নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কয়েছ আহমদ বকুলের লেখা

কয়েছ আহমদ বকুল

কবিতার জন্য আমি বাঁচি

কয়েছ আহমদ বকুল › বিস্তারিত পোস্টঃ

নেতাকে পিতা বানানো কি ভালো..............!

২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১৫

নেতাকে পিতা বানানো কি ভালো..............!



কয়েছ আহমদ বকুল



একটা বিশেষ কঠিন সময় পার করছে বাংলাদেশ। সামনেই বাংলাদেশের স্বাধীনতা প্রাপ্তীর সুবর্ণ জয়ন্তী, হাতে যে কয়টি বছর সময় আছে সেই সময়টা যেখানে সুবর্ণ জয়ন্তী যথাযোগ্য মর্যাদা ও তাৎপর্য্যপূর্ণ ভাবে পালনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত থাকার কথা সেখানে আমরা ব্যস্ত আছি গুনি পিতাদের অহেতুক গুনকীর্তনের মাধ্যমে স্বাধীনতার ইতিহাস বিকৃতের প্রতিযোগীতায় নামা সন্তানদের পিতা স্তুতির আঘাত থেকে ইতিহাস রক্ষার কাজে। বেশ স্পষ্ট ভাবেই দৃশ্যমান এই সন্তানরা নিজেদের বাবাদের নিয়ে আবেগের রেণুমাখা কথামালা গুলো সাজাচ্ছেন বেশ সাবলীল ভাবেই আর তাতে নির্লজ্জের মতো ইন্ধন দিয়ে যাচ্ছেন আমাদের দেশের তথাকথিত সুশীল ভায়েরা।



বিগত নির্বাচনের প্রাক্কালে আমাদের দেশের সুশীল কাম রাজনীতিবিদদের কয়েকজনের হলফ নামা আমাকে বেশ আশ্চর্য্য করেছিলো। তাঁরা বেশ স্বাচ্ছন্দে তাঁদের হলফ নামায় আয়ের উৎস কলামে লিখেছিলেন 'টক শো'। টক শোতে এতো টাকা! আউলা হয়ে গিয়েছিলাম। তার কিছু দিন পর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়ে গেলো বি এন পি নেতা তারেক রহমান আর শমসের মুবিন চৌধুরীর গোপন ফোনালাপ। আলাপের এক পর্যায়ে শমসের মুবিনকে বলতে শুনলাম তিনিরা তাদের কিছু কথা বিশিষ্ট সুশীল মাহবুবুর রহমানকে দিয়ে 'টক শো' তে বলানোর চেষ্টা করছেন। পরিষ্কার হয়ে গেলো আসলে 'টক শো'তে কত টাকা। আরেকটা বিষয় পরিষ্কার হলো কেন আমাদের অনেক সুশীল অবলীলায় নিজের অবস্থান বদলে নীতিভুলে নৈতিকতাকে জলাঞ্জলি দিয়ে অবস্থান নেন বিবেকের বিপরীতে।



