নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করণিকা-২৩৯

করণিক: আখতার২৩৯

করণিক আখতার

পরমতসহিষ্ণুতা শান্তিধর্মীদের শনাক্তিচিহ্ন।

করণিক আখতার › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতি সম্পর্কিত করণিকা

০১ লা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

দুর্নীতি সম্পর্কিত করণিকা
--------------------------------------
দুর্নীতি বলতে আপনি কোনগুলোকে বোঝাতে চাচ্ছেন- বলবেন কি?-- নিজস্ব বিশ্বাস অথবা যুক্তির জোরে আপনি যেগুলো বৈধ হিসেবে নিয়ে চালিয়ে যাচ্ছেন, সেগুলোকে দুর্নীতি বলবেন, না-কি, আপনার অপছন্দের ব্যক্তিরা বা এই আমি `অন্যায় নয়’ ভেবে নিয়ে যেগুলো চালাচ্ছি, সেগুলোকে দুর্নীতি বলতে চাচ্ছেন? কাদের নৈতিক ধর্মাচার বা কর্মাচারগুলোকে দুর্নীতি ব’লে ব’লে আপনি গলা শুকিয়ে ফেলছেন বা মঞ্চ কাঁপাচ্ছেন? দুর্নীতিমুক্ত পরিবেশ তো গণহারে প্রত্যেকের কাম্য। সকলের ন্যায়নীতিবোধ যে সমরৈখিক নয়- দৃষ্টিকোণ এবং দৃষ্টিভঙ্গি ভেদে জনে জনে ভিন্নতা, সেটা তো সর্বজনমান্য বাস্তবতা।
আমার বোধনের বৈধাবৈধগুলো প্রশ্নাতীতভাবে মেনে নিতে আপনি যখন আপত্তি তোলেন, তখনি তো শুরু হয় নৈতিক কোন্দল। আমার নীতিবোধের ধরনটা যখন আমি আপনার ওপর চাপানোর চেষ্টায় পীড়াপীড়ি করি, তখন কলহকামীদের মতোই নিঃসন্দেহে আমিও ঘৃণ্য বদমাশিতে লিপ্ত।
আত্মরক্ষার স্বার্থে কোনো ব্যক্তিকে এড়িয়ে চলাটা নিশ্চয়ই দুর্নীতির মধ্যে পড়ে না। আমাকে স্বেচ্ছাচারীরূপে দেখে যদি সভ্য ভদ্রজনেরা আমাকে এড়িয়ে যেতে চায়, তবে তারা যেতেই পারে তাদের নৈতিক অধিকারে।
নিজস্ব মতাদর্শ অন্যদের ওপর চাপানোর লক্ষ্যে কেহ অত্যাচার চালাচ্ছে- এমনটা মনে হ’লে, তাকে সহ তার দলবলকে চরম ঘৃণায় এড়িয়ে চলাটা অবশ্যই মানুষের কর্তব্য।
----------------------------------------------------------------------
গণকরণিক : আখতার২৩৯
##### ০১/০৯/২০১৮খ্রি:

দুর্নীতি সম্পর্কিত করণিকা

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৮

রাজীব নুর বলেছেন: অসৎ ভাবে টাকা উপার্জন করাটাই দুর্নীতি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.