নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করুণাধারা

করুণাধারা

জীবন যখন শুকাইয়া যায় করুণাধায় এসো

করুণাধারা › বিস্তারিত পোস্টঃ

জিবোর্ড

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩০

এ বছরের শুরুর দিকে একদিন আমি মোবাইলে মেসেন্জারে কিছু লিখছিলাম, তাই দেখে আমার ভাই বলল, "একটা অ্যাপ আছে, তুই কথা বললে সেই কথা লেখা হয়ে যাবে, ইনস্টল করে দেই?"  সেই অ্যাপটার নাম জিবোর্ড। প্লে স্টোর থেকে ভাই দিল জিবোর্ড ইনস্টল করে, শুরু হলো আমার কথা বলে বলে লেখা। তখন যেমন আশ্চর্য হয়েছিলাম এখনো আমি আশ্চর্য হতেই থাকি জিবোর্ড এর বুদ্ধি(!) দেখে। মাঝে মাঝে আমি কথা না বলে যখন এর কীবোর্ড দিয়ে লিখি, তখন একটা শব্দ বললে পরের শব্দ টা জিবোর্ড নিজেই সাজেস্ট করে! মাঝে মাঝে কানে শুনতে পায় না, আমার কথা বুঝতে পারে না, তখন উল্টাপাল্টা শব্দ লেখে। মাঝে মাঝে আমার বাংলা কথা  ইংরেজি অক্ষরে লিখতে থাকে। এইটুকু ঝামেলা বাদে জিবোর্ড আমার পরম সাহায্যকারী।

 আমার ধারণা ছিল বেশিরভাগ ব্লগারই এটা ব‍্যবহার করে লিখেন কারণ এভাবে লেখা সহজ। কিন্তু আজ সকালে হঠাৎ ব্লগার ডঃ এম এ আলীর শেষ পোস্টটা পড়ে আমার মনে হল ওনার আঙুলে ব্যথার কারণে লিখতে পারছেন না, তাহলে কি উনি এভাবে লিখেন না! তাকে  জিবোর্ড এর সাজেশন দেয়ার পর ব্লগার খায়রুল আহসানের মন্তব্য দেখে মনে হল উনিও জি বোর্ড দিয়ে লিখেন না। এখন দেখছি ব্লগার বিজন রয় ও এর সম্পর্কে জানতে চাচ্ছেন। অতএব জি বোর্ড সম্পর্কে  লিখছি, আমার স্বল্প জ্ঞানে যতটুকু লেখা যায়, ততটুকুই।

 জিবোর্ড সম্পর্কে উইকিপিডিয়া বলছে: Gboard is a virtual keyboard app developed by Google for Android and iOS devices. It was first released on iOS in May 2016..... তবে এর সম্পর্কে তেমন কোনো তথ্য পেলাম না।

জিবোর্ড এ কথা বলে লেখাকে ভয়েস ডিকটেশন বলে । এটা লিখতে ইন্টারনেট কানেকশন দরকার হয়। ইন্টারনেট না থাকলে কি বোর্ড চেপে লেখা যায়।


এটা জিবোর্ডের বাংলা কীবোর্ডের স্ক্রীনশট । এই কীবোর্ডের প্রথম সারির একেবারে ডানদিকে যে স্পিকার দেখা যাচ্ছে, সেটা টাচ করলে কালো রঙ সবুজ হয়ে এক্টিভেটেড হয়। প্রথমে লেখা আসে স্পিক নাও, তারপর আসে লিসনিং, আমি কথা বললে তখন সেই কথাগুলো লেখা হতে থাকে, বিরতি চিহ্নবিহীন। আমি কিছুক্ষণ কথা বলে নিয়ে দাঁড়ি কমা বসাই। কীবোর্ডের পরবর্তী 5 শাড়ি (লিখতে চেয়েছিলাম  সারি)  অক্ষর। ষষ্ঠ শাড়িতে বাঁ দিকে প্রথমে আছে 123, তারপর কমা তারপর একটা গোলাকৃতি চিহ্ন। এই গোলাকৃতি চিহ্ন টাচ করলে কীবোর্ড পরিবর্তিত হয়ে ইংরেজি, এরপর ইংরেজি- বাংলা হয়। এই ইংরেজি- বাংলা কীবোর্ড টা একেবারে অভ্রের মত।

 আমি স্টিফেন হকিং সংক্রান্ত একটা পোস্ট দিয়েছিলাম, যেখানে বারবার ইংরেজি ও বাংলা লেখা লাগছিল একের পর এক। তখন আমি এই গোলকচিহ্ন ব্যবহার করে কীবোর্ড বদল করছিলাম, যখন যেমন দরকার হচ্ছিল। ইংরেজিতে গিয়ে ইংরেজিতে বললে সেটা লেখা হচ্ছিল, আবার বাংলা কীবোর্ডে গিয়ে বাংলায় বললে বাংলায় লেখা হচ্ছিল- এইরকম। একদম বাঁয়ে 123 এ টাচ করলে সংখ্যা, বিরতিচিহ্ন ইত্যাদির কীবোর্ড আসে, দরকার মতো সেটা ব্যবহার করি।

