নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

বহুমুখী প্রতিভার লতিফুল ইসলাম শিবলি'র গল্প ( দুর্লভ অ্যালবাম লিঙ্ক সহ )

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০২




লতিফুল ইসলাম শিবলি এই নামটি ৯০ দশকে বাংলাদেশের অডিও ক্যাসেটের কভারে কতবার দেখেছিলেন বলতে পারবেন? জানি প্রশ্নটি খুব কঠিন হয়ে গেছে । কারন সেই সময়ের কোন শ্রোতাই হিসেব করে বলতে পারবে না যে ঐ নামটি কতবার দেখেছিল । কারন ‘লতিফুল ইসলাম শিবলি’ নামটি সেই সময়ে কতশত অডিও ক্যাসেটের দারুন জনপ্রিয় সব গানে দেখতে পেয়েছিল তা হিসেব করে বলা মুশকিল । শিবলি’র লিখা কত গান যে আজো শ্রোতারা গুনগুন করে তা হিসেব করা বলা মুশকিল । স্বয়ং লতিফুল ইসলাম শিবলি নিজেও হিসেব করে বলতে পারবেন না যে কতগুলো গান তাঁর শ্রোতাপ্রিয় হয়েছিল ।

লতিফুল ইসলাম শিবলি বাংলা ব্যান্ড ও আধুনিক গানের এক অসাধারন , দুর্দান্ত গীতিকার যিনি ৯০ দশকে এই অডিও ইন্ডাস্ট্রিতে আসেন । যার লিখা গান গেয়ে ‘ফিলিংস’ (বর্তমান নগর বাউল) ব্যান্ড এর নবজন্ম হয়েছিল । যার লিখা গান গেয়ে আইয়ুব বাচ্চু, জেমস, টিপু, শাফিন, আগুন, তপন চৌধুরী’র মতো জনপ্রিয় শিল্পীরা আরও বেশি জনপ্রিয় হয়েছিলেন । ১৯৯৩ সালে প্রকাশিত ‘ফিলিংস’ ব্যান্ড এর ২য় অ্যালবাম ‘জেল থেকে বলছি’ প্রকাশের পর শ্রোতারা লতিফুল ইসলাম শিবলি নামটি’র সাথে পরিচিত হয় । এরপর থেকে বারবার এই নামটি শ্রোতাদের সামনে আসে আর দারুন সব গানে মন কেড়ে নেয় ।
শিবলি গান লিখতেন জীবনের চলার পথের ঘটে যাওয়া নিজের চোখে বিভিন্ন বাস্তবত ঘটনাগুলোকে কেন্দ্র করে । যা তাঁর গানকে করেছে অন্যরকম সুন্দর । ইন্টারমিডিয়েটে পড়াকালীন সময়ে স্বৈরাচার বিরোধী আন্দোলনে যোগ দেয়ায় যেতে হয়েছিল জেলে সেই স্মৃতি থেকে লিখলেন ‘জেল থেকে বলছি’ যা ছিল ‘ফিলিংস’ ব্যান্ড এর ২য় অ্যালবামের শিরোনাম ও গান । সেই গানটি হয়ে যায় সুপারহিট । ৯০’র শুরুতে চিরচেনা নাটোর থেকে চলে আসেন ঢাকা শহরে । ঢাকা শহরের একটি বাড়ির চিলেকোঠায় ভাড়া থাকতেন । সেই চিলেকোঠার জানালা খুললেই রাতের আকাশের চাঁদটা শিবলির ঘরে ঢুকে যেতো । যে চাঁদের সাথে কথা বলে একাকি শিবলি’র সময় কেটে যেতো । শিবলির বিছানা থেকে শুয়েই পুরো আকাশ ও আকাশের চাঁদটা স্পষ্ট দেখা যেতো । সেই জেগে থাকা চাঁদ নিয়ে শিবলি লিখলেন ‘ জানালা ভরা আকাশ ‘ গানটি যা আজো শ্রোতারা শুনেই যাচ্ছে । এক মধ্যরাতে চিরচেনা নাটোর স্টেশনে ট্রেন থেকে নেমে হেঁটে যাচ্ছিলেন । যে চেনা স্টেশনটি রাতের বেলায় শিবলি’র কাছে অচেনা মনে হলো। শিবলিকেও চেনা অনেকের কাছে অচেনা মনে হলো যে স্মৃতিটি বর্ণনা করেছিলেন ‘নাটোর স্টেশন’ গানটিতে । এমনিভাবে জীবনের নানা ঘটনাকে শিবলি গানের কথায় তুলে ধরেছিলেন । অভিভাবকদের রক্তচক্ষু উপেক্ষা করে একদল গানপাগল তরুণ ব্যান্ড সংগীতের মাধ্যমে বাংলা গানের ধারায় যে-পরিবর্তন এনেছে, শিবলী তাদেরই অন্যতম। যুগযন্ত্রণার ক্ষ্যাপামো মজ্জাগত বলেই প্রথা ভাঙার যুদ্ধে শিবলী হয়ে ওঠেন আপাদমস্তক ‘রক’। আধুনিক জীবনযন্ত্রণাগ্রস্ত তারুণ্যের ভাষাকে শিবলী উপস্থাপন করেছেন অত্যন্ত সহজসরল ‘রক’ এর ভাষায়। তাঁর সাফল্য এখানেই । তাই অল্প সময়ের মধ্যেই শিবলী পরিণত হয়েছেন এদেশের ব্যান্ড সংগীতজগতের কিংবদন্তি গীতিকবিতে।

