নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

ভুলে ভরা চলচ্চচিত্র ও আমাদের সিনেমাবোদ্ধা ব্লগারগনের চোখ

১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪১





বাংলাদেশের সিনেমা দর্শকরা আগের চেয়ে অনেক অনেক উন্নতমানের সেটা স্বীকার করতেই হবে। তাঁরা এতোই উন্নতমানের দর্শক যারা মাসে,/৬ মাসে একটা বাণিজ্যিক ছবি দেখতে হলে যাবে আর ছবি দেখার পর এসে সেই ছবির ভুলগুলো নিয়ে বিস্তর একটা হাস্যরসাত্নক রিভিউ লিখে বাংলা ছবি কে পচাতে পচাতে গুষ্ঠি উদ্ধার করবে। অবশ্য তাদের সেই রিভিউগুলোতে কিছু পজিটিভ থাকে না থাকার মতোই । মুল বিষয় ও উদ্দেশ্য হলো 'আমি একটা বাংলা সিনেমা দেখেছি সবাই শোন আর একটু হাসাহাসি করে বিনোদন নিয়া যাও' । সেই রিভিউগুলোর জন্য আবার অনেকে দিনের পর দিন অপেক্ষা করে কখন সুধীজন নতুন বাংলা সিনেমা নিয়ে বিনোদনমূলক একটা পোস্ট দিবে সেটার আশায়। এই ব্লগেই আমাকে একদিন এক সুধী সিনেমা বোদ্ধা একটা কথা বলেছিলেন এইভাবে ' ভাই আপনি বাংলা সিনেমা পছন্দ করেন ভালো কথা। কিন্তু আপনার সিনেমা রিভিউগুলো খুব বেশী পক্ষপাতমূলক থাকে। কোন ভুলত্রুটি নিয়ে কিছু লিখেন না, এটা ঠিক না। শুধু পজিটিভ না লিখে একটু সমালোচনামূলক কথাবার্তা থাকলে মানুষ আরও উপকৃত হতো '। উনার সেদিনের কথায় আমি মুচকি হেসেছিলাম, কারন বাংলা সিনেমার ভুল নিয়ে এতো বেশী পোস্ট আসে যে আমাকে ভুল নিয়ে কোন কথা বলাই লাগেনা। আমি নাহয় আমার দেশের ছবির পক্ষপাত দোষে দুষ্টই হলাম তাতে কোন আপত্তি নেই।

আমি কোন বিচার বিশ্লেশনে আজ যাবো না, আজ সামান্য কিছু তথ্য দিয়ে যাবো যেগুলো আমার বানানো না।

হলিউড এর ব্যবসাসফল তিন /চারশত কোটি টাকার বাজেটে নির্মিত ঝড়তোলা তিনটি ছবির ভুলের পরিমান গুলো একটু জেনে নিন - ৬৩ টি ভুল দৃশ্যয়ন নিয়ে শীর্ষে আছে 'ম্যান ইন ব্ল্যাক ৩' ২য় অবস্থানে জেমস বন্ড সিরিজের শেষ ছবি 'স্কাইফল' যার ভুল ৩৫ টি আর ৩য় অবস্থানে আছে 'দ্য ‘অ্যামাজিং স্পাইডারম্যান’ যার ভুল ২৪ টি ।