একেবারেই যে আঙ্গুল ব্যবহার করতে হয় না, তা না। স্পিকার এক্টিভেট করতে হলে বারবার আঙ্গুল দিয়ে টাচ করা লাগে।  মাঝে মাঝে এত ভুলভাল লেখে যে, সেগুলো মুছে, কীবোর্ড চেপে ঠিক শব্দ বসিয়ে ঠিক করতে হয়। তাছাড়া বিরতি চিহ্ন তো বসাতে চিহ্ন চাপতেই হয়। কিছু উচ্চারণের তফাৎ  ধরতে পারে না জিবোর্ড, যেমন পড়ি~পরি, সারি~ শাড়ি। এছাড়া জানিনা কি কারনে মুখে বাংলা সংখ্যা বললে লেখে ইংরেজি সংখ্যা, তখন সেটাকে আবার কীবোর্ড দিয়ে বাংলা করতে হয়। এ ছাড়া কিছু উচ্চারণ একেবারেই বোঝেনা, যেমন শব্দের মধ্যে চন্দ্রবিন্দুর উচ্চারণ। একদিন লিখতে চাচ্ছিলাম পায়ে ঝিঁঝিঁ ধরেছে বারে বারে লেখা আসছে ঝিঝি! আমি বিরক্ত হয়ে চিৎকার করে জিবোর্ড কে বারবার বলতে লাগলাম, আরে চন্দ্রবিন্দু! চন্দ্রবিন্দু! ঝি! ঝি! ঝি! ঝি! সে এই কথাটাই লিখতে লাগল। দেখি আমার কাজের বুয়া বিস্ফারিত দৃষ্টিতে আমাকে দেখছে, সম্ভবত ভেবেছিল আমার মাথা খারাপ হয়ে গেছে! এর পর থেকে কথা বলে লেখার সময় আমি ঘরের দরজা বন্ধ করে, তারপর একা একা কথা বলে লিখি!

এতক্ষণ উপরে যা লিখলাম তার মধ্যে অনেক কিছুই  এডিট করে লিখতে হয়েছে। অনেক সময় একটা শব্দ বহুবার উচ্চারণ করার পরে ঠিক মতো লিখতে পারে। সেক্ষেত্রে আমি কীবোর্ড চেপেই লিখে নেই। খুব ভুল শোনে, ভুল শোনার নমুনা এরকম- ফ্রি নেট, চক্র কি, শাড়ি, পরি, তালগোল, হায় হায় ,গাব গাছ, স্যাটেলাইট..... শেষের দিকের শব্দগুলো ঠিক আছে কিন্তু প্রথম 4 টা শব্দ বলেছিলাম ফিরনি, চকমকি, সারি, পড়ি... এই চারটা শব্দ এখন কীবোর্ড চেপে লিখলাম।

মোবাইলে জি বোর্ড কি করে ইন্সটল করেছিল সেটাই জানিনা! তাই ল্যাপটপে কি করে ইন্সটল করতে হবে তাও জানিনা। তবে শুনেছি ইনস্টল করা যায়। ব্লগে অনেকেই নিশ্চয়ই জানেন, ( বাংলা মন্তব্যের মাঝে ইংরেজি সংখ্যা দেখে আমি বুঝেছি সেটা জি বোর্ড দিয়ে লেখা) আশা করি তারা  সাহায্য করবেন।

আরেকটা মজার অ্যাপের কথা বলি, এটা Google Translate. একদিন এটা আমার ছেলে আমার ফোনে ইন্সটল করে বলল, "এটা ক্যামেরা দিয়ে ট্রান্সলেট করে", বলে ড্রেসিং টেবিলে রাখা ডাভ স্প্রেতে ফোন ধরতেই দেখা গেল স্প্রেতে লেখা ডাভের জায়গায় লেখা দেখাচ্ছে "ঘুঘু"।  ক্যামেরা ছাড়াও হাতে লিখে, মুখে বলে বা কী বোর্ড চেপে ট্রান্সলেট করা যায়। এই অ্যাপটাও আমার ভালো লেগেছে, তাই শেয়ার করলাম। গুগল ট্রান্সলেটরের স্ক্রীনশট নিচে দিলাম। স্ক্রীনশটে যেমন দেখাচ্ছে কলম, সেই কলম টাচ করে আমি হাতে সামহোয়্যারইন লিখেছিলাম। আবার মুখে বললেও অনুবাদ করে দেয়, ক্যামেরা ধরলে ক্যামেরায় অনুবাদ হয়ে যায়।



সাধ্যমত চেষ্টা করলাম। জানিনা এতে বিজন রায়ের কৌতুহল মেটাতে পারলাম কিনা। এইমাত্র মনে পড়ল, বিজন রয় আমাকে কয়েকদিন আগে পোস্ট দেবার জন্য তাগাদা দিয়েছিলেন। সত্যি কি কৌতুহল, নাকি পোস্ট লেখাবার ফন্দি! কে জানে!!



পুনশ্চ: এই পোস্ট লেখার পর দেখতে পাচ্ছি, ডঃ এম এ আলীর পোস্টে আরো অনেকেই জিবোর্ড সম্পর্কে জানার আগ্রহ দেখিয়েছেন, তাই এই লিংক যোগ করছি। জিবোর্ড
আমার ফোন অ্যান্ড্রয়েড,এই লিংকে আই ফোনের কথা বলা হয়েছে যদিও।



ভাসমান মাইন কয়েকটি লিংক দিয়েছেন, তাই তাঁর মন্তব্য পুরোটাই এখানে তুলে দিলাম।

আইওএস এর জিবোর্ডে এখনো বাংলা লেখা যায় না, তবে আশা করছি খুব শিঘ্রই আসবে। আইফোন থাকলে এটা এখন ইন্সটল করে খুব একটা লাভ হবে না।

অ্যান্ড্রয়েড জিবোর্ড প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে:
https://play.google.com/store/apps/details?id=com.google.android.inputmethod.latin&hl=en_US

কিভাবে ব্যবহার করবেন
https://www.pcmag.com/feature/362179/how-to-use-google-s-gboard-keyboard-on-ios-and-android/2

আরো অনেক কিছুই করা যায়
https://www.cnet.com/how-to/heres-how-to-use-gboards-features/






মন্তব্য ৫৭ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১০

ঋতো আহমেদ বলেছেন: বাহ্, সুন্দর পোস্ট তো !

