলেছেন: দিন দিন মানুষের মধ্যে সহিষ্ণুতার অভাব পরিরক্ষিত হচ্ছে, অফলাইন ছাপিয়ে ব্লগেও এখন তার প্রতিচ্ছবি ফুঁটে উঠছে।
সময় উপযোগী পোস্ট। ধন্যবাদ।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৬

খায়রুল আহসান বলেছেন: পোস্ট পাঠ, প্রেরণাদায়ক মন্তব্য এবং প্লাসের জন্য আপনাকেও অশেষ ধন্যবাদ।

৩| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪০

অর্ক বলেছেন: ভালো বলেছেন খায়রুল ভাই। সবার জন্য শিক্ষনীয়, চিন্তা জাগানিয়া লোখাটি। আসুন না পুরনো ভুলভ্রান্তি তিক্ততা ছুঁড়ে ফেলে সবাই আবার নতুনভাবে নবোদ্যমে চেস্টা করি, এই ব্লগ সাইটটিকে আলোর পথে এগিয়ে নিতে। চমৎকার উদ্যোগ আপনার।

অনেক অনেক শুভেচ্ছা থাকলো।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৯

খায়রুল আহসান বলেছেন: ভালো বলেছেন। সুন্দর মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।
"এই ব্লগ সাইটটিকে আলোর পথে এগিয়ে নিতে" হলে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে।

৪| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:০৭

অধীতি বলেছেন: সময়ের প্রয়োজনীয় পোস্ট। আপনাকে অনেক ধন্যবাদ প্রিয় অগ্রজ।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১১:১৭

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। পোস্টের প্রয়োজনীয়তা অনুভব করায় প্রীত ও প্রাণিত।

৫| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো লাগলো আপনার আবেদন। ব্লগকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে। তা না হলে ভবিষ্যতে সমস্যা হতে পারে। আশা করি ব্লগ কর্তৃপক্ষ কোন রাস্তা বের করবেন এই ব্যাপারে। এই ব্লগের পাঠক, লেখক এবং ব্লগটিম সবার সম্মিলিত প্রচেষ্টায় সকল সমস্যার সমাধান করা সম্ভব। আমাদের উচিত হবে ব্লগকে নিয়ে হতাশ না হয়ে আশাবাদী হওয়া এবং দায়িত্বশীল ব্লগিং করা।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:০৮

খায়রুল আহসান বলেছেন: "এই ব্লগের পাঠক, লেখক এবং ব্লগটিম সবার সম্মিলিত প্রচেষ্টায় সকল সমস্যার সমাধান করা সম্ভব" - আমিও তাই মনে করি, এবং সবার আগে ব্লগের পরিবেশের উন্নয়ন সাধন দরকার। তারপরে ব্লগকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার বিষয়টির দিকে নজর দিতে হবে।

"আমাদের উচিত হবে ব্লগকে নিয়ে হতাশ না হয়ে আশাবাদী হওয়া এবং দায়িত্বশীল ব্লগিং করা" - এটাও ঠিক কথা। এটাও একটা আবশ্যিক শর্ত।

মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।

৬| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৩৯

ডার্ক ম্যান বলেছেন: অসহিষ্ণুতা এবং অপরের মতামতের উপর শ্রদ্ধাশীল না হওয়া আমাদের জাতীয় চরিত্র ।

০৫ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৫৭

খায়রুল আহসান বলেছেন: অনেকটা তাই। কিছু নগণ্য সংখ্যক সম্মানীয় ব্যতিক্রম বাদ দিলে সেটাই আমাদের সবার চরিত্রে ফুটে ওঠে।

৭| ০৩ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

জগতারন বলেছেন:

জ্বনাব খায়রুল আহসান সাহেব,
ব্লগ প্রবন্ধ লিখিকা আমিই ময়ূরাক্ষী'র কথাটা স্মরণ করায়ে দিলেন !
ওনার মতো এমন সু-সাহিত্যিক এই ব্লগে খুবই বিরল। তাহাঁর প্রত্যেকটি ব্লগ লিখাই ছিল সুখ পাঠ্য।
আমি লিখিকা আমিই ময়ূরাক্ষী'র একজন ভক্ত পাঠক ছিলাম।
আজ বহু দিন তিনি "সামু" ব্লগ থেকে অনুপোস্থিত। হয়তো এই ব্লগে এই সমস্ত অনাকাঙ্ক্ষিত ঘটনার কারনে।
যাহারা গুনি, নির্মোহ, সু-সাহিত্যিক, তাঁহাদের আত্মসম্মান থাকে,
তাঁহাদের প্রতি অনাকাংখিতভাবে ব্যাক্তি আক্রমন হলে এমনিতেই হারিয়ে যায়।
আমি আছি এই ব্লগে অনেক দিন, তা ১০ থেক ১২ বছর তো হবেই।
আমি তেমন লিখি নয়া, তবে পাঠক।
আমার প্রথম নিক ছিল; এ, কে,এম, রেজাউল করিম, আশা ছিল প্রবাসের জীবন অভিজ্ঞতা লিখার।
একদিন দেখি অনাকাংখিতভাবে আমাকে ব্যান করা হয়েছে !
কারনঃ আমি নাকি একটি মন্তব্য করেছি যা ব্লগ কতৃপক্ষের পছন্দ হয় নি।
তা যদি আমার মন্তব্য তাঁহাদের পছন্দ না-ই হয়য়ে থাকে,
তবে তো তাহাঁরা আমাকে একটা সতর্ক বার্তা দিতে পারিতেন।
তা না করে এক্কে বারে ব্যান করে দিয়েছেন আমাকে।
তার পর লজ্যার মাথা খেয়ে
আরেকটি নিক খুলে নিয়ে শুধু পাঠক হয়য়ে এখনও টিকে আছি।

