নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

অসাধারন সাহসিকতার জন্য ' নোভা' ও সাহসী ফজল ভাইকে স্যালুট

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:২৮





‘ঐ রাজাকার ছেড়ে যা এই দেশটা আমার , আরেকটি মুক্তিযুদ্ধ করবে তোদের চির অবসান , আমরা এই প্রজন্মের মুক্তিযোদ্ধাদেরই সন্তান , আমরা এই প্রজন্মরা রাজাকারের তালিকা চাই ‘ ...... এই কথাগুলো কি সবার মনে আছে? এটি আজ থেকে ২৩ বছর আগের বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড নোভার ২য় অ্যালবাম ‘রাজাকারের তালিকা চাই’ অ্যালবাম এর শিরোনাম গানের কথা । সেই প্রথম স্বাধীনতার ১৯ বছর পর বাংলাদেশের স্বাধীনতার পর প্রথম প্রজন্মের কণ্ঠে প্রকাশ্য রাজাকারদের বিরুদ্ধে গর্জে উঠে সারা বাংলাদেশের স্কুল কলেজ এর সকল কিশোর তরুনদের মাঝে ‘রাজাকার’দের ঘৃণা করতে শিখিয়েছিল এই গানটি। ১৯৯০ সালে বাংলাদেশে সর্বপ্রথম প্রকাশ্য রাজাকারদের বিরুদ্ধে গানে গানে গর্জে উঠেছিল যে নোভা ও ফজল ভাই। এই গানটি প্রকাশের পরপরই তৎকালীন স্বৈরাচার

সরকার বাংলাদেশ টেলিভিশনে নোভা ব্যান্ড কে অবাঞ্ছিত ঘোষণা করে যা ৯১ সালে প্রথম গণতান্ত্রিক সরকার সেই নিষেধাজ্ঞা তুলে নিয়ে নোভা ও ফজল কে সারা বাংলাদেশে প্রকাশ্য গানটি পরিবেশনার অনুমতিও দেয় । এরপর যেখানেই যে কনসার্টে নোভা ছিল সেইখানেই ‘রাজাকারের তালিকা চাই’ গানটি ছিল একটি অবশ্যই পরিবেশনার তালিকায় থাকা গান যা দিয়ে হাজার লক্ষ তরুন তখন গানে গানে রাজাকারদের প্রকাশ্য ঘৃণা জানিয়েছিল বারবার। যে গানটি শুধুই একটি অসামান্য সাহসী গান নয় যে গানটি ছিল আমাদের মুক্তিযুদ্ধের একটি ছোট্ট ইতিহাস । যে গানে উঠে এসেছিল ৭ ই মার্চের বঙ্গবন্ধু শেখ মুজিবের অমর বানী, যে গানে উঠেছিল ২৬ শে মার্চ রাতে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা। যে গানটি ছিল মুলত রাজাকারদের বিরুদ্ধে সবাইকে দলমত নির্বিশেষে পুরো জাতিকে ঐক্যবদ্ধ করার সাহসী চেষ্টা। সেই গানটির পেছনের কথা আরেকদিনের জন্য থাক । আজ শুধু আপনাদের একটি ছোট্ট তথ্য দিয়ে যাই তা হলো শাহবাগ আন্দোলনে বাংলাদেশের নবীন প্রবীণ অনেক শিল্পি ,ব্যান্ড শাহবাগে গিয়েছিল কিন্তু স্বাধীন বাংলাদেশে প্রকাশ্য রাজাকারদের বিরুদ্ধে গর্জে উঠা সেই দুর্দান্ত সাহসী নোভা ও ফজল ভাইকে শাহবাগে দেখা যায়নি এবং শাহবাগ থেকে তাদেরকে বারবার অনুরোধ করার পরেও ‘নোভা’ ও ফজল ভাইকে শাহবাগ আনতে পারেনি কেন জানেন? ...... কারন নোভা ও ফজল ভাই স্পষ্ট করে বলে দিয়েছিল ‘’আমরা জাতিকে বিভক্ত করে কোন রাজনৈতিক সুবিধা কাউকে দেয়ার জন্য জীবনের ঝুকি নিয়ে রাজাকারের বিরুদ্ধে প্রথম গর্জে উঠিনি । আমরা রাজাকারদের বিপক্ষে রেখে পুরো বাংলাদেশকে ঐক্যবদ্ধ করতে গর্জে উঠেছিলাম কারো দালালি করতে গর্জে উঠিনি । তাই আমরা কারো দালালি করতে শাহবাগ যেতে পারিনা এবং শাহবাগে যাবো না কারন শাহবাগ স্পষ্ট কারো না কারো দালালি করছে যা আমাদের পক্ষে সম্ভব নয় ।আমাদের চেতনা আমাদের মনে আজীবন জেগে থাকবে তা দালালি করে কাউকে দেখানোর প্রয়োজন মনে করিনা ‘’ । এই অসাধারন অসামান্য সাহসিকতার জন্য বাংলাদেশের প্রতিটি সাহসী মানুষদের পক্ষ থেকে প্রিয় ব্যান্ড ‘নোভা’ ও ফজল ভাইকে মনের গভীর থেকে জানাই লক্ষ কোটি স্যালুট ...... আসুন আমরাও বলি ‘ কারো দালালি করে দেশকে বিভক্ত করে কাউকে আমাদের প্রানের দাবীর কাছে বিক্রি করে দিবো না , দিবো না ... দিবো না । .....