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪৩

করুণাধারা বলেছেন: ধন্যবাদ, ঋতো আহমেদ। অভ্র, ঋদ্মিক কিবোর্ডের পর জি বোর্ড- এটা ভালই লাগছে।

মন্তব্য এবং প্লাস দিয়ে অনুপ্রেরণা দিয়েছেন, অসংখ্য ধন্যবাদ।

২| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক সুন্দর পোস্ট। ধন্যবাদ পোস্টে।

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪৫

করুণাধারা বলেছেন: আপনাকেও ধন্যবাদ মাহমুদুর রহমান সুজন, সুন্দর মন্তব্য করে অনুপ্রেরণা দেবার জন্য।

৩| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়া আপুনি,


আপনাকে অনেক অনেক ধন্যবাদ এমন একটি বিষয় শেয়ার করার জন্য। ধন্যবাদ প্রিয় বিজনদাকেও, আপুনিকে যে করে হোক একটি পোস্ট দেওয়ার তাড়া দেওয়ার জন্য। আমিও বিষয়টি জানতামনা। তবে এবার চেষ্টা করবো।


শুভকামনা আপুনিকে।


২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫০

করুণাধারা বলেছেন: আসলে ডঃ এম এ আলীকে আমি জিবোর্ড এর কথা বলেছিলাম। আমি ব্যবহারকারী, কিন্তু এর সম্পর্কে তেমন কোন তথ্য গুগল সার্চ দিয়ে পাইনি। যেটুকু পেয়েছি তাই শেয়ার করলাম। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

ধন্যবাদ পদাতিক চৌধুরি, মন্তব্য আর প্লাস দিয়ে অনুপ্রেরণা দেবার জন্য। ছুটি শেষ হতে আর কত দিন বাকি?

৪| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০২

নীল আকাশ বলেছেন: এই সব দিয়ে আপনি লিখতে পারবেন তবে আবার কারেকশন করতে হবে। আপ্নি কি রিদ্মিক কি বোর্ড এন্ড্রয়েডে ব্যবহার করে দেখেছেন? আমার কাছে এটাই সব চেয়ে সহজ মনে হয়। এক দুই দিন পরেই লেখার হাত এসে যাবে। আমি আমার সব লেখা এটা দিয়েই লিখি। ট্রাই করে জানাবেন কেমন লাগল?

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৭

করুণাধারা বলেছেন: ঠিক বলেছেন, এটা কারেকশন করতে হয়, কিন্তু ঠিকঠাক উচ্চারণ করলে কারেকশন এর দরকার হয় না। আমি ভাইবার বা মেসেঞ্জারে যখন কথা বলি তখন দেখি ঠিকঠাক লিখতে পারে। অনেক বড় পোস্ট এর শব্দগুলা ঠিক ধরতে পারে না, তখন ঠিক করতে হয়, যেমন জি বোর্ড একটু আস্তে বললেই লিখে ফেলে জীবন- এরকম ভুল হয়।

এর আগে আমি ঋদ্মিক কিবোর্ড দিয়েই লিখতাম, কিন্তু এখন যেমন এক হাতে মোবাইলটা ধরে কথা বলছি আর লেখা হচ্ছে- সেটাতেই আমার স্বাচ্ছন্দ লাগে! লেখা শেষ হলে দাঁড়ি কমা বসিয়ে দেবো।

আমার পোস্টে আপনার পেয়ে ভালো লাগলো নীলআকা৩৯।

৫| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৩

মলাসইলমুইনা বলেছেন: সেই কবে ওস্তাদ আনন্দ শংকরের সরোদ বাজানো শুনে ইচ্ছে হয়েছিল সরোদ বাজানো শিখি।সেটাতো আর হলো না ইহ জন্মে । চাঁদের আলোয় তাজমহলের সামনে ইয়ানির কি বোর্ড বাজানো দেখেও সেটা বাজানো শিখবো ইচ্ছে হয়েছিল কত । তাও হলোনা ।এখন সেই অপূর্ণ ইচ্ছেটা এই ল্যাপটপের কি বোর্ড চেপে মেটাই । মাঝে মাঝে অনেক রাতে একলা বসে যখন লিখি তখন পাইন গাছের ওপর দিয়ে চাঁদ দেখা যায় ।তখন ভাবি আমি ইয়ানি । আর আঁধারের ঢাকা পাইন বনটা তাজমহল । আমি ইয়ানির অপূর্ব সুন্দর সুর তোলা কি বোর্ড বাজানোর মতো করে আমার ল্যাপটপের কি বোর্ড টিপে মন দিয়ে লিখে যাই ! আপনিতো আমার সেই ল্যাপটপে লেখার প্রিয়তার দিকে মিসাইল ছুড়ে দিলেন ! ভয়েস এক্টিভেটেড ইংলেরই সফ্ট ওয়ারের সাথে আমি পরিচিত অনেক দিন ধরেই । কিন্তু বাংলাতে যে এটা এখন পাওয়ায় যায় সেটা জানতাম না । এখন ওটা ইন্সটল করলে আমার সরোদ বাজানোর ইচ্ছের কি হবে !

আর আরো ভয়ংকর কথা হলো এখনতো এই ব্লগ রাজনৈতিক নেতা নেত্রীদের পদচারণায় ভরে যাবে ! তারা লিখতে না পারুক যে দীর্ঘ বক্তৃতা দিতে পারে আল্লাহ ! এখনতো এই নির্বাচন মৌসুমে তারা আপনার এই ভয়েস একটিভিটেড জীবোর্ড দিয়ে ব্লগ ভর্তি লেখা লিখতে শুরু করবে ।ভাবি কালের কাছে ব্লগ ইতিহাস লেখার অধ্যায়ে আপনি যে কিভাবে যে মূল্যায়িত হবেন ভাবতেই ভয় লাগছে ! বেলাইনের কিছু হলেই মনে দুঃখ লাগবে আগেই জানিয়ে রাখছি !!