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১৯

খায়রুল আহসান বলেছেন: "যাহারা গুনি, নির্মোহ, সু-সাহিত্যিক, তাঁহাদের আত্মসম্মান থাকে, তাঁহাদের প্রতি অনাকাংখিতভাবে ব্যাক্তি আক্রমন হলে এমনিতেই হারিয়ে যায়" - আপনার কথাটা ঠিক এবং এর প্রমাণ আমরা বেশ ক'বছর ধরে এই ব্লগেই দেখতে পাচ্ছি।

আপনি আপনার প্রবাস জীবনের অভিজ্ঞতা নিয়ে লিখা শুরু করুন। আমরা আপনার প্রবাসের দেশটি সম্পর্কে কিছু জানি।

৮| ০৩ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

জুন বলেছেন: আনলাকি ১৩ নম্বর ভালোলাগাটাই দিতে হলো খায়রুল আহসান । মনের কথাগুলো স্বর্নাক্ষরে লেখার জন্য ।
+্

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৬

খায়রুল আহসান বলেছেন: ১৩ সংখ্যাটি আমার জন্য মোটেই একটি আনলাকি নম্বর নয়, কারণ এই ১৩ তারিখেই আমি এ ধরায় এসেছিলাম। জীবন আমার প্রতি অনেক সদয়, আমিও এ জীবনকে অনেক ভালোবাসি, বেসেছি। আলহামদুলিল্লাহ!
সুতরাং, আপনার এই '১৩ নম্বর ভালোলাগাটা'র জন্য আপনাকে ধন্যবাদ জানাতে আমি মোটেই কুণ্ঠিত নই।
ভালো থাকুন সপরিবারে, সুস্বাস্থ্যে। শুভকামনা....

৯| ০৩ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

মনিরা সুলতানা বলেছেন: ব্লগ একটি বুদ্ধিবৃত্তিক অনুশীলনের উন্মুক্ত স্থান, তবে সে চর্চাটা হতে হবে অবশ্যই শালীনতা ও শিষ্টাচারের ঘেরাটোপের মধ্যে। অন্যথায়, এটা অচিরেই একটি দুর্গন্ধময় ভাগাড়ে পরিণত হবে। সেটা যেন না হয়, সেজন্য কর্তৃপক্ষের যেমন কড়া নজর এবং প্রয়োজনবোধে 'শাসন' রাখা উচিৎ, ব্লগারদেরও তেমনি আত্ম-নিষেধাজ্ঞাবোধ প্রয়োগ করে সংযমী হওয়া উচিৎ। সবাই জানে, কোন দুর্গন্ধময় স্থানে একমাত্র দুর্গন্ধ সন্ধানকারী ব্যতীত অন্য কেউ বেশিক্ষণ টিকতে পারে না।

আমার মত অনেকেই যারা চুপচাপ শরে থাকেন, তাদের অনেকের ই মনের কথা উঠে এসছে। চমৎকার এই সুলিখিত পোষ্টে।
ধন্যবাদ।

০৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৫

খায়রুল আহসান বলেছেন: প্রেরণাদায়ক মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ। পোস্ট থেকে উদ্ধৃতি দেয়ায় প্রীত হ'লাম।

১০| ০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ৮:৩৩

ঢাবিয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে এই পোস্টের জন্য। আমরা যখন সম্মিলিতভাবে ব্যক্তি আক্রমনের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য একাট্টা হয়েছি , তখন কতিপয় ব্লগার এই প্রতিবাদকে সিন্ডিকেট ব্লগিং হিসেবে ট্যাগ করে প্রচারনা চালিয়ে ব্লগ কতৃপক্ষকে বিভ্রান্ত করার চেষ্টা চালাচ্ছে। তাদের এই জঘন কর্মকান্ডের বিরুদ্ধে আপনার এই পোস্ট একটা ভাল উত্তর।

০৫ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

খায়রুল আহসান বলেছেন: মন্তব্য এবং প্লাসের জন্য আপনাকেও ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি।
আমরা সবাই ব্লগে একটা ভদ্র, নিগ্রহমুক্ত ও পরিচ্ছন্ন পরিবেশ চাই। আশা করি, ব্লগ কর্তৃপক্ষ এটা নিশ্চিত করবেন এবং আমরা ব্লগাররাও এ ব্যাপারে সতর্ক ও সচেতন থাকবো। যে কোন ধরনের উস্কানিমূলক বক্তব্য পরিহার করতে হবে।

১১| ০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ৮:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: নির্মোহ বিশ্লেষণ বলা যায় যুগোপযোগী আত্মপলব্ধি যা আমার মতো বহু পাঠকের হৃদয়ের কথা তুলে ধরেছেন স্যার। আপনার মতো একজন নির্বিবাদী নিরপেক্ষ সিনিয়র ব্লগারের কাছ থেকে এমন পোস্ট নিঃসন্দেহে ব্লগবাসীর জন্য বিশেষ বার্তাবাহক।
শুভেচ্ছা আপনাকে।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৯

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা, আপনার এ উদার উপলব্ধি ও মূল্যায়নের জন্য। বরাবরের ন্যায় পোস্টে প্লাস দিয়ে প্রাণিত করে গেলেন।

