নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

সোলস এর 'ইস্ট এন্ড ওয়েস্ট ' ও ওয়ারফেইজ এর ৭ টি অ্যালবাম -

২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩১





অনেক দিন পর আবারো বন্ধুদের কাছে বাংলা ব্যান্ড এর হারিয়ে যাওয়া একটি অ্যালবাম নিয়ে হাজির হলাম । যে অ্যালবামটি গত এক দশকের নতুন শ্রোতাদের অধিকাংশরই অজানা ও না শোনা । যা ছিল আমাদের বাংলা ব্যান্ডের ঐতিহ্য 'সোলস' এর ৪র্থ অ্যালবাম যার নাম ' East & West ' ।



'মানুষ মাটির কাছাকাছি ' র পর ১৯৮৮ সালে 'সোলস' বের করে 'ইষ্ট এন্ড ওয়েস্ট' শিরোনামের ৪র্থ অ্যালবাম ,যেখানে ছিল ৬ টি বাংলা ও ৬ টি ইংরেজি গান। যা ছিল বাংলাদেশের অডিও জগতে একই অ্যালবাম এ দুই ভাষার সমান সংখ্যক গানের প্রথম অ্যালবাম। সেই সাথে 'সোলস' বাংলা গানের পাশাপাশি ইংরেজি গানও পরিবেশনা শুরু করে। উল্লেখ্য যে বাংলা গানের মতো সবগুলি ইংরেজি গান লিখা ও সুর করা ছিল 'সোলস' এর। এই অ্যালবাম এর পরেই ১৯৮৯ সালের দিকে আইয়ুব বাচ্চু 'সোলস' ত্যাগ করেন।





অ্যালবাম লিঙ্ক - http://www.radiobg24.com/east-west-vol-4/

ছবিতে দেখতে পাচ্ছেন - আলী, নেওয়াজ, নাসিম আলী খান , তপন চৌধুরী , রনি বড়ুয়া, সুহাস , র‍্যালী ও আইয়ুব বাচ্চু ।



বোনাস ঃ ওয়ারফেইজ এর ৭ টি পুরনো অ্যালবাম লিঙ্ক ও কভার







ওয়ারফেইজ এর প্রথম অ্যালবাম সেলফ টাইটেলড যা বাংলা ব্যান্ড সঙ্গীতের ইতিহাসে ঠাই করে নেয় অসাধারণ সব হার্ডরক গানের জন্য। সেদিন বাংলাদেশের শ্রোতারাও বুঝতে পারলো যে আমাদের ছেলেরাও পারে হার্ডরক/হেভি মেটাল গান গাইতে। অবশ্য এর আগে রকস্টারটা তাদের অ্যালবাম বের করে কিন্তু ওয়ারফেইজ এর মত এতো আলোড়ন তুলতে পারেনি।তবুও রকস্টারটা বেশ ভালোই গেয়েছিল। প্রথম অ্যালবাম এর ‘একটি ছেলে’ ‘বসে আছি’ ‘কৈশোর ‘ ‘স্বাধিকার’ গানগুলো আজো ২০ বছর পরেও একইরকম নাড়া দেয়। আজো শ্রোতারা ভুলতে পারেনি। সেই অ্যালবাম এ শ্রোতারা সঞ্জয় এর সাথে পায় বাবনা (বর্তমানে আমেরিকায় প্রবাসী) নামের আরেক বিস্ময় কে। যে ‘বৃষ্টি’ গান দিয়ে শ্রোতাদের হৃদয়ে ঠাই করে নেয়। যার গান শুনলে মনে হয় ওয়ারফেইজ এর কেউ না, উদাসী কোন এক শিল্পী নিজের মনে গেয়ে চলেছেন।

আজ ২০ বছর পরেও বাংলা হার্ডরক গানের কথা উঠলেই ‘বসে আছি একা’ ‘একটি ছেলে’ গান দুটোর নাম চলে আসে সবার আগে। ২০ বছরেও এই গান দুইটির বিকল্প কোন গান কেউ করতে পারেনি। ১৯৯২ ও ১৯৯৩ সালে ‘কোকাকোলা ব্যান্ড এ্যাওয়ার্ড’ এর শ্রেষ্ঠ ব্যান্ড এর পুরস্কার লাভ করে ওয়ারফেইজ যা পরপর ২বার তা লাভ করে তারা।