ইতি, মলা ।

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৬

করুণাধারা বলেছেন: মলা.......! ( ডট ছাড়া মলা বলে আমি কবে ডাকলাম!)

আহা, কি দারুণ কাব‍্যিক মন্তব্য! আঁধার রাতে পাইন বনে দেখে তাজমহল কল্পনা! সেক্ষেত্রে ল্যাপটপের কি বোর্ডে ঝড় তুলে মনে হতেই পারে পিয়ানোর কিবোর্ডে অপরূপ সুর তুলে চলেছেন। না না, আপনার কল্পনার রাজ্যের দিকে আমি কোন মিসাইল ছুঁড়ে দেই নি, আমি কেবল ডঃ এম এ আলীকে সুপারিশ করেছি এটা দিয়ে লেখার জন্য। কারণ ফ্রস্ট বাইটের কারণে ওনার লিখতে অসুবিধা হয়। এটা আপনার জন্য নয়, এটা কেবল আমার মত বুড়োদের জন্য।

আর আরো ভয়ংকর কথা হলো এখনতো এই ব্লগ রাজনৈতিক নেতা নেত্রীদের পদচারণায় ভরে যাবে ! তারা লিখতে না পারুক যে দীর্ঘ বক্তৃতা দিতে পারে আল্লাহ ! এখনতো এই নির্বাচন মৌসুমে তারা আপনার এই ভয়েস একটিভিটেড জীবোর্ড দিয়ে ব্লগ ভর্তি লেখা লিখতে শুরু করবে ।ভাবি কালের কাছে ব্লগ ইতিহাস লেখার অধ্যায়ে আপনি যে কিভাবে যে মূল্যায়িত হবেন ভাবতেই ভয় লাগছে !


আপনার ভয় অমূলক, একেবারে। দ‍্যাখেন একবার, কেউ জিবোর্ড দিয়ে লিখবে না।

৬| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১২

অপ্‌সরা বলেছেন: জি বোর্ড আমার আছে। কিন্ত তাই দিয়ে লিখবো বা কমেন্ট করবো!!!


যা যা লিখি ফানি ফানি তাই কেউ শুনলে বা চিল্লা পাল্লা করলে তো বাড়ি থেকে বের করে দেেবে আপুনি!!!!!!! আর যখন কারো সাথে যুদ্ধ লাগে তখন যে বকবক করি তাই দেখলে তো আমাকে সোজা পাগলা গারদ পাঠিয়ে দেবে!!!!!! হায় হায় তখন কি হবে!!!!

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৮

করুণাধারা বলেছেন: তোমার জি বোর্ড আছে! তাহলে দু'লাইন লিখতে পারতে তো, এটা কি করে কাজ করে! আমি তো আমার শেষ ভরসা গুগলের কাছ থেকেও কোন সাহায্য পেলাম না, এ নিয়ে লেখার জন্য!!

৭| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৩

নতুন নকিব বলেছেন:



অালী ভাইয়ের সেই পোস্টটিতে অাপনাকে ধন্যবাদ জানিয়েছিলাম বিষয়টি সেই পোস্টে মন্তব্যে শেয়ার করেছেন বলে। পোস্টে সবিস্তারে দেয়ায় অনেকে এই পোস্ট থেকে উপকৃত হবেন। অাবারও ধন্যবাদ অাপনাকে অনেক পরিশ্রমের সুন্দর পোস্টে এবং +++

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২২

করুণাধারা বলেছেন: আপনাকে ধন্যবাদ নতুন নকিব, আমার পোস্টে আগমন, মন্তব্য, এবং প্লাস দেবার জন্য। এই প্রথম আপনাকে পোস্টে পেলাম।

আমি জি বোর্ড ব্যবহার করতে পারি, কিন্তু তেমন কিছু জানিনা। যেটুকু জানি কেবল সেইটুকুই শেয়ার করেছি। কিন্তু ব্লগে অনেকেই এটা ব্যবহার করেন, আশা করছি কেউ এটা সম্পর্কে বিস্তারিত লিখবেন।

ভালো থাকুন, শুভকামনা।

৮| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০২

কাওসার চৌধুরী বলেছেন:



এই এ্যাপস সম্বন্ধে জানা ছিল না। প্রথমবার জানলাম, খুব ইন্টারেসটিং একটা এ্যাপ। ইনস্টল করে দেখব কেমন লাগে। চমৎকার এ্যাপটা সম্বন্ধে তথ্য দিয়ে সহায়তা করার জন্য ধন্যবাদ আপা।

২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৫

করুণাধারা বলেছেন: আমিও জানতাম না, যদি না আমার ভাই বলতো! এখন আমার জি বোর্ড দিয়ে লেখাটাই সবচেয়ে সুবিধাজনক মনে হয়, কারণ অনেক সময় আমি খুব ক্লান্ত থাকি, আর শুয়ে শুয়ে মোবাইল হাতে নিয়ে কথা বললেই চলে, যেমন এখন চলছে। ঠিকই বলেছেন, এটা খুব ইন্টারেস্টিং। ভাবছি, আমি না লিখে যদি আপনি জি বোর্ড সর্ম্পকে লিখতেন, তবে অনেক কিছু জানা যেত, কারণ আপনি প্রতিটি বিষয়বস্তুর খুঁটিনাটি বর্ণনা করেন। আমার গুগল হোম সম্পর্কেও জানার খুব ইচ্ছা, আপনার বাসায় কি এটা আছে? থাকলে দয়া করে লিখবেন এটার সম্পর্কে।

আগেই বলেছি, আমি গুগল সার্চ দিয়ে জিবোর্ড সম্পর্কে তেমন কোনো তথ্য পাইনি। তাই একটা মাত্র লিংক পোস্টের এখন সংযুক্ত করছি, দেখুন কোন কাজে আসে কিনা! আরেকটা কথা, স্পষ্ট উচ্চারণে কথা বলতে হবে, না হলে অন্য শব্দ লিখে ফেলে।

মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ, কাওসার চৌধুরী।

৯| ২২ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৩০

মলাসইলমুইনা বলেছেন: করুনাধারা,
এইটা ভয়েস এক্টিভেটেড সফটওয়্যার দিয়ে লিখলাম (দাড়ি বলতে ভুলে গেছি তাই আর তারই দিলাম না )

২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৫

করুণাধারা বলেছেন: মলা..............

