নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

হারিয়ে যাওয়া অন্য এক 'মৌসুমি'র গল্প (রেয়ার অ্যালবামলিঙ্ক সহ)

২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৬

আজ আপনাদের সাথে অন্য এক 'মৌসুমি' কে পরিচয় করিয়ে দিবো । নাহ, কোন চিত্রনায়িকা কিংবা কোন কণ্ঠশিল্পী মৌসুমির কথা বলবো না । এই 'মৌসুমি' কে আমরা পেয়েছিলাম ৯০ দশকে ।

৯০ দশকের শুরুতে আমাদের শহুরে শিক্ষিত তরুনরা যখন পিঙ্ক ফ্লয়েড , স্করপিয়ন, মেটালিকা , ব্রায়ান অ্যাডামস , বব মার্লে, গানস এন্ড রোজেস এর মতো পাশ্চাত্য শিল্পী ও ব্যান্ডগুলোর গানে মজে ছিল তখন আমাদের বাংলা ব্যান্ড সঙ্গীতের আশিকুজ্জামান টুলু ভাই সেইসব বিখ্যাত গানগুলোকে আমাদের দেশের শ্রোতাদের বাংলায় শোনানোর নতুন এক ধারনা নিয়ে এলেন। অর্থাৎ গানের সুর ,কম্পোজিশন সব সেই ইংরেজি গানগুলোর আর কথাগুলো শুধু বাংলায় ।টুলু ভাই প্রথম প্রকাশ করলেন 'কপিয়ার' যা প্রকাশের পর পরেই দারুন সাড়া ফেলে শ্রোতাদের মাঝে । শ্রোতারা বিস্মিত হয়ে গেলো একি শুনছি ? সব বিখ্যাত গান দেখি বাংলায় !!! এরপর প্রিন্স মাহমুদ ভাই নিয়ে এলেন 'যন্ত্রণা' ও 'দেঞ্জার ওয়ান' ,টুলু ভাই 'সুপার কপিয়ার' ও 'কপিয়ার টু' নামে আরও দুটো অ্যালবাম প্রকাশ করলেন । এরমাঝে আমাদের প্রিয় আশরাফ বাবু ভাই নিয়ে এলেন 'মৌসুমি' নামের একটি অ্যালবাম যা এক কথায় অসাধারন । পার্থদা, পলাশ ভাই, আগুন ভাই ও আশরাফ বাবু ভাইয়ের কণ্ঠে শুনলাম বিখ্যাত সব জনপ্রিয় গানের বাংলা ভার্শন। অ্যালবামের সবগুলো গানের কথা লিখেছিলেন আশরাফ বাবু ভাই । সঙ্গীত করেছিলেন আশরাফ বাবু ভাই ও পার্থদা। গানগুলো শুনলে আজকের শ্রোতারা অবশ্যই বিস্মিত হবে এই ভেবে যে আমাদের মেধাবীরা সেইসময় কিভাবে শ্রোতাদের বাংলা গানে নিত্য নতুন ভাবে আকৃষ্ট করে রেখেছিল তা দেখে । আমাদের মেধাবীরা সময়ের সাথে আমাদের এগিয়ে নিয়ে গিয়েছিলেন কিন্তু মাতৃভাষা বাংলা থেকে সরে আসেননি । শ্রোতারা পিঙ্ক ফ্লোয়েড শুনতে চাও? বাংলায় শোন , র‍্যাপ গান শুনতে চাও ? বাংলায় শোন যার কারণে সেইসব গুণী মানুষগুলোকে আমরা আজো অন্তর থেকে শ্রদ্ধা করি, ভালোবাসি ও বাসবো চিরদিন ।