Click This Link Talika Chai.mp3



একটি রেডিও বিজি ২৪ এর নিবেদন

















মন্তব্য ১৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

shahinur70 বলেছেন: নোভার অসাধারণ সেই গান, ভোলার নয়, ধন্যবাদ ভাই।

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

কবি ও কাব্য বলেছেন: হ্যাঁ , সেই ২৩ বছর আগেই আমাদের মাঝে রাজাকারদের ঘৃণা করার আনন্দ ছড়িয়ে দিয়েছিলেন ফজল ভাই ও নোভা । রাজাকার নিয়ে উনাদের আরও গান ছিল যা আমার ঐ ওয়েবসাইটে পাবেন ।

২| ২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

মনিরা সুলতানা বলেছেন: ’আমরা জাতিকে বিভক্ত করে কোন রাজনৈতিক সুবিধা কাউকে দেয়ার জন্য জীবনের ঝুকি নিয়ে রাজাকারের বিরুদ্ধে প্রথম গর্জে উঠিনি । আমরা রাজাকারদের বিপক্ষে রেখে পুরো বাংলাদেশকে ঐক্যবদ্ধ করতে গর্জে উঠেছিলাম কারো দালালি করতে গর্জে উঠিনি




উনার প্রতি ভালবাসা আগেই ছিল, শ্রদ্ধা বেড়ে গেল ...
ভাল থাকুন ...

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০১

কবি ও কাব্য বলেছেন: হ্যাঁ ,কাল যখন প্রায় মাসখানেক পর ফজল ভাইয়ের সাথে কথা হয় তখন ভাবতে পারিনি এতো দারুণ একটি ঘটনা শুনবো । অনেক কথা অনেক স্মৃতি জানলাম ফজল ভাইয়ের কাছ থেকে । তাই ভাবলাম সাহসী এই মানুষটার আপোষহিন গল্পটা সবাইকে জানানোর দরকার । আমার লিখা নিয়েও অনেক প্রশংসা করলেন, বললেন 'তুমি ঠিক পথেই আছো, রাজাকার ও দালালদের মুখোশ খুলে দাও , ঐসব বুদ্ধিজীবীদের চেনা আমাদের অনেক আগেই হয়ে গেছে তা সবাইকে জানিয়ে দাও ' । উনার কাছ থেকে কথাগুলো কে নিজের প্রেরনা ও সাহস হিসেবে গ্রহন করলাম ।
রাজাকার নিয়ে উনাদের আরও গান ছিল যা আমার ঐ ওয়েবসাইটে পাবেন

৩| ২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

ধ্রুব মহাকাল বলেছেন: আমার অন্যতম প্রিয় ব্যান্ড নোভা ।স্যালুট

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৩

কবি ও কাব্য বলেছেন: নোভা আমাদের আমার প্রিয় হয়ে আছে সেই ৮৮ /৮৯ এর আহবান অ্যালবাম দিয়েই । সারাজিবন থাকবে প্রিয়র তালিকায় ।

৪| ২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: এখানে ব্লগারদের দোষ নাই..সরকারী দলের ঘৃন্য রাজনীতির চক্করে পড়েছে..আর কোন কোন ব্লগার হয়তো কট্টর আওয়ামীলীগ হবেন..সবাই কিন্তু তা নয়।

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

কবি ও কাব্য বলেছেন: সব ব্লগারদের দোষ আমরা কেউ দিচ্ছিনা। সেখানকার যারা কমান্ড করছে তারা দালাল । আর সেই গুটিকয়েক মানুষের কারণে পুরো শাহবাগটাই কলংকিত

