নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

সৃজনশীল শিক্ষা পদ্ধতির সমালোচনা ও অন্যান্য শিক্ষা সমস্যা প্রসঙ্গ

১৭ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

যত বড় পেট নয় ,তার চেয়ে বড় ভুড়ি। বাংলাদেশে নাকি সহনশীল দেশ। কিন্তু ভালোকরে ভেবে দেখবেন শিক্ষাব্যবস্থায় এ দেশে প্রতিনিয়ত নতুন সিদ্ধান্ত আসতেই থাকে। এর কারণ সবাই সবজান্তা। অন্যের মতের প্রতি অশ্রদ্ধা। সবাই বিশেষজ্ঞ হতে চায়। পি এস সি উঠিয়ে দাও। জেএসসি পর্যন্ত প্রাথমিক কর।কিন্তু অর্থেকড়ি ,সামর্থ্য নিয়ে কজনা ভাবে। সিদ্ধান্ত আসে অনেক সময় রাজনৈতিক কারণে। কখনো অন্য কারণে।
এবার আসি সৃজনশীল পদ্ধতি নিয়ে। এক বাজারের গাইড বই। দুই কোচিং ,প্রাইভেট ব্যবসা।

এগুলো বাদ দিলাম। সৃজনশীল পদ্ধতি আসার পর শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠেছে বেশী। এমপিওবিহীন শিক্ষকরা আজ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে এতিম ও অসহায়ের মত ঘুর পাক খাচ্ছে। তা্রা সৃজনশীল বোঝে না। তাদের যে কি করুণ অবস্থা তা তারা জানে।
আর প্রাইভেট স্কুলগুলো ব্যবসা পেতেছে। তাদের উদ্দেশ্য ব্যবসা । এনিয়ে কি সন্দেহ আছে।

আচ্ছা বাংলাদেশের সৃজনশীল পদ্ধতি প্রসঙ্গ। সরকার চায় পাশের হার। অভিভাবক চায় এ প্লাস। শিক্ষক চায় টাকা।শিক্ষার্থী চায় পিট বাঁচাতে।সৃজনশীল পদ্ধতি আসার পরে শিক্ষার্থীরা এখন মূল বই গাইড বই দুটোই পড়া বাদ দিয়েছে।কারণ প্রশ্নের উদ্দীপক দেখে দেখে শিক্ষার্থীরা আন্দাজে উত্তর মেরে দেয়। শিক্ষক প্রথম প্রশ্নে এক , দ্বিতীয় প্রশ্নে দুই, তৃতীয় প্রশ্নে তিন , চতুর্থ প্রশ্নে চার এভাবে অল্প নম্বর কাটতে পারে না। তাই বারেবারে সিদ্ধান্ত পরিবর্তন নয়। শিক্ষাবিদেরা এসি রুমে বসে যেকোন একটা কিছু ভেবে বসে।কিন্তু বাস্তব আলাদা। এখনও এস এস সি ও এইচএচসি পরীক্ষায় নকল হয় ভোরি ভোরি। কারণ শিক্ষকরা চায় যেভাবেই হক স্কুলের সুনাম হক। তাই পরীক্ষার হলে তারা পরীক্ষার্থীদের নকল করতে সাহায্য করে ।
পাঠ্যবইয়ে বানান ভুল। চাকরির প্রশ্নে বানান ভুল। গাইডে বানান ভুল।শিক্ষার্থীরা ইংরেজী বারো বছর পড়ে একটু ভালোকরে ইংরেজীতে কথা বলতে পারে না। ইংরেজী পত্রিকার দু লাইন বোঝার সক্ষমতা তাদের হয় না।
শেষে বলতে চায় যে, রাষ্ট্রের সকল উর্ধ্বতন কর্মকর্তা যে শিক্ষকদের হাতে তৈরি। তাদের মান বাঁচাতে অবশ্যই তাদের চাকরির মান প্রথম শ্রেণীতে আনা দরকার। শিক্ষকতা পেশাটায় যেন সবচেয়ে উচু পেশা হয় ।
যোগ্য শিক্ষক দরকার । যোগ্য পারিশ্রমিক। যোগ্য জাতি।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

রিভার্স বলেছেন: যোগ্য সংগঠকও দরকার। এসি রুমে বসে সিদ্ধান্ত দিয়ে দিলাম, ছেলেমেয়ে পড়ে বুঝুক। এরকম চিন্তাভাবনা থেকে বেরিয়ে আসতে হবে। ভালো লেখা।

২| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



পড়ালেখা নিয়ে আমাদের দেশে রিসার্চ হয় বলে আমার মনে হয় না; তা'হলে সোজা হলো পাশের ভালো দেশ সমুহকে অনুসরণ করে, পাঠ্যসুচী তৈরি করলে, সাথে আমাদের সংস্কৃতি যোগ করলেই হলো, চাকা আবিস্কারের দরকার কেন?

৩| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ভাল লিখছেন, তবে কিছু বানান ঠিক করে দেন, না হলে আপনি নিজেই ভুলের মধ্যে থাকবেনন, আপনার শিক্ষাবিদ হওয়া প্রশ্নের সম্মুখীন হবে!

শিক্ষার্থী চায় পিট বাঁচাতে

এখনও এস এস সি ও এইচএচসি পরীক্ষায় নকল হয় ভোরি ভোরি।

কিন্তু অর্থেকড়ি ,সামর্থ্য নিয়ে কজনা ভাবে। (ে- বাদ দিন)

এনিয়ে কি সন্দেহ আছে (?, অথবা,! দিতে পারেন)

ভাল করে প্রুফ দিয়ে পোস্ট করবেন, আরো চেঞ্জ আছে।

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫২

Syeed Rafiqul Haque বলেছেন: সৃজনশীল এখন জাতির বোঝা। এটা বাদ দেওয়াই উচিত।

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১০:৩৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: সৃজনশীলে লাভের থেকে ক্ষতি হচ্ছে।

৬| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৬

মোগল সম্রাট বলেছেন: যে দেশে প্রতি বছর স্কুল কলেজে ছাত্র ছাত্রী ভর্তি করাতে গেলে অভিবাবকদের নিকট থেকে শিক্ষকেরা অসৎ উপায়ে ঘুষ/অতিরিক্ত টাকা নেয় সে দেশে অসৎ ও অনৈতিক জাতি তৈরী হবে। শিক্ষা ব্যবস্থা তো দুরের কথা। আগে শিক্ষকদের দুরঅবস্থা দুর করেন তারপর শিক্ষা ব্যবস্থার কথা বলেন.....।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:৩৯

খালিদ১২২ বলেছেন: আগে এমপিওহীন শিক্ষকদের এমপিও দরকার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.