১২| ০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ১০:০২

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,





ব্লগ একটি বুদ্ধিবৃত্তিক অনুশীলনের উন্মুক্ত স্থান

দুর্ভাগ্য, একথাটিই যে সবার মনে থাকেনা বা এমন আত্মপলব্ধি সবার হয়না ! মনে হয় শুধুমাত্র নিজের শো-অফের জন্যেই সোস্যাল মিডিয়াতে এরা ভিড় করেন , উপরের সারগর্ভ বাক্যটির উপলব্ধি তাদের বুদ্ধি-বিবেচনার বাইরেই থেকে যায়। আর সে কারনেই এই পোস্টে ব্লগের দুর্দশার জন্যে দায়ী যা যা বলেছেন তার সবকটাই ঘটতে দেখা যায়।

এই পোস্টের প্রতিটি লাইনই মনে রাখার মতো, শেখার মতো, উপলব্ধি করে দেখার মতো। একজন ব্লগারকে হয়ে উঠতে হবে একাধারে "পাঠক, লেখক এবং পর্যবেক্ষক", এর চেয়ে সত্য মনে হয় আর কিছু নেই।
পোস্টে প্লাস ++++++++++

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:২৩

খায়রুল আহসান বলেছেন: "উপরের সারগর্ভ বাক্যটির উপলব্ধি তাদের বুদ্ধি-বিবেচনার বাইরেই থেকে যায়। আর সে কারনেই এই পোস্টে ব্লগের দুর্দশার জন্যে দায়ী যা যা বলেছেন তার সবকটাই ঘটতে দেখা যায়" - ব্লগের বর্তমান দুর্দশার প্রেক্ষাপট শনাক্তকরণে আপনি লেখকের সাথে ঐকমত্য পোষণ করেছেন বলে অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

"এই পোস্টের প্রতিটি লাইনই মনে রাখার মতো, শেখার মতো, উপলব্ধি করে দেখার মতো" - অত্যন্ত প্রেরণাদক এ মুল্যায়নের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। পোস্টে প্লাসের জন্যেও।

১৩| ০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ১১:১৬

খায়রুল আহসান বলেছেন: মন্তব্য এবং 'লাইক' এর জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ। আপনাদের মন্তব্যের উত্তরগুলো আগামীকাল থেকে দেয়া শুরু করবো ইন শা আল্লাহ।

১৪| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১২:০৫

সেলিম আনোয়ার বলেছেন: আসলে আমাদের অনেকের ব্যস্ততা বেড়ে গেছে। ব্লগে আর আগের মতো সময় দেয়া হয়ে ওঠে না। একঝাঁক তরুণ ব্লগটি মাতিয়ে রাখতেন। এখন তাদের কেউ আর নেই। আপনার মত কয়েকজন সিনিয়র পরে এলেও আপনাদের লেখা বেশ ভালো। হয়তো ব্লগের সংকট কাল চলছে। এক সময় কেটে যাবে। ব্লগার জুলভার্ন ফিরে আসুক ব্লগে এই শুভকামনা থাকলো।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:৪৯

খায়রুল আহসান বলেছেন: দুটোই সত্য। অনেকের ব্যস্ততা যেমন বেড়ে গেছে, পরিবেশের কারণে ব্লগের প্রতি অনেকের আকর্ষণও তেমনি কমে গেছে। পুরনো যারা মাঝে মাঝে ফিরে এসেছেন, তারা এমনটি বলেছেন। ফেসবুক গ্রুপেও মাঝে মাঝে পুরনোরা এমনটি বলে থাকন। আপনিও একজন পুরনো ব্লগার। এটা ভালো লাগে দেখে যে আপনি এখনও পূর্ণ সক্রিয় রয়েছেন, ফুলটাইম কর্মে নিয়োজিত একজন ব্যক্তির পক্ষে যতটা সম্ভব।

"হয়তো ব্লগের সংকট কাল চলছে। এক সময় কেটে যাবে। ব্লগার জুলভার্ন ফিরে আসুক ব্লগে এই শুভকামনা থাকলো" - আপনার এ কথাগুলোর সাথে একাত্মতা ঘোষণা করছি। মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

১৫| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৭

বিষাদ সময় বলেছেন: এ বিষয়ে একের পর এক পোস্ট আসায় আমি একটি পোস্ট লিখেছিলাম কিন্তু আপনার পোস্ট আসার পর সেটা ড্রাফ্ট এ নিয়ে নিয়েছি। কারণ লেখাটি পোস্ট করলে সেটি এই পোস্টের কাউন্টার আর্গমেন্ট হিসাবে বিবেচিত হওয়ার আশঙ্কা ছিল। পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে যা ভূল বুঝার ক্ষেত্র তৈরী করতে পারতো। এর আগেও আমাদের একজন প্রয়াত জনপ্রিয় ব্লগারের ক্ষেত্রে এ রকম হয়েছিল। অথচ তাঁকে আমি আজ আবধি শ্রদ্ধা করি।
পাঠক, লেখক বা পর্যবেক্ষক হিসাবে আপনি অনন্য এ কথা অনস্বীকার্য। পোস্টের বেশির ভাগ কথায়ই চমৎকার পর্যবেক্ষন এবং সুন্দর দিক নির্দেশন। তারপরও আমার এ ক্ষুদ্র জ্ঞান নিয়ে এ লেখার কোন কোন পয়েন্টের সাথে কিঞ্চিৎ দ্বিমত পোষণ করার স্পর্ধা দেখাচ্ছি।এ মন্তব্যে আর সেদিকে আলোকপাত করলাম না।
শ্রদ্ধা এবং অফুরন্ত শুভকামনা।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৭