মানুষ মাত্রই ভুল। ভুল থাকবে ,থাকতে পারে সেটা নিয়ে আমার কোন আপত্তি বা তর্ক নেই। আমার প্রশ্ন হলো যারা ব্লগে ,ফেইসবুকে খাদের কিনারায় যাওয়া বাংলাদেশের ছবির ভুল নিয়ে রম্য রিভিউ লিখে যায় দিনের পর দিন তাঁরা কোনদিন তো এইসব ছবির রিভিউতে ভুল নিয়া কোন রম্য করেন না কেন? কোথায় থাকে তাদের সেই বিজ্ঞ দুটি চোখ আর রম্য ভরা মন? তাদের অনেককে দেখি প্রায় ফেইসবুকে স্ট্যাটাস দেয় ' দ্য ‘অ্যামাজিং স্পাইডারম্যান / স্কাইফল দেখলাম আজ, দারুন লাগলো ' আবার কেউ কেউ 'দ্য ‘অ্যামাজিং স্পাইডারম্যান’ এর লিঙ্কটা খুঁজে বেড়ায় । আবার কেউবা বলিউড এর 'মার্ডার ২' 'দাবাং' দেখার সময় পুরো পাড়া প্রতিবেশি সহ বিশ্ববাসীকে জানিয়ে যায় 'মুভি টাইম দাবাং ' এই ভাবে। মানুষের পছন্দ ভিন্ন রকম থাকবেই । আমি নিজেও হলিউড বলিউড এর ছবি নিয়মিত সংগ্রহ করি, দেখি কিন্তু সেগুলো নিয়ে কোন ধরনের কথাবার্তায় যাই না। অন্যরা আলাপ করে আর তা চুপচাপ দেখি । তখন মাঝে মাঝে মনে প্রশ্ন জাগে আমরা নিজদের এতো ঘৃণা করি কেন? কেন নিজেদের দারিদ্রতা , নিজেদের অক্ষমতা নিয়ে এতো বিদ্রুপ করি? এটা আমাদের কোন ধরনের শিক্ষা? আমরা নিজেদের পচিয়ে আনন্দ পাই আর অন্যদের প্রশংশা করে বেড়াই, অন্যকে ভালোবাসি যারা আমাদের জাতি, বর্ণ,ধর্মের কিছু তো নয়ই এমনকি নিজের আত্নার আত্মার আত্মীয় নয় । অথচ যাদের আমরা ভুল নিয়ে বিদ্রুপ করি তাঁরা আমাদের বাংলাদেশের মানুষ, একই শহরের মানুষ। তাঁরা কেউ আমাদের মতো কারো ভাইবোন ,চাচা , মামা । একবারও চিন্তা করিনা যে এই দরিদ্র বাংলাদেশের কত সীমাবদ্ধতা নিয়ে তাঁরা আমাদের জন্য দিনের পর দিন কাজ করে যাচ্ছে। আমাদের শত শত সিনেমাহল টেকানোর চেষ্টা করে যাচ্ছে । সেখানে তাঁরা না হয় ভুল করলো একটু বেশিই কিন্তু সেই ভুলগুলোর চেয়ে তাদের চেষ্টা ও শ্রমটাকে কি আমরা প্রশংসা করতে পারিনা? অল্প যে ভালো খুঁজে পাই সেখান থেকে সেই ভালগুলোকে তুলে ধরলে ক্ষতি কি?

এই ক্ষেত্রের বিপরীত আমি ব্লগার 'কালা মনের ধলা মানুষ' এর নামটি উল্লেখ না করে পারলাম না। একমাত্র এই ব্লগারকে দেখলাম বেশ কয়েকটি বলিউড এর সুপারহিট কিছু ছবিকে রামধোলাই দিতে । তাঁর এই কাজটিকে জানাই স্যালুট আর সেসব সুধী সিনেমা দর্শক ও ব্লগারদের জানাই মন থেকে ধিক.....ধিক....এবং ধিক । নিজের দেশ কে পচানোর মাঝে কোন বাহাদুরি নেই, পারলে নিজের দেশের জন্য ভালো কিছু করার চেষ্টা করুন । ভুলে ভরা চলচ্চিত্র



ফজলে এলাহী পাপ্পু (কবি ও কাব্য) - ১৪/০১/১৩

একটি http://www.radiobg24.com এর প্রকাশনা





মন্তব্য ৪৫ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫৮

রিফাত হাসান০২২৮ বলেছেন: View this link

১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩২

কবি ও কাব্য বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার এই লিখা আমি কালই পরেছিলাম । সহমত ।

২| ১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২০

লাভ ভাই বলেছেন: মানুষ মাত্র ভূল।MAN IS MORTAL.but তাদের ভুল গুলো যেন ফুল হয়ে আমাদের চলচিত্রকে একটু হলেও আলিঙ্গন করে..................

১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৩

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ ।

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৮

আধখানা চাঁদ বলেছেন: সত্যভাষণ করেছেন। আশার কথা, আমাদের চলচ্চিত্র মাথা তুলে দাঁড়াতে শুরু করেছে। এখন ৬০ ভাগ ছবি ডিজিটাল ফরম্যাটে তৈরি হচ্ছে। একদিন এই মান অনেক অনেক অনেকখানি এগিয়ে যাবে, এই কামনা।

১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৪

কবি ও কাব্য বলেছেন: বাংলাদেশের সিনেমা উঠার চেষ্টা করছে কিন্তু আমরা কিছু শ্রেণী সেই উঠাটার চেয়ে পচাইতে ভালোবাসি। ধন্যবাদ ।

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৩

টাইটান ১ বলেছেন: আমাদের বাংলা ফিল্মের একটা নিজস্ব ধারা আছে। এটাকে আমাদের শ্রদ্ধা করতে হবে। নিজেদের অবহেলা করে পুরো বাংলাটাকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাতে তুলে দিয়েছিলাম আমরা। এখনো এটা থেকে বের হতে পারছি না। তবে ভালো মেকারের অভাব আছে। আমরা ছবি দেখে যাতে হলে ফিরে যায় সেই চেষ্টা আমাদের মেকারদের করতে হবে।