১৯৯৪ সালে বের হয় ওয়ারফেইজ এর ২য় অ্যালবাম ‘অবাক ভালোবাসা’। প্রথমটার মত এটিও শ্রোতারা লুফে নেয় এবং ওয়ারফেইজ আবারো তাদের শ্রেষ্ঠত্ব প্রমান করে। এই অ্যালবাম এর কভার ডিজাইনের জন্য ‘কোকাকোলা ব্যান্ড এ্যাওয়ার্ড ‘’ এর শ্রেষ্ঠ কভার পুরস্কার লাভ করে ওয়ারফেইজ এবং শ্রেষ্ঠ ড্রামার হিসেবে পুরস্কৃত হয় টিপু। যিনি আজো বাংলাদেশ এর একজন অন্যতম শ্রেষ্ঠ ড্রামার হিসেবেই আছেন। ‘অবাক ভালোবাসা’ অ্যালবাম এর টাইটেল গানটি গায় সেই বিস্ময় ও উদাসীন শিল্পী বাবনা। যা তারে সারাজীবনের জন্য শ্রোতাদের মনে ঠাই করে দিয়েছে। এই অ্যালবাম এর অন্যতম হিট গানগুলো ছিল ‘ অন্ধ জীবন’ ‘অন্য ভুবন’ ‘যখন মেঘের চাদর ‘ ‘বন্দী নিয়তি’, ‘এক+এক=দুই’’ ‘’শেখানো বর্ণনা ‘’ গানগুলি আজো শ্রোতাদের মনে পড়ে। এদিকে বাবনা মিক্সড অ্যালবাম এ (প্রিন্স মাহমুদ এর) নিজের আলাদা একটা জনপ্রিয়তা তৈরি করে ফেলেছে। মিক্সড অ্যালবাম এর মাঝে বাবনার ‘মেঘাচ্ছন্ন আকাশ (শক্তি)” “ছিলে তুমি জীবনে আমার (শক্তি)” “একা হয়ে যাই (ঘৃণা)” “ কোথায় হারালে (ক্ষমা) “ গানগুলো আজো শ্রোতাদের কাঁদায়! বাবনা আজো শ্রোতাদের কাছে এক বিস্ময় রয়ে গেলো।





১৯৯৬ সালের ঈদে বের হয় ওয়ারফেইজ এর ৩য় অ্যালবাম ‘জীবনধারা’ । যেখানে পুরনো সবার সাথে যোগ দেয় নতুন একজন যার নাম ফুয়াদ ইবনে রাব্বি । এই অ্যালবাম এ ওয়ারফেইজ সম্পূর্ণ হার্ডরক থেকে বের হয়ে একটু সফট রক গান বেশি করেছিলো। শুধু ‘জীবনধারা” গানটি ছিল বরাবরের মত একটি জটিল গান। যা শ্রোতারা তাদের প্রিয় তালিকায় নিয়ে নেয়। এছাড়া বিস্ময় কণ্ঠের বাবনা ‘ মৌনতা’ ‘মা’ গান দুটি ছিল অসাধারণ। আর সঞ্জয়ের ‘ধুপছায়া’ গানটি ছিল মেঘ না চাইতে বৃষ্টির মত একটি গান। যা আজো শ্রোতাদের সেই দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যায়। এই অ্যালবাম বের হওয়ার আগেই বাবনা ও রাসেল আমেরিকায় চলে যায়। শুধু মাঝে মাঝে বাবনা এসে অ্যালবাম এর কাজে নিজেকে জড়াতে পারলেও রাসেল এর তা সম্ভব হয়নি। ‘জীবনধারা’ অ্যালবামটিই বলতে গেলে ওয়ারফেইজ এর সাথে বাবনার শেষ অ্যালবাম। এরপর বাবনা পুরোপুরি প্রবাসী হয়ে যায়।







