নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খালিদ মোশারফ ,আইআর , ১৪ তম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালয়

খালিদ১২২

আমার সব কাজ সারা কোন একটা যেন বাকি রয়ে গেছে ......

খালিদ১২২ › বিস্তারিত পোস্টঃ

আরণ্যকের দু টাকার ঘড়ি কেনা। অনুগল্প।

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ৯:৫৭

আরণ্যক ছেলেটার এই মাত্র এগারো বছর। ছটফটে চঞ্চল । বড় ভাইটা ক্লাস নাইনে উঠেছে। তার দেখাদেখি আরণ্যকও মার কাছে কাছে ঘড়ির আবদার করল। মা বলল বড় হও কিনে দেব। বড় সেই কবে তা কে জানে? এখনই ঘড়ি চায়। বড় ভাই ঘড়ি হাতে দেয়। আরণ্যক মাটিতে গড়াগড়ি দেয়। আমাকে ঘড়ি কিনে দে। এই ভাবে দু তিন দিন চলে গেল। বড় ভাই আর তার সামনে ঘড়ি হাতে দেয় না। কারণ তার সামনে ঘড়ি হাতে দিলে সে কান্না করবে।
আরণ্যক কার কাছে বিচার দিবে। মাই ‍যদি এমন করে। সামান্য একখান ঘড়ি। তাও আবার বড় হলে কিনে দিবে। দেখতে দেখতে কয়েকদিন চলে গেল। আরণ্যক বাগে আছে বড় ভাইয়ের ঘড়িটা চুরি করা যায় কিনা। চুরি করতে পারলে কিছুক্ষণ পরে অমনি তা পুকুরে ছুড়ে মারবে।
আজ বিকালে সে সেরকম কিছু ভাবছে। কুড়েদের বাগানে নাকি খোরগোস দেখা যায়। খোরগোশ দেখা গেল না। বাগান থেকে ফেরার পথে অমনি ফেরিআলার সাথে দেখা। অনেক খেলনা ও হালামালা। আরণ্যক ফেরিআলা দেখলে তার পিছু নেই। আর কাঁচের ভেতরের খেলনাগুলো দেখে।
হঠাৎ দেখতে পেল একটা ঘড়ি। এটা কি চলে ? ও ফেরিআলা ভাই?
হ্যা চলে । বাবু।
তাহলে ঘড়িটা দাও তো আমার হাতে।
ফেরিআলা তা বের করে দিল।
কয় চলছে না তো?
হ্যা এই ঘড়িটা রাতে চলে। ঘড়িটা শুধু রাতে চলে। দিনে বন্ধ থাকে।
তা কত দাম ?
মাত্র দুটাকা
আরণ্যকের কাছে বাড়ীতে পড়ে পাওয়া ছেড়া দুটাকার নোটটি আছে।মা বলেছিল মিষ্টি খাস।
ফেরিআলা ভাই রাতে চলবেতো?
হ্যা চলবে।
ছেড়া দুটাকার নোটটি দিয়ে আরণ্যক ঘড়িটা কিনে নিল।

রাত হল।ঘড়িটাতো চলছে নাতো? মা বলল ফেরিআলা মিথ্যে বলেছে।ওরকম মিথ্যে বলে ওরা জিনিসপত্র বিক্রি করে। রাত অনেক হল ঘড়িতো চলছে না।মার কথা বিশ্বাস হল না। অনেক রাত পর্যন্ত জেগে থেকে দেখতে হবে।
হঠাৎ কখন যে সে ঘুমিয়ে পড়েছে। রাতে পোশাপ করতে উঠলে সে ঘড়ি দেখবে। সেইজন্যে সে ঘড়ি হাতে দিয়েই শুয়েছে।


সকালে আচমকা উঠে ঘড়ির দিকে চোখ দিতেই দেখল না ঘড়িতো চলছে না। আবার আসছে রাতে দেখতে হবে। আজ পরের রাতেও অনেক রাত পর্যন্ত জেগে থাকতে থাকতে আর‌ণ্যক ঘুমিয়ে পড়েছে।
প্রায় প্রতি মধ্য রাতে আরণ্যক পোশাপ করতে উঠে। আজ পোশাপ করতে উঠে জিরো বাল্বের আলোয় আগেই ঘড়ি দিকে চোখ। না ঘড়িতো চলছে না।

তারপর থেকে আরণ্যক ফেরিআলার জন্যে প্রতিক্ষা করছে। ফেরিআলা কাকা আসুক। তার সাথে দুটাকা ফেরৎ নিতে হবে। ঘড়ি ফেরৎ দিতে হবে। আজ পনেরো দিন হতে চলল। ফেরিআলা কাকা এলাকায় আসেনি। যেদিনই আসুক আরণ্যক ঘড়িটা ফেরৎ দেবে । সেইজন্যে সে ঘড়িটা পুনারো একটি জুতার ভেতরে লুকিয়ে রেখেছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.