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যে আপনি সুবিবেচনার পরিচয় দিয়েছেন। অনেক ধন্যবাদ।

১৬| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৩

নীল আকাশ বলেছেন: যা যা বলেছেন এর পরে আর কিছু বলার থাকে না। তবে ক্রমাগত নোংরা ভাষায় কাউকে টার্গেট করে বাজে মন্তব্য দিতে থাকলে কারো পক্ষেই বেশিদিন ধৈর্য ধরে রাখা সম্ভব হয় না। এটা রুচির ব্যাপার।

০৬ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৮

খায়রুল আহসান বলেছেন: "ক্রমাগত নোংরা ভাষায় কাউকে টার্গেট করে বাজে মন্তব্য দিতে থাকলে কারো পক্ষেই বেশিদিন ধৈর্য ধরে রাখা সম্ভব হয় না" - সঠিক, এবং এটাই আমরা দেখতে পাচ্ছি।
মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

১৭| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১:৪৭

জিকোব্লগ বলেছেন:



পোস্টে আপনি বলেছেনঃ
"'ফ্লাডিং' এখন অনেক কমে গেছে বা নেই বললেই চলে, তবে গুটিকয়েক প্রশ্রয়দাতার উৎসাহে 'বুলিইং' এখনও পুরোদমে চলছে। এ প্রক্রিয়ায় একজন ছদ্মনামী নিগ্রহকারী ক্রমাগতভাবে প্রায়শঃ দাপটপূর্ণ পদ্ধতিতে অন্যকে (লেখক/মন্তব্যকারী পাঠককে) নিরুৎসাহিত, নিগ্রহ এবং হেয় প্রতিপন্ন করে থাকেন। এর কারণে বেশ কয়েকজন ব্লগার চিরতরে এ ব্লগ ছেড়ে চলে গেছেন।"

- এই ছদ্মনামী নিগ্রহকারীকে ব্লগ কর্তৃপক্ষের পক্ষ থেকে বহু বার সতর্ক করার পরেও,
যদি ঐ ব্যক্তি তার ব্লগীয় আচরণে সংশোধন না নিয়ে আসে, তাহলে আপনার মতে,
এই ছদ্মনামী নিগ্রহকারীকে ব্লগ কর্তৃপক্ষের কি করা উচিত?

০৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪১

খায়রুল আহসান বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ যা ভালো বুঝবে, করবে। তাদেরকে অনেক কিছু ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হয়। তাদের প্রজ্ঞার উপর আমি এখনো আস্থা হারাই নি। তারা যে একেবারেই নির্বিকার, সে কথাও বলা যায় না।

মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ। পোস্টটি প্রিয়তে তুলে নিয়েছেন, এজন্যে কৃতজ্ঞ।

১৮| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ ভোর ৫:০৩

সোহানী বলেছেন: চমৎকার, একজন সিনিয়র ব্লগার হিসেবে এগিয়ে এসেছেন এবং যথাযথ দিক নির্দেশনা দিয়েছেন দেখে খুব ভালো লাগছে। গতকাল সোনাবীজ ভাই আজ আপনি, আপনারা সবাই এগিয়ে আসলে এরকম দু'একটা অপব্লগার ও তার সাঙ্গপাঙ্গরা বাকিদের ক্ষতি করা বন্ধ করবে।

সবাই থাকি মিলে মিশে হাসি আনন্দে এই প্রত্যাশায়।

০৬ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২০

খায়রুল আহসান বলেছেন: "সবাই থাকি মিলে মিশে হাসি আনন্দে এই প্রত্যাশায়" - আমারও প্রত্যাশা সেটাই।
মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

১৯| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৭

মিরোরডডল বলেছেন:




কি বলবো, নতুন করে আসলে আর কিছু বলার নেই।
ওভারল সিচুয়েশন খুবই বাজে, এগুলো ভালো লাগে না।
ব্লুগে আসি কিছু সময় আনন্দে থাকতে কিন্তু যা হচ্ছে !

মতের অমিল, ব্লগ-যুদ্ধ থাকতেই পারে, একটা পোষ্টে পাঁচজন পাঁচরকমের আর্গুমেন্ট করবে এটাতো আনন্দের বিষয়, কিন্তু ভাষা ব্যবহারে সংযত হয়ে করতে হবে। এটা আমাদের সবার জন্য প্রযোজ্য। তর্কাতর্কি হবে, ফান হবে সবই ঠিক আছে কিন্তু একটা লিমিট পর্যন্ত। আমাদের সমস্যা আমাদের মধ্যে পরিমিতবোধ নেই। আমরা জানিনা কোথায় থামতে হয়। যে ভুল নিজে করি, সেটা আরেকজনের কাছ থেকে নিতে পারিনা। অলওয়েজ কমপ্লেইন করি কিন্তু নিজের বেলায় খুবই স্পর্শকাতর। আমি অবাক হয়ে যাই, এতো হিংসা আর ক্রোধ নিয়ে আমরা কি করে থাকি!!!!