আজকের লেখার মূল বিষয় আমাদের প্রথম প্রাধানমন্ত্রী আগাগুড়া ভালো মানুষ আপোষহীন নেতা মরহুম তাজ উদ্দিন আহমদের মেয়ে শারমীন রিপির লেখা গ্রন্থ 'তাজউদ্দীন আহমদ নেতা ও পিতা'। গ্রন্থটি প্রকাশের আগেই এটির প্রতি আমার আগ্রহ ছিলো বেশি, তাজউদ্দিনকে নিয়ে অনেক লেখা আমি পড়েছি, জহুরা তাজউদ্দীনের স্মৃতিচারণ থেকেও জেনেছি অনেক, মেয়ের লেখা থেকে ও ভালো কিছু নতুন কিছু পাওয়া যাবে ছিলো আশা ও বিশ্বাস। দেশের বাহিরে থাকার কারণে গ্রন্থটি আমার হাতে আসার আগেই একটি বিশেষ দৈনিকের রিভিউ থেকে বইটি বিষয়ে যা জানছি তা আশাহত হওয়ার মতো। আসলে নেতা তাজউদ্দীনকে তাঁর মৃত্যুকালীন সময়ের এগারো বছর বয়সী মেয়ের কাছ থেকে জানার বিশেষ কিছু নেই। পিতা তাজউদ্দীনকে নিয়েই তিনি কি লিখেছেন সেটা জানার আগ্রহই ছিলো বেশী। কিন্তু তিনিও শেষ পর্যন্ত ঢুল পেটাতে ব্যস্ত। রিপি হয়তো জানেন না বাংলাদেশের মানুষের হৃদয়ের ঠিক কোন জায়গাটাতে তাজউদ্দীনের অবস্থান, জানলে নতুন করে নিজেই নিজের পিতাকে বড় করার চেষ্টা করতে যেয়ে নিজে ছোট হয়ে যেতেন না। বিভিন্ন দৈনিকের অনলাইন ভার্সনে আমি রিপির গ্রন্থের রিভিউ পড়ছি, আর হাসছি, যার যার মানষিকতা দিয়ে গ্রন্থটাকে পুঁজি করে ব্যবসা করছে ওরা। ভাবতে অবাক লাগে উনার মৃত্যুর এতো বছর পর এসে উনাকে নতুন করে বঙ্গবন্ধুর সাথে যোগ্যতার প্রতিযোগীতায় নামিয়ে আসলে রিপিরা কি পেতে চাচ্ছেন। ডলার ফাউন্ড নাকি নতুন কিছু আরো বড়ো কিছু? রিপির মা জাতীয় সংসদের এম পি ছিলেন, ভাই মন্ত্রী ছিলেন, বোন এখনো এম পি। আর তাদের এই সব প্রাপ্তী রাজনৈতিক সংঘটন আওয়ামীলীগের কাছ থেকেই। রিপির না পাওয়ার যন্ত্রণা যদি এভাবে তাঁকে লিখিয়ে থাকে সেটা শুধু দুঃখজনক নয় হতাশাব্যঞ্জক ও বটে। পারিবারিক দূরত্ব তাঁদের মধ্যে থাকতেই পারে, স্বার্থ জনিত দ্বন্ধ থাকতে পারে, কিন্তু তাজউদ্দীন কি কেবলই এক ব্যক্তি এক পিতা, তিনি কি একটি প্রতিষ্ঠান নন? এই প্রতিষ্ঠানকে কুলষিত বিতর্কিত করার অধীকার রিপির কি আদৌ আছে? রিপি আজ নাচের পুতুল, নাচছেন প্রম্পটরের ইচ্ছা মত, নাচ শেষে পারিশ্রমিকও ঠিকই পাবেন তিনি কিন্তু মধ্যখান দিয়ে মানুষের মনে তাজউদ্দীন আর মেজর জিয়াকে প্রায় এক কাতারে এনে দাঁড় করিয়ে দিয়ে গেলেন তিনি। এটা উচিৎ হয়নি।



মেজর জিয়াকে তারেক রহমান নামক তাঁর পথভ্রষ্ট ছেলে বাংলাদের প্রথম রাষ্ট্রপতি হিসাবে আখ্যায়িত করেছিলেন। পাগলের প্রলাপ ছাড়া কেউ কিছু বলেনি, একটি অক্ষর ও লিখতে ইচ্ছা হয়নি সে বিষয়ে। কিন্তু রিপির মতো মানুষরা তারেকের প্রলাপে অনুপ্রাণিত হয়েছেন বলে মনে হচ্ছে। রিপির বুঝা উচিৎ ছিলো তিনি তাজউদ্দীনের মেয়ে, বিতর্ককে মেনে নিয়ে বললে তিনি তাজউদ্দীনের মেয়ে না হলেও অন্তত তাজউদ্দীনের পরিচর্যায় পালিত, তাঁকে এভাবে কারো প্ররোচনায় পড়ে নিজের পরিচয়কে প্রশ্নবিদ্ধ করা উচিৎ হয়নি।



