নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যদি আমরা নিজেরা বদলে যাই,\nতবেই আমাদের সমাজ বদলাবে।

লাল মাহমুদ

লাল মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

"আমি গর্বিত, আমি বাঙ্গালী "

১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫০

যদি প্রশ্ন করা হয়, বাংলাদেশের নাগরিক হিসাবে আপনি কি গর্ব অনুভব করেন? অনেকেই বিস্ময়ের সাথে উত্তর দিবে কেন নয়! অবশ্যই আমি গর্ব অনুভব করি। যে দেশ ৩০ লক্ষ প্রাণ আর ২ লক্ষ মা - বোনের সম্ভ্রম এর বিনময়ে পেয়েছি, যে দেশে অগণিত বীরের জন্ম হয়েছে,সে দেশে বসবাস করা সত্যিই গর্বের। রক্ত আর সম্ভ্রমের বিনিময়ে দেশ পেয়েই যদি আপনি গর্ব অনুভব করেন তবে আমি মনে করি আপনি ভুলের সাগরে নিমজ্জিত হয়ে আছেন। একজন মানুষ কখন তার দেশের নাগরিক হিসাবে গর্ব অনুভব করতে পারে, সেটা আপনাকে জানতে হবে।
আজকের দিনের দেশপ্রেমিক, জাতীয়তা বাদে বিশ্বাসী তথাকথিত বুদ্ধিজীবি, টকশোজীবি, সরকারীদল বা বিরোধীদল, যাদের সার্বক্ষণিক আলোচনা উন্নত সমাজ ব্যবস্থা বা টেকসই উন্নয়ন, তারা কতটুকু আমাদের শিক্ষা ব্যবস্থা, পারিবারিক পরিবেশের পরিবর্তনে ভূমিকা রাখতে পেরেছেন? কতগুলো মানুষের মনে তারা সাংস্কৃতিক ও অর্থনৈতিক সচেতনতা গড়ে তুলতে পেরেছেন? স্বধীনতা পর আমাদের রাজনৈতিক পটভূমিরই বা কতটুকু পরিবর্তন করতে পেরেছেন? আদৌ কি তারা, আমাদের গর্বিত হওয়ার মত কোন কিছু করতে পেরেছেন? নিজের মনে একটু ভেবে দেখুন তো তারপরও আপনি গর্বিত কিনা! আর একটু পরিষ্কার করার জন্য 'অ্যাডলফ হিটলার' এর সামান্য একটু লেখা উল্লেখ করলাম,,,,,
" উন্নত সমাজ গড়ে তুলতে হলে প্রথমেই প্রয়োজন মানুষের ভিতরে দেশপ্রেম বা জাতীয়তাবাদী আদর্শ জাগরিত করা।যা ছাড়া সমাজকে কিছুতেই উপরে টেনে তোলা যাবে না।কিন্তু সেটা করতে প্রথমেই শিক্ষা এবং পারিবারিক পরিবেশের আমূল পরিবর্তন দরকার।প্রত্যেকের সাংস্কৃতিক ও অর্থনৈতিক সচেতনতারও প্রয়োজন।সর্বোপরি দেশের রাজনৈতির পটভূমিও মহৎ হওয়া চাই। একমাত্র তাহলেই সে দেশের নাগরিক হিসাবে গর্ব অনুভব করা যাবে।মানুষ যাকে ভালবাসে তারই জন্য সংগ্রাম করতে পারে।আবার যেটাকে সে শ্রদ্ধা করে, তাকেই সে ভালবাসতে পারে।আর শ্রদ্ধা করার জন্য সেই বিষয়টা সম্পর্কে পুরো না হলেও কিছুটা জ্ঞান থাকা আবশ্যক।"
তারপরও বলি যে, সে দিনটা খুব বেশি দূরে নয়, যেদিন আমার মত করে যারা ভাবছেন বা ভেবেছেন তারাও বুক ফুলিয়ে গর্ব করে পরব " আমি গর্বিত আমি বাঙ্গালী।"

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩২

ওমেরা বলেছেন: আমি মুসলিম হিসাবে গর্বিত এর পর আমি বাংলাদেশি হিসাবে গর্বিত ।

ধন্যবাদ আপনাকে ।

২| ১৮ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:০০

লাল মাহমুদ বলেছেন: আমিও তার বাইরে নই,,,,,

৩| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: বাংলাদেশি বলতেই বেশি স্বচ্ছন্দবোধ করি। কারণ কলকাতারগুলিও তো বাঙালি।

৪| ১৮ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

লাল মাহমুদ বলেছেন: বাঙ্গালী বলতে আমি বাংলাদেশিদের কেই বুঝাতে চেয়েছি,,,,,

৫| ০৩ রা জুন, ২০১৭ রাত ১:১৯

সচেতনহ্যাপী বলেছেন: দেশের প্রতি ভালবাসা বা দেশপ্রেম কেউ সৃষ্টি বা জাগ্রত করতে পারে না।। এটা অন্তরেই থাকে সবার।। প্রয়োজন শুধু পররিচর্যার।।। নেতারা পারেন শুধু এই মনোভাবের লোকগুলিকে সংঘবদ্ধ করতে।। যেমনটা হয়েছিল '৭১/'৯০য়ে।।
লেখার সাথে একমত হয়েও আমি বলি, আমি বাঙ্গালী।। এত মন্দের মাঝেও একটু ভালর রেখা দেখলেও বলি, ঐটা আমার দেশ।। অন্তর থেকেই।।

০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:৪৮

লাল মাহমুদ বলেছেন: ধন্যবাদ সুন্দর একটি মন্তব্যের জন্য। কৃতজ্ঞতা রইল।

৬| ০৩ রা জুন, ২০১৭ রাত ১:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অবশ্যই আমি বাঙালি হিসেবে গর্ববোধ করি।
আপনার পোষ্ট শিরোনামে কৃতজ্ঞতা ও শ্রদ্ধা রইল।

শুভকামনা জানবেন।

০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:৪৯

লাল মাহমুদ বলেছেন: ধন্যবাদ। আপনার প্রতিও কৃতজ্ঞতা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.