নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

সবার জন্য নতুন বছরের দারুন এক উপহার .... ( দুর্লভ একটি অ্যালবাম)

৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২৮




ছবিটি দেখে নিশ্চয়ই চিনতে পেরেছেন কে এই মানুষটি? আমার মতো অনেক পুরনো শ্রোতাদের হয়তো স্মৃতির সমুদ্র থেকে চোখটা টলমল করে উঠলো ? হ্যাঁ, আমাদের প্রিয় নাসিম আলী খান ভাইয়ের প্রথম হারিয়ে যাওয়া প্রথম একক অ্যালবাম এর প্রচ্ছদ এটি । এই অ্যালবাম দিয়েই 'সোলস' ব্যান্ড এর বাহিরে তিনি ''জতিন স্যারের ক্লাসে'' গানের গায়কে পরিণত হয়েছিলেন । বাংলা ব্যান্ড সঙ্গীতের চিরসবুজ মানুষগুলোর একজন এই নাসিম আলী খান যার কণ্ঠটা আজো সেই আগের মতো উচ্ছল , দারুন রয়ে গেছে । মিউজিক বেঙ্গল থেকে প্রকাশিত ১৯৮৮/৮৯ সালে এই অ্যালবামটি বের হয়েছিল সেলফ টাইটেলডে। অ্যালবামে আছে দারুন কিছু গান । এই অ্যালবামটি সেই প্রাইমারি স্কুলে পড়ার সময় থেকে আজো প্রিয় তালিকায় রয়ে গেছে । সিডির যুগ আসায় কতদিন এই অ্যালবামের ''পথে যেতে যেতে'' গানটি শুনতে পারিনি শুধু নিজে নিজে গুনগুন করেছি তার হিসাব নেই । কারন অ্যালবামটি হারিয়ে গেছে সেই ৯০ সাল থেকেই যার কোন সিডি কপি বাজারে নেই। নেই সেই অডিও কোম্পানি । ২০১১ সালে অডিও ক্যাসেট থেকে গান নেয়ার সময় অ্যালবামটি এম্পিথ্রি তে নিয়ে আনায় আবার অ্যালবামটি শুনতে পেরেছিলাম প্রায় ১০ বছর পর ।এরপর রেডিও বিজি ২৪ এর ফ্যান পেইজে অ্যালবামটি সর্বপ্রথম প্রকাশ করার পর থেকে আমার সমবয়সী কত শ্রোতা যে সম্পূর্ণ অ্যালবামটির জন্য অনুরোধ করেছিলেন তাঁর হিসেব গোনা নেই । ফ্যান পেইজে অ্যালবামের ৫ টি গান দিয়েছিলাম যা শুনে নতুন প্রজন্মের অনেকেই কৃতজ্ঞতা জানিয়ে ছিলেন ।

অ্যালবামের সবচেয়ে জনপ্রিয় গান ''জতিন স্যারের ক্লাসে'' যা লিখেছিলেন আমাদের প্রিয় গীতিকার শহীদ মাহমুদ জঙ্গি ভাই ( কোলাহল থেমে গেছে গানটিও জঙ্গি ভাইয়ের লিখা ) । জঙ্গি ভাইকে কিছুদিন আগে জিজ্ঞেস করেছিলাম গানটি সম্পর্কে যা হলো জঙ্গি ভাইয়ের আবাসিক হোটেলের কাছের একটি রেস্টুরেন্টে তখন সন্ধ্যার পর আইয়ুব বাচ্চু, নাসিম আলী, নকিব খান , তপন চৌধুরী সহ চট্টগ্রাম থেকে উঠে আসা বাংলা ব্যান্ড সঙ্গীতের সব উজ্জ্বল নক্ষত্ররা আড্ডায় বসতেন । একদিন সেই আড্ডায় এসেই নাসিম আলী খান জঙ্গি ভাইকে অনুরোধ করলেন তাঁর প্রথম অ্যালবামের জন্য আরও একটা গান দিতে যা হিট করবে । জঙ্গি ভাই আগেই কোলাহল থেমে গেলো গানটি দিয়েছিলেন এরপর নাসিম আলী খানের কথা শুনে কিচ্ছুক্ষন চিন্তা করেই ঐ আড্ডায় বসে লিখে ফেললেন ''জতিন স্যারের ক্লাসে'' গানটি । লিখেই নাসিমের আলী খানের হাতে ধরিয়ে দিয়ে বললেন ''এই নাও তোমার গান, যা কোলাহল থেমে গেলো গানটির মতো না কিন্তু হিট করবে ইনশাল্লাহ ''। সেই কথার উপরেই সুর বসালেন আইয়ুব বাচ্চু ব্যস জঙ্গি ভাইয়ের কথায়,আইয়ুব বাচ্চু'র সুরে আর নাসিম আলী খানের কণ্ঠ মিলে তৈরি হয়ে গেলো চিরসবুজ একটি গান যা অ্যালবাম প্রকাশের পর পরেই দারুন হিট করেছিল । আজো নাসিম আলী খানের অ্যালবামের কথা মনে পড়লেই সবার আগে মনে পড়ে ''জতিন স্যারের ক্লাসে/ আড় চোখে তাকিয়েছিলে'' দারুন কিছু কথা যা আমাদের কলেজ জীবনের স্মৃতি মনে করিয়ে দেয় ।
প্রিয় বন্ধুরা ২০১৪ সালকে বিদায় জানিয়ে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে আপনাদের প্রিয় ''রেডিওবিজি২৪'' আজ আপনাদের হাতে তুলে দিলো সেই হারিয়ে যাওয়া প্রিয় অ্যালবামটি । এর চেয়ে ভালো কোন উপহার হয়তো আমাদের কাছে নেই ।
রেডিও বিজি২৪ পরিবারের পক্ষ থেকে সবাইকে জানাই ইংরেজি ২০১৫ সালের শুভেচ্ছা...... সব ব্যর্থতা ঝেড়ে ফেলে শুরু হোক নতুন করে নতুন উদ্যমে পথ চলার এই কামনায় সবাইকে জানাই ''HAPPY NEW YEAR"
নাসিম আলী খান অ্যালবাম লিঙ্ক - Click This Link
সৌজন্যঃ forum.radiobg24.com

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৫৪

সুমন কর বলেছেন: ভাল শেয়ার।

০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ। দারুন একটি অ্যালবাম

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৫৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ
নতুন বছরের শুভেচ্ছা

০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা ও শুভ কামনা । গানগুলো শুনে দেখবেন আশাকরি ভালো লাগবে

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫৭

ডি মুন বলেছেন:
দারুণ জিনিস শেয়ার করলেন।

প্রিয়তে নিলাম।

সোলস আমার প্রিয় ব্যান্ড। নাসিম, পার্থ দুজনকেই অসম্ভব ভালো লাগে।

০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১০

কবি ও কাব্য বলেছেন: অনেক ধন্যবাদ ভাই । নাসিম আলি খান আমার খুব প্রিয় একটি কণ্ঠ ও খুব প্রিয় একজন শিল্পি

৪| ০১ লা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


হ্যাপী নিউ ইয়ার ভাই।

০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১০

কবি ও কাব্য বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.