ভয়েস এক্টিভেটেড সফটওয়্যার সম্পর্কে আমি কিছুই জানতাম না, আপনাকে কি প্রথম জানতে পারলাম- ভালো লাগলো।

১০| ২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১২

রাজীব নুর বলেছেন: বাহ !!

২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৭

করুণাধারা বলেছেন: হ্যাঁ রাজীব নুর, এটা সত্যিই দারুণ একটা অ্যাপ, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগে এটা তৈরি করা হয়েছ।

১১| ২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৯

বিজন রয় বলেছেন: শুভসকাল। আগে প্রিয়তে নিলাম, তারপর প্লাস!

হ্যাঁ আমি এরকম বিস্তারিতভাবে এই জিবোর্ড সম্পর্কে জানতে চাচ্ছিলাম। আমার আশা পূরণ করলেন। এখন আমারসহ সকলের উপকার হবে। এখন আমি চেষ্টা করবো এটা কাজে লাগানোর।

খুব ভাল করেছেন এই পোস্ট দিয়ে।
সেজন্য হৃদয়ের ধন্যবাদ।

আর...........

২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩২

করুণাধারা বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপনার মন্তব্যে। যদিও আমি তেমন কিছু তথ্য দিতে পারিনি, তবু আশা করছি অন্য কেউ দিতে পারবে এবং আপনি এটা কাজে লাগাতে পারবেন।

অবশ্য আপনার কি কাজে লাগবে ঠিক বুঝতে পারছি না। :( কবিতা লেখা তো ছেড়ে দিয়েছেন। যে সংকলনের কাজ করছেন, তাতে বারবার লিংক জুড়তে হবে, সেখানে লেখার কাজ তো খুবই কম!!!!!

১২| ২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৬

বিজন রয় বলেছেন: আর................ শুধু কৌতূহল নয়, বা পোস্ট লেখাবার ফন্দিও নয়, আমি আসলে মন থেকে চেয়েছিলাম আপনি কিছু না কিছু লিখুন। দেখুন আমাদের দেশে লেখক খুব কম। যারা লেখেন তারা কজনবা সেই উঁচুমানের।

আমার বাবা বলতেন "লেখকদের মন সবথেকে ভাল হয় বা থাকে"। কোন বিখ্যাত লোকের একটি উক্তি মনে পড়ছে, উনি বলেছেন..... "নিজের মৃত্যুর কথা হলেও প্রতিদিন যেন কিছু লিখে রাখি।"

ব্লগে বা ব্লগের বাইরে আমি সবার জন্য এভাবেই ভাবি।
আশাকরি আপনিও আমার সাথে একমত হবেন।

পোস্টে আমার কথা উল্লেখ করায় স্পেশাল ধন্যবাদ আর শুভকামনা।
এই পোস্ট আমার প্রিয়তে থাকবে সবসময়।

২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৭

করুণাধারা বলেছেন: আপনার বাবার প্রতি শ্রদ্ধা। তাঁর বলা কথাটি ভালো লাগলো।

আমি জানি আপনি সমস্ত অনুপস্থিত ব্লগারদের পুরনো পোস্টে গিয়ে বারবার ফিরে আসার জন্য ডাকতে থাকেন। তাতে অনেকেই ফিরে আসেন, যেমন এখন আমি এলাম। সেজন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আরেকটা ধন্যবাদ এই পোস্টটা প্রিয়তে নেবার জন্য। আশা করি নতুন কিছু জানতে পারব, জানলে পোস্টে যোগ করে দেবো।

১৩| ২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:১১

নীল আকাশ বলেছেন: ঠিক বলেছেন, এটা কারেকশন করতে হয়, কিন্তু ঠিকঠাক উচ্চারণ করলে কারেকশন এর দরকার হয় না। আমি ভাইবার বা মেসেঞ্জারে যখন কথা বলি তখন দেখি ঠিকঠাক লিখতে পারে। অনেক বড় পোস্ট এর শব্দগুলা ঠিক ধরতে পারে না, তখন ঠিক করতে হয়, যেমন জি বোর্ড একটু আস্তে বললেই লিখে ফেলে জীবন- এরকম ভুল হয়।
তাই নাকি আপু, তাহলে তো একবার চেষ্টা করে দেখতে হবে! ভালো বুদ্ধি দিয়েছেন তাহলে.......। আমি প্রচুর লেখালেখি করি। কষ্ট অনেক কম হবে!
শুভ কামনা রইল!

