নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

বেদের সম্পূর্ণ বাংলা অনুবাদ প্রসঙ্গ

১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৪



হিন্দু ধর্ম তথা সনাতন ধর্মের মূল বাণী আছে পবিত্র বেদে। হিন্দু ধর্মের মূল গ্রন্থ বেদ । পবিত্র এই গ্রন্থটি বাংলা ভাষায় সম্পূর্ণ অনুবাদ হয়েছে কিনা জানিনা। বেদের পূর্ণ অনুবাদ বা যত রকমের বেদ আছে যেমন শাম বেদ, অথর্ব বেদ ইত্যাদি আমার পড়ার খুব ইচ্ছে হয়। কিন্তু আংশিক বা যত সামান্য অনুবাদ চোখে পড়লেও পুরো অনুবাদ কখনো দেখিনি। এ ব্যপারে কারোর আগ্রহ আমার চোখে পড়েনি। লাখো লাখো বাঙ্গালি হিন্দু রয়েছেন যারা এই বাংলা ও ঐ বাংলাসহ সারা পৃথিবীতে ছড়িয়ে রয়েছেন। জানিনা তারা বেদ নিজ ভাষায় কতটুকু পড়েন। তবে বেদের প্রকৃত জ্ঞান তথা সরাসরি আসল বেদ বা সম্পূর্ণ বেদ বাঙ্গালিদের হাতে পৌছন প্রয়োজন বলে আমি মনে করি।আশাকরি সম্মানিত হিন্দু পন্ডিতগণ এ ব্যাপারে নজর দেবেন। বেদের পূর্ণ বাংলা অনুবাদের খোজ মিলবে কিনা জানিনা। তবে খন্ডিত বা আংশিক বাংলা অনুবাদ আমার পড়ার কোন প্রয়োজন নেয়। পবিত্র বাইবেল ও পবিত্র কোরআন লাইব্রেরীতে পাওয়া যায় কিন্তু আজ অবধি পবিত্র বেদের পূর্ণ অনুবাদ চোখে পড়েনি। ইন্টারনেটেও বেদের পূর্ণ বাংলা অনুবাদ চোখে পড়েনি।



মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:১৩

প্রামানিক বলেছেন: ঋক বেদ, সাম বেদ, যযুর বেদ, অথর্ব বেদ চারটি বেদেরই বাংলা অনুবাদ অনেক আগেই হয়েছে এবং পুস্তক আকারে পাওয়া যায়। কিন্তু হিন্দু ধর্মে ব্রাহ্মণ ছাড়া বেদ পড়া নিষেধ। এই কারণে সব হিন্দুর ঘরে এই ধর্ম গ্রন্থটি নাই। বেদের চারটি গ্রন্থ একত্রে পাওয়া যায়।
আমি আমার নিজের উদ্যোগে বেদের চারটি গ্রন্থসহ রামায়ণ, মহাভারত, শ্রী কৃষ্ণ, মনুসংহিতা এবং পদ্মপুরাণ সংগ্রহ করেছি। আপনিও ইচ্ছা করলে সংগ্রহ করতে পারেন। ঢাকার বাংলাবাজারে অহরহ পাওয়া যায়।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২২

খালিদ১২২ বলেছেন: ধন্যবাদ।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩২

মামুন ইসলাম বলেছেন: ভালো একটা বিষয় নজরে আনছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.