শিবলি শুধু নিজেকে গান লিখার মধ্যেই আবদ্ধ রাখেননি । তিনি নাট্যকার, মডেলিং , অভিনেতা হিসেবেও আমাদের মাঝে উপস্থিত হয়েছিলেন । ৯০ দশকের মাঝামাঝি সময়ে ‘সেঞ্চুরি ফেব্রিকস’ এর বিজ্ঞাপনে মডেল হিসেবে আসেন যেখানে তিনি ছিলেন চুলের ঝুঁটিবাধা ফ্যাশন সচেতন এক মানুষ যেখানে তিনি হলেন ‘কমপ্লিট ম্যান’ । বিটিভি’র প্যাকেজ নাটকের শুরুর দিকে তাঁর লিখা ‘তোমার চোখে দেখি’ নাটকটি বেশ সাড়া ফেলেছিল । সেটি ছিল শিবলি’র লিখা প্রথম কোন টেলিভিশন নাটক । এরপর নিজেরই লিখা ‘রাজকুমারী’ নাটকে মির্জা গালিব নামের মূল চরিত্রে অভিনয় করেছিলেন জনপ্রিয় অভিনেত্রী শমী কায়সারের সাথে ।


নিজের লিখা গানগুলোকে নিজেই সুর দিয়ে নিজের কণ্ঠে তুললেন ‘নিয়ম ভাঙ্গার নিয়ম’ অ্যালবামে। যা ছিল শিবলির নিজের লিখা,সুর ও কণ্ঠের প্রথম অ্যালবাম (এখন পর্যন্ত একমাত্র অ্যালবাম) । সেই অ্যালবামে শিবলি সমাজের বিভিন্ন অনিয়ম, অবক্ষয়ের বিরুদ্ধে কণ্ঠটি সোচ্চার করেছিলেন যা ছিল অনবদ্য একটি অ্যালবাম । গেলো কুরবানি ঈদে শিবলি’র লিখা দুটি নাটক ‘এনটিভি’ চ্যানেলে প্রদর্শিত হয়েছে । এভাবে একজন লতিফুল ইসলাম শিবলি আমাদের মাঝে বারবার হাজির হয়েছেন তাঁর দারুন সব কাজ নিয়ে। তবে সবকিছু ছাপিয়ে তিনি বাংলা গানের শ্রোতাদের কাছে একজন প্রিয় গীতিকার হয়েই আছেন ও থাকবেন চিরকাল । বাংলা ব্যান্ড সংগীতের শ্রোতাদের কাছে তিনি একজন জীবন্ত কিংবদন্তি ।
আইয়ুব বাচ্চু / এলআরবি – কষ্ট পেতে ভালবাসি , কেউ সুখি নয় , হাসতে দেখো, গাইতে দেখো , মাকে বলিস , কষ্ট কাকে বলে, রাজকুমারী, আহা জীবন, নীল বেদনা , একটা চাকরি হবে, চাঁদমামা? , কার কাছে যাবো? , বড়বাবু মাস্টার , চাই জল , মানুষ বড় একা , ও আমার প্রেম , কষ্ট পেলে নষ্ট হব কেন , তুমি নও, আমার বেদনা আমি বুঝি , প্রিয়তমা তুমি কখনো পুরোন হবেনা , যাবে যদি চলে যাও , খুব সাধারন জীবন আমার , রংধনু হয়ে যাই , বন্দী জেগে আছে, নীল সাগরের হিমেল বাতাসে , আর্তনাদ, চলে গেলেই বুঝতে পারি এসেছিলে তুমি… আরও অনেক ।