১৪ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৭

কবি ও কাব্য বলেছেন: আমাদের সীমাবদ্ধতা অনেক , সেই সীমাবদ্ধ অবস্থায় থেকে যারা ভালো কিছু করার চেষ্টা করছে সেটার চেয়ে আমরা তাদের ভুল গুলোকে ছড়িয়ে দেই যা খুবই নিন্দনীয় । পচাইলে সব দেশের সব ছবিরে পচান, শুধু বাংলা ছবিকে পচাবেন কেন? ধন্যবাদ ।

৫| ১৪ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

নিস্প্রভ নীল বলেছেন: Bhai ami Hollywood blockbuster movie nie criticism likhe dhora khaisilam! Pore dekhen-

Click This Link
Click This Link
Click This Link

১৪ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:১১

কবি ও কাব্য বলেছেন: দেখলাম, তাঁরা ভুল করলে সুপার হিরো আর আমরা করলে জইল্লারে মানতে পারিনা । এটাই নীতি ও মানসিকতা। ভালো লাগলো ।

৬| ১৪ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

নােয়ফ চৌধুরী বলেছেন: আমরা এক আজব জাতি যে নিজেরাই নিজেদেরকে অসম্মান করি।

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:১২

কবি ও কাব্য বলেছেন: আসলেই আমরা আজব এক জাতি। ধন্যবাদ

৭| ১৪ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১২

সুখী চোর বলেছেন: আমার মনে হয় সমালোচনা বা রঙ্গ/রম্য বাংলাদেশের মিনেমার জন্য কিছুটা মঙ্গল অবশ্যই বয়ে আনে। একটা সিনেমা করার আগে যতটা রিসার্স করা দরকার এবং বাস্তব সম্ভব্যতা আনা দরকার, তা আমাদের দেশের মুভিগুলোতে প্রায় অনুপস্থিত (বিশেষ কয়েকটা বাদে)।এই ধরনের স্থুলতা বড় বেশী চোখে পড়ে।সমালোচনাই আমার মনে হয় একমাত্র এর থেকে পরিত্রানের পথ(বাংলা সিনেমার ক্ষেত্রে)।।

তবে আপনার কথার সাথে এ ব্যপারে সহমত, যে বিদেশী সব মুভিই ধোয়া তুলশী পাতা না, এবং হাই রেটেড কয়েকটা মুভির সমালোচনা করে এইজন্য পোস্ট ও দিয়েছি।

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:১১

কবি ও কাব্য বলেছেন: ভাই সমালোচনা অবশ্যই করবেন তবে বাংলাদেশের বাণিজ্যিক ছবিগুলোরে সমালোচনার চেয়ে পচাবেন বেশী করে সেটা কেন? আমাদের এখন যে অবস্থা সেখানে যদি আপনি আরও পচান তাহলে এই ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াবে কিভাবে? আপনি খারাপটা বেশী পাবেন আর সেটা নিয়ে রম্য লিখবেন এটা মানতে পারিনা। তাহলে অল্প যে ২/৩ টি ভালো পেয়েছেন সেটা নিয়ে সবাইকে বলেন না কেন? এখানেই আমার বিরোধিতা । যেখানে ছবির জন্য বিগ বাজেট পাওয়া যায় না সেখানে জলিল ৪/৫ কোটি টাকা ঢালতেছে ,বিদেশের কারিগরি সহায়তা এনে কাজ করছে সেটার প্রশংসা করেন না কেন? আপনি সল্প বাজেটের নাটকের মতো সিনেমার গুণগান করবেন অথচ মূলধারার বাণিজ্যিক ছবি (যা কমে গেছে বলে আজ ইন্ডাস্ট্রির পতন) সেটার প্রশংসা করলে দোষ কি ?

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

আশিকুর রহমান অমিত বলেছেন: সিনেমা নিয়ে আমার জ্ঞান কম। কিন্তু আমাদের বাংলাদেশী সিনেমাতে কিছু কিছু ভুল করে যেগুলো ইচ্ছে করলেই ঠিক করা যেত। বড় বাজেটের মুভি গুলোতে ভুল হয় কিন্তু সেগুলোর ঠিক জিনিসের পাল্লা অনেক ভারী। বাংলা সিনেমা নিয়ে যৌক্তিক সমালোচনা গ্রহনযোগ্য কিন্তু ঢালাও সমালোচনা অবশ্যই নিন্দিনীয়।

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:০৪

কবি ও কাব্য বলেছেন: বাংলাদেশের বাজেট কম এইজন্য বাংলাদেশের গাঁজাখুরি গল্প সহ্য করতে পারেবন না তা হবে না ।ধন্যবাদ ভাই ।