আমাদের সুশীলকূল শিরোমনি ডঃ কামাল হোসেন কথিত ঐ গ্রন্থের প্রকাশনা উৎসবে উপস্থিত ছিলেন। প্রকাশনা উৎসবে যেতে হলে গ্রন্থটি পড়ে যেতে হয়, ডঃ হোসেন সেই কাজটি করেছেন বলে মনে হয় না। আসলে কেবল চেক চিন্তায় বক্তব্য আওড়ানো মানুষ গুলোকে মাঝে মধ্যে এই রকম বিপত্তিতে পড়তে হয়।



এই দেশে আওয়ামীলীগ না থাকতে পারে, এই দেশ থাকলে লালা সবুজ পতাকা থাকলে বঙ্গবন্ধু মুজিব থাকবেন। এই মহান সত্যকে নিয়ে যারা বিতর্কের জন্ম দিয়ে সাময়িক লাভবান হতে চাইবেন তারা নিশ্চয়ই নিক্ষিপ্ত হবেন চরম আস্তাকুড়ে।





মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৩৬

হাসান কালবৈশাখী বলেছেন:
এটিও পড়ুন
Click This Link

২| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৭

তিক্তভাষী বলেছেন: বাংলাদেশ ফায়ার সার্ভিস। এই লিঙ্কে ওদের জরুরী ফোন নম্বরগুলো দেয়া আছে।

৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৫৫

এই আমি সেই আমি বলেছেন: তাজ উদ্দীন আহমেদের মৃত্যুর সময় রিপির বয়স ১১ আর ৭১ এ তার বয়স ৬/৭ । সে বেতারে জিয়ার স্বাধীনতার ঘোষণা পাঠ শুনে অনুপ্রাণিত হয় আর সে স্বাধীনতার ইতিহাস লিখে , বংগবন্ধু স্বাধীনতা চেয়েছিল কিনা ।
সে আমেরিকার ডলারের মত তার পিতার ছবি ও টাকায় উঠাতে চায় । তার এই বই বর্তমানে তারেক রহমানের কনসেপ্টের সাথে যায় । কিন্তু তারেকের মাতা খালেদা জিয়া এই সেদিন মুক্তিযুদ্বে বিশেষ অবদানের (?)জন্য সম্মাননা প্রাপ্তির সভায় উল্লেখ করেছেন রিপির পিতারা থিয়েটার রোডে ঘুমিয়েছে আর জিয়া দেশ স্বাধীন করেছে ।

অপ্রাপ্তির যন্ত্রনায় ক্ষুব্দ হলে এ রকম ভারসাম্য হারানো নতুন কিছু নয় । রব , অলি , কাদের সিদ্দিকি এমনকি সাংবাদিক এবিএম মুসাও কোন মেরুতে অবস্থান নেন আমাদের কাছে অজানা নয় ।
জোহরা তাজুদ্দীন জীবদ্দশায় আওয়ামীলীগের ১ নং প্রেসিডিয়াম সদস্য ছিলেন । শেখ হাসিনা তাকে সব সময় যথাযোগ্য সম্মান প্রদর্শন করেছেন । বোনকে এমপি আর ভাইকে মন্ত্রী বানিয়েছেন ।

শোনা যায় শেখ সেলিম সোহেল তাজকে অপমান করেছেন । এটা শেখ হাসিনার জন্য ছিল উভয় সঙ্কট । এর জন্য শেখ হাসিনা যথেস্ট বিব্রত । শেখ সেলিমকে এখনও সাইড লাইনে বসিয়ে রেখেছেন । সোহেল তাজকে মন্ত্রী রাখার জন্য যথাসাধ্য চেস্টা করেছেন । দীর্ঘদিন তার পদত্যাগ পত্র ঝুলিয়ে রেখেছেন , দেশে আসলে মন্ত্রীর প্রোটকল দিয়েছেন । শেষ পর্যন্ত রিমিকে এমপি বানিয়েছেন ।

তারপরও আপনার ক্ষোভ প্রশমিত হল না । আর সে কারণে আপনি এখন যাদের হাতের ক্রীড়নক তারা কিন্তু আপনার বাবার অবদান স্বীকারই করেনা , সেলুকাস আপনার বাবার হত্যাকারীদের সাথে মিলে যায় আপনার বক্তব্য ।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.