১৯৯৮ সালের রোজার ঈদে মুক্তি পায় ওয়ারফেইজ এর ৪র্থ অ্যালবাম ‘অসামাজিক’ যা হার্ডরক অ্যালবাম গুলোর ইতিহাসে ওয়ারফেইজ এর আরেকটি চমৎকার সংযোজন। যেখানে ওয়ারফেইজ এর সাথে যোগ দেয় বাংলাদেশের সেরা বেইজ গিটারিস্ট সুমন (অর্থহীন) ও অন্যতম প্রতিভাবান লিড গিটারিস্ট ইকবাল আসিফ জুয়েল (লিজেন্ড) । এই অ্যালবাম এ ‘অসামাজিক’ ‘নেই প্রয়োজন’ ‘বন্ধু’ অশনি সংকেত ‘’ ‘ধুসর মানচিত্র’ ‘প্রতিচ্ছবি (সুমন)’ ‘মহানগর’ ও ‘ এমন দিনে’ গানগুলো তুমুল জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘অসামাজিক’ ‘নেই প্রয়োজন’ ‘ধুসর মানচিত্র’ ‘’ এমন দিনে’ গানগুলো আমাদের বাংলা ব্যান্ড সঙ্গীতে স্থায়ী আসন নিয়ে নিয়েছে। এই অ্যালবাম এর পরপরই ব্যক্তিগত ব্যস্ততার কারনে মূল ভোকাল সাঞ্জয় ব্যান্ড ছেড়ে চলে যায় যা ছিল শুধু ওয়ারফেইজ এর জন্য নয় পুরো ব্যান্ড সঙ্গীত ও শ্রোতাদের জন্য বিরাট একটি ধাক্কা। এই অ্যালবাম এর একটি চমৎকার ব্যাপার ছিল যে কমল, সুমন ও জুয়েল এর একসাথে চমৎকার দুর্দান্ত পারফর্ম। যা শ্রোতাদের মুগ্ধ করে। এতো সুন্দর গিটার ও ড্রামের সংমিশ্রণ এখনকার অনেক হার্ডরক ব্যান্ড গুলো করতে পারেনি। এটাই ওয়ারফেইজ কে অন্য সব হার্ড রক ব্যান্ড এর কাছ থেকে আলাদা করে রেখেছে। যে দলে আছে বাংলাদেশ এর শ্রেষ্ঠ এক ড্রামার (টিপু) ও বাংলাদেশ এর শ্রেষ্ঠ একজন গিটারিস্ট (কমল) তাঁরা তো সবার আলাদা হবেই এটাই স্বাভাবিক। ওরাফেইজ এর সবচেয়ে মূল শক্তি তাদের অসাধারণ সব কম্পোজিশন। তাঁরা খুব ভাল করেই জানে যে কোন কথার গানে কেমন কম্পোজিশন করতে হবে। এরপর হলো গানের কথার গভীরতা। যার কারনে এতো ভাঙ্গাগড়ার মাঝেও ওয়ারফেইজ আজো সবার সেরা। অন্য সব হার্ডরক ব্যান্ড গুলোর অনুপ্রেরণা।

আজো বাংলাদেশের বিশ্বমানের হার্ডরক ব্যান্ড বলতে সবাই যে নামটি উচ্চারন করবে তা হলো ওয়ারফেইজ ও সাঞ্জয়। বাংলাদেশের মতো একটি দেশে একটি হার্ডরক ব্যান্ড এর প্রায় ৩ দশক টিকে থাকা ওয়ারফেইজ এর শ্রেষ্ঠত্ব প্রমান করে। এই রেকর্ড অন্য কোন হার্ড রক ব্যান্ড ভাঙতে পারবে বলে আমি ব্যক্তিগত ভাবে বিশ্বাস করি না। বাংলাদেশ এর হার্ডরক ব্যান্ড এর ইতিহাসে ওয়ারফেইজ কে ১ নং আসন থেকে সরিয়ে ফেলা কোনদিন সম্ভব নয়।





১৯৯৮ সালের ‘অসামাজিক’ অ্যালবাম দিয়ে আমাদের কাছ থেকে বিদায় নেন অদ্ভুত সুন্দর ও রকগানের সর্বসেরা শিল্পী সাঞ্জয়। সাঞ্জয় এর চলে যাওয়া আমাদের মতো হতভাগা শ্রোতাদের জন্য ছিল এক বিরাট ধাক্কা ও ক্ষতি। যে ক্ষতি আমরা আজো কাটিয়ে উঠতে পারিনি। সাঞ্জয়, সুমন, জুয়েল, ফুয়াদ চলে যাবার পর ওয়ারফেইজ এ বিরাট এক শুন্যতা সৃষ্টি হয়। কিন্তু দলনেতা কমল এর আন্তরিক চেষ্টায় ও টিপুর পরিশ্রম ফলে তা কাটিয়ে উঠে। মাঝে কিছুদিন পেনটাগন এর রুমেল অতিথি গিটারিস্ট হিসেবে বিভিন্ন শোতে অংশগ্রহন করে। তখন ব্যান্ড এ যোগ দেয় কীবোর্ডিসট –শামস, গিটার ও ভোকাল- বালাম (বাবনার মামাতো ভাই) , বেজ গিটার – বিজু, ভোকাল- মিজান । আর পুরনো দুই যোদ্ধা কমল ও টিপু তো আছেনই। এই লাইনআপ নিয়ে ২০০১ সালের কুরবানির ঈদে মুক্তি পায় ‘আলো’ অ্যালবামটি। যেটার কভার ছিল খুব চমৎকার।





