নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে বুদ্ধিজীবি বলে কিছু কি আছে?

২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:১৫



প্রথমে বলি নন এমপিও শিক্ষক ও নন এমপিও স্কুল সম্পর্কে। আচ্ছা হাজার হাজার শিক্ষক যারা বেতন পায়না কিন্তু পাঠ দেন তারা কি শিক্ষার্থীদের কোন গুণগত শিক্ষা দিতে পারবে? বেচারা শিক্ষকরা কি ভালো করে স্কুল চালাই? যারা আজ পনের বিশ বছর ব্যগার দিচ্ছে এমপিওর আশায়। সরকার তাদের আশ্বাস দিচ্ছে আর গরুর গাড়ী টানাচ্ছে?
দেশটা শুধু মুক্তিযুদ্ধের চেতনায় আনলে হবে না ।বারে বারে বই পরিবর্তন করলে হবে না। গরীব শিক্ষকদের কথা ভাবুন। এদেশে যারা বুদ্ধিজীবী আছে তারাতো এসি রুমে আছে, সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছে, বিমানে চড়ছে, ভালো খাচ্ছে। কিন্তু দেশটাযে ট্রাফিক
জ্যামে, ঢাকার আবাসন সংকটে, শিক্ষার নীচু মান , বিনা বিচারে কারাদণ্ড,পুলিশের দূর্ণীতি, প্রশাসনে দূর্ণীতি, এক শ্রেণীর শিক্ষকদের প্রাইভেট ব্যবসা ইত্যাদি সমস্যায় ভেসে গেল তারা কি এটা টিভি টকশো ও মিডিয়াতে বলতে পারে না? ওমনি টিভিতে এসে শুধু মৌলবাদ আর মুক্তিযুদ্ধ।ঠিকআছে আরো নতুন কিছু বলুন । এক কথা আর বারবার বইলেন না। নাগরিক জীবনের সমস্যার কথাগুলো বলুন।এদেশ জঙ্গীমুক্ত হলেই কি সব সমস্যার সমাধান হবে? এদেশ মুক্তিচেতনায় বিশ্বাসী হলে কি সব সমস্যার সমাধান হবে? আমরা চায় বেকার সমস্যার সমাধান, ঢাকার জানজোট দূরীকরণ ইত্যাদি।
টিভি টকশোগুলো শুনি। এগুলোতে যাদের ডাকা হয় তারা কি নিরপেক্ষ? মানে তাদের বিচার বিশ্লেষণ এতটাই পক্ষপাতদুষ্ট। অনেক সুন্দর ওয়ার্ড শুনি মানবতা, নিরপেক্ষতা, স্বচ্ছতা, সুশাসন, কল্যানমূলক রাষ্ট্র, গণতন্ত্র, আইন , সুবিচার ,বিশ্বমান, গুণগত এই কথাগুলো কি বুদ্ধিজীবিরা বোঝে?

বাংলাদেশ এক দলীয় শাসনের দেশ, নাকি দ্বিদলীয় নাকি বহূদলীয় । প্রকৃতপক্ষে কোনটা? আওয়ামীলিগ না থাকলে বিএনপি বিএনপি নাকলে বিএনপি। রাজনীতিকে নতুন মুখ বা নতুন ধারা বলে কিছু কি আছে ? এরকম আশা করার মত কিছু আছে কি? জামাত , বিএনপি আওয়ামীলীগ এর বাইরে কত বছর পরে আমরা নতুন দল পাবো? দম বন্ধ হয়ে গেল।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১:২২

ঢাকাবাসী বলেছেন: শিক্ষাব্যাবস্হার বারোটা বাজিয়ে ফেলেছেন, ধ্বংশ হয়ে গেছে! ! আরো দল? এই জীবনে আর অন্য কোন দল দেখতে হবেনা।

২০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৭

খালিদ১২২ বলেছেন: আমিতো ধ্বংস করিনি । আমাকে দায়ী করলেন কেন?

২| ২০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৭

প্রশ্নবোধক (?) বলেছেন: কোনও দেশকে ধ্বংশ করতে হলে আগে তার শিক্ষা ব্যবস্থা এবং সংষ্কৃতির উপর খেলা খেলতে হয়।

৩| ২১ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৯:২০

ঢাকাবাসী বলেছেন: আপনাকে বলব কেন, বলছি যারা এটা করার ক্ষমতা রাখে এবং চোখের সামনেই করছে যেমন মন্ত্রী আমলারা তাদের বলছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.