২২ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪২

করুণাধারা বলেছেন: আবার ফিরে আসায় ধন্যবাদ নীলআকা৩৯। দেখতেই পারেন, আমার বেশ সময় সাশ্রয় হয় পরিশ্রমও।

শুভকামনা রইল।

১৪| ২২ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৭

ব্লগার_প্রান্ত বলেছেন: উপকারী নিশ্চয়ই।

২২ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৭

করুণাধারা বলেছেন: হ্যাঁ প্রান্ত, খুব উপকারী। বিশেষ করে যাদের হাত পা চালাতে কষ্ট হয়।

মন্তব্য আর প্লাসে প্রীত হলাম, অনেক ধন্যবাদ প্রান্ত।

১৫| ২২ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৮

মোস্তফা সোহেল বলেছেন: জীবোর্ড!বিষয়টি জানা ছিল না তো।আমার ফোনে এ্যাপসটি নিব।
সুন্দর একটি বিষয় শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

২২ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩১

করুণাধারা বলেছেন: মোস্তফা সোহেল, ব্লগে অনেকে মন্তব্য করার সময় জিবোর্ড দিয়ে মন্তব্য করে। এটা বোঝা যায়, যখন সবকিছু বাংলা থাকে আর সংখ্যা লেখা হয় ইংরেজিতে। আমি আশা করেছিলাম আমার এই কম তথ্যওয়ালা পোস্টটিতে তাদের কেউ এসে আরও তথ্য সংযুক্ত করবেন। দেখা যাক আসেন কিনা। এ পর্যন্ত একমাত্র শায়মা বলল তার জিবোর্ড আছে!

মন্তব্য ও প্লাসের জন্য অনেক ধন্যবাদ, শুভেচ্ছা রইল।

১৬| ২২ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ এ বিষয়ে বিস্তারিত তথ্য দিয়ে পোষ্ট দেয়ার জন্য । এখন প্রিয়তে রাখলাম । ধীরে সুস্থে পাঠ করে ভাল করে বুঝতে হবে ।
পরে আবার আসব ।
শুভ কামনা রইল

২৩ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৭

করুণাধারা বলেছেন: আমি তেমন তথ্য দিতে পারিনি, শুধু আমার অভিজ্ঞতা বর্ণনা করেছি। পরবর্তী দুটো মন্তব্য থেকে আশাকরি আপনি কিছু পাবেন।

পোস্টটিতে প্লাস এবং প্রিয়তে নেবার জন্য ধন্যবাদ। ভালো থাকুন, সব সময়।

১৭| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৮

শিখা রহমান বলেছেন: জিবোর্ডের ব্যাপারে বেশ কিছুদিন ধরেই জানি। আমার কাছে কখনো কখনো মেসেঞ্জারে এত্তো এত্তো টাইপ করে বন্ধুদের সাথে গল্প করে যখন আঙুল ব্যাথা হওয়ার উপক্রম, তখন জিবোর্ড ব্যবহার করতে ভালো লাগে।

পরিচিত অনেক ব্লগার এই জিবোর্ড ব্যবহার করে লেখেন বা মন্তব্যের উত্তর দেন শুনেছি। কেন যেন লেখার সময়ে আমি জিবোর্ড ব্যবহার করলে ঠিম মনসংযোগ করতে পারি না। ওই যে বার বার বানান, বিরামচিহ্ন ঠিক করতে হয়। ওগুলো ভুল হলে খুব অস্থির লাগে।

Unified Remote নামে একটা এপ ফোনে ইন্সটল করে নিলে ফোনে কথা বললে সরাসরি ল্যাপটপে ওয়ার্ড ফাইলে টাইপ করা যায়। এই বিষয়ে যারা আগ্রহী ইউটিউবে দেখে নিতে পারেন। আমি এভাবে গল্প লেখার চেষ্টা করেছি কিন্তু ওই যে বললাম ঠিক মন দিতে পারি না।

সুন্দর, তথ্যবহুল আর উপকারী পোষ্টটার জন্য ধন্যবাদ। শুভকামনা।

২৩ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩০

করুণাধারা বলেছেন: যখন কারো কাছ থেকেই আমি কোন তথ্যই পাচ্ছিলাম না, তখন তুমি বেশ কিছু তথ্য দিলে, নিজের অভিজ্ঞতা ও শেয়ার করলে। আশা করি যারা জানতে চাচ্ছে, এটা তাদের খুব কাজে আসবে।

তোমার লেখায় শব্দগুলো একটা আরেকটার অলংকার হয়ে আসে, এমন পরিপাটি লেখা জিবোর্ড দিয়ে লেখা কঠিন। কিন্তু আমার জন্য এটা খুব সুবিধাজনক, তাই আমি এভাবেই লিখি......

তোমার ব্যস্ত সময়ের মধ্যে আমার পোস্টে অনেক কথা লিখে তুমি কিন্তু অনেকটা সাহায্য করলে! অনেক ধন্যবাদ শিখা। ভালো থেকো।

১৮| ২৩ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩১

ভাসমান মাইন বলেছেন: আইওএস এর জিবোর্ডে এখনো বাংলা লেখা যায় না, তবে আশা করছি খুব শিঘ্রই আসবে। আইফোন থাকলে এটা এখন ইন্সটল করে খুব একটা লাভ হবে না।

অ্যান্ড্রয়েড জিবোর্ড প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে:
https://play.google.com/store/apps/details?id=com.google.android.inputmethod.latin&hl=en_US

কিভাবে ব্যবহার করবেন
https://www.pcmag.com/feature/362179/how-to-use-google-s-gboard-keyboard-on-ios-and-android/2

আরো অনেক কিছুই করা যায়
https://www.cnet.com/how-to/heres-how-to-use-gboards-features/

২৩ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৮

করুণাধারা বলেছেন: অসংখ্য ধন্যবাদ, তথ্য এবং লিংক দিয়ে সাহায্য করার জন্য। আশা করছি অনেকেই উপকৃত হবেন। তৃতীয় লিংকটা দিয়ে দেখছি কি কি করা যায়.......