জেমস/ ফিলিংস/ নগরবাউল- জেল থেকে বলছি , পালাবে কোথায় , কত কষ্টে আছি , একজন বিবাগি , জোসি প্রেম , নাটোর স্টেশন, প্রিয় আকাশি , ভালবাসার যৌথ খামার , মধ্যরাতের ডাকপিয়ন , মন্নান মিয়ার তিতাস মলম , জঙ্গলে ভালবাসা , কতটা কাঙাল হয়ে থাকি , ঘুমাও তুমি , গিটার কাঁদতে জানে , জানালা ভরা আকাশ , নীল আকাশ যত দূর দেখা যায় , পেশাদার খুনি , সাড়ে তিন হাত ভুমি, ব্যাবিলন ….আরও অনেক ।

অন্যান্য শিল্পীদের কণ্ঠে – তুমি আমার প্রথম সকাল (তপন ও শাকিলা জাফর) , হাত বাড়ালেই বন্ধু হবো ( টিপু ) , নিঝুম রাতের তারার মেলায় (আগুন ও সুমনা হক), মাঝে কিছু বছর গেলো (সুমনা হক) , বৃষ্টি দেখে অনেক কেঁদেছি (সোলস), পলাশির প্রান্তর (মাইলস), কিভাবে আমায় কাঁদাবে বলো ( খালিদ), লাশ কাটা ঘর (নীলয় দাশ), প্রেমিক মেয়র (সোলস), পায়ের আওয়াজ শুনি (সোলস), দূরে কোথাও হারাবার ( ঝলক) , তুমি আর কারো নও (চন্দন ) , মনে পড়ে গেলো (নীলয় ও ফাহমিদা) , যত দূর যত পথ (আজম খান ) -এমন আরও অনেক দারুন গানে জড়িয়ে আছে একজন লতিফুল ইসলাম শিবলি’র নাম ।।
লতিফুল ইসলাম শিবলি'র কণ্ঠের অ্যালবাম নিয়ম ভাঙ্গার নিয়ম এর সম্পূর্ণ লিঙ্ক - Click This Link
শিবলি'র লিখা জনপ্রিয় কিছু গানের লিঙ্ক -
তুমি আমার প্রথম সকাল (তপন ও শাকিলা)- https://app.box.com/s/a5e3b8cf530ed00db8de

নিঝুম রাতের মেলায় ( আগুন ও সুমনা) – https://app.box.com/s/53e167e13cc9fa39da55

মনে পড়ে গেলো (নীলয় ও ফাহমিদা)- https://app.box.com/s/a6bb0bcbfb200cc2b16d
কষ্ট পেতে ভালোবাসি - Click This Link
কষ্ট কাকে বলে - Click This Link
পালাবে কোথায় - Click This Link
হাসতে দেখো গাইতে দেখো - Click This Link
আহা জীবন - Click This Link
কত কষ্টে আছি - Click This Link
হাত বাড়ালেই বন্ধু হবো - Click This Link
কিভাবে কাঁদাবে বলো - Click This Link
পলাশীর প্রান্তর - Click This Link ......... এমন আরও অনেক গান যার সবগুলো পাবেন নিচে দেয়া লিঙ্কে গেলে ।
লতিফুল ইসলাম শিবলি'র লিখা সব গানের পুরো অ্যালবাম পাবেন forum.radiobg24.com তে । (গান শুনতে ও সংগ্রহ করতে ফোরামে প্রথম ফ্রি রেজিস্ট্রেশন করে নেয়ার জন্য অনুরোধ রইলো )
একটি http://www.radiobg24.com (বাংলা গানের জাদুঘর) এর নিবেদন