'মৌসুমি' অ্যালবামটি মেলোডিয়াস একটি অ্যালবাম ছিল । সিডির যুগে বহু জায়গায় খুঁজেছিলাম অ্যালবামটি কিন্তু পাইনি। বস্তাবন্দী ক্যাসেট থেকে বের করে গানগুলোকে আবার জীবিত করলাম এবং ২০১১ তে রেডিও পেইজে অ্যালবামটির ৭ টি গান প্রকাশ করেছিলাম । পুরো অ্যালবামটি অনেকেই পাওয়ার জন্য অনুরোধ করেছিলেন কিন্তু দেইনি। বলেছিলাম রেডিও বিজি২৪ এর ওয়েবসাইট খুললে দিবো । আজ আপনাদের কাছে দেয়া সেই কথাটি রাখলাম । নিয়ে এলাম আপনাদের সবার কাংখিত সেই অ্যালবামটি যার নাম 'মৌসুমি '। যারা অ্যালবামটি আজো শুনেনি তাদের কাছে অনুরোধ করবো সম্পূর্ণ অ্যালবামটি শুনে দেখার জন্য । সবগুলো গান আপনি চিনেন তবুও আপনাকে ধাঁধায় ফেলে দিবে এটা যেন কোন গান , কার গান এই ভাবনায় । আর শুনে বুঝবেন আমাদের বাংলাদেশের ছেলেরাও পারে সেইসব বিখ্যাত গানগুলোর ছোঁয়া দিতে ।

মৌসুমি অ্যালবাম লিঙ্ক - Click This Link

নিয়মিত আপডেট পেতে লগিন করুন - forum.radiobg24.com

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০৪

ভিটামিন সি বলেছেন: আমারে দিয়া দেন। কৃপনতা কইরেন না। আশরাফ বাবুর র্যাপ (আরে বাবারে এইটা র্যাপ হবে; কেমুন লাগে কইনচান দেহি) যত গান আছে সব। আমি খুইজ্জাও পাইতাছি না।

২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০৬

কবি ও কাব্য বলেছেন: পুরো অ্যালবামলিঙ্ক পোস্টের নিচেই দেয়া আছে আর ঐ ফোরামে রেজিঃ করুন ,আশরাফ বাবুর বহু গান পাবেন ।

২| ২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৩

ভিটামিন সি বলেছেন: লগইন করতে কয় এ্যালবামের লিংকে গেলে। রেজিঃ করলে মনে হয় লিংক আসবে।
আমি আসলে আশরাফ বাবু, চারু, পার্থ, পলাশ, অনিমা ডি কষ্টার গানগুলি খুজতেছি। এই যেমন: হ-য-ব-র-ল, পেজগি এসব এ্যালবাম।
অনেক আগে রেডিও বাংলাদেশ ঢাকা থেকে প্রচারিত ঢাকা - গ চ্যানেলে এইসব গান চলত সন্ধ্যাবেলা একটা অনুষ্ঠানে। উপস্থাপনা করতো পায়জামা ও গামছা। তখন আমি মনে ক্লাশ ৭ বা ৮ এ পড়ি। সেই থেকে এসব গানের ফ্যান। তখন মফস্বলে থাকতাম বলে এইসব এ্যালবাম কালেকশন করতে পারি নাই। যখন একটু বড় হলাম তখন আর খুজেই পেলাম না সেই সব। তাই নেটে সার্চ দেই। ২/৩ টা এ্যালবাম খুজে পেয়েছি।

৩| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫২

ডক্টর লেকটার বলেছেন: ভিটামিন সি ভাই, ঐটা রেডিও বাংলাদেশ না- রেডিও মেট্রোওয়েভ ছিলো। রেডিও বাংলাদেশ ঢাকা গ এর ফ্রিকোয়েন্সি ইউজ করতো সকাল ৮ - ১২ টা পর্যন্ত, আর সন্ধ্যায়। বাংলাদেশের প্রথম প্রাইভেট রেডিও চ্যানেল ছিলো ঐটা। আর এখন নির্দ্বিধায় বলতে পারি - বাংলাদেশের সত্যিকারের স্মার্ট আরজেও ছিলো ওরাই।
নস্টালজিক কইরা দিলেন ভাই :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.