ভালো থাকুন, শুভ কামনা।

১৯| ২৩ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এই ব্যাপারটা প্রথম দেখেছি আমার ছোট ভাই এর মোবাইলে। সে সাম হয়্যার ইন ব্লগ বলতেই মোবাইলে তা লেখা উঠল। আমিতো অবাক। এত সহজ হয়ে গেছে সবকিছু। সেই থেকে ভাবনা যদি কম্পিউটারের সামনে কথা বলি তা যদি লেখা হতো তবে সময় ও কষ্ট লাঘব হতো। কে যানে হয়তো একদিন এটাও সম্ভব হবে।

দারুণ পোস্ট।

২৩ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪১

করুণাধারা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ, মোঃ মাইদুল সরকার। ভালো লাগলো শুনে যে আপনারও জিবোর্ড এর সাথে পরিচয় আছে। আমারও মনে হয়, কিছুদিন পর কম্পিউটারেও এভাবে লেখা যাবে।

শুভকামনা রইল আপনার জন্য।

২০| ২৩ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একজনের মোবাইলে দেখেছিলাম। তবে এটার নাম যে জিবোর্ড তা জানতাম না।
আমার মোবাইলে লিখা হয়না, তাই কখনো ট্রাই করিনি। ল্যাপটপেই আমি সাচ্ছন্দবোধ করি।
যাক, যারা ব্যবহার করতে চান তাদেরকে পোস্টটি কৌতূহলী করবে।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪২

করুণাধারা বলেছেন: যারা মোবাইলে লেখালেখি করেন, জিবোর্ড তাদের জন্য সুবিধাজনক, ল্যাপটপে লেখার জন্য না। ব্লগে অনেকেই এটা সম্পর্কে জানতেন না, জানতে চেয়েছিলেন। জানার পর হয়তো ব্যবহার করতে আগ্রহী হবেন না, কেউ কেউ হয়তো হবেন.......

গুগলের প্রযুক্তিগুলো নিয়ে আমার  অপরিসীম  কৌতুহল। একটা গুগল হোম মিনি কেনার ইচ্ছা আছে, কিনতে পারলে সেটা নিয়েও লেখার ইচ্ছা আছে, হয়তো অনেকেরই সেটা জানা জিনিস, তবু।

মন্তব্যের জন্য ধন্যবাদ গিয়াস উদ্দিন লিটন। ভালো থাকুন, শুভকামনা রইল। 

২১| ২৪ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, ডঃ এম এ আলী এবং কবি বিজন রয় এর আহবানে সাড়া দিয়ে এ পোস্ট লিখার জন্যে। আমি নিশ্চিত, এতে অনেকে উপকৃত হবেন।
তবে কোন কিছুতে একবার অভ্যস্ত হয়ে গেলে আমি তা বদলাতে চিরকালই অনাগ্রহী। এটা কোন আধুনিক মানুষের পরিচয় নয়, তবুও, বাধ্য না হলে বদলাই না। অবশ্য এটাও আমার সৌভাগ্য যে নানা কারণে মাঝে মাঝেই বদলাতে বাধ্য হতে হয়।
যতিচিহ্ন ব্যবহার করতে গেলে আবার যদি সেই হাতই ব্যবহার করতে হয়, তবে সেটা আমাকে কতটা আকৃৃষ্ট করবে, সে ব্যাপারে সন্দেহ আছে।
পোস্টে ভাল লাগা + +

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৬

করুণাধারা বলেছেন: যারা মোবাইল ফোন ছোটখাটো লেখার কাজে ব্যবহার করেন, ভাইবার বা মেসেঞ্জারে, এটা তাদের কাজে লাগবে। কারণ এক মিনিটে বেশ কয়েকটা বাক্য বলা যায় যেটা লিখতে সময় লাগতো। তাছাড়া অনেকেই দেখা যায়, ইংরেজি অক্ষরে বাংলা শব্দ/বাক্য লিখেন, যেটা আমার কাছে খুবই বিরক্তিকর লাগে। আবার ব্লগে দেখা যায় অনেকে মোবাইলে বাংলা কিবোর্ড ঈনেই বলে ইংরেজিতে মন্তব্য করেছেন। জিবোর্ড ব্যবহার করে তারা বাংলায় কথা বলে বাংলাতেই লিখতে পারবেন। তবে আপনি ঠিকই বলেছেন, শেষ পর্যন্ত যতি চিহ্ন বসাতে হাতের দরকার হয়, সেটা বিরক্তিকর, কিন্তু তারপরও আমার মনে হয় এটা অনেকের জন্যই সহায়ক হয়, আমার জন্য যেমন হয়েছে।  

  তবে কোন কিছুতে একবার অভ্যস্ত হয়ে গেলে আমি তা বদলাতে চিরকালই অনাগ্রহী। 

আপনি অধিকাংশের দলেই আছেন, :)  সেই অধিকাংশের মধ্যে আমার ছেলে মেয়েরাও আছে!! তাদের কথা, "যেটা দিয়ে লিখছি সেটাই ভালো।" আমার কিন্তু নতুনেই আগ্রহ বেশি!

মন্তব্য এবং প্লাস পেয়ে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ।

২২| ২৫ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

সুমন কর বলেছেন: ধুর !! এসব আগে জানতামও না......ব্যবহার আর কি করুম !!

