নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কয়েছ আহমদ বকুলের লেখা

কয়েছ আহমদ বকুল

কবিতার জন্য আমি বাঁচি

কয়েছ আহমদ বকুল › বিস্তারিত পোস্টঃ

বি এন পি এতো অজনপ্রিয় একটি রাজনৈতিক দল?

২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩১

বি এন পি এতো অজনপ্রিয় একটি রাজনৈতিক দল?



২৯ ডিসেম্বর নিয়ে বেশ উদ্বিগ্ন ছিল জাতি। উদ্বেগ উৎকন্ঠার তেমন কিছু হয়নি, একটি রাজনৈতিক দলের দেউলিয়াত্ব প্রমাণ করে ২৯ ডিসেম্বর রবিবার আমাদের কাছ থেকে বিদায় হয়েছে। হঠাৎ করে বি এন পি এতো অজনপ্রিয় হয়ে উঠলো কেনো? নাকি বাস গাড়ী ট্রেন পুড়িয়ে মানুষ মারার ফলাফল পাচ্ছে এখন তারা। চোরাগুপ্তা হামলায় মানুষ মারে নিষিদ্ধ সংঘটন, আর গণতান্ত্রিক আন্দোলনে সরকারে ভীত নাড়িয়ে দেয় রাজনৈতিক দল, বি এন পি কি তবে আন্ডারগ্রাউন্ড সংঘটন হতে যাচ্ছে! অবরোধ দিয়ে মানুষ মারায় তারা সফল অথচ তাদের তথাকথিত 'গণতন্ত্র অভিযাত্রা'য় তারা একশত ভাগ ব্যর্থ। কারণ কি?



বি এন পির গণতন্ত্র অভিযাত্রা ব্যর্থ হওয়ার যে ক'টি কারণ চিহ্নিত হচ্ছে তার মধ্যে অন্যতম দু'টি কারণ পুলিশের সজাগ ও সতর্ক পদক্ষেপ এবং বি এন পির নেতা কর্মী সমর্থকের নিজের ঘর থেকে বের না হবার অনঢ় সিদ্ধান্ত। ষোল কুটি মানুষের দেশে ৭/৮ কুটি মানুষ কে বি এন পির সমর্থক ভাবা হয়। নেত্রীর এমন আকুল প্রাণ কাঁপানো আহবানে অন্তত এক কুটি মানুষ আজ রাস্তায় নামার কথা। ঢাকায় না আসতে পারলেও ঢাকার প্রতি আসার একটি প্রবল আগ্রহ আমরা দেখবো ভেবেছিলাম, কিন্তু তেমন কিছু কি কোথাও পরিলক্ষিত হয়েছে? ঢাকায় এক কুটি মানুষের বাস, অন্তত ৫০/৬০ হাজার মানুষ নয়া পল্টনে আসবে আজ তেমনটি বি এন পির চরম বিরোধীরা ও ধারনা করেছিলো। কিন্তু সারাটা দিন খা খা করেছে পল্টন প্রান্তর, অলস দিন কাটিয়েছে সেখানে অবস্থান নেয়া সাংবাদিক ও পুলিশ।সারা ঢাকায় সর্বোচ্চ ১৫ / ২০ হাজার পুলিশ ছিলো হয়তো। লক্ষ লক্ষ কর্মী সমর্থকের উত্তাল ঢেউয়ে তাদেরতো ভেসে যাবার কথা। কোথাও বি এন পির নিবেদিত সেই কর্মী সমর্থক গুষ্টিকে কি দেখেছেন কেউ?



আজ ঢাকায় যা হয়েছে তাতে কোথাও কেউ কি বি এন পি কে দেখতে পেয়েছেন? বিচ্ছিন্ন ঘটনা গুলোতে চোখ রাখলে দেখা যায় মালিবাগে জামাতের সাথে পুলিশের সংঘর্ষে নিহত হয়েছেন শিবিরের কর্মী মনসুর। প্রেস ক্লাবে সরকারবিরোধী এক দল সাংবাদিক নেতাদের সভায় আক্রমণ করেছে সরকারপন্থি একটি মিছিল। সুপ্রিম কোর্টে বিরোধীদলীয় আইনজীবিদের উপর জল কামান ছুঁড়েছে পুলিশ আর ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ডানপন্থি শিক্ষক নেতাদেরকে মিছিল করতে দেয়া হয়নি। এসব পেশাজীবি সংঘটনের সামান্য তৎপরতাকে বাদ দিলে পুরো ঢাকায় কোথাও আজ বি এন পি ছিলো না। কেন? কি কি ভুলের কারণে ৯১ ও ২০০১ এ সরকার গঠন করা রাজনৈতিক দলটি আজ এমন কোনঠাসা দেউলিয়া সংঘটনে পরিণত হয়ে গেলো? আর কেউ না হোক কলমবাজ কলামিষ্ট আর গলাবাজ টকশো জীবিদের নিশ্চয়ই গভীর ভাবে ভাববার বিষয় এটি।