একটা কমিউনিটিতে আমরা পাঁচমিশেলি মানুষ বাস করি। সবার কাছ থেকে আমরা একইরকম আচরণ এক্সপেক্ট করিনা। মানিয়ে নেয়া মানেই ছাড় দেয়া বা স্যাক্রিফাইস না। মানিয়ে নেয়া মানে যে যেরকম তাকে সেইভাবে গ্রহন করা। কারো সাথে না মিললে তার সাথে দূরত্ব রেখে চললেই সমস্যা শুরুতেই শেষ হয়। কিন্তু আমরা সেটা কিছুতেই পারিনা। শেষকথা আমাকেই বলতে হবে,
লাস্ট কাউন্টার আমাকে দিতেই হবে এমন একটা মনোভাব আমাদের।

পারস্পারিক সন্মানবোধ আর ভাষার শালীনতা এ দুটো বিষয় মেইনটেইন করলেই কোন সমস্যা হবার কথা না। কিন্তু দুঃখের বিষয় এটার আমাদের সবচেয়ে বড় অভাব। আর এইগুলো বলে কয়ে মিটিং মিছিল করে, ব্লগ লিখে উপদেশ দিয়ে কখনোই সম্ভব না। Unless we change from our end.

Thanks for your post.




০৬ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৭

খায়রুল আহসান বলেছেন: একটা পোষ্টে পাঁচজন পাঁচরকমের আর্গুমেন্ট করবে এটাতো আনন্দের বিষয়, কিন্তু ভাষা ব্যবহারে সংযত হয়ে করতে হবে এটাই আমার কথা। শিক্ষিত লোকের ভাষা শিক্ষিত লোকের কথার মতই হতে হবে, ভদ্র লোকের ভাষা ভদ্রলোকের ভাষার মতই হতে হবে।

২০| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সময়ের প্রয়োজন মিটানোর মত একটি পোস্ট। ++++

০৬ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। মন্তব্যে প্রীত হ'লাম।

২১| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ১:১৮

মিরোরডডল বলেছেন:




আরেকটা কথা।
Thanks for your compliment.
Really inspirational.
আমার সেরকম লেখা হয়না, মূলত পড়তে আসি।
সবার সাথে একটা ইন্টার‍্যাকশন হয়, এটাই ভালো লাগে।
চেনা নেই জানা নেই অথচ কতগুলো মানুষের সাথে বন্ধুত্ব হয়ে গেছে এখানে, মনে হয় কাছের মানুষ।
তাই তাদের ভালোমন্দ সব মিলিয়েই গ্রহন করি।
আমরা কেউইতো সম্পূর্ণ পারফেক্ট না, মানুষ কখনোই ফ্ললেস হয়না।
Once again, thank you.


০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৪

খায়রুল আহসান বলেছেন: এ সামান্য কয়টা বাক্যে ব্লগ সম্পর্কে আপনার একটা উদার দৃষ্টিভঙ্গী ফুটে উঠেছে। আমি এ দৃষ্টিভঙ্গী সমর্থন করি এবং একে সম্মান করি।
পোস্টে আমার কথাটা, যেটা আপনি compliment হিসেবে গ্রহণ করে সম্মান জানিয়েছেন, আমি শুধু বলার জন্য বলিনি। সেই একদম শুরুতে, যখন আপনি বাংলা টাইপিং ঠিকমত রপ্ত করতে পারেন নি এবং পোস্টের অধিকাংশই ইংরেজি অক্ষরে বাংলা লিখতেন, তখনই আমি বুঝে গিয়েছিলাম যে আপনার লেখার হাত আছে এবং একদিন স্বচ্ছন্দে, সাবলীলভাবে বাংলা লিখতে সক্ষম হবেন। এখন হয়তো সে পোস্টগুলো আপনি সরিয়ে ফেলেছেন। সেগুলো থাকলে পাঠক বুঝতে পারতো, কত দ্রুত আপনার লেখায় উন্নতি হয়েছে।
সবার সাথে একটা ইন্টার‍্যাকশন হয়, এটাই ভালো লাগে - এটা আমারও ভালো লাগে। আমি জীবনের গল্প শুনতে ভালোবাসি। আর প্রত্যেক মানুষের জীবনে বহু গল্প থাকে যা জীবনের দৈনন্দিন চাপে হয়তো কাউকে কখনো বলা হয় না। অথচ একেকজনের গল্প হয়তো বহুজনেরই গল্পের সাথে মিলে যায় এবং তা মনে করিয়ে দেয়।
পুনরায় ফিরে এসে Thanks জানানোর জন্য আপনাকেও ধন্যবাদ।

২২| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৮

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট টি পড়লাম।
আমার ভালো লাগেনি।

০৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:২৭

খায়রুল আহসান বলেছেন: জানা কথা। তবুও আপনি স্বয়ং এসে জানিয়ে গেলেন, সেজন্য ধনধ্যবাদ।

২৩| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ৮:২৮

করুণাধারা বলেছেন: ব্লগ একটি বুদ্ধিবৃত্তিক অনুশীলনের উন্মুক্ত স্থান

নিঃসন্দেহে। কিন্তু আমরা ক্রমশই বুদ্ধিবৃত্তিক অনুশীলন থেকে দূরে সরে যাচ্ছি। আমার নিজের কথাই বলি, একসময় আমি যেসব পোস্ট দিতাম সেগুলো লেখার আগে আমাকে প্রচুর পড়াশোনা করা লাগতো। সেই সব পোস্টে পাঠকের ভাবনার সাথে নিজের ভাবনা মেলাতাম, অনেক পাঠকও পেতাম। কিন্তু ইদানিং সে ধরণের পোস্ট আর লিখি না। এখন যেমন ফাস্ট ফুডের যুগ চলছে, লেখাগুলোও কেমন ফাস্ট লেখা হয়ে দাঁড়াচ্ছে!