তবে যারা ব্যবহার করতে চায় তাদের উপকার হবে।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৯

করুণাধারা বলেছেন:
আচ্ছা, আচ্ছা, ঠিক আছে। এসব জানতে হবে না। Ignorance is bliss. B-)

 ভালো থাকুন সদা সর্বদা।

২৩| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০২

শিখণ্ডী বলেছেন: খুবই কাজের একটি এ্যাপ। আমি ইমেইলে ড্রাফট রেখে দেই। পরে ল্যাপে মেইল খুলে এডিট করি। তবে মাঝে মাঝে বেকায়দায় ফেলে দেয় জি-বোর্ড। একবার একজন কিছু সমস্যা উল্লেখ করে তার খরগোশের জন্য পরামর্শ চাইল। আমি তাকে লিখলাম খৈলের গুঁড়া খাওয়াতে। তিনি কিছুক্ষণ পরে প্রশ্ন করলেন ভাই হোলের গুঁড়া কী জিনিস? না কি ইয়ার্কি করছেন? :P আমি খেয়াল করে দেখি ওটাই লেখা হয়েছে।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৯

করুণাধারা বলেছেন: :) মজাদার অভিজ্ঞতা শেয়ারের জন্য ধন্যবাদ শিখন্ডী। আসলে জিবোর্ড ব্যবহারের এটাই অসুবিধা, সে কানে কিছুটা কম শোনে, যার জন্য এক কথা বললে আরেক কথা বোঝে। :D

তবে এইটুকু অসুবিধা বাদে এটা ব্যবহারের সুবিধা এই বেশি। সময় অনেক কম লাগে।

আমার ব্লগে আপনার প্রথমবার আগমনে খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ। আশা করি আগামীতেও পাশে থাকবেন। শুভকামনা রইল।

২৪| ১৯ শে এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বুদ্ধিমান কি বোর্ড।

২১ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৩৫

করুণাধারা বলেছেন: অনুগত আর বুদ্ধিমান কিবোর্ড; যা বলি, ঠিক তাই লিখে ফেলে।

মন্তব্যের জন্য ধন্যবাদ, মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

২৫| ২১ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এটা দিয়ে ইমো, ভাইবার এই সবে বাংলা কি সরাসরি লেখা যাবে নাকি কপি করে পেস্ট করতে হবে?

২৩ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৫:৫৯

করুণাধারা বলেছেন: আমি ইমো ব্যবহার করিনা, তাই এটা বলতে পারছিনা। কিন্তু ভাইবারে আমি প্রতিদিন এভাবেই লিখি। একটা বাক্য বলার সাথে সাথে লেখা হয়ে যায়, দাড়ি কমা না দিয়ে সেন্ড করি, পরপর বাক‍্য লিখে পাঠাতে পারি। কিন্তু যখন ব্লগে লিখি, তখন দাড়ি কমা দিতে হয়, মাঝে মাঝে আমার উচ্চারণ না বুঝে ভুল শব্দ দিয়ে দেয়, সেটা ঠিক করতে হয়, তাই বড় লেখাতে কিছুটা সময় লাগে। দ্বিতীয়তঃ ইন্টারনেট ছাড়া জি বোর্ড কথা শুনতে পায় না, ইন্টারনেট না থাকলে আমি টাইপ করি লিখি জীবোর্ডে।

আমি বোধহয় পোস্টে বলেছি যে, এটা আমাকে একজন ফোনে ইন্সটল করে দিয়েছে, তাই খুব বেশি কিছু জানিনা, কি করে কি করতে হয়। ১৭ নাম্বার এবং ১৮ নাম্বার মন্তব্য দেখতে পারেন, সেখানে মন্তব্যকারীরা এ সম্পর্কে কিছু বলেছেন।

২৬| ২৩ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেখি চেষ্টা করতে হবে। আমি বাংলা পছন্দ করি। কিন্তু মোবাইলে টাইপ করতে সমস্যার জন্য ব্যবহার করতে কষ্ট হয়। আপনার সাজেশন আমাকে উপকৃত করবে।

২৭| ০১ লা মে, ২০১৯ দুপুর ১২:০৫

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালো পোস্ট B-))

০৫ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

করুণাধারা বলেছেন: এই মন্তব্য আর প্লাস আমার জন্য অনুপ্রেরণা :D । ধন্যবাদ।

২৮| ১৩ ই মে, ২০১৯ রাত ১০:৫৮

নীলপরি বলেছেন: জিবোর্ড সম্পর্কে জানতাম না । তবে এধরনের একটা অ্যাপ ডাউনলোড করেছিলাম । কিন্তু সেটা এতো স্লো যে ডিলিট করে দিয়েছি । এটা ট্রাই করে দেখবো । জানানোর জন্য ধন্যবাদ ।
++
শুভকামনা

১৪ ই মে, ২০১৯ বিকাল ৫:২৮

করুণাধারা বলেছেন: আমিও এসম্পর্কে তেমন কিছু জানতাম না, তবে ব্যবহার করতে গিয়ে দেখছি সুবিধাই হচ্ছে, বিশেষ করে মেসেঞ্জার বা ভাইবারে লিখতে গিয়ে। এটা স্লো বলে মনে হয়নি, তবে অনেক সময় কথা বুঝতে পারে না দেখে ভুল লিখে, তখন আবার ঠিক করতে হয়।

আপনাকেও অনেক ধন্যবাদ নীলপরি, পুরনো পোস্টে এসে মন্তব্য করার এবং প্লাস দেবার জন্য।

শুভকামনা রইল।

২৯| ০৬ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৪১

মাহের ইসলাম বলেছেন: আমি এই ব্যাপারে কিছুই জানতাম না। অভ্রতে টাইপ করে পোস্ট করছিলাম।
এখন তো মনে হচ্ছে, মজা এসে গেলো।

অনেক অনেক ধনব্যাদ, শুভ কামনা রইল।

১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৫

করুণাধারা বলেছেন: উত্তর দিতে দেরি করায় দুঃখিত মাহের ইসলাম।

এটা দিয়ে শুধু এন্ড্রয়েড ফোনে বাংলা কথাকে লেখাতে পরিবর্তন করা যায়। আইফোনের জন্য জি বোর্ডে এখনো বাংলা কিবোর্ড নেই। আমার ব্যবহার করতে খুব ভাল লাগে, বিশেষ করে ভাইবার বা মেসেঞ্জারে কথা বলার সাথে সাথে যখন লেখা হয়ে যায়।

ভাল থাকুন, শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.