নতুন এই লাইনআপ নিয়েও ‘আলো’ অ্যালবাম বাজারে শ্রোতাদের আকৃষ্ট করতে সক্ষম হয়। বলা যায় ‘আলো’ ওয়ারফেইজ এর আরেকটি সফল অ্যালবাম। যেখানে শুরুতেই মিজান এর ‘হতাশা’ গানটি দিয়ে শুরু করেই বালাম এর ‘যত দুরেই থাকো’ গানটি শুনে শ্রোতারা চমকে উঠে। বালাম এর আগেও তার ব্যান্ড নিয়ে থাকলেও মুলত ‘আলো’ অ্যালবাম দিয়ে এই দশকের শ্রোতারা সহ পুরনো শ্রোতাদের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা পায়। ‘আলো’ অ্যালবাম এ শ্রোতারা সঞ্জয় এর ঝাঁঝালো বারুদ না পেলেও বেশ কয়েকটি চমৎকার গান পায়। যার কারনে ‘আলো’ অ্যালবামটি ব্যবসাসফল হয়। এই অ্যালবাম এর সবচেয়ে আলোচিত ও জনপ্রিয় গানটির নাম ‘বেওয়ারিশ’ যা মিজান কে বিপুল জনপ্রিয়তা এনে দেয়। এছাড়াও বালাম এর ‘ সেই সৃতিগুলো’ , ‘সময়ের ছলনায়’ ‘ মিজান এর ‘আলো’, ‘বৃষ্টি’, গানগুলোও বেশ চমৎকার ও শ্রোতাপ্রিয় হয়। এই অ্যালবাম এর হিট গান এর সংখ্যা ৮টি। গানগুলো। যা এই অ্যালবামটিকে সাঞ্জয় ও বাবনার পরবর্তী যুগের সবচেয়ে ব্যাবসাসফল অ্যালবাম বলা হয়। এই অ্যালবাম টি উৎসর্গ করা হয় অ্যালবাম এর কাজ চলাকালীন সময়ে প্রিয় কমল ভাইয়ের আপন ছোট ভাই কনক আমেরিকার এক সড়ক দুর্ঘটনায় নিহত হয় তাকে।

এই অ্যালবাম এ হার্ডরক এর পাশাপাশি বেশকিছু সফট রক ও মেলোডি গান ছিল যা সত্যিই চমৎকার। আর সব গানেই অসাধারণ কমল ভাইয়ের গীটারের কথা নাইবা বললাম।

‘আলো’ অ্যালবাম এর পর ভোকাল মিজান এর সাথে অন্য সদস্যদের বনিবনা না হওয়ায় মিজান ব্যান্ড ছেড়ে চলে যায়। তখন মূল ভোকাল হিসেবে বালাম ব্যান্ড এর দায়িত্ব নেয়।







বালাম কে মূল ভোকাল করেই ২০০৩ সালে বের হয় ওয়ারফেইজ এর অ্যালবাম ‘মহারাজ’ যার অ্যালবাম এর কভার সবার দৃষ্টি আকর্ষণ করে । তবুও ‘আলো’র মত এই অ্যালবাম এতো ব্যবসাসফল হয়নি। মহারাজ অ্যালবাম এর ‘মহারাজ’ গানটি ওয়ারফেইজ এর এই দশকের একটি জনপ্রিয় ও সফল গান। যা সব কনসার্টে ওয়ারফেইজ কে বসে আছি, একটি ছেলে’র মত নিয়মিত এখনও গাইতেই হয়। মহারাজ অ্যালবাম এর অন্য গানগুলো ছিল ‘বাঙ্গালিরা আর কত দেখবে’ ‘যে পথে সুখ তুমি খুঁজেছ’ ‘সন্ধ্যার আলো ‘ সহ আরও কিছু গান । মহারাজ অ্যালবাম এ শ্রোতারা বালাম এর হার্ডরক গানে বেশ পারদর্শীতা আছে তা বুঝতে পারে। মহারাজ অ্যালবাম এর পর বালাম দল ছেড়ে একক অ্যালবাম নিয়ে নিজেকে গড়তে যায়। অথচ আজকের এই বালাম এর জনপ্রিয়তার পেছনে ওয়ারফেইজ এর অবদান সবচেয়ে বেশি। বালাম কিশোর বেলা থেকে গান করলেও তাকে শ্রোতারা ওয়ারফেইজ এর মাধ্যমেই বেশি গ্রহন করে নেয়।