৯| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:০৮

হাসান মাহবুব বলেছেন: বাংলা সিনেমা নিয়ে সমালোচনা করলে সেটার ডাইরেক্ট এফেক্ট পড়ার সম্ভাবনা আছে। রেদওয়ান রনি তার চোরাবালি মুভির শেষ দৃশ্যটা চেঞ্জ করসে শুধুমাত্র এই সমালোচনার কারণেই। অন্য সব পরিচালকের উচিত তার থেকে শিক্ষা নেয়া। আর বাংলা ছবির পজিটিভ রিভিউ প্রচুর আসে। কাওসার রুশো, দারাশিকো, ওয়াহিদ সুজন এরা তো নিয়মিতই লেখেন। গেরিলা, আমার বন্ধু রাশেদ এসব মুভির উচ্ছসিত প্রশংসা করসে সবাই। চোরাবালি নিয়েও সবাই মোটামুটি সন্তুষ্ট। কিন্তু লাল টিপ বা স্পিড জাতীয় ছবির ক্ষেত্রে যা প্রাপ্য তাই দেয়া হৈসে।

হিন্দি মুভি পচায়া পুস্টানোর আরো কিছু নজীর দেখেন,

ঈদে দেখা হিন্দি সিনেমা রিভিউ-মার্ডার ২

ঈদে দেখা হিন্দি সিনেমা রিভিউ-বুডঢা হোগা তেরা বাপ

দিন গুজার করার উদ্দেশ্যে সাম্প্রতিক দেখা একটি হিন্দি ছবি-গুজারিশ-রিভিউX(X(

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৫৫

কবি ও কাব্য বলেছেন: ও হাসান ভাই......... আপনি আমার পোস্টের মুল কথা না বুঝে চেতছেন ক্যান? আমি গেরিলা, আমার বন্ধু রাশেদ এসব ছবির প্রশংসা না করার কথা বলি নাই। লালটিপ রে তো আমি মূলধারার বাণিজ্যিক সিনেমা হিসেবে ধরি না।
দারাশিকো ভাইয়ের কথা হুদাই টাইনা আমারে লজ্জা দিলেন ক্যান? দারাশিকো ,দিপ, ওয়াহেদ সুজন ভাই, বিবাহিত ব্যাচেলর ভাই কি সেটা আমি অনেক ভালো করে জানি। এই ব্লগে মুলধারার বাণিজ্যিক ছবি নিয়ে দারাশিকো ও বিবাহিত ব্যাচেলর ভাইয়ের মতো যদি আরও ৫ জন ব্লগার এই ব্লগে থাকতো তাহলে মূলধারার বিনোদন নির্ভর বাণিজ্যিক ছবির দর্শক বাড়তো ছাড়া কমতো না। আমি এখানে সেইসব ব্লগারদের কথা বুঝিয়েছি যারা মূলধারার অর্থাৎ আমাদের বাণিজ্যিক বিনোদনধর্মী ( গেরিলা, চন্দ্রকথা, জাগো ,আমার বন্ধু রাশেদ , কমন জেন্ডার ,ঘেঁটুপুত্র কমলা এসব টাইপের না) ছবি দেইখা পচানিমূলক রিভিউ দেয় তাদের কথা। ঘেঁটুপুত্র কমলা , কমন জেন্ডার আরও ১০ টা হইলেও আমাদের ইন্ডাস্ট্রির কোন লাভ নাই। 'চোরাবালি' আরও ২ টা হলে তাঁর চেয়ে বেশী লাভ। স্পীড, মোস্ট ওয়েলকাম খারাপ হইলেও এই মুহূর্তে ইন্ডাস্ট্রির জন্য ঐসব বিনোদনধর্মী ছবি আরও বেশী দরকার। কমন জেন্ডার দিয়া বিশ্ব সমালোচকদের প্রশংসা পাইবেন কিন্তু বাণিজ্যিক ছবির ব্যবসায়িক প্রতিযোগিতায় দাঁড়ানো তো দূরের কথা যাইতেই পারবেন না। হিন্দি ইংরেজি ছবি দেখার সময় দাবাং, জিসম টু, মার্ডার টু, বডিগার্ড, স্কাইফল, ট্র্যান্সপোর্টার এর মতো ধুমধাম ছবি দেখবেন আর বাংলাদেশের বেলায় শুধু কমন জেন্ডার, ঘেতুপুত্র কমলা দেখতে পারে আর আমাদের জলিল ,শাকিব এর ধুমধাম দেখতে পারবেন না এই নীতির বিরোধিতাই আমি করেছি ,আর কিছু না। আপনি যদি ঐ গাঁজাখুরি দেখতে পারেন তাহলে আমার দেশের ১ কোটি টাকায় নির্মিত গাঁজাখুরি দেখতে পারবেন না বাজেট কম দেখে?
স্পীড এর অনেক ভুল আমি মানলাম, কিন্তু এই মুহূর্তে স্পীড এর মতো বিগ বাজেট এর বাণিজ্যিক বিনোদনধর্মী ছবি বেশী দরকার যদি আপনি আন্তর্জাতিকভাবে বাণিজ্য করতে চান । কারন একটা ইন্ডাস্ট্রিকে অর্থনৈতিক ভাবে শক্তিশালী করায় ঐ গাঁজাখুরি ধুমধাম সিনেমা যা আপনি নিজেও জানেন ও মানেন। আমি সেইসব ছবিকে পচানোর তুলনায় গঠনমূলক সমালোচনার কথা বলছি।