৫| ২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

শিপন মোল্লা বলেছেন: যারা শুধু ব্লগ আর ফেসবুকে ছাগু পুন্দায়া মুক্তিযোদ্ধা দাবী করে আর দেশ প্রেমিক দেখায় তাদের জন্য ফজল এক দৃষ্টান্ত ও শিক্ষণীয় হতে পারে। শুধু শাহবাগীরাই স্বাধীনতার আসল চেতনাধারী না। জারা যায়নি তাদের মাঝেও আছে দেশ প্রেমিক।

ধন্যবাদ কবি ও কাব্য ভাই আপনাকে শিয়ার করার জন্য আর স্যালুট ‘ঐ রাজাকার ছেড়ে যা এই দেশটা আমার , আরেকটি মুক্তিযুদ্ধ করবে তোদের চির অবসান , আমরা এই প্রজন্মের মুক্তিযোদ্ধাদেরই সন্তান , আমরা এই প্রজন্মরা রাজাকারের তালিকা চাই ‘ এই কথা গুলা জনক ফজলকে।

পোষ্টে প্লাস+++

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

কবি ও কাব্য বলেছেন: যারা শুধু ব্লগ আর ফেসবুকে ছাগু পুন্দায়া মুক্তিযোদ্ধা দাবী করে আর দেশ প্রেমিক দেখায় তাদের জন্য ফজল এক দৃষ্টান্ত ও শিক্ষণীয় হতে পারে। শুধু শাহবাগীরাই স্বাধীনতার আসল চেতনাধারী না। জারা যায়নি তাদের মাঝেও আছে দেশ প্রেমিক।'' সম্পূর্ণ সহমত ভাই । ফজল ভাইয়ের এই সাহসিকতাকে সবার জন্য প্রেরনা হিসেবে সবখানে ছড়িয়ে দিন ।

৬| ২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

কে আই তাজ বলেছেন: কাক্কু--- মন্তব্য নিষ্প্রয়োজন
নোভা---------------

২৪ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

কবি ও কাব্য বলেছেন: :P :P :P :P

৭| ২৫ শে মার্চ, ২০১৩ সকাল ৯:২৯

নাজিম-উদ-দৌলা বলেছেন: আমার তরফ থেকেও স্যালুট তাদের প্রতি।

৮| ২৫ শে মার্চ, ২০১৩ দুপুর ১:১০

আমি বোকা মানুষ বলেছেন: স্যালুট ফজল ভাই আর নোভা কে।

৯| ২৮ শে মার্চ, ২০১৩ সকাল ৯:০১

আসিফুজ্জমান তমাল বলেছেন: ধন্যবাদ পাপ্পু ভাই আরো একটা সুন্দর লেখার জন্য। আমার আগে থেকেই আক্ষেপ ছিল যে শাহাবাগে নোভা গেল না । ফজল ভাইএর যুক্তি ভাল লাগল। পাপ্পু ভাই ফোন দিয়েন কথা হবে।

১০| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৬

সাইবার অভিযত্রী বলেছেন: দুর্দান্ত সাহসী নোভা ও ফজল ভাইকে শাহবাগে দেখা যায়নি এবং শাহবাগ থেকে তাদেরকে বারবার অনুরোধ করার পরেও ‘নোভা’ ও ফজল ভাইকে শাহবাগ আনতে পারেনি কেন জানেন? ...... কারন নোভা ও ফজল ভাই স্পষ্ট করে বলে দিয়েছিল ‘’আমরা জাতিকে বিভক্ত করে কোন রাজনৈতিক সুবিধা কাউকে দেয়ার জন্য জীবনের ঝুকি নিয়ে রাজাকারের বিরুদ্ধে প্রথম গর্জে উঠিনি ।

স্যালুট এগেইন ।

১১| ২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৯

উপপাদ্য বলেছেন: ওটা এক অসাধারন সারা জাগানিয়া এলবাম,

সাইবার অভিযত্রী বলেছেন:
দুর্দান্ত সাহসী নোভা ও ফজল ভাইকে শাহবাগে দেখা যায়নি এবং শাহবাগ থেকে তাদেরকে বারবার অনুরোধ করার পরেও ‘নোভা’ ও ফজল ভাইকে শাহবাগ আনতে পারেনি কেন জানেন? ...... কারন নোভা ও ফজল ভাই স্পষ্ট করে বলে দিয়েছিল ‘’আমরা জাতিকে বিভক্ত করে কোন রাজনৈতিক সুবিধা কাউকে দেয়ার জন্য জীবনের ঝুকি নিয়ে রাজাকারের বিরুদ্ধে প্রথম গর্জে উঠিনি ।

স্যালুট এগেইন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.