২০০৯ সালে প্রকাশিত হয় পুরনো ও নতুন কিছু গান নিয়ে আনপ্লাগড অ্যালবাম পথচলা -



সবগুলো অ্যালবাম এর লিঙ্ক - http://www.radiobg24.com/artist/w/warfaze/



** অ্যালবাম সংগ্রহ করার আগে অবশ্যই সাইটে রেজিস্ট্রেশন করে নিবেন ***



একটি Radio bg24 এর নিবেদন

মন্তব্য ২৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

ভুল উচ্ছাস বলেছেন: এতো পড়তারমু না। পুস্টে পেলাস।



পরে পড়ুম পাপ্পু ভাই। :( :(

২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ ।

২| ২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

runningX বলেছেন: অভিনন্দন কবিওকাব্য। ভালো থেকো আর এভাবে সুন্দর ব্লগিং চালিয়ে যেও।

২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ । আপনিও ভালো থাকবেন ।

৩| ২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

জানা বলেছেন:
@ কবি ও কাব্য,

জানিনা আপনার ব্লগিং নিয়ে কী সমস্যা হয়েছিলো। একটু বলুনতো।

২০ শে মার্চ, ২০১৩ রাত ৯:০৪

কবি ও কাব্য বলেছেন: আপা ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য এবং সেই সঙ্গে আমার ব্লগে জানাই স্বাগতম । দুঃখিত, আমি অফলাইনে থাকায় দেরিতে উত্তর দেয়ার জন্য ।
আমার ব্লগিং এর শুরু ' প্রথম আলোর বন্ধুসভা' ব্লগ থেকে এবং এই সামুতে যেদিন থেকে ব্লগিং শুরু করি সেদিন থেকে আর বন্ধুসভায় কোন পোস্ট দেই না এবং ব্লগিং করিনা । এখানেই একমাত্র নিয়মিত ব্লগিং করে যাচ্ছি ও আগামিতে যাবো । আমি অন্য কোন ব্লগে যাইনা এবং ব্লগিং করিনা । মাঝখানে ২/৪ দিন চতুর্মাত্রিকে একই নামে কয়েকটা পোস্ট শেয়ার করেছিলাম যা প্রায় দীর্ঘ ১ বছর ধরে বন্ধ করে রেখেছি ।
সামুতে আমি একবারই ২০১২ তে রাইসুল জুহালা ভাই এর ব্যান এর প্রতিবাদ করায় সাময়িক ভাবে ব্যান হয়েছিলাম যা ২/৩ দিন পর তুলে নেয়া হয় । এছাড়া আর তেমন কোন বড় ধরনের জটিলতা হয়নি। আমি শুরু থেকেই বাংলা চলচ্চিত্র ও গান নিয়ে প্রধানত পোস্ট দেই যা অনেকের কাছে হয়েছে প্রশংশিত । তবে দুঃখের বিষয় যে আজ পর্যন্ত আমার কোন পোস্ট বন্ধুদের দাবী থাকা সত্ত্বেও সটীকি হয়নি , ব্লগ থেকে প্রকাশিত বইয়ের মধ্য স্থান পায়নি এমনকি মাসের সেরা পোস্টগুলোর নিয়ে নির্বাচিত সংকলনে আরজু পনি'র দুটো সংকলন ছাড়া কোথাও স্থান পায়নি । যা নিয়ে মাঝে মধ্য নিজেই বিস্মিত হই যে নির্বাচিত সংকলনের তালিকায় আমার পোস্টের চেয়েও অনেক কম গুরুত্বহীন, তথ্যহীন পোস্ট সেখানে স্থান পাওয়ায়। যাই হোক, এটা নিয়ে আমার দুঃখ নেই কারন আমি হয়তো এখনও তেমন মান সম্পন্ন পোস্ট দিতে পারিনি তাই হয়তো তালিকায় স্থান পাই না । আমি কখনও কোন ক্যাচালে জড়িয়ে কাউকে গালিগালাজ করিনা এবং ছাগু, ভাদা , নাস্তিক খোঁজার অভিযানে নামি না ।
গতকাল বিকাল ৩ টা থেকে আমি আজকের প্রকাশিত উপরের লিখাটি পোস্ট করার জন্য ব্যর্থ হই এমনকি লিখাটি আমার ব্লগ পেইজেও সেইভ হয়নি । সেই সময় আমি খেয়াল করি যে আমার প্রোফাইলে মোডারেশন প্যানেল এর চিহ্নটি সবুজ রঙের না হয়ে একটু নিচের দিকে অর্থাৎ জেনারেল পর্যায়ে রাখা । আমি তখন আমার ইমেইল চেক করলাম যে মোডারেশন থেকে কোন মেইল করা হয়েছে কিনা ? কিন্তু কোথাও কোন মেইল খুঁজে না পাওয়ায় আমি ভেবেছিলাম যে হয়তো কোন কারিগরি সমস্যা এবং তাই আমি লগ আউট করে চলে যাই । রাত ৯ টা থেকে পুনরায় আবার চেক করে দেখি যে আমি সেইফ জোনে আছি তখন আবার পোস্ট দিতে চেষ্টা করি কিন্তু আগের মতোই আমার পোস্ট নির্বাচিত পাতায় যাচ্ছে না এবং আমার ব্লগ পেইজেও প্রকাশিত হচ্ছে না। তখন সন্দেহ হলো যে আমার সর্বশেষ পোস্ট 'রাজাকারনামা ২' প্রকাশের পর কারো অভিযোগের ভিত্তিতে হয়তো আমাকে নতুন পোস্ট করা থেকে বিরত রাখা হচ্ছে কারন সেই 'রাজাকারনামা ২' পোস্ট করার ৫ মিনিটের মাথায় নির্বাচিত পাতা থেকে উধাও হয়ে যায় যা আর কোথাও খুঁজে পাওয়া যায়নি । সেটা নিয়েও আমি কাউকে কোন অভিযোগ করিনি কিন্তু রাত ১২ টার পর একজন বন্ধু ঐ পোস্টে মন্তব্যর মাধ্যমে দুঃখ ও বিস্ময় প্রকাশ করে যে আমার পোস্টটি সামুর নির্বাচিত পাতায় না থাকায় । তখন আমি পুরোপুরি নিশ্চিত হই যে আমি ছাড়াও বিষয়টি আরও অনেকের দৃষ্টিগোচর হয়েছে এবং এই রকম একটি কষ্টসাধ্য পোস্ট পাঠক পড়তে না পারায় খুব ব্যথিত হই যা আমার গতকালের সন্দেহকে আরও বেশি জোরালো করে । এছাড়া আমার আর কোন সমস্যা হয়নি এই ১ বছর ৯ মাসের মাথায় ।
আশাকরি আপনি বিষয়টা অনুধাবন করবেন এবং আমাদের মতো যারা সুস্থ ব্লগিং করতে ইচ্ছুক তাদেরকে গুরুত্ব সহকারে সহযোগিতা করে ব্লগের হারিয়ে যাওয়া সুনাম পুনরুদ্ধার করবেন ।

