নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

নাস্তিক ও মানবতাবাদীদের কিতাব প্রসঙ্গ

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪৪

আমি সবার প্রতি শ্রদ্ধাশীল। পৃথিবীতে ধর্মে আগে মানবতা, সাম্য ও নৈতিকতা। মানবতা, সাম্য ও নৈতিকতাকে বাঁচানোর জন্যে ধর্মে এসেছে। কিছু নাস্তিক ও মানবতাবাদীরা ধর্ম বিশ্বাসকে কুসংস্কার মনে করে।আমার তাদের কাছে প্রশ্ন হাজার হাজার বছর ধরে তারা গবেষণা করে তারা আমাদেরকে একটি পূর্ণ কিতাব বা জীবন বিধান দিতে পারল না কেন? ধর্ম আমাদের অন্তত একটা করে পরিবার সমাজ চালানো কিতাব দিয়েছে। যাতে ব্যক্তি সমাজ রাষ্ট্র চলবে। তাহলে নাস্তিকতাবাদের কি কোন মূল কিতাব রয়েছে। আমি সেরকম একটি কিতাবের ঠিকানা চাচ্ছি।তবে কটাক্ষ করে লিখছি না। আমি কম জ্ঞানী । তথ্য থাকলে জানাতে পারেন।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:২৬

খালিদ১২২ বলেছেন: আমার লেখার চাঁদগাজী কতটুকু বুঝেছে জানিনা।
স্কুল কলেজের বই আস্তিকদের লেখা। বাংলাদেশের শিক্ষাক্রমে শিক্ষার লক্ষ্যতে সর্বশক্তিমান আল্লাহর প্রতি বিশ্বাস কথাটি লেখা আছে।
সেখানে ধর্মও পড়ানো হয়।
সংবিধান আস্তিকদের লেখা ।
সেখানে বিসমিল্লাহ আছে। ধর্ম স্বাধীনতা আছে।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪১

বিবেক ও সত্য বলেছেন: প্রথমে বলে নেই যে আমি নাস্তিক নই,তবে মানবতাবাদি।
আপনি লিখেছেন ধর্ম আমাদের অন্তত একটা করে পরিবার সমাজ চালানো কিতাব দিয়েছে।
আপনি ধর্মমতে আপনার পরিবার ও সমাজ জীবনকে গড়তে পেরেছেন বলে গর্ববোধ করছেন আর আমি বলবো যে ধর্ম আপনাকে যে পরিবার ও সমাজ গড়ার যে রীতি দিয়েছে সেটাই আপনার ও আপনার জাতীকে অন্ধকারে রাখার জন্য যথেষ্ট এবং আপনার জাতীর জন্য বহুবিধ ক্ষতি বয়ে এনেছে।
আপনি বলবেন কিভাবে?
তার উত্তর সংক্ষেপে দেয়া সম্ভব নয়। নিজ জাতীর ভূল দেখতে পাওয়াও কঠিন। তবে আপনাকে অন্য জাতীর ভূল দেখালে দেখতে পারবেন সহজে। কল্পনা করুন হিন্দু ধর্মের কথা। সে যদি আপনার মত ভাবে যে সে তার পরিবার চালানোর একটি বিধান তার ধর্মের মধ্যে পেয়েছে আপনি কি তার জন্য এটিকে কল্যাণকর মনে করবেন? হিন্দু জাতী আজ বহু কুসংস্কার ও বহু তথাকথিত ধর্মীয় পাগলামিতে লিপ্ত এবং সে পথে কোটি কোটি টাকা ব্যয় হয়।
আপনি বলবেন যে আপনারটা ভাল শুধু তারটিই খারাপ। সেও বলবে তারটি ভাল আর আপনারটি খারাপ। আপনি আপনার পাগলামিমূলক কর্মকান্ড দেখতে পান না আর সে তার নিজের পাগলামি মূলক কর্মকান্ড দেখতে পায় না।
মানুষকে এই পাগলামিমূলক কর্মকান্ড থেকে মুক্ত হয়ে মানুষ হতে হতে ধর্ম ছাড়তে হবে। আপনি যদি সত্যিই সত্যে জানতে আগ্রহী হন তাহলে আমি আপনার সকল প্রশ্নের উত্তর দিব। নিম্নের লিঙ্ক মন দিয়ে পড়ার অনুরোধ রইল:
মিথ্যার মানদন্ড:ইসলাম কি সে পরীক্ষায় উত্তীর্ণ?আপনি কি জানেন সত্যানুসন্ধান আপনার জীবনের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ দায়িত্ব?

৩| ০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বিবেক ও সত্য এর লেখায় না আছে বিবেকন না আছে সত্য। এ হলো অবিবেচক মিথ্যার এক খনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.