কেউ কেউ বলার প্রয়াস অনুভব করবেন হয়তো যে, পুলিশের বাধার কারণে আজকের কর্মসূচী শতভাগ ব্যর্থ হয়েছে।তাঁদের কাছে আমার বিনীত অনুরুধ পৃথীবির এমন একটি সফল সরকার বিরোধী আন্দোলনের সফল কর্মসূচীর উল্লেখ করেন যেটাতে পুলিশ বাধা দেয়নি? বাধা দেয়াই পুলিশের কাজ সরকারের কাজ, আর জনগণ সাথে থাকলে সেই বাধা উপেক্ষা করেই আসে জয়। এটা প্রমাণিত সত্য বি এন পির মানুষ পুড়ানোর রাজনীতিকে মানুষ না বলেছে।



বেগম জিয়াকে গুলশানের বাস ভবন থেকে বেরুতে দেয়া হয়নি কিংবা তিনি বের হবার প্রাণান্ত চেষ্টাই করেননি।( তিনি যে খুব চেষ্টা করবেন না তা তিনি তাঁর ভিডিও বার্তা দিয়ে আগেই জানিয়ে দিয়েছিলেন )।

ধারনা করা হয়েছিলো ১০/২০ হাজার মানুষ হয়তো তাঁর গুলশানের বাস ভবনের সামনেই জড়ো হয়ে মিছিল করার চেষ্টা করবেন। ভাবা হয়েছিলো ৫/১০ হাজার মানুষ সচিবালয়ের সামনে অবস্থান নেবেন। কিন্তু মানুষ তাঁদের সাধারণ ব্যস্ততায়ই কাটিয়েছে দিন। এক গোপালগঞ্জকে মানচিত্র থেকে মুছে দেবার বেগম জিয়ার হুমকি ছাড়া আর কোন চমক বি এন পি আজ দেখাতে পারেনি। একটি জনপদ বা একটি অঞ্চলকে দেখে নেবার হুমকি আলটিমেটাম কেবল দলের দেউলিয়াত্ব অসহায়ত্ব প্রকাশ করে।



আওয়ামীলীগের বোঝা উচিৎ জনগণের মেন্ডেড তাদের পক্ষেই আছে, কোন হটকারী সিদ্ধান্তে তাতে ভাটা না পড়তে দেয়াই উচিৎ। যদি ৫ই জানুয়ারির নির্বাচন না করলে সংবিধান লঙন হয় তবে ৫ই জানুয়ারির পর যতো দ্রুত সম্ভব মানুষের আস্থার নির্বাচন সব দলের অংশ গ্রহণের নির্বাচন দেয়া হবে তাদের নৈতিক দ্বায়িত্ব।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩২

আশাফ আনিস বলেছেন: " বি এন পির নেতা কর্মী সমর্থকের নিজের ঘর থেকে বের না হবার অনঢ় সিদ্ধান্ত" - অনেকক্ষণ হাসলাম ভাই

২| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩৮

কলাবাগান১ বলেছেন: " কি কি ভুলের কারণে ৯১ ও ২০০১ এ সরকার গঠন করা রাজনৈতিক দলটি আজ এমন কোনঠাসা দেউলিয়া সংঘটনে পরিণত হয়ে গেলো? আর কেউ না হোক কলমবাজ কলামিষ্ট আর গলাবাজ টকশো জীবিদের নিশ্চয়ই গভীর ভাবে ভাববার বিষয় এটি।

কেউ কেউ বলার প্রয়াস অনুভব করবেন হয়তো যে, পুলিশের বাধার কারণে আজকের কর্মসূচী শতভাগ ব্যর্থ হয়েছে।তাঁদের কাছে আমার বিনীত অনুরুধ পৃথীবির এমন একটি সফল সরকার বিরোধী আন্দোলনের সফল কর্মসূচীর উল্লেখ করেন যেটাতে পুলিশ বাধা দেয়নি? বাধা দেয়াই পুলিশের কাজ সরকারের কাজ, আর জনগণ সাথে থাকলে সেই বাধা উপেক্ষা করেই আসে জয়। এটা প্রমাণিত সত্য বি এন পির মানুষ পুড়ানোর রাজনীতিকে মানুষ না বলেছে।"

৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪১

আশাফ আনিস বলেছেন: মানুষ পুড়ানোর রাজনীতিকে মানুষ না বলেছে। সেটা বি এন পি বা আওয়ামী লীগ হোক

৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪৭

দূষ্ট বালক বলেছেন: আসলেই আজ খুবই হতাশ হয়েছি, ভেবেছিলাম বিশাল একটা মিছিল গুলশানে যাবে। সেখান থেকে খালেদা জিয়া তাদের সাথে পল্টনে রওনা হবে। কিন্তু কিছুই হল না।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৩

আতা63 বলেছেন: তার পরও নিরপেক্ষ নির্বাচন দেবার সাহস আওয়ামী লীগের নাই।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৯

জেরিফ বলেছেন:

নিরাশ হইছি :( :( :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.