নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এ.টি.এম.মোস্তফা কামাল

এ.টি.এম.মোস্তফা কামাল › বিস্তারিত পোস্টঃ

টস জেতার পর যা করা উচিৎ

৩১ শে মে, ২০১৭ দুপুর ১:২০

ক্রিকেটের পথিকৃতদের একজন উইলিয়াম গিলবার্ট গ্রেস ( W.G. Grace) টস জিতার পর কি করা উচিৎ সে প্রসঙ্গে বলেছিলেন,
"When you win the toss – bat. If you are in doubt, think about it, then bat. If you have very big doubts, consult a colleague – then bat." (টসে জিতলে ব্যাটিং নেবেন, যদি এ বিষয়ে কোন সন্দেহ জাগে তাহলে ভেবেচিন্তে ব্যাটিং নিন, খুব বেশি সন্দেহ জাগলে কোন সতীর্থের সাথে পরামর্শ করুন, তারপর ব্যাটিং নিন।)

অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো দুর্দান্ত বোলার যদি থাকে যারা পিচের সুবিধা নিয়ে অধিনায়ককে কাঙ্খিত ফল এনে দিতে পারেন তারা পিচ বুঝে বোলিং নিতে পারেন। অন্যদের জন্য ডক্টর গ্রেসের পরামর্শই বহদিন ধরে বেদবাক্য বলে বিবেচিত হয়। আমরা যে কি ভেবে বোলিং নেই !

ড. গ্রেস প্রথম শ্রেণি ও টেস্ট ক্রিকেটে খেলেছেন ৫০ বছর (১৮৬৪-১৯১৪)। ১৮৮০ থেকে ১৮৯৯ সাল পর্যন্ত ২২টি টেস্টে তিনি ৩২.২৯ গড়ে তিনি ১০৯৮ রান করেন। করেছেন ২টি সেঞ্চুরি এবং ৫টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ স্কোর ১৭০। উইকেট নিয়েছেন ৯টি (সেরা বোলিং ২/১২) ১৮৮২ সালে ওভালে অনুষ্ঠিত যে টেস্টের পর এশেজ-এর কিংবদন্তী চালু হয়েছে সে টেস্টে তিনি করেছেন ৪ এবং ৩২। অস্ট্রেলীয় বোলার স্পোফোর্থ রাগিয়ে দেবার জন্য গ্রেসকে দায়ী করা হয়েছিলো। স্পোফোর্থের ১৪ উইকেট নেবার সূত্রেই ইংল্যান্ড ৭ রানে হেরেছিলো।
প্রথম শ্রেণির ক্রিকেটে গ্রেস ৮৭০ ম্যাচে ৩৯.৪৫ গড়ে ৫৪ হাজার ২১১ রান করেছেন। এর মধ্যে রয়েছে ১২৪টি সেঞ্চুরি এবং ২৫১টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ স্কোর ৩৪৪। ১৮.১৪ গড়ে উইকেট নিয়েছেন ২ হাজার ৮০৯টি। ম্যাচে ৫ উইকেট পেয়েছেন ২২৪ বার, আর ১০ উইকেট পেয়েছেন ৬৪ বার। সেরা বোলিং ১০/৪৯। ক্যাচ নিয়েছেন ৮৭৬ টি। ১৮৭৩ সালে গ্রেস প্রথম ক্রিকেটার হিসাবে এক মৌসুমে ১ হাজার রান এবং ১০০ উইকেট নিয়ে 'ডাবল' অর্জন করেন (২১৩৯ রান ও ১০৬ উইকেট)। এরপর আরো ৭ বার তিনি এই কীর্তি গড়েন।
https://en.wikipedia.org/wiki/W._G._Grace
http://www.espncricinfo.com/england/content/player/13424.html

সব কথার শেষ কথা- সর্বাবস্থায় টাইগারদের সাথে আছি।


মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৭ দুপুর ১:২১

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: https://en.wikipedia.org/wiki/W._G._Grace

২| ৩১ শে মে, ২০১৭ দুপুর ১:২১

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

৩| ৩১ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:১০

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: "When you win the toss – bat. If you are in doubt, think about it, then bat. If you have very big doubts, consult a colleague – then bat." (টসে জিতলে ব্যাটিং নেবেন, যদি এ বিষয়ে কোন সন্দেহ জাগে তাহলে ভেবেচিন্তে ব্যাটিং নিন, খুব বেশি সন্দেহ জাগলে কোন সতীর্থের সাথে পরামর্শ করুন, তারপর ব্যাটিং নিন।)


টসে জিতলে বাংলাদেশ দলের ব্যাটিং নেওয়াটা শ্রেয় বলে আমিও মনে করি।
সর্বাবস্থায় টাইগারদের সাথে আছি।

অবশ্যই বাংলাদেশ দলের জন্য শুভকামনা সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.