মন্তব্য ১৩ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৩

এহসান সাবির বলেছেন: চমৎকার তথ্য।

খুব সুন্দর পোস্ট।


এক গুচ্ছ ভালো লাগা।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১১

কবি ও কাব্য বলেছেন: ভালো লাগার জন্য আপনাকেও ধন্যবাদ ।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫২

ইন্জিনিয়ার জনি বলেছেন: বেশ কয়েক বছর ধরে বিভিন্ন মাধ্যমে কাজ করছি কখনো এই নামটি শুনিনি। আজ কে আপনার পোস্ট থেকে অনেক কিছু জানলাম। এবং এই জীবন্ত কিংবদন্তীর কিছু ভিডিও দেখলাম। ধন্যবাদ আপনাকে।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৩

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ পোস্টে আসার জন্য । লতিফুল ইসলাম শিবলি হলেন আমাদের ৯০ দশকের বাংলাদেশের গানের উত্তরনের পেছনে যে কজন মানুষ পর্দার আড়াল থেকে অবদান রেখেছিলেন তাদের অন্যতম। জেমস,বাচ্চু,শাফিন, পার্থ, টিপু, চন্দন, তপন চৌধুরী , শাকিলা জাফর, আগুন ,সুমনা হক সহ গানের সব সেরাদের কণ্ঠে উনার লিখা অসংখ্য জনপ্রিয় গান আছে । যে গানগুলো আমরা আজো শুনি ও আগামিতেও শুনবো

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৭

সানড্যান্স বলেছেন: পাপ্পু ভাই, ব্লগে ফেরত আসছি বোধয় আবার, আপনি আগের মতই আপনার দারূন সব লেখা লিখে যাচ্ছেন!

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৫

কবি ও কাব্য বলেছেন: সানড্যান্স ভাই স্বাগতম আপনাকে। আমি ফেইসবুকে নিয়মিত লিখছি তবে ব্লগে আবার নিয়মিত হবার চেষ্টা করবো ।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৩

নিজাম বলেছেন: আমার প্রিয় ব্যক্তিত্ব নিয়ে আপনার তথ্যবহুল লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৬

কবি ও কাব্য বলেছেন: শিবলি ভাই আমাদের গানপাগল ৯০ দশকের সব শ্রোতারেই প্রিয় একজন মানুষ । আপনাকেও ধন্যবাদ পোস্টে আসার জন্য ।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৯

আদম_ বলেছেন: এলবামে লক্ষ-কোটি বার তার নাম দেখলেও এই তাকে প্রথম দেখলাম। এক দুর্দান্ত মেধাবী গীতিকবি। বহুদিন আগে প্রথম আলোতে একটা কলাম লিখেছিলেন তার পর আর কোন খবর পাইনি বহুদিন।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

কবি ও কাব্য বলেছেন: শিবলি ভাইয়ের লিখা গান নেই ৯০ দশকের এমন কোন জনপ্রিয় অ্যালবাম খুঁজে পাওয়া মুশকিল। অত্তান্ত দারুন একজন গীতিকবি । এখন ঢাকাতেই আছেন ।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

সুমন কর বলেছেন: চমৎকার মেধাবী গীতিকবি। নামটি জানা ছিল গীতিকার হিসেবে অার কিছু নতুন জানলাম।

নীচের লিংকগুলো কাজ করে না।

৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

চমৎকার পোস্ট+++

৮| ০১ লা জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৭

অপূর্ণ রায়হান বলেছেন: দারুন একটি পোষ্টের জন্য অনেক ধন্যবাদ ভ্রাতা ++++++++++


হ্যাপ্পি নিউ ইয়ার !:#P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.