১০| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:২৬

মামুন হতভাগা বলেছেন: ধন্যবাদ এমন লেখার জন্য

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৫৬

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

১১| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: রম্য করেই বলছি, আপনাকে স্যালুট দিতে দিতে হাত ব্যাথা হয়ে গেল !! হাহাহাহা

তবে যাই বলি আপনাকে, মন থেকে বলি। ভার্চুয়াল জগতের সবচে শ্রদ্ধাভাজন হাতেগোণা মানুষ গুলোর একজন আপনি আমার কাছে। আমি জানি, আপনার, দারাশিকো, দীপ, এদের দেশপ্রেম এর অর্ধেক আমার থাকলেও বর্তে যেতাম আমি।

তবে একটা জিনিস আমি বলি, যার যা প্রাপ্য, তাকে তা দেয়াই উচিত। অযোগ্য পাত্রে প্রশংসা অনেক সময় তার অহঙ্কারের কারন ঘটায়, পতন ঘটায়।

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:০১

কবি ও কাব্য বলেছেন: ভাই আমি ভুল জায়গায় প্রশংসা করি নাই।আপনি যা শুরু করছেন সেটাকে আমি সাধুবাদ জানাই । সত্যি তা অসাধারন । আপনার বলিউড এর সুপার বাম্পার ছবিগুলোর ধোলাই আমি সবগুলোই পড়ে খুব মজা যেমন পাই তেমনি মনে শান্তিও পাই। যাক অন্তত একজন মানুষ পাওয়া গেলো যে নিয়মিত অন্যর সুপার বাম্পার ছবিরে পচাচ্ছে। বাংলাদেশের বাজেট কম এই জন্য বাংলাদেশের গাঁজাখুরি সহ্য হয় না , আর ১০০ কোটির গাঁজাখুরি অনায়াসে গিলে আবার সেটাকে জোশ বলে যাবেন তা হবে না।
সত্যি ভাই এই কাজটা অন্তত আপনি নিয়মিত করে যাবেন এটা আমার অনুরোধ ।

১২| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩৯

সিডির দোকান বলেছেন: ভালা অইছে রে...

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:০১

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ

১৩| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪৫

কালোপরী বলেছেন: ++++++++++

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:০২

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ++++++++++

১৪| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:২০

শাহরুখ সাকিব বলেছেন: লিখা ভাল হইসে অনেক পাপ্পু ভাই. :) আমাদের এই এক দেশপ্রেমের অভাবের জন্যই আমরা পিছিয়ে আছি, এজন্যই আমাদের চলচ্চিত্রের এই দুরাবস্থা :( হিন্দি সিরিয়াল দেখে আমরা কীভাবে কূটনামি করতে হয় টা খুব ভালভাবে শিখে গেছি, অথচ ওদের কাছ থেকে দেশপ্রেম নামক অসাধারণ জিনিসটা আমাদের এখনও শিখা হল না :( ইন্ডিয়া রাও নিজেদের সিনেমাকে কমেডি সার্কাস নামক অনুষ্ঠানে ইচ্ছামত পচায়, আমির খান কে খাটো খান বলে- কিন্তু দিন শেষে নিজেদের ছবির তারা উন্মাদের মত ভক্ত! আমির খান কে আপনি আমি কিছু বলে দেখি- দেখবেন কি করে, অথচ আমরা থি ঠিক উল্টা! জীবনে হলে গিয়ে ছবি দেখে সমালোচনা করব না, হিজড়াদের মানবাধিকারের জন্য চিৎকার করতে করতে মুখে ফেনা এনে তা দিয়ে জামা ভিজিয়ে ফেলব, অথচ শাকিব কে আমরা হিজড়া বলে গালি দেই! আমি বুঝি না নিজেদের জিনিসের প্রশংসা করতে আমাদের এত কেন কষ্ট হয়? নিজেদের প্রতিভা তো আমরা এভাবেই মেরে ফেলি!( আমি বলছি না যে শাকিব ধোওয়া তুলশি পাতা, কিন্তু একটা সীমা থাকে তো সবকিছুর!) আমরা এতই খারাপ যে চোরাবালির মত অসাধারণ ছবিতে ভুল বের করতে না পারলে আমাদের পেটের ভাত কিছুতেই হজম হয় না! আজিব জাতি.।।

পোস্টে +++++++ :) :) :)