৪| ২০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

জানা বলেছেন:

আপনার ১ বছর ৯ মাস ব্লগিং বয়স আমরা পর্যবেক্ষণ করেছি।
আপনার একাউন্টটি কখনও, কোনদিনও সাময়িক বা দীর্ঘ সময়ের জন্য বন্ধ বা কোন ধরণের মডারেশনের আওতায় পড়েনি। আপনার স্ট্যাটাসও পুরো সময়টাতেই অপরিবর্তিত ছিল। এবার বলুনতো কী ধরণের সমস্যা হচ্ছে/হয়েছিল?

৫| ২০ শে মার্চ, ২০১৩ রাত ৮:০৮

নিরপেক্ষ মানুষ বলেছেন: এত বড় পোস্ট পড়তাম পারুম না।না পড়েয় পিলাচ

২০ শে মার্চ, ২০১৩ রাত ৯:০৮

কবি ও কাব্য বলেছেন: পেলাচ দেয়ার জন্য ধন্যবাদ । তবে অলসতা একটি জাতীয় ব্যধি যা আমাদের জ্ঞানের পথে অন্তরায় B-) B-) B-)

৬| ২০ শে মার্চ, ২০১৩ রাত ৮:২৩

একজন ঘূণপোকা বলেছেন: ওয়েল কাম ব্যাক

২০ শে মার্চ, ২০১৩ রাত ৯:০৬

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও স্বাগতম গানের ভুবনে এবং অনেক ধন্যবাদ পাশে থাকার জন্য ।

৭| ২০ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩২

জানা বলেছেন:

অনেক দুঃখ আপনার! আপনার দুঃখগুলো জানতে পেরে ভাল হলো।
দেখুন, আপনার দীর্ঘ মন্তব্যটি বিশ্লেষণ করলে যা দাঁড়ায়:

ক) ২০১২ তে একবার ২/৩ দিনের জন্য আপনার একাউন্টটি বাতিল করা হয়েছিল বলেছেন এবং তার সাথে কারণও জানিয়েছেন।