আপনার এই পোস্টটি সময়ের উপযোগী হয়েছে। পোস্টে প্লাস।

০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ৮:০৩

খায়রুল আহসান বলেছেন: আমার বিশেষ করে আপনার সেই সিরিজটার কথা মনে পড়ে, যেটা আপনি অনেক পরিশ্রম করে বেশ কয়েকটা পর্ব লিখেছিলেন। ভেবেছিলাম, আপনার পরিশ্রমের ফসলটা আপনি মলাটবন্দী করে ঘরে তুলবেন। সেরকম কাজ আজকাল আর দেখা যায় না।

মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৪| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ রাত ১১:২৯

জ্যাকেল বলেছেন: এই ধরণের পোস্টে ভাললাগা দিতে পারটাও দারুণ ব্যাপার।

০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ। মন্তব্যে এবং 'ভাললাগা'য় প্রীত ও প্রাণিত।

২৫| ০৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: ভাগাড়ে তো পরিনত হয়েছে অনেক আগেই ।

ব্লগে এখন দুইটা গ্রুপ রয়েছে । এই রকম গ্রুপিং সব সময়ই সামুতে ছিল । আওয়ামীলীগ-বিএনপি আস্তিক-নাস্তিক আরও কত ইস্যুতে এই রকম ভাগ হয়েছে সেটা ঠিক নেই । কিন্তু বর্তমানের এই ভাগটা হয়েছে কেবল মাত্র একজন ব্লগারকে কেন্দ্র করে ।
আমার বলতে দ্বিধা নেই যে আমি এই দুই গ্রুপের একটার অংশ । এবং এটার অংশ আমি হয়েছি আরও ভাল করে বললে, হতে বাধ্য হয়েছি ২০১৯/২০ সালের দিকে ।

আমাকে যদি চিনে থাকেন তাহলে নিশ্চিত ভাবেই জানবেন যে আমি ব্লগে আসতাম, গল্প লিখতাম, ফান পোস্ট লিখতাম, অন্যের গল্প পড়ে চলে যেতাম । এটার বাইরে আমার আর কোন একটিভিটি কখনও ছিলনা । ২০১১ সাল থেকে এমন ভাবেই ব্লগে আমি থেকে নির্ভেজালে । কিন্তু একটা সময়ে খেয়াল হল যে একজন ব্লগার নিয়মিত ভাবে আমাকে খোঁচাখুচি করে যাচ্ছে ।
গল্পের সমালোচনা এক জিনিস আর খোঁচাখুচি আরেক জিনিস । আপনি নিশ্চিত ভাবেই এই দুইটার পার্থক্য বুঝবেন । এই খোঁচা আমিও কিন্তু আগে এড়িয়েই চলে যেতে চেয়েছিলাম । ভাল ভদ্র হয়েই থাকার একটা চেষ্টা আমার ছিল কিন্তু ক্রমাগত এই খোঁচাখুচির কারণে সেটা আর সম্ভব হয় নি । বাধ্য হয়ে ভাগাড়ে নামতেই হয়েছে । এবং এটা নিয়ে আমার কোন আফসোস নেই । আমার ইমেজ নষ্ট হয়েছে সেটা নিয়েও বিন্দুমাত্র অভিযোগ নেই। এই নুইসেন্স যতদিন এই ব্লগে থাকবে তার বিরুদ্ধে অবস্থান আমার এমনই থাকবে । তার সাথে ঠিক তার পথ অনুসরণ করেই তার মত করেই আচরণ করা হবে । অথচ আমি কিন্তু চেয়েছিলাম ব্লগের নিয়ম অনুসারে আচরণ করতে চেয়েছিলাম কিন্তু কাজ হয় নি ।

আরেকটা ব্যাপার যেটা সব সময়ই আমাকে পীড়া দিয়েছে সেটা হচ্ছে মডারেশন কর্তৃক এই দীর্ঘ সময় একজনকে এতো প্রশ্রয় দেওয়া । আপনার উল্লেখিত ব্লগার কিন্তু শুরু থেকেই এমনই ছিল । কিছু বলার নেই মানুষ জন্ম ভাবে এমন হতে পারেই । মানুষের স্বভাব ভিন্ন রকম হবেই । আগে যখন তার আচরণ এমন ছিল তখন মডারেশ তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করেছে সাথে সাথেই । কিন্তু ২০১৬ সালের পর থেকে কী এক অদ্ভুত কারণে সেই সব ব্যবস্থা গ্রহন বন্ধ হয়ে গেল । এবং সেই সাথে ব্লগটা আস্তে আস্তে ভাগাড়ে পরিনত হতে শুরু করলো । সেখান থেেকই সব শুরু। আমাদের অভিযোগ যত না বেশি সেই ব্লগারের আচরণ নিয়ে তার থেকেও বেশি যে কিভাবে একজন এতো প্রশ্রয় পায় । সেই ২০১৬ সাল থেকে যদি প্রশ্রয় না দেওয়া হত তাহলে আজকে আমাদের এই অবস্থা দেখতে হত না । সত্যিই হত না ।
এখন অনেকে অবশ্য বলতে সবার বিরুদ্ধেই ব্যবস্থা গ্রহন করা হোক । আমিও বলি যে ব্যবস্থা গ্রহন করা হোক ।

পরিশেষে কেবল এটাই বলি যে যতদিন এক পক্ষের আচরণ ঠিক না হবে আরও ভাল করে একজন মাত্র ব্লগারের আচরণ ঠিক না হবে ততদিন এই ক্যাচাল থামবে না । এখানে কে ভাল লেখে কে ব্লগে কত সময় দেয় কে কত বড় দেশ প্রেমিক, কে মুক্তযোদ্ধা এইসব মন্তব্য নিষ্প্রয়োজন।

আপনার মত সজ্জ্বন একজন মানুষ এই দুর্গন্ধময় পরিবেশ সহ্য করে টিকে থাকতে পারেন কিনা সেটা এখন দেখার ব্যাপার !