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৬

কবি ও কাব্য বলেছেন: ধন্যবাদ শাকিব। আমার কিছু না বলা কথা আপনি বলে গেলেন মন্তব্যর মাঝে। অনেক অনেক ধন্যবাদ ।

১৫| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২০

শাহরুখ সাকিব বলেছেন: ভাই, আমি শাকিব না, সাকিব :P :P :P :P ফেসবুকেও আপনি এই ভুলটা করসিলেন, আমি ফেসবুকের সাকিব ;) আপনাকেও ধন্যবাদ :)

১৫ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৪

কবি ও কাব্য বলেছেন: :P :P :P :P

১৬| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৩

সানড্যান্স বলেছেন: স্যরি,পাপ্পু ভাই,মোবাইল থেকে দেখে গেলেও আগে কমেন্ট করতে পারিনাই।

ব্যাপার হল, আমার, আপনার মত চিন্তা সবাই করেনা, ইদানীং তো কয়েক জন আমাকে বলেই বলেছে আমরা নাকি পুরোনো স্মৃতি নিয়ে অবসেশনে ভুগছি, নতুন আর্টিস্টিক জিনিস গুলো কে আমরা এক্সেপ্ট করতে পারছি না!!


আমাদের ইন্ড্রাস্ট্রী(কি অডিও কি চলচ্চিত্র) যেখানে মৃত্যু মুখে সেখানে আমরা খালি পুরষ্কারের পিছে ছুটছি!!!

মানুষ গুলোকে কিছুতেই কি আমরা বুঝাতে পারবো না,যে পুরষ্কারের জন্য সিনেমা নয়,সিনেমার জন্য পুরষ্কার!!

১৫ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৩

কবি ও কাব্য বলেছেন: আমাদের মানুষেরা ভুলে যায় তাঁর পূর্বসূরিরা কিভাবে কত কষ্ট করে তাদের জন্য যে পথ তৈরি করেছিল সে কথাটি । এই জন্যই আমাদের দিন দিন অধপতন। আমরা কেন পুরনো কে বারবার মনে করিয়ে দেই সেটা বুঝার ক্ষমতা ঐসব মানুষদের নেই। আমরা বারবার পুরনো কে মনে করিয়ে দেই কারন দেখো ,শেখো তোমাদের আগে যারা ছিল তাঁরা কত বেশী সিমাবদ্ধতার মাঝে এগিয়ে গিয়েছিল, তোমাদের জন্য অনেক মসৃণ পথ তৈরি করে দিয়েছিল , তাঁরা যদি আজকের চেয়েও বেশী সীমাবদ্ধতা সত্ত্বেও মাথা উচু করে ইন্ডাস্ট্রিকে দাঁড় করিয়েছিল তোমরা কেন পারবে না? তোমরা কেন নিজেদের বেশী জ্ঞানী মনে করতে যাও? আফসোস কেউ সে কথাটাই বুঝলো না। সবাই ভাবে আমরা যা করছি সেটাই সেরা সেটাই ভাল,সেটাই উন্নতমানের , যদি সত্যিী সেরা হতো তাহলে ৬ দশক পর আজকে বাংলা চলচ্চিত্র ও অডিও ইন্ডাস্ট্রির আজ এই দশা হতো না ।
ধন্যবাদ ।

১৭| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৭

আরজু পনি বলেছেন:

আমিও জলিল ভাইয়ের পক্ষ নিয়া একটা পুষ্টাইছিলাম ! :|
Click This Link

১৫ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:১৭

কবি ও কাব্য বলেছেন: B-) :( :( :( :| :| বলার কিছু নাই ,খুব দুঃখজনক । ধন্যবাদ ।

১৮| ১৫ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৭

নিস্প্রভ নীল বলেছেন: আরেকটা ব্যাপার আছে, যাদের লেখার হাত মোটামুটি ভালো (ব্লগার) তাঁরা হিন্দি মুভি কম দেখেন বলেই আমার ধারণা। আর দেখলেও সেটা নিয়ে লিখতে চাননা, পাছে রেটিং কমে যায়! হিন্দি মুভি নিয়ে লিখলে বেশীরভাগই নেগেটিভ রিভিউ আসবে, সবই তো চুরি করা মুভি।

আর হলিউড মুভি নিয়েও সমালোচনা হয়, তবে কম। কারন এই ধরনের মুভির সমালোচনা করা একটু কঠিন, আর লিখলেও গালি খাওয়ার চান্স আছে...সমালোচনা লেখার কষ্টটা আর কেউ করতে চাননা, তাই বেশীরভাগই পজিটিভ রিভিউ দেন!

