নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এ.টি.এম.মোস্তফা কামাল

এ.টি.এম.মোস্তফা কামাল › বিস্তারিত পোস্টঃ

বিদেশি অনুগল্প সংগ্রহ-৩

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৪

[প্রাক-কথনঃ নর্থ ওয়েস্ট জিল্যাণ্ড জুরিড একজিভিশন,২০০৯-এ সর্বোচ্চ ৪ লাইনের১২৮টি অনুগল্প (Very Short Stories) ডেনমার্কের হলবোকে অবস্থিত আর্ট ফোক হাই স্কুলের গ্যালারিতে প্রদর্শিত হয়েছিলো শিল্পকর্মের আদলে। গল্পগুলো এ-ফোর আকৃতির ২০টি ফ্রেমে বাঁধানো ছিলো। প্রতি ফ্রেমে গড়ে ৬/৭টি গল্প। সেগুলো ৫০টির বেশি দেশের লেখকদের কাছ থেকে ইন্টারনেটের মাধ্যমে সংগৃহীত হয়েছিলো। কিছু গল্প ভিক্টর ভিদাল কর্তৃক অনুদিত/সংক্ষেপিত হয়েছে। সেখান থেকে কিছু গল্প বাংলায় অনুবাদ করে পাঠকবৃন্দের দরবারে পেশ করা হলো। প্রতিটি গল্পের শেষে গল্পের ইংরেজি শিরোনাম, লেখকের নাম, গল্পের রচনাকাল ও লেখকের দেশের নাম উল্লেখ করা হয়েছে। -অনুবাদক]

জ্যামিতি পরীক্ষা

'দুই বাহু প্রসারিত করো', জ্যামিতির শিক্ষক বললেন। উদ্দেশ্য, কম্পাস দিয়ে তাঁর ছাত্র হেনে (René)-কে ব্ল্যাকবোর্ডে একটি বড়ো বৃত্ত আঁকতে সহায়তা করা। অবিশ্বাস্য ভঙ্গিতে তাঁর ছাত্র দুই বাহু প্রসারিত করতেই থাকলো।

(বি.দ্র.-মূল গল্পে শব্দটি ছিলো leg এবং পা প্রসারিত করা। বাংলায় কম্পাসের বাহু শব্দ ব্যবহৃত হয় বলে বাহু ব্যবহার করা হলো। এ জন্যই বোধ করি বলা হয় সাহিত্য কৃতি অন্য ভাষায় প্রকৃতপক্ষে অনুবাদ করা যায় না।)

Geometry Exam, জোসে (José), ২৫ ফ্রেব্রুয়ারি ২০০৯, পর্তুগাল

বসন্ত

গাছগুলোর আড়ালে সূর্য উদিত হলো। গাছের ফাঁকগলে সূর্যালোক উজ্জ্বলতা ছড়াচ্ছে। পাখিদের সুমিষ্ট গানে মুখরিত চারপাশ। লার্ক গাছের হালকা সবুজ পাতাগুলো যেন উড়ছে। সূর্যরশ্মি আমাকে স্পর্শ করলো। আমি উষ্ণ হয়ে উঠলাম।

Spring, মারিয়া, ১১ মার্চ ২০০৯, ডেনমার্ক

শিল্পী

শিল্পী সারাবিকেল ব্যয় করে তাঁর মাস্টারপিস আঁকা শেষ করলেন- তাঁর স্বপ্নদ্বীপের সিংহদুয়ার। তিনি সবগুলো ব্রাশ, দুই হাত আর স্টুডিও পরিষ্কার করলেন। তারপর প্রিয় কুকুরকে বিদায় বলে এক চমকপ্রদ রোমাঞ্চের সূচনায় তাঁর স্বপ্নদ্বীপের সিংহদুয়ারে পা রাখলেন।

Artist, রন, ১১ মার্চ ২০০৯, মার্কিন যুক্তরাষ্ট্র

উচ্চাশা

গল্পটি ছোট, কিন্তু উচ্চাকাঙ্খি। সে বড়ো হতে চাইলো বহুতল ভবনের উচ্চতার মাপে।

Ambition, পেদ্রো, ১২ মার্চ, ২০০৯, পর্তুগাল

(চলবে)

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর।

চলুক---

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:০৯

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক ধন্যবাদ। শুভ নববর্ষ।

২| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৪

সুমন কর বলেছেন: শেষটি দারুণ। চলুক......

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:০৯

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক ধন্যবাদ। শুভ নববর্ষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.