আমার সিস্টেম আমাকে যা বলছে: আপনার একাউন্টটি আজ পর্যন্ত একটিবারের জন্যেও কখনও সাময়িক বন্ধ/বাতিল বা করা হয়নি বা মডারেশনের আওতায় পড়েনি। বরং আপনার কয়েকটি পোস্ট (যেগুলোর শিরোণাম সহ আমাদের সার্ভারে সর্বশেষ আজকে বিকেলেও দেখা গেছে।) আপনি নিজে ড্রাফটে নিয়েছেন এবং পোস্ট এডিট করতে গিয়ে নিজের ভূলে বা অন্য যে কোনভাবেই হোক বার কয়েক সার্ভিস বিঘ্নিত হয়েছে। আমরা চাইলে এটাও দেখতে পারি যে ঠিক কোন সালে, কোন কোন দিন এবং কোন কোন সময়ে, কতক্ষণের জন্য আপনি নিজের হাতেই ঐ ধরণের সমস্যায় পড়েছেন :)

খ) আপনার জনপ্রিয়তা পাওয়া পোস্ট আজও স্টিকি হয়নি বলে দুঃখ প্রকাশ করেছেন। এ,ব্যাপরে আমি খুব বিস্তারিত কিছু বলতে চাইনা, তবে মনে রাখুন, কোন পোস্ট স্টিকি হওয়ার বিষয়টি জনপ্রিয়তার চেয়ে আরও কিছু বিশেষ দিকে গুরুত্ব দেয়া হয়। একটু খেয়াল করলেই বুঝতে পারবেন। আপনিসহ আরও অনেকেরই অনেক ভাল লেখা স্টিকি হয়নি। এ নিয়ে দুঃখ করবেন না, আশা করি ভবিষ্যতে আপনার অনেক দরকারী লেখা স্টিকি করার সুযোগ পাবো আমরা।

গ) আপনার ভাল লেখা নির্বাচিত পাতায় না যাওয়ার এমন কোন কারণ থাকতে পারেনা যা আপনার এবং আমাদের মধ্যে ভূলবোঝাবুঝি হতে পারে। নির্বাচিত পাতা নিয়ে আমার নিজেরও অনেক আক্ষেপ রয়েছে, অসন্তোষ রয়েছে। নির্বাচিত পোস্ট, নির্বাচক, পোস্ট নির্বাচনে ব্যাক্তিগত মতাদর্শ বা ভাললাগা/মন্দলাগার প্রভাব এবং এ বিষয়ে আমাদের পদক্ষেপ ইত্যদি নিয়ে আমি বিভিন্ন পোস্টে অনেকবারই কথা বলেছি। আজ আর সময় হবেনা। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে 'ফিউশন ফাইভ' এর একটি পোস্ট আপনি পারলে একটিবার দেখে নেবেন। আশা করি পোস্ট নির্বাচক এদিকটা বিবেচনায় আনবেন, আরও জোরালো মনযোগ দেবেন যাতে আপনার ভাল পোস্টও আমরা নির্বাচিত দেখতে পাই।

ঘ) আপনি বলেছেন, 'গতকাল বিকাল ৩ টা থেকে আমি আজকের প্রকাশিত উপরের লিখাটি পোস্ট করার জন্য ব্যর্থ হই এমনকি লিখাটি আমার ব্লগ পেইজেও সেইভ হয়নি । সেই সময় আমি খেয়াল করি যে আমার প্রোফাইলে মোডারেশন প্যানেল এর চিহ্নটি সবুজ রঙের না হয়ে একটু নিচের দিকে অর্থাৎ জেনারেল পর্যায়ে রাখা ।' -----

আমার কাছে বেশ গোলমেলে লাগছে, কারণ আপনার একউন্টটি যেমন মডারেটেড হয়নি, তেমনই এই একাউন্টটি খুলে দেয়ারও কোন প্রমান আমাদের কাছে নেই। নিজেই আরেকটু পর্যালোচনা করে দেখার অনুরোধ করছি। সেই সাথে আপনার ব্যবহৃত ব্রাউজার নিয়েও
ভাবা যেতে পারে।

ঙ) এর পরের ঘটনাগুলোও বেশ গোলমেলে। আমাদের পর্যবেক্ষণের সাথে মিলছে না বলে দুঃখিত।

এই পুরো বিষয়টি নিয়ে কেমন ঝামেলা তৈরী হয়েছে দেখেছেনতো। ব্লগ সংক্রান্ত যে কোন সমস্যা বা পরামর্শ থাকলে আমাদের মেইলে জানান। তাতে কারোর অন্তত ভূলবোঝাবুঝি/ অপব্যখ্যা বা সন্দেহের সুযোগ থাকবে না।

আপনার দায়িত্বশীল ব্লগিং অব্যহত থাকুক। ভাল থাকুন, আনন্দে থাকুন, নিরাপদে থাকুন।

২১ শে মার্চ, ২০১৩ রাত ৮:৩২

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ আপা আপনার মন্তব্যর জন্য । আমিও বুঝতেছি কোথাও একটি সমস্যা হচ্ছে ।

