নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করণিকা-২৩৯

করণিক: আখতার২৩৯

করণিক আখতার

পরমতসহিষ্ণুতা শান্তিধর্মীদের শনাক্তিচিহ্ন।

করণিক আখতার › বিস্তারিত পোস্টঃ

প্রতিশোধ প্রসঙ্গে

১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ২:৪৮

প্রতিশোধ প্রসঙ্গে
-----------------------------
সুযোগ পেলেই যেকোনো প্রতিশোধ নেওয়া যায়। তবে, প্রতিশোধের প্রতিশোধ নেবার ঝুঁকি নিয়ে কেহই আসবে না এমন নিশ্চয়তা যেখানে নেই, সেখানে প্রতিপ্রতিশোধের ধকল এড়াতে চাইলে অথবা আগামীতে লাভবান হ’তে চাইলে কখনো কোনো প্রতিশোধ না-নিয়ে বিচক্ষণদের মতো নীরবে আন্তরিকভাবে ক্ষমা করাই বুদ্ধিমানদের কর্তব্য।
এটাও যেমন সম্ভব যে, আমি কারো ক্ষতি করতে চেয়ে কিছু করলাম, তাতেই তার বিশাল উপকার হয়ে গেল, তেমনিভাবে কারো উপকার করতে চেয়ে ভালো কিছু করার মাধ্যমেও ভীষণ প্রতিশোধ নেওয়া যেতে পারে। প্রতিশোধের উদ্দেশ্যে নিজেকে প্রতিশোধে না-জড়ানোটাই এখানে পরামর্শিত।
যেজন আমার কোনো ক্ষতি করেনি, আমি স্বেচ্ছায় অথবা অনিচ্ছায় তারও ক্ষতি করতে পারি। এমনকি, সতর্ক থাকার পরও এবং ভালো কিছু করতে গিয়েও আমি কোনো উপকারীজনেরও ক্ষতি করে ফেলতে পারি কিছু বুঝে ওঠার আগেই। প্রতিশোধে যেমন একটা লক্ষ্য থাকে, ক্ষতিতে তেমনটা নেই- এতটুকুই পার্থক্য ক্ষতি করা এবং প্রতিশোধ নেওয়ার মধ্যে। আমি যার ক্ষতি করলাম সে তার প্রতিশোধ যেমন নিতে পারে তেমনি আমাকে অক্ষত ছেড়েও দিতে পারে। কিন্তু, যেজন আমার কোনো ক্ষতি করেছে, তার কোনো ক্ষতি আমি করলে তো সেটা প্রতিশোধ নেওয়ার মতো হবে, তখন প্রতিপ্রতিশোধের সম্ভাবনাকে স্মরণে রেখে আত্মরক্ষার দিকে মনোযোগী হওয়াটাই আমার কাজ, এবং তখন কোনো ধরণের প্রতিশোধের চিন্তা মাথায় না এনে অবশ্যই তাকে ক্ষমা করার সুযোগ নেওয়াটা আমার ভালোর স্বার্থেই আমার লক্ষ্য। কখনো কারো কোনো ক্ষতি করার ইচ্ছা যদি আমার জেগে ওঠে, তবে, যারা আমার কোনো ক্ষতি করেনি অবশ্যই নিতান্তই বাধ্যবাধকতায় বেছে বেছে সচেতনে শুধু তাদের ক্ষতি আমি ক’রে যেতে পারি।
----------------------------------------------------------
করণিক : আখতার২৩৯
প্রতিশোধ প্রসঙ্গে

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৮ ভোর ৫:৫৩

বিদেশে কামলা খাটি বলেছেন: প্রতিশোধ বড় কঠিন জিনিস। হিংসা ই হিংসার জন্ম দেয়।

২| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫১

রাজীব নুর বলেছেন: পড়লাম।

৩| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৩

বিপরীত বাক বলেছেন: ভূল কথা।
সবাই বেকুব
না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.