১৫ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:৩৩

কবি ও কাব্য বলেছেন: জানি না কারণটা কি? তবে আমার দুঃখ একটাই পচানি বেশী নিজের দেশকে কেন হয়? এই মানসিকতা কেন? এমনিতেই আমাদের ইন্ডাস্ট্রির খারাপ অবস্থা সেই খারাপটাকে বেশী কচলালে সেটা কি করে ভালো হবে? মানুষ কিভাবে হলে ফিরে যাবে যদি নেগেটিভ বেশী শুনে? এই সহজ জিনিসগুলো কেন সেই ব্লগাররা বুঝতে চায় না?
অনেক ধন্যবাদ

১৯| ১৫ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৪

ফাতেমা-তুজ-জোহরা বলেছেন: কী আর করবেন বলেন ভাই এ সবই আমাদের এই উপমহাদেশে ২০০ বছরের ও বেশি সময় নিয়ে চলা বিদেশী শাসনের কুফল। যদিও বিষয়টা উল্টা হবার কথা ছিল, কিন্ত কেন জানি হয় নাই.... bad luck টা খারাপ আর কি.....

২০| ১৫ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৮

ওবায়েদুল আকবর বলেছেন: বাংলা ছবি হলে গিয়ে দেখা আমারও খাছলত। অনেক ছবি দেখছি এবং খারাপ লাগলে সমালোচনা ও করছি। কিন্তু কারো কারো সমালোচনার মাত্রা এতটাই উগ্র যে সহ্য করা কঠিন। তবে এই সমালোচকদের সবাইকে আমি এক পাল্লায় মাপতে রাজি না। যাদের ফিল্ম সম্বন্ধে যথেস্ট জ্ঞান আছে এবং বৃহৎ দৃষ্টিকোণ থেকে সমালোচনা করতে সক্ষম তাদের সমালোচনা আমার শুনতে সমস্যা নেই। তবে সমস্যা তাদের নিয়ে যাদের ফিল্ম বা মুভি সম্বন্ধে ধারণাটা বলিঊড, ঢালিঊডে সীমাবদ্ধ তাদেরকে নিয়ে। তাদের কাছ থেকে পাওয়া সমালোচনাই হোক আর প্রশংসাই হোক সেটাকে গ্রাহ্য করতে মন সায় দেয়না। সমস্যা হল এদের সংখ্যাটাই এখন দেশে বেশী।

ভালো কিছু সিনেমা হচ্ছে এবং ভবিষ্যতে আরো ভালো কিছু সিনেমা আসবে। সেগুলো হয়ত পুরোনোদের কাছে ভালো নাও লাগতে পারে কারণ প্রথাগত ফ্রেমের মধ্যে যে বাঙলা সিনেমা বন্দী সেখান থেকে হয়ত তারা বেড়িয়ে আসতে চাইবে না কিন্তু দিন বদলের এই যাত্রায় বাঁধা দেয়া ঠিক হবেনা। সিনেমার গণ্ডিটাকে আরো বৃহত পরিসরে নেয়া এখন সময়ের দাবি। যারা এই চেষ্টায় অন্তত রত তাদেরকে গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে চলা গোষ্ঠিটির সাথে না মেশানোই ভালো যদিও তারাও এই পচানো সংস্কৃতিতে মাঝে মাঝে গা ভাসায়। আজকে হয়ত এরা স্কাইওফলকে পচাচ্ছেনা কিন্তু কালকে ঠিকি পচাবে। জাস্ট তাদের হাতে একটা ক্যামেরা তুলে দিতে হবে, এফডিসিতে ঢুকার রাস্তাটাও সহজ করে দিতে হবে। ওই জায়গাটাকে আপন ভাবতে পারলে দেশপ্রেম আর বনসাই হয়ে থাকবেনা। বিলিভ মি নিজের অভিজ্ঞতা থেকেই বলছি। এফডিসির প্রতি অনেক তরুণেরই প্রচুর ক্ষোভ জমা হয়ে আছে।

২১| ১৫ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৪৭

লাবনী আক্তার বলেছেন: নিজের দেশ কে পচানোর মাঝে কোন বাহাদুরি নেই, পারলে নিজের দেশের জন্য ভালো কিছু করার চেষ্টা করুন

সহমত।

২২| ১৫ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ২:৫২

ধ্রুব অন্যকোথাও বলেছেন: ++++

২৩| ১৫ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

মুনতা বলেছেন: ভাল বলছেন। সহমত।

২৪| ১৬ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

আশরাফ মাহমূদ বলেছেন: একদম ঠিক বলেছেন

২৫| ১৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৩৪

আমি তুমি আমরা বলেছেন: হুম্ম।

২৬| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৯

লেখাজোকা শামীম বলেছেন: গঠনমূলক সমালোচনা করা ভালো, কিন্তু পঁচানোটা খারাপ। একটা নাকউচা ভাব থেকে পঁচানির চেষ্টা করা হয়। আমরা আসলে ঔপনিবেশিক চিন্তাধারা থেকে এখনও বের হতে পারিনি। বিদেশী কুকুর সব সময়ই ভালো লাগে।