আমি গতবার সাময়িক সময়ের জন্য ব্যান বা পর্যবেক্ষণে ছিলাম এটা সত্য আপা । আপনার সার্ভারে হয়তো রেকর্ডের কোথাও একটি ভুল হচ্ছে । আমার সেই ব্যান হওয়া নিয়ে এই ব্লগের অনেক সম্মানিত ব্লগারগন মন্তব্য করেছিলেন এবং আমার ব্যান তুলে নেয়ার দাবী জানান । আমার যে পোস্ট টি প্রথমবারের মতো ব্লগ থেকে মুছে দিয়ে আমাকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল সেই পোস্টটি ছিল - Click This Link

যা আমি সেদিনই ফেইসবুকে পুরো পোস্টটি নিয়ে ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করেছিলাম - ফেইসবুক

যা নিয়ে বিভ্রান্ত হওয়ার বা ভুল বুঝাবুঝির কিছু নেই । গত পরশুদিনের ব্যাপারটা না হয় বুঝলাম দুই পক্ষের মাঝখানে কোথাও কোন গণ্ডগোল হচ্ছে কিন্তু এর আগের ব্যান এর ঘটনাটা সত্য ।
আমার জনপ্রিয় লিখা সটীকি করা হয়নি সেটা আমি বলিনি বা চাইওনি । আমি বলেছি ব্লগারদের কাছ থেকে আমার এমন ২/৩ টি পোস্ট সটীকি করার দাবী করা হয়েছিল মোডারেটরের কাছে যা মোডারেটর করেনি কিন্তু করতে পারতো কারন সেই দাবীটা আমি তুলিনি তুলেছে ব্লগারগন ।
সংকলন পাতায় আমার লিখা স্থান না পাওয়ার দুঃখ না, আমি কষ্ট পেয়েছি সংকলন পাতায় আমার লিখার চেয়েও মানহীন ও অপ্রয়োজনীয় তত্থহিন পোস্টের স্থান দেখে যা সংকলিত পোস্টের নির্বাচন কে প্রশ্নবিদ্ধ করেছে ।

৮| ২১ শে মার্চ, ২০১৩ রাত ৯:৫৪

মনিরা সুলতানা বলেছেন: তথ্য ভাণ্ডার ।।
পোস্ট এ ভালোলাগা ++++ :)

২১ শে মার্চ, ২০১৩ রাত ১১:০৮

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ । তথ্য আর দিতে পারলাম কৈ :(( :(( :(( !!!!!! তবে গানের ভাণ্ডার বলতে পারেন :) :) :)

৯| ২২ শে মার্চ, ২০১৩ রাত ৯:১২

সোনালী ডানার চিল বলেছেন:

চমৎকার পোষ্টে অনেক ভালোলাগা.....................

২৩ শে মার্চ, ২০১৩ রাত ১০:৩১

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও অনেক ভালো লাগা

১০| ২৪ শে মার্চ, ২০১৩ রাত ৩:৩১

তামজীদ বলেছেন: ভাই চাইম -১ এলবাম টা কি আপনারা আপলোড করেছেন? না করলে অনুগ্রহ করে আপলোড করলে উপকার হতো।

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

কবি ও কাব্য বলেছেন: চাইম ১ বহু আগেই আমাদের সাইটে আপলোড করা হয়েছে কভার সহ। আপনি সি ফোল্ডারে যান

১১| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ২:১৭

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: মধু মধু.........আহা সেই দিন গুলি........ একটা এ্যালবাম রিলিজ হত......আর একটা ঝড় বয়ে যেত জীবনের উপর দিয়ে.........কত যে স্মৃতি।

কাব্য সাহেব ধন্যবাদ।

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ

১২| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ২:৪২

নস্টালজিক বলেছেন: প্রিয় গানগুলো একসাথে পেয়ে ভালো লাগলো খুব!

পাপ্পু-কে ধন্যবাদ!

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

কবি ও কাব্য বলেছেন: ভাইয়া আপনাকেও ধন্যবাদ

১৩| ০৩ রা জুন, ২০১৩ রাত ৩:৪৮

এইচ আর খান বলেছেন: ভালো লিখেছেন। ওয়ারফেজের সেরা এ্যালবাম বোধোয় জীবনধারা(আমার মতে)।

১৪| ০৩ রা জুন, ২০১৩ রাত ৩:৫১

এইচ আর খান বলেছেন: আপনাকে অনুসরন করা যেতে পারে। আজি আপনার ব্লগ পড়লাম প্রথমবারের মতো। ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.