নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বিদ্রোহীর গর্জন

কবি ও কাব্য

একজন বিদ্রোহী বলছি ঃ যেখানে দেখিবে কোন অন্যায় অত্যাচার সেইখানে পাইবে শুনিতে আমার হুংকার সময় এসেছে সাথিরা সব অন্যায়ের বিরুদ্ধে আবার নতুন করে গর্জে উঠার।

কবি ও কাব্য › বিস্তারিত পোস্টঃ

ব্যান্ড সঙ্গীতের জীবন্ত কিংবদন্তী মাকসুদুল হক এর চলচ্চিত্রের সবগুলো গান

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫৩



১৯৯২ সাল। বাংলাদেশ টেলিভিশনের পর্দায় একটি মুক্তিপ্রতীক্ষিত ছবির ট্রেলার দেখে নড়েচড়ে বসলাম আমরা দুই ভাই । ট্রেলারে দেখলাম ‘অঞ্জলি’ নামের একটি ছবিতে একজন নতুন অপরিচিত ছেলে বৃষ্টিতে ভিজে ভিজে গাইছে ‘’তোমাকে দেখলে একবার ,মরিতে পারি শতবার’’আর তখনকার সময়ের জনপ্রিয় অভিনেত্রী শাবনাজ ঘরের ভেতর থেক দৌড়ে জালানার কাছে দিয়ে দাঁড়াচ্ছে । গানের কণ্ঠটি শুনেই আমাদের দুইভাইয়ের নড়েচড়ে বসা । বড় ভাই চিৎকার দিয়ে বললেন ‘’আরে মাকসুদ ভাইয়ের কণ্ঠ ‘’!!! আমিও সায় দিয়ে বললাম ‘’হ্যাঁ হ্যাঁ তাইতো মনে হচ্ছে’’ । হ্যাঁ , আমাদের ব্যান্ড সঙ্গীতের প্রিয় কণ্ঠ মাকসুদ ভাই ছবিতে গান গেয়েছেন এবং সেটাই মাকসুদ ভাইয়ের প্রথম প্লেব্যাক ছিল । সেই থেকে ছবিটা হলে দেখার অপেক্ষায় থাকলাম । একসময় মুক্তি পেলো এবং হলেও দেখলাম । ছবির নায়ক প্রযোজক পরিচালক দারাশিকো’র ছেলে সুস্ময় । যাকে দর্শকরা গ্রহণ করেনি , ছবি দেখতে যে দর্শকরা গিয়েছিল তাঁরা মাকসুদুল হকের গানের জন্যই গিয়েছিল। ছবিতে মাকসুদ ভাইয়ের আরও একটি গানছিল সামিনা চৌধুরীর সাথে ‘লোকে বলে পাগলামি ,আমি বলি ভালোবাসা’ । আমাদের চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা ও চিত্রপরিচালক দারাশিকো’র প্রযোজিত প্রথম ছবি ‘’অঞ্জলি’’ যা ব্যবসায়িক ভাবে মুখ থুবড়ে পরে কারণ ছবিতে যে নায়ক সুস্ময় ছিল তাঁকে একবারও নায়ক হিসেবে দর্শকদের মনে লাগেনি । রোমান্টিক ছবি কিন্তু ফ্লপ খেলো শুধুমাত্র নায়ক সুস্ময়ের কারণে । এই ছবিতে যদি দারাশিকো নাঈম’কে রাখতো তাহলে হয়তো ছবিটি ব্যবসায়িক সফলতা পেতে পারতো । পরিচালক দারাশিকো এর আগে অনেক ছবি নির্মাণ করেছেন যার অনেকগুলো সফলতা পেয়েছিল, পেয়েছিল দর্শকদের প্রশংসাও । কিন্তু কোন ছবি প্রযোজনা করেননি এককভাবে । এরপর জীবিত থাকাবস্থায় দারাশিকো আর কোন নতুন ছবি তৈরি করেননি।

আলাউদ্দিন আলীর সুর করা অঞ্জলি ছবির গান দুটো কেউ যদি আগে থেকে না জানে যে এটি কোন ছায়াছবির গান তাহলে সে মনে করতে পারে হয়তো মাকসুদ ভাইয়ের কোন ব্যান্ড মিক্সড অ্যালবামের গান । বহুকালজয়ি গানের স্রস্টা আলাউদ্দিন আলী ঠিক মাকসুদুল হকের কণ্ঠের উপযোগী করেই গান দুটোর সুর ও সঙ্গীত পরিচালনা করেছিলেন । ‘অঞ্জলি’ ছবির গানের জনপ্রিয়তায় মাকসুদ ভাই মমতাজুর রহমান আকবরের ‘ডিসকো ড্যান্সার’ , ও ‘আইনের হাত’ (পরিচালকের নাম এই মুহূর্তে মনে পড়ছে না ) ছবি দুটোতে দুটি গান করেন । ডিস্কো ড্যান্সার ছবির গানটিতে ঠোঁট মিলিয়েছিলেন জনপ্রিয় নায়ক মান্না যা সেইবছরের সেরা ব্যবসায়িক সফল ১০টি ছবির একটি ছিল । ‘আইনের হাত’ ছবিতে সহকণ্ঠশিল্পী ছিলেন রুনা লায়লা আর ঠোঁট মিলিয়েছিল পর্দায় বাপ্পারাজ । দুটো গানই সেই সময়ে জনপ্রিয় হয়েছিল ।

বাংলা গানের যাদুঘর ‘রেডিও বিজি২৪’ আজ শ্রোতাদের হাতে তুলে দিলো ব্যান্ড সঙ্গীতের জীবন্ত কিংবদন্তী মাকসুদুল হক এর কণ্ঠের চলচ্চিত্রের সবগুলো গান শ্রোতাদের হাতে তুলে দিলো । প্রয়াত পরিচালক দারাশিকো, সুরকার আলাউদ্দিন আলী, আহমেদ ইমতিয়াজ বুলবুল’কে জানাই অনেক অনেক কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও ভালোবাসা বাংলা চলচ্চিত্রে ব্যান্ড সঙ্গীতের কীর্তিমান পুরুষ মাকসুদ ভাইয়ের কণ্ঠে গানগুলো আমাদের উপহার দেয়ার জন্য । মাকসুদুল হক ভাইকে জানাই রেডিও বিজি২৪ পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা আমাদের চলচ্চিত্রের গানের ভাণ্ডারে নিজেকে যুক্ত করার জন্য ।

মাকসুদুল হকের ছায়াছবির গানের লিংক -http://forum.radiobg24.com/showthread.php?tid=322

বাংলাদেশের হারিয়ে যাওয়া গানের ভাণ্ডার খুঁজে পেতে ক্লিক করুন - http://forum.radiobg24.com/index.php

নিয়মিত আপডেট দেখুন – -https://www.facebook.com/radiobg24

গানের লিঙ্ক দেখতে ও গানগুলো পেতে অবশ্যই আগে ফ্রি রেজিঃকরে নিবেন ।।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

মনিরা সুলতানা বলেছেন: ধন্যবাদ :)

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

সুমন কর বলেছেন: অঞ্জলি ছবির গানটি শুনেছিলাম। গুড শেয়ার।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৫

মুহাম্মদ নোমান উদ্দিন বলেছেন: ধন্যবাদ।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৩১

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: মাকসুদের গানগুলো বরাবরই আমার ভাল লাগে
ধন্যবাদ শেয়ার করার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.