Click This Link

২৭| ২৫ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৫৩

উদাসী স্বপ্ন বলেছেন: দারুন পোস্ট। পয়েন্ট টা খুব সুন্দর লিখেছেন কিন্তু কিছু কথা



২য় অবস্থানে জেমস বন্ড সিরিজের শেষ ছবি 'স্কাইফল' যার ভুল ৩৫ টি । বাকি ছবিগুলো নিয়ে কথা বলবো না কারন এমাজিং স্পাইডারম্যান আমি দেখিনি আর ম্যান ইন ব্লাক যারা চলচ্চিত্র বোঝে তাদের কাছে এটা তেমন ভালো কোনোকিছু না।

যাই হোক। স্কাই ফলে যে ভুল গুলো যেমন অডির গাড়িতে হ্যান্ড ব্রেক দেখালো ম্যানুয়ালী কিন্তু অডির ইলেক্ট্রনিক ব্রেক।

এটা একজন বাংলাদেশীর পক্ষে কিভাবে সম্ভব ? কারন অডি ইউরোপের জনপ্রিয় ব্রান্ড যেখানে বাংলাদেশে এই ব্রান্ড অতটা জনপ্রিয় না। আর আমি ইউরোপে থাকা অবস্হায় বেশ কয়েকজন বাঙ্গালীকে জিজ্ঞেস করলাম তারাও জানেন না।

বোল্ড রাইফেল ম্যানুয়ালী রিলোড করতে হয় কিন্তু প্যাট্রিসকে মারার সময় পাশের বিল্ডিং থেকে ঐ খুনি অটোরিলোড করে। এখন এটা ম্যালেটারীর লোক ছাড়া আপনি কি ধরতে পারবেন? বা আপনি কি এটা জানতেন?

এমই৬ যখন বিস্ফোরিত হলো তখন সাথে সাথে ওর শব্দ শুনতে পেলো এম। কিন্তু এটা শুনবার কথা ন্যুনতম ১-২ সেকেন্ড পর। এখন কথা হলো সিনেমাতে সিনেমাটোগ্রাফী ঠিক রাখতে গেলে এরকম এফেক্ট যদি কাজে লাগায় তাহলে সেটা সিনেমার জন্য হতাশা জনক এবং চিত্রটি ফুটে উঠবে না। উপ মহাদেশের এমন কোনো ছবি নেই যে বজ্রপাতের দৃশ্য দেখানোর ২ সেকেন্ড পর এই সাউন্ড শোনা গেছে।

এম যখন সিলভাকে দেখতে রুমে ঢুকে তখন দরজা ৬৫ ডিগ্রী কোনে খোলা ছিলো। কিন্তু রুমের ভিতর ঢোকার পর দরজা পুরো ৯০ ডিগ্রি এঙ্গেলে খোলা। কিন্তু দরজায় কোনো রকম স্পর্শ করা হয়নি। ভাইয়া, আপনি কি নিজে এটা ধরতে পারছেন?


এরকম আরও অনেক কথা লেখা যাবে। আপনার পোস্ট আমি অফলাইনে পড়ি এবং বিলিভ মি আপনার পোস্টের এমন অনেক লুপ হোলস চোখে পড়ে। বাংলা ব্যান্ডের গান আমিও অনেক ছোট বেলা থেকে শুনি এবং গান নিয়ে আমার কিছুটা হলেও পড়ালেখা আছে। সো বিলিভ মি, মানষ মাত্রই ভুল।

সে সাথে আমি নিজেও স্বীকার করি আমার ফিজিক্স থেকে শুরু করে অনেক লেখাতেই অনেক ভুল আছে কারন টেকনিক্যালি আমি নিজেও এতটা ভালো বুঝি না। আর সেই খারাপ বুঝাটাই মানুষের শেয়ার করি এবং সেখানে ভুলটা ধরতে পেরে নিজেকেও শুধরাই।

আর বাংলাদেশে যারা রিভিউ লেখে তাদেরও কিছু ভুল হবে।

আর সেজন্যই তো আপনারা আছেন। আপনি বর্তমান যেসব সিনেমার পজিটিভ রিভিউর কথা বললেন আপনি কি লিখেছেন?


যাই হোক, সবারই ভুল আছে। বাংলাদেশের সিনেমা এগিয়ে যাচ্ছে তাই বলে উৎপল শুভ্রর মতো আশরাফুলকে স্তুতির বন্যায় ভাসিয়ে দিয়ে পরের দিন যখন খারাপ খেলে তখন আর তার দেখা পাওয়া যায় না এটা তো ঠিক না।

আপনি পাশ্চাত্যেই দেখুন সবকিছুই কিন্তু আছে।

যাই হোক, সবারই ম্যাচুরিটির দরকার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.