ভাল থাকুন সব সময় এই কামনা করি ।

আরেকটা কথা যে কমেন্ট ব্যান হয়ে আমি নিশ্চিত আপনার পোস্টে এসেও সে এখন আপনার বিরুদ্ধে আজেবাজে মন্তব্য করা শুরু করবে ।

০৯ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৮

খায়রুল আহসান বলেছেন: আপনার উষ্মার কারণ বোধগম্য। আমরা যারা এ ব্লগকে এবং এখানে ব্লগিং করাকে মন থেকে ভালোবাসি, আমরা সবাই চাই ব্লগের পরিস্থিতি ও পরিবেশের উন্নয়ন ঘটুক, সবাই তাদের আহরিত জ্ঞানের আলোকে মৌলিক চিন্তা ভাবনা নিয়ে এখানে আলোচনা করুক।
জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য-শিল্প-সংস্কৃতি নিয়ে তাদের সৃষ্টিকর্ম এখানে প্রকাশ করুক, নির্ভয়ে ও নির্দ্বিধায় আলোচনা-সমালোচনা করুক ভব্যতার সীমারেখার ভেতরে থেকে। মডারেশন দল এ ব্যাপারে আরেকটু সক্রিয় ও সজাগ থাকলে এমন পরিবেশ বজায় রাখা কঠিন হবে না।

২৬| ০৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৩

কালো যাদুকর বলেছেন: শেষের লাইনটিই বর্তমান অবস্থাটি সামারাইজড করল। এ থেকে আশা করি সকলের বোধ উদয় হবে।

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ৮:০৫

খায়রুল আহসান বলেছেন: আপনার আশা পূর্ণ হোক! মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৭| ০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: অনেক ভাল লিখেছেন এবং বেশিরভাগ ব্লগারের মনের কথা গুলোই বলে গেছেন।
ব্লগের বর্তমান পরিবেশ দেখলে যে কারওই্ এখানে আসতে ইচ্ছে করবে না।তারপরও সামুকে যারা সত্যি ভালবাসে তারা এখানে এখনও মাঝে মধ্যে ঢু মেরে যান।আশা করি সামুর পরিবেশ ভাল রাখতে ব্লগের মডারেটররা উপযুক্ত ব্যবস্থা গ্রহন করবেন।

# অপু তানভীর ভাইয়ের মন্তব্য ভাল লেগেছে।

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৪৪

খায়রুল আহসান বলেছেন: "আশা করি সামুর পরিবেশ ভাল রাখতে ব্লগের মডারেটররা উপযুক্ত ব্যবস্থা গ্রহন করবেন" -এ আশা সব ব্লগারই মনে পোষণ করেন এবং সবাই তা চান। আমাদের এ আশা পূরণ হোক!
মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৮| ০৮ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

মিথী_মারজান বলেছেন: বেশ চমৎকার এবং গুরুত্বপূর্ণ বিশ্লেষণ।
ব্লগে ফিরে এসে প্রথমেই আপনার ব্লগে না এসে পারলাম না।
পোস্টটিও বেশ ভালোলাগলো।
ব্লগ কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ বিভিন্ন প্রতিকূলতা পার করে আমাদের ফিরে আসার সুযোগ করে দেবার জন্য। তাছাড়া মোবাইল ডেটা থেকে লগইন করতে পারলাম এটাও একটা আনন্দ আমার জন্য।
সমস্ত প্রতিকূলতা দূর করে আবার জমজমাট হবে সামু এটা আমাদের সকলের কামনা।
আপনার অনুপ্রেরণা কখনো ভুলবোনা।
এমন করেই মহিরুহ হয়ে আমাদের মাথার পরে আজীবন ছায়া দান করুন।
অসংখ্য ধন্যবাদ আপনাকে।

১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৪

খায়রুল আহসান বলেছেন: অনেকদিন পর ব্লগে প্রত্যাবর্তনে আপনাকে সুস্বাগতম! আর ব্লগে ফিরে এসে প্রথমেই আমার ব্লগে এসেছেন জেনে বাধিত হ'লাম।
আপনার মত সাময়িকভাবে হারিয়ে যাওয়া আরও অন্য সবাই একে একে ফিরে এলে ব্লগটা অচিরেই আরও জমজমাট হয়ে উঠবে নিশ্চয়ই।
সুন্দর মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৯| ১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ৭:২১

ডঃ এম এ আলী বলেছেন:



সময়োপযোগী লেখাটির জন্য ধন্যবাদ ।

লগইন বা লগ অফ যেভাবেই সামুর পাতায় তাকাই
খুঁজে ফিরি মনযোগ দিয়ে পড়ার মত কোন কিছু নি পাই।
যখন উপর নীচ তাকাই অনেকের লেখাতেই দেখতে
পাই আলোকচ্ছটা, পাঠে পাই নির্মল বিনোদন আবার
কোনটায় পাই আঁধারি প্রাপ্তি আর বেদনার হাহাকার,
মন্তব্যের ঘরে গিয়ে যখন দেখা পাই কোন ব্যক্তি আক্রমন
মনটা ব্যথায় কোকরায়, ভাবি পথভুলে এসেছি কোথায়।
অনুভব টানটান, পাঠে কষ্ট, অনেকটাই করুন বিষাদময়
এক শূন্যতা এবং যেন বাধ ভাঙ্গার অপ্রত্যাসিত আওয়াজ
কেবলি মনে হয় পরিচিত অনেকেই বুজিবা প্রস্থান প্রত্যাশি
আমিও ভেবে পাইনা কোন বা পথে যাই……………..!!

কতিপয়ের সীমালঙ্গনে কাঁদছি, চোখ থেকে ঝড়ে অশ্রু,
অনেকের মত আমারো চোখে মুখে ধুলো আর মনে ঘা,
তেমন করে বলি না কথা, সেরকমভাবে চেষ্টাও করি না,
ব্লগিও নীতিমালার খাতিরে কারো নাম ধরে একান্ত ভাবে
স্পষ্ট করে সে সবের কথা এখানে বলতেও পারিনা, কারণ
বাক স্বাধিনতার দোহাই দিয়ে ছুড়তে পারে তিক্ষ প্রশ্নবাণ ।

মনে মনে ভাবি, এর পরেও যদি বলি, কোন পরিবর্তন আসবেনা
চিৎকার করতে পারি,তবে তাদের বোধদয় বা কর্ণগোচর হবেনা
কারণ বিষয়গুলি যতনা সহজাত, তারো বেশী উদ্দেশ্য প্রনোদিত
তাই সচেতন সকলের পানে চেয়ে আছি সুস্থ ব্লগিং এর কামনায়
পারস্পারিক সম্পৃতির আবহে সামুতে ব্লগিং হোক আনন্দময়
এ আশাতেই দিনের পর দিন বছরের পর বছর করছি পার ।

পাঠক কিংবা পর্যবেক্ষক হিসাবেও একটি বিষয় নজড়ে আসে
যত সব অপ্রিয় অশালীন কথা কাটাকাটি কিংবা ছুড়াছুড়ি সেসব
কেবলী মন্তব্যের ঘরেতেই ঘটে চলে বেশী , মুল পোষ্টের লেখাতে
ব্যক্তি আক্রমনের ধারা হয়না প্রকট বা এর লেশ মাত্রও থাকেনা ।
ব্লগ কতৃপক্ষ অশালীন ব্যক্তি আক্রমনাত্বক মন্তব্য মুছে দিয়ে
এই হীনতর কর্মকান্ড সহজেই করতে পারেন দুরিভুত ।
তাঁরাতো দেখি ব্লগের নীতিমালা পরিপন্থী মন্তব্য মুছে দেন তরিঘরি
তাই কতৃপক্ষের নীতিমালায় থাকা বিষয় নিয়ে কেনইবা আমরা
এমনতর নিরশ আলোচনায় নীজেদের মুল্যবান সময় ব্যয় করি।

উল্লেখ্য, ব্লগের সুস্থ পরিবেশ রক্ষার জন্য ব্লগ কতৃপক্ষ প্রনীত
ও নির্দেশিত ব্লগ ব্যবহারের শর্তাবলীর নিরিখে ব্যবস্থা গ্রহনই
যথেষ্ট বলে মনে করি। কামনা করি ব্লগ কর্তৃপক্ষ পরোক্ষ কিংবা
প্রত্যক্ষভাবে সকল ধরনের ব্যক্তি আক্রমনকারী ব্লগারের বিষয়ে
আরো কঠোর হবেন যাতে করে ব্লগীয় সুস্থ ধারা বিরাজমান থাকে ।
সুস্থ ধারার কাওকে ব্লগ ছাড়ার মানসিকতায় যেন পেয়ে না বসে ।

শুভেচ্ছা রইল

১০ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১১

খায়রুল আহসান বলেছেন: পোস্টে এ যাবত পাওয়া সর্বশেষ মন্তব্যটিই আমার মতে পোস্টের সেরা মন্তব্য। কারণ, আপনার এ মন্তব্যটির প্রতিটি লাইনে আমার ভাবনাগুলোই ঘুরে ফিরে এসে কথা বলে গেছে, একজন পরিণত, সুষম চিন্তার অধিকারী মানুষের কণ্ঠে তথা কীবোর্ডে। আপনার মন্তব্যের সাথে তাই সর্বান্তঃকরণে একাত্মতা ঘোষণা করছি।
এমন একটি সংবীক্ষণধর্মী মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

৩০| ৩০ শে মে, ২০২৩ রাত ১২:০৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: সুন্দর একটা পোষ্ট

০৩ রা জুন, ২০২৩ ভোর ৫:৪৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন।

৩১| ২৩ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

আলামিন১০৪ বলেছেন: ব্লগের আরকাইভে আমি ময়ূরাক্ষী নামের কাউকে খুঁজে পেলাম না, তার লিখা পড়তে ইচ্ছা করছে

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১০:৪৮

খায়রুল আহসান বলেছেন: ছিলেন তো একজন!
হয়তো তিনি এখনও আছেন, অন্য কোন নামে।
পুরনো পোস্ট পড়ে মন্তব্য রেখে যাবার জন্য ধন্যবাদ।

২৪ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪০

খায়রুল আহসান বলেছেন: এই যে দেখুন, এখানেই পাবেন তাকে। এখানে এখনও তার ১৯টি পোস্ট দৃশ্যমান রয়েছেঃ আমি ময়ূরাক্ষী

৩২| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ৯:১৪

আলামিন১০৪ বলেছেন: ধন্যবাদ, আপনার বদান্যতায় তাঁকে খুজে পেয়েছি।

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪১

খায়রুল আহসান বলেছেন: এ বিষয়ে আপনি আগ্রহ প্রকাশ করেছিলেন, সেটা আমাকে অনুপ্রাণিত করেছে ব্লগারকে